এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Reshmi | 192.68.13.16 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৪:০২74267
  • ঠিক কোন পোস্ট এ এরকম আছে যে যার ভাল লেগেছে সে অন্য কারো যে খারাপ লাগতেও পারে সেটা মেনে নেয় নি? আমি তো যা দেখলাম, এখানে অন্ততঃ পুরোপুরি ভালোর সার্টিফিকেট কেউই দেয় নি, খারাপগুলো অনেকেই পয়েন্ট আউট করেছে।
    যাক গে, কথা বাড়িয়ে কিই বা লাভ!
  • PM | 24.207.101.133 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৪:১৯74268
  • মিডিক্রেসির ও সমজে নির্দিষ্ট জায়্গা আছে---সব দেশে সব কালে, সব সংস্কৃতিতে। সেক্স্পীয়ারের সময় আরো অনেক নাট্যকারের নাটক মন্চন্স্থ হত। তাদের করুকে সময় মনে রাখে নি। কিন্তু ইংরাজী ভাষায় তাদের কালেক্টিভ অবদান অস্বীকার করা যায় নাকি। যদি শুধু শেক্স্পীয়ার ছাড়া আর কেউ না লিখতো--তহলে কবেই ভাষাটা অক্কা পেতো। মুল সংস্কৃত পড়ে আজ কালিদাস্সের রসাস্বাদন করা যায় না কারন ভাষাটাই উঠে গেছে। পথের পাঁচালী দেখে বা পড়ে আপ্লুত হবার মত বাঙালী ১০০ বছর পরে থাকবে তো?

    সেই অর্থে সফল মিডিয়োক্রেসিই ভাষাকে বাঁচিয়ে রাখে। তার মধ্যে ব্যতিক্রমী , অসাধারন অবদানগুলো-ই ক্লাসিক হয়ে ওঠে ঐ ভাষার। কিন্তু ক্লাসিক-ই শুধু ভাষাকে বাঁচিয়ে রাখে না। নাহলে ল্যাটিন বা সংস্কৃত আজও বেচে বর্ত্তে থাকতো।

    চাঁদের পাহাড় না বানালে কি হতো? লোক-এ ধুম৩ দেখতো। পথের পাঁচালী দেখতো কি? আজ থেকে ৫ বছর পরে চাঁদের পাহাড় কেউ মনে রখবে না। কিন্তু প্রসেস টা চললে আর দর্শক হলমুখী হলে দু একটা আপনার পছন্দ মতো ছবি হতেও পারে। না হলে তো কোনো আশাই নেই।
  • রোবু | 213.147.88.10 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৪:২৩74269
  • কথা বাড়িয়ে লাভ না থাকলে, থাক বরং।
  • রোবু | 213.147.88.10 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৪:২৭74271
  • পিএম দার কথায় কোনো আপত্তি করতে পারছি না। শুধু একটু অ্যাডিশন আছে, শুধু চাঁদের পাহাড় নয়, পাগলুর অবদানও স্বীকার করে নিতে হবে। ব্যাস।
  • a x | 138.249.1.206 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৪:২৭74270
  • রেশমী, যে লেখার নীচে এত কমেন্ট সে লেখাই তো আমার কেন ভালো লাগলর চেয়েও লোকের কেন ভালো লাগলনা তা নিয়ে ঃ-)

    পিএম, শেকস্পিয়ার মিল্টন চসার একদিকে আর স্টিফেন মার্চ এর মাঝে কেউ নেই নাকি? সবাই কে সত্যজিত হতে হবে এমন দাবী তো করা হচ্ছেনা আদৌ। যাদের ভালো লেগেছে তারাই বরং খামোকা সত্যজিতকে টেনে আনলেন কেন? এখানেই তো ভূতের ভবিষ্যতের কথা বলা হয়েছে, এছাড়াও হার্বার্ট হয়েছে, স্থানীয় সংবাদ হয়েছে। এই সেদিন অবধি ঋতুপর্ণও সিনেমা বানিয়েছেন। এরাও কেউই ক্রিটিসিজমের উর্ধ্বে না, কিন্তু আলবালতাল সিনেমা (চাঁপার কথাই বলছি এমন না) বানালেও শুধুমাত্র ভাষারক্ষার স্বার্থে আহা বাহা করতে হবে এ কেমন দাবী!!
  • Reshmi | 192.68.13.16 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৪:৩৮74272
  • a x , কিন্তু যাদের ভালো লাগে নি তাদের "দুখী" ও বোধহয় বলা হয় নি লেখাটাতে ঃ)
  • a x | 138.249.1.194 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৪:৪৯74273
  • না লেখাতে বলা হয়নি। কিন্তু কমেন্টে একটু ওপরেই কেউ কেউ এইসব আপত্তি প্রসঙ্গে ডাক্তার দেখাতে বলার কথাও বলেছেন দেখতে পাচ্ছি।
  • রোবু | 213.147.88.10 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৪:৫৫74274
  • যাক, রেশমি দির তাহলে ওই দুখী তে আপত্তি।
    তাহলে বাক্যটা এভাবে লিখি?
    "খুব অবাক লাগছে এটা দেখে যে যাদের সিনেমাটা ভালো লাগেনি, তাদের একজন কেমন যেন অন্য কারো (ইন্ক্লুডিং ছোটরা) ভালো লেগেছে বা তত খারাপ লাগে নি এটাও মেনে নিতে পারছে না।
    কি অদ্ভুত!"

    এটা বলে দিলেই আমি আমার বাক্যটা চেঞ্জ করে দেব :-)
  • | 127.194.89.83 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৫:৪৯74253
  • একেবারে ট্রাডিশন্যাল লোকে দের নিয়ে ভারী মুশকিল। পান থেকে চুন খসলেই র এঁনারা গেল গেল রব তোলেন।

    এঁদের ভালো করে ডাক্তার দেখানো দরকার। ঃ))
  • lcm | 118.91.116.131 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৫:৫৭74254
  • আহা! আমি শুধু প্রবলেমের কথা বলছি... সিনেম্যাটিক প্রবলেম খুঁজতে গেলে তো সিনেম্যাটোগ্রাফি জানা দরকার - আমি তো তা জানি না... তাই...
  • sosen | 111.63.183.2 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৬:০৬74276
  • ধুত্তোর, এত খেটেখুটে হ্যাজানোর মত সিনেমা নয় এটা---জনগণ অন্য কাজে মনদিন
    শুধু কমলবাবু টুথপিক না বানিয়ে এইরকম সিনিমা বানালেই আমি খুশ
  • রোবু | 177.124.70.1 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৬:৪১74255
  • একদম ছড়ু পাবলিকদের নিয়ে আরো বেশি সমস্যা, ডাক্তার দেখিয়েও লাভ নেই :-(
  • | 127.194.89.83 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৭:১১74256
  • ইয়ে মানে তাদের বাই পার্টস দেখাতে হবে যেমতি ছোট বেলায় বাই পার্ট ইন্টিগ্রেশন করতে। ঃ)
  • সিকি | 135.19.34.86 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৭:৪৭74257
  • মেন্টাল ব্লকের কারণে অরিজিতের কি ভূতের ভবিষ্যতও ভালো লাগে নি? মানে লজিকাল কিছু ফ্ল ছাড়া ভূ-ভ কিন্তু এখনকার নায়ক নায়িকাদের নিয়েই করা এবং লোকে খুবই পছন্দ করেছে।
  • Lord of the Nazgûl | 125.112.74.130 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৭:৫৬74258
  • ওটা মন্দ লাগেনি অবশ্য, তবে হলে দেখতে যাইনি। গোরস্থানে সাবধান-এর পর ঠিক করেছি আর হলে বাংলা সিনেমা দেখতে যাবো না।
  • সিকি | 135.19.34.86 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৮:১৭74259
  • সে অবশ্য আমারও হলএ গিয়ে দেখা নয়। লাস্ট হলএ গিয়ে দেখা বাংলা সিনেমা, মহুলবনীর সেরেঞ কিংবা বোম্বাইয়ের বোম্বেটে। দুটোই ফ্রি-তে দেখেছিলাম, সিরি ফোর্ট অডিটোরিয়ামে আশিয়ান চলচ্চিত্র উৎসবে। আর পবঙ্গে বসে শেষ হলএ দেখা বাংলা সিনেমা বোধ হয় পারমিতার একদিন।

    মেন্টাল ব্লকেজ টকেজ নয়, ভালো সিনেমা নয় তাই দ্যাখো নি। এখনকার অভিনেতা-নেত্রীদের সিংহভাগই পাতে দেবার যুগ্যি নয়, এই বক্তব্যে আম্মো ক। পরমব্রত শাশ্বত এখনও চলছে, তাই ওরা থাকলে একটু আধটু দেখা যায়। বাকি ঐ দেব-জিৎ-কোয়েল ক্যাটেগরি একেবারে ম্যাগো টাইপের।
  • khilli | 131.241.218.132 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ১০:০১74260
  • ন্যাড়া বাবুর রিভিউ ভালো লেগেছে। ছোট দের ভালো লেগেছে এটা সত্যি কথা এবং বিভূতিভূষণ এর রচনা ভারী প্রত্যাশা না নিয়ে দেখলে বড় দের ও খারাপ লাগে নি। এবার বড় রা যদি ছোট দের কোনটা ভালো লাগবে আর কোনটা লাগা চলবে না তথা দেখানো ও চলবে না সেটাও যদি ঠিক করে দেয় তাহলে ছোট রা যায় কোথায় ? ওরা কি অত কচকচি বোঝে ?
    যাইহোক এই খুদে প্রজন্ম বাংলা গল্পর প্রতি আরো আকৃষ্ট হোক এটাই কাম্য । তবেই না ভাষা বাঁচবে ভবিষ্যতে
  • Arpan | 126.202.177.206 (*) | ১৭ জানুয়ারি ২০১৪ ০২:৫৬74281
  • আসল বাংলাটা পড়তে আগ্রহ হত কিনা জানি না, তবে আমার মেয়ে ইংরেজি অনুবাদটা আবার নিজে থেকেই পড়ল। বাংলা পড়তে পারে না। কাজেই নন্টে-ফন্টে ফেলুদা টুনটুনির বই সবই ইংরেজিতেই পড়েছে। যারা ভাষার কথা বলছেন তারা আসলে সংস্কৃতির কথা বলছেন না তো?
  • Lord of the Nazgûl | 125.112.74.130 (*) | ১৭ জানুয়ারি ২০১৪ ০৪:৫৮74277
  • সইত্য সেলুকাস, কি বিসিত্র অ্যাই দ্যাশ
  • darshak | 131.241.218.132 (*) | ১৭ জানুয়ারি ২০১৪ ০৫:৪৯74278
  • ওই কুশলের চাঁদের পাহাড় সিরিয়াল একজন এই প্রজন্মর বাচ্চা কে দেখান সে তক্ষুনি baba ma কে বলবে ওমা তুমি যে বললে আফ্রিকা এতো দেখছি পুরুলিয়া র জঙ্গল। কারণ এরা এখন nat geo দেখে ,discovery দেখে । ওরা জুলে ভার্ন পড়লেও চাঁদের পাহাড় পড়ে না । এরা obosyoi উত্কৃষ্ট কাজ যেমন নার্নিয়া , লাইফ অফ পাই dekhe । কিন্তু সাথে সাথে বাংলা ভাষা ভালোবাসাতে হলে এদের কে যে চাঁদের পাহাড় ও chenate ও পড়াতে হবে । এরা amader chotobelar মত চোখ বুজে ভাবে না kolpochitro ake na এরা বোঝে realistic visualization । এরা obak hoy না olpete ।প্রজন্ম বদলে গেছে ,এরা ইন্টারনেট যুগের মানুষ । চাঁদের পাহাড় cinema motei perfect noy কিন্তু ওদের asol বাংলা ta পড়বার আগ্রহ তৈরী করতে চাঁদের পাহাড় মত সিনেমার দরকার আছে ,banglay beshi তো hoy না erokom adventure cinema।
  • রোবু | 177.124.70.1 (*) | ১৭ জানুয়ারি ২০১৪ ০৬:৪২74279
  • তাহলে এই কারণেই সিনেমাটা বানানো? বেশ বেশ।
  • PM | 68.8.11.75 (*) | ১৭ জানুয়ারি ২০১৪ ০৯:৩৬74280
  • সইত্য সেলুকাস, কি বিসিত্র অ্যাই দ্যাশ
  • PM | 181.7.33.23 (*) | ১৮ জানুয়ারি ২০১৪ ০১:০১74282
  • ওয়াসিংটন পোস্ট এর রিভিউ। ক্রিটিক রেটিং চার এ দের দিয়েছে দেখলাম। ইউসার রেটিং চার

    "Some fans of 1937 novel were worried about a film adaptation. They had cause for concern."

    "Director Kamaleswar Mukherjee shot the film primarily in South Africa, and the vistas and animals are breathtaking. In some ways, the movie feels like an excuse to go to Africa and film wildlife. The source material ends up shoehorned between splashy images of springboks and hippos, and any gaps are filled with CGI. But when adapting an acclaimed book, it’s probably smart to let the plot steal the show."

    http://www.washingtonpost.com/gog/movies/mountain-of-the-moon-chander-pahar,1269480.html
  • PM | 68.8.162.191 (*) | ১৮ জানুয়ারি ২০১৪ ০১:৩৫74283
  • ফিল্ম জার্নাল ইন্টার্ন্যাসানাল কি কয় দেহেন ঃ) ঃ)----

    Dev, the screen name for Deepak Adhikari, is consistently appealing as Shankar, a character prone to bad decisions throughout the story. The other actors, including South African veteran Rudolf, do well with roles that are a bit too broadly written.

    By trying to stay faithful to the original novel, director and screenwriter Kamaleswar Mukherjee may have sabotaged the film. Much of what happens here is hard to swallow, from Shankar outrunning lions and scaling sheer rock faces to an attack by a pride of elephants that is never resolved.

    http://www.filmjournal.com/filmjournal/content_display/reviews/specialty-releases/e3i3a46b583d2107331844d497e3435c164
  • PM | 68.8.162.191 (*) | ১৮ জানুয়ারি ২০১৪ ০১:৩৭74284
  • আমাদের কবি নিতাই নির্ঘাত খুশী হবে দেবকে আকর্ষনীয় বলায় ঃ)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে প্রতিক্রিয়া দিন