এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • b | 24.139.196.6 (*) | ২২ সেপ্টেম্বর ২০১৪ ০২:২৩72492
  • পি এম। উনি চন্দ্রবিন্দু ছাড়া লেখেন। নামের মধ্যে পিছনদিকের একটা ইঙ্গিত আছে বটে।
  • সিকি | 132.177.34.157 (*) | ২২ সেপ্টেম্বর ২০১৪ ০২:৪১72493
  • একদম। একসময়ে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সাথে হাল্কা করে যুক্ত ছিলাম। তখন হাতে আসত গুচ্ছ গুচ্ছ উত্স মানুষ সংকলন। অনেকদিন ধরে এটা ক্লিয়ার ছিল না পত্রিকার নাম উত্স মানুষ, তার সংকলন, নাকি পত্রিকার নাম উৎস মানুষ সংকলন!

    আর বাড়িতে নেওয়া হত আজকাল। সব মিলিয়ে আমার ছোটবেলা ছিল পাচুময়।
  • de | 24.97.220.153 (*) | ২২ সেপ্টেম্বর ২০১৪ ০৩:০৫72494
  • ব্যাপক!!!!
  • d | 144.159.168.72 (*) | ২২ সেপ্টেম্বর ২০১৪ ০৭:৫২72481
  • হে হে হে হে।

    আর খুন -- এইটা একটা বেআইনি কাজ। আর সেই বেআইনি কাজে হওয়া খুন ব্যক্তিই মুখ্য এবং এই আইনের এই বেলাইনে যাওয়ায় তার অবদান যে যথেষ্ট তা তো মানবেন।
  • সিকি | 132.177.206.230 (*) | ২২ সেপ্টেম্বর ২০১৪ ০৭:৫৬72482
  • নোংরা, নোংরা।
  • :-X | 24.99.135.71 (*) | ২২ সেপ্টেম্বর ২০১৪ ০৮:০০72483
  • টাইপোগুলো একটু ঠিক করে দিন না
  • byaang | 132.166.167.35 (*) | ২২ সেপ্টেম্বর ২০১৪ ০৮:০৪72484
  • টু উ উ উ উ গুড!!! ঃ)
  • sch | 192.71.182.106 (*) | ২২ সেপ্টেম্বর ২০১৪ ০৮:১৫72485
  • জ্জিও - এটা ফেবুতে চাই
  • Tim | 188.91.253.22 (*) | ২২ সেপ্টেম্বর ২০১৪ ০৮:২২72486
  • এইটা যাতা হয়েছে ঃ-)
  • ranjan roy | 132.176.215.172 (*) | ২২ সেপ্টেম্বর ২০১৪ ০৮:৪১72496
  • আমার ছোটবেলায় আরেকটা পাঁচু ছিল। চন্দ্রবিন্দুওলা।
    আমরা এক্কাদোক্কা, দাড়িয়াবান্ধা, গোল্লাছুট ইত্যাদি খেলার সময় নানা ছড়া বলতাম।
    তার একটি পপুলার ছড়াঃ

    " পাঁচু পাঁচছাগলের মা,
    পাঁচু হেগে ছোঁচায় না।
    পাঁচুর পুকুরপাড়ে ঘর,
    পাঁচু পোঁদ উল্টে--।"
  • dd | 132.172.130.146 (*) | ২২ সেপ্টেম্বর ২০১৪ ০৮:৪৪72487
  • খিঁক খিঁক খিঁক
  • b | 135.20.82.164 (*) | ২২ সেপ্টেম্বর ২০১৪ ০৯:১০72488
  • ন্যাড়াদার নামে ওয়ারেন্ট এলো বলে।
  • জনৈক স্কলার | 212.142.114.117 (*) | ২২ সেপ্টেম্বর ২০১৪ ১০:২৩72489
  • ইস্ট জর্জিয়া ইউনিভার্সিটির ছেলেমেয়েরা তো দেখলাম দিব্যি যাদপ্পুরের মতই পোষাক আশাক পরে। একই রকম নেশাভাং ও করে নিচ্চয়। সে তো আর তারা ছবি তুলে দ্যাখাবে না।
  • PM | 69.163.27.11 (*) | ২২ সেপ্টেম্বর ২০১৪ ১২:৩৪72491
  • ছোটোবেলায় পাঁচু রায়ের চিঠি কি ভক্তিভরেই না পড়তাম!!!! ভদ্রলোকের এই পিছনদিকে বিবর্তন সত্যি অবাক করা
  • PM | 69.163.27.11 (*) | ২২ সেপ্টেম্বর ২০১৪ ১২:৩৪72490
  • ছোটোবেলায় পাঁচু রায়ের চিঠি কি ভক্তিভরেই না পড়তাম!!!! ভদ্রলোকের এই পিছনদিকে বিবর্তন সত্যি অবাক করা
  • . | 59.207.248.195 (*) | ২৩ সেপ্টেম্বর ২০১৪ ০২:১০72498
  • নন্দদুলাল রায়চৌধুরি।
  • b | 24.139.196.6 (*) | ২৩ সেপ্টেম্বর ২০১৪ ০৩:০২72499
  • আপনারা চুঁচুঁড়ার শীতল বিশ্বাসের নাম-ও শোনেন নি দেখা যাচ্ছে। ' চুঁচুড়া হাসপাতালের দক্ষিণ পশ্চিম কোণে একটি শৌচালয়ের বিশেষ প্রয়োজন। নিবেদন ইতি, শীতল বিশ্বাস, চুঁচুড়া' এই টাইপের বহু বহু চিঠি আনন্দ গ্রুপ সসম্মানে ছাপতো।
  • .. | 69.93.246.143 (*) | ২৩ সেপ্টেম্বর ২০১৪ ১১:১৭72497
  • শুধু পাচু রায় বললে বোধহয় পরিচয়টা সম্পূর্ণ হয় না। যে সময় উনি আজকাল-এ চিঠি পাঠাতেন, তখন থেকেই উনি 'পাচু রায়, কলকাতা - ৫৫' বলে পরিচিত। এরকম আরেকজনও ছিলেন বা আছেন, নন্দদুলাল (ভৌমিক না কি পদবী মনে নাই), খড়গপুর, যাঁরা বামফ্রণ্টের পাশে সবসময় ছিলেন।

    কিন্তু পাচু রায়ের বর্তমান পাঠককুল, মানে ৩৬৫ দিন অথবা সঠিকভাবে বললে ওর ক্রোড়পত্র 'বিবি'-র পাঠককুল কি আদৌ এ পাতা পড়ে বা পড়বে? স্বয়ং পাচুই কি পড়বেন?
    জরুরী বিজ্ঞপ্তি- পাঠক্ষমতা, অনুধাবন-ক্ষমতা বা পাঠের ইচ্ছার সাথে IQ-এর কোয়াণ্টিফিকেশন রিলেট করা নিষিদ্ধ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন