এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • চিত্রবাণী-র ফাউল ফেস্টিভ্যাল সম্পর্কিত কিছু কথা

    Anamitra Roy লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ২৮ ডিসেম্বর ২০১৮ | ১৭১৫ বার পঠিত
  • আমার শর্ট ফিল্ম কোন প্ল্যাটফর্মে দেখানো হবে না হবে সেটা একান্তই আমার সিদ্ধান্ত। এমনকি আদেও ছবিটা ইন্টারনেটে কোথাও থাকবে কিনা সেই সিদ্ধান্তও আমিই নেবো। অন্য কেউ এখানে আমাকে বাধ্য করতে পারে না। চিত্রবাণীর চলচ্চিত্রোৎসবের আয়োজকরা ঠিক সেটাই করার চেষ্টা করছেন। আজকের 'এই সময়'-তে বেরোনো রিপোর্ট অনুযায়ী ব্যাপারটা নাকি অপশনাল। এই পোস্টের সাথে কতগুলো ছবি দেওয়া রইলো, সেগুলো কিন্তু উল্টো কথা বলছে। ডিক্লেয়ারেশন ফর্ম-এ grant /do not grant -এর অপশন নেই। ফিল্ম ফ্রিওয়ে বলছে, "preview copies will be part of the KSFF archive" মে বি বা অপশনালি কুড বি বলছে না। নিখিলেশ "স্বর ও সতী" তুলে নিতে চাওয়ায় ফেস্টিভ্যাল থেকে ইমেল পাঠিয়ে জানানো হয়েছে যে ফিল্মটিকে ডিসকোয়ালিফাই করা হলো এবং কারণ দর্শানোর জায়গায় একটি মারাত্মক শব্দের ব্যবহার রয়েছে --- "নন-কমপ্লায়েন্স"! এগুলো কি কোনোভাবেই অপশনাল হওয়ার লক্ষণ বলে মনে হচ্ছে?

    ফেস্টিভ্যাল আয়োজকরা আমাদের ঘাস খাওয়াতে চাইতেই পারেন। আমরা খাবো কিনা সেটা আমাদের যার যার ব্যক্তিগত ব্যাপার। বক্সঅফিস এইচডি একটি অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম যেখানে মাসে এক ডলার দিয়ে সাবস্ক্রাইব করা যায়। যেকোনো প্ল্যাটফর্মেই যখন সাবস্ক্রিপশনের গল্প চলে আসে তখন তাদের অনবরত কন্টেন্ট যোগান দিয়ে যাওয়ার একটা বাধ্যবাধকতা থাকে। সুতরাং এটা খুব স্বাভাবিক ব্যাপার যে বক্সঅফিস এইচডি সস্তায় বা ফ্রিতে কন্টেন্ট পেয়ে গেলে তাদের ব্যবসায় কিছুটা হলেও সুবিধা হবে। এখন ব্যাপার হলো, স্বাধীন চলচ্চিত্রকাররা অধিকাংশই রাইটস-ফাইটস-এর ব্যাপারগুলো বিশেষ বোঝেন না। নন-এক্সক্লুসিভ রাইটস কাউকে দিয়ে দেওয়া মানে পরবর্তীতে সম্ভাবনা থাকলেও ভবিষ্যতে আর অন্য কাউকে এক্সক্লুসিভ রাইটস বেচা যাবে না। গোল্ডেন হাতি ফাতি পেলেও সেই নন-এক্সক্লুসিভ রাইটস-ই বেচতে হবে। এদিকে এক্সক্লুসিভ রাইটস কিন্তু নন-এক্সক্লুসিভ-এর থেকে অনেক বেশি পয়সা এনে দিতে সক্ষম। উদাহরণ স্বরূপ বলতে পারি কলকাতায় যে প্ল্যাটফর্ম শর্ট ফিল্মের নন-এক্সক্লুসিভ-এর জন্য ৫০,০০০ টাকা দিয়ে থাকে সেই একই প্ল্যাটফর্ম এক্সক্লুসিভ রাইটস কেনে দেড় লক্ষ টাকায়। অবশ্যই সব ফিল্মের মধ্যে এক্সক্লুসিভ রাইটস বেচে উঠতে পারার মতো ব্যবসাযোগ্য কন্টেন্ট থাকে না, কিন্তু তার মানে এটা নয় যে কোনো ফিল্ম ফেস্টিভ্যাল আমাকে বাধ্য করতে পারে কোনো একটি অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মকে বিনাপয়সায় আমার শর্ট ফিল্মের নন-এক্সক্লুসিভ রাইটস দিয়ে দিতে। কেউ সেরকম চেষ্টা করলে সেটা অত্যন্ত অনৈতিক ব্যাপার এবং নিজের মঙ্গলের জন্য সেখান থেকে সরে যাওয়াই উচিত, সে যত বড় নামই হোক না কেন।

    প্রসঙ্গত, বক্সঅফিস এইচডি-র ল্যান্ডিং পেজ-এ "ফোর লাইভস" নামক একটি ওয়েব সিরিজের পাশে সিরিজ বানান লেখা আছে "Seriese"। এক জায়গায় নয়, দু'জায়গায় পরপর। এরা নিজেদের কাজটাতো মন দিয়ে ঠিক মতো করতে পারে না, আপনার ফিল্ম ফ্রিতে ঝেড়ে দিয়ে আদেও কতটা কি প্রমোট করতে পারবে ভেবে দেখবেন একবার। বাকতাল্লা অনেক দেখেছি কলকাতায়! হুইস-এর তথ্য অনুযায়ী বক্সঅফিস এইচডি-র ডোমেনটি মাত্র ২৬২ দিন আগে গোড্যাডি থেকে রেজিস্টার করা হয়েছে। ওরা আগে নিজেদের প্রমোট করে নিক ঠিকঠাক? তারপর নাহয় আমাদের ফিল্ম-টিলম প্রমোট করার কথা ভাববে? এই ঝামেলার আগে কতজন আদেও ওদের নাম শুনেছিলো সেটাই একটা সন্দেহের ব্যাপার। আর ওটিটি প্ল্যাটফর্মে ছবি থাকলে পাইরেসির ভয় থাকে না এটা একটা ফালতু কথা। যদিও মনে হয় না স্বাধীনভাবে বানানো ছোট ছবির ক্ষেত্রে পাইরেসির সম্ভাবনা খুব একটা আছে বলে কিন্তু এরকম আজেবাজে দাবীই বা কেন করা হচ্ছে? খেয়াল করে দেখবেন নেটফ্লিক্স বা আমাজন প্রাইমে কোনো ফিল্ম আসার সাথে সাথে টরেন্টে চলে আসে, যেটা অন্যান্য ফিল্মের ক্ষেত্রে খানিকটা ওয়েট করতে হয়। অন্য কোনো উপায় থাকুক না থাকুক অন্তত ক্যামটেসিয়া বা স্ক্রীনফ্লো দিয়ে স্ক্রিন রেকর্ড করে ফিল্ম-এর কপি তো আমি নিজেই বানিয়ে দিতে পারবো। এগুলো হয় বক্সঅফিস এইচডি-র লোকেরা নিজেরাই জানে না, আর নয়তো মাথায় হাত বোলানোর চেষ্টা করছে। আজ যদি এই বাঁদরামোটা চুপচাপ মেনে নেওয়া হয় আগামী দিনে আরও কি কি ধরণের টার্মস অ্যান্ড কন্ডিশনস দেখতে হতে পারে একটু ভেবে দেখবেন।

    ইন শর্ট; অনেক ফেস্টিভ্যাল হয় আমাদের চারিপাশে। সম্ভব হলে কেএসএফএফ বয়কট করুন, ছবি তুলে নিন।

    [url=

    [url=

    [url=

    [url=





    আপডেট: ২৮/১২/২০১৮

    চিত্রবাণী-র ফিল্ম ফেস্টিভ্যাল বক্সঅফিস এইচডি পুরোপুরি হাইজ্যাক করে নিয়েছে। একটু আগে খেয়াল করলাম নিখিলেশ-এর কাছে ফিল্ম "ডিসকোয়ালিফাই" হওয়ার যে ইমেলটা এসেছিলো সেটাতে বক্সঅফিস এইচডি-র ইমেল আইডি দেওয়া আছে। ফিল্মফ্রিওয়েতে 15th KSFF-এর পেজ-এ (লিংক কমেন্টে) গিয়ে সোশ্যাল নেটওয়ার্ক প্রোফাইলের লিংকগুলোতে ক্লিক করলে ফেসবুক পেজটা চিত্রবাণীরই আসছে, কিন্তু টুইটার বা ইনস্টাগ্রাম আসছে বক্সঅফিস এইচডির। কিরকম যেন মনে হচ্ছে বক্সঅফিস এইচডি চিত্রবাণী-র ব্র্যান্ড ভ্যালু বুঝে সেটাকে কিনে নিয়েছে কোনো উপায়ে। এবং চিত্রবাণী-র সঙ্গে যুক্ত লোকজন সেটা কিনতেও দিয়েছেন, এটা একাধারে হাস্যকর এবং অন্যদিকে বেশ বিরক্তিকর। এর ফলে তরুণ চলচ্চিত্রকাররা ক্ষতিগ্রস্ত হতে চলেছেন। ফেস্টিভ্যালটা আসলে কারা করছে? আদেও চিত্রবাণীই করছে তো?
    আপডেট: ২৯ /১২/২০১৮
    বক্সঅফিস এইচডি-র ওয়েবসাইটে সিরিজ বানানটা বদলে "seriese" থেকে "series" হয়ে যাওয়াটা নিশ্চয়ই কাকতালীয়। নিশ্চয়ই আমার আগের কোনো লেখার সাথে তার কোনো সম্পর্ক নেই। এইবার বাকিটা বলি; শোনা কথা, নিতান্তই, যে, কেউ আপত্তি করলে এখন কেএসএফএফ-এর আয়োজকরা তাঁকে অফিসে ডেকে "ইয়ে, মানে ওটা আসলে অপশনাল" বলে ডিক্লেয়ারেশন ফর্মের তিন নম্বর ক্লজটা কেটে "ক্লজ রিমুভড" লিখে ফিল্ম জমা নিচ্ছে। কিন্তু ক্লজটা যে অপশনাল সেটা কিন্তু ডিক্লেয়ারেশন ফর্ম-এ কোথাও লেখা নেই। না তো ফিল্মফ্রিওয়ে-তে কোথাও সেরকম লেখা ছিল। ওই প্ল্যাটফর্ম-এ এমনকি অনলাইন স্ক্রিনিং-এর কথাটাও লেখা ছিল না। লেখা ছিল আর্কাইভে রাখার কথা, এবং লেখা ছিল কমার্শিয়ালি স্ক্রীন করা হবে না। তাহলে ওই প্ল্যাটফর্ম ব্যবহার করে ফিল্ম জমা দেওয়া মানে কি অলরেডি বক্সঅফিস এইচডিকে নন-কমার্শিয়াল স্ক্রিনিং-এর জন্য নন-এক্সক্লুসিভ রাইটস দেওয়ার ব্যাপারটা মেনে নেওয়া? ফিল্মফ্রিওয়ে-তে এটাও লেখা ছিল না যে কদিনের জন্য ফিল্মটা ওই "আর্কাইভ"-এ রাখা হবে। এটা এখন বলা হচ্ছে যে শুধুমাত্র ফেস্টিভ্যালের সময়টুকুতেই ওই ফিল্মগুলো অনলাইন দেখা যাবে। আগে বলা হয়নি, আর না তো ডিক্লেয়ারেশন ফর্মে সেই মর্মে কিছু লেখা ছিল। অপশনাল জিনিস ক্লজ হিসেবে থাকবে কেন ফর্মে? অপশনাল জিনিস থেকে অপ্ট আউট করার অপশন ছিলো না কেন ফিল্মফ্রিওয়েতে? গতকাল আমার এক বন্ধু চিত্রবাণীর অফিসে গিয়ে ফর্মের ওই ক্লজটা কাটিয়ে এসেছে। সে অনলাইন ফিল্ম জমা করেছিলো। সবাইকেই তাহলে তাই করতে হয়! অনলাইন ফিল্ম সাবমিট করে চিত্রবাণীর অফিস ছুটতে হয় তারপর। তাহলে আর অনলাইনের পয়েন্টটা কি রইলো? তারচেয়েও আগে এটা জানা তো দরকার যে ওই আর্কাইভ আর কমার্শিয়ালি স্ক্রীন না করার আসল মানেটা কি! ওই শব্দদুটো অটোমেটিকালি একেবারেই বোঝায় না যে অনির্দিষ্টকাল অথবা মাত্র তিনদিনের জন্য বক্সঅফিস এইচডি-র ওয়েবসাইটে ফিল্মগুলো দেখানো হবে। যা বলার সোজাসুজি বললেই তো হয়, ঝামেলা থাকে না আর কোনো! জানলে এবং বুঝলে তবেই তো লোকে উদ্যোগ নিয়ে ক্লজ কাটাতে আপনাদের অফিস ছুটবে। তাই না?

    মুশকিলটা কি জানেন তো, আপনারা এখন অনেক কিছু বলছেন। কিন্তু তার সবটাই আপনারা বলছেন। "শোনা কথা"-র মতো "বলা কথা"-ও একইরকম গুরুত্ত্বহীন। লেখা কথার গুরুত্ব অনেক বেশি। আপনাদের একটা ফেসবুক পেজ রয়েছে। সেখানে অন্তত লিখুন একবার যে ডিক্লেয়ারেশন ফর্মের তৃতীয় ক্লজটা আসলে অপশনাল, ওটা বাই মিসটেক ছেপে গেছে ওভাবে। বাই চান্স ফিল্মফ্রিওয়েতে ভুলবশত অপ্ট আউট করার কোনো অপশন রাখা হয়নি।
    কি? লিখবেন নাকি? নিন, ফেসবুকে ট্যাগ করলাম। মেসেজে লেখার লিংকও পাঠালাম। আশা করি এরপর আর সংবাদমাধ্যমে "শোনা কথা" বলবেন না, অন্তত "পড়া কথা" বলবেন।

    লোলজ!
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ২৮ ডিসেম্বর ২০১৮ | ১৭১৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • এরকম করে দাও, চ্যাঁচায়ো না | 342323.176.670112.119 (*) | ২৮ ডিসেম্বর ২০১৮ ০৯:১৪65290
  • Anamitra Roy | 561212.187.8945.181 (*) | ২৮ ডিসেম্বর ২০১৮ ১০:৩২65291
  • এইমাত্র আগের কমেন্টে "কমেন্ট ফ্রম"-এর জায়গায় নামটা দেখলাম
  • Anamitra Roy | 561212.187.8945.58 (*) | ২৯ ডিসেম্বর ২০১৮ ০৮:৫২65292
  • আপডেট: ২৮/১২/২০১৮

    চিত্রবাণী-র ফিল্ম ফেস্টিভ্যাল বক্সঅফিস এইচডি পুরোপুরি হাইজ্যাক করে নিয়েছে। একটু আগে খেয়াল করলাম নিখিলেশ-এর কাছে ফিল্ম "ডিসকোয়ালিফাই" হওয়ার যে ইমেলটা এসেছিলো সেটাতে বক্সঅফিস এইচডি-র ইমেল আইডি দেওয়া আছে। ফিল্মফ্রিওয়েতে 15th KSFF-এর পেজ-এ (লিংক কমেন্টে) গিয়ে সোশ্যাল নেটওয়ার্ক প্রোফাইলের লিংকগুলোতে ক্লিক করলে ফেসবুক পেজটা চিত্রবাণীরই আসছে, কিন্তু টুইটার বা ইনস্টাগ্রাম আসছে বক্সঅফিস এইচডির। কিরকম যেন মনে হচ্ছে বক্সঅফিস এইচডি চিত্রবাণী-র ব্র্যান্ড ভ্যালু বুঝে সেটাকে কিনে নিয়েছে কোনো উপায়ে। এবং চিত্রবাণী-র সঙ্গে যুক্ত লোকজন সেটা কিনতেও দিয়েছেন, এটা একাধারে হাস্যকর এবং অন্যদিকে বেশ বিরক্তিকর। এর ফলে তরুণ চলচ্চিত্রকাররা ক্ষতিগ্রস্ত হতে চলেছেন। ফেস্টিভ্যালটা আসলে কারা করছে? আদেও চিত্রবাণীই করছে তো?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন