এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • আমার ব্যথার পূজা

    Sutapa Das লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ২১ ফেব্রুয়ারি ২০১৮ | ১৪০৫ বার পঠিত
  • ব্যর্থতাকে গ্রহন করতে শেখা জীবনের অন্যতম গুরুত্বপূর্ন শিক্ষা। অনুভব হয় সেই শিক্ষা আমার অসম্পুর্ন রয়ে গেছে। নিজের শারীরিক সীমাবদ্ধতাকে অতিক্রম না করতে পারার মানসিক যন্ত্রনা ছাপিয়ে গেছে শারীরিক যন্ত্রনাকেও.. এই কি সেই " মাঝবয়েসী সংকট"? নাকি, ছোট্টবেলা থেকে আমার সহন ক্ষমতার জন্যে বাহবা পেতে পেতে ধরেই নিয়েছিলাম যে আমার কান ধরে ওঠবোস করাতে পারে এমন অপারগতা কখনো তৈরী হবে না শরীরের ভূগোলে? চলতে গিয়ে যে মানুষ ভরসা হারিয়েছে নিজের ছায়াতেও, চিকিৎসককে সে বিশেষ মান্যিগন্যি করবে না স্বাভাবিক। নিজের শরীর থেকে নিজের সক্ষমতার ধারনাকে বিযুক্ত করার প্রক্রিয়াই কি প্রৌঢ়ত্ব ??

    সে সময়টা, প্রায় বিপর্যস্ত সংসার আমার! SIS (এজ্ঞে, কোন বহিনী নয়, Shoulder Impingement Syndrome) আমার বামহস্ত ধারন করে প্রেমালিঙ্গন বদ্ধ। চতুর্ভুজা দুই মেয়ে আমার, মাতৃরূপেন সংস্হিতা। একজন চুল আঁচড়ে বেঁধে দেয় তো অন্যজন জামা পড়িয়ে দেয়। সারারাত ডান পাশ ফিরে শুয়ে থাকি, বর্ধিত অস্হিসহ বাঁ হাত পাশবালিশে ফেলা, নির্ঘুম রাত কাটে আমার, চোখ দিয়ে জল গড়ায় অন্ধকারে অবিরল। ঘটনা এমন :

    মালদার বিখ্যাত নার্সিংহোমে করা এক্স রে রিপোর্ট বলছে অস্হিসন্ধি স্বাভাবিক, তা পড়ে হোমিওপ্যাথ বলছেন সমস্যা তেমন নেই। ফ্রোজেন শোল্ডার , এক্সারসাইজেই সারবে! ভাগ্যিস, ভাগ্যিস আমি আরেকটু নিঃসন্দেহ হতে কলকাতা থেকে মেডিক্যাল কলেজে আসা অর্থোপেডিকের শরণাপন্ন হই! সরস্বতী পুজোর দিন, মেয়েদের বেড়াবার প্ল্যান নষ্ট না করেই একা গেছি চুপচাপ ডাক্তার দেখাতে। তিনি এক্স রে প্লেট আলোয় ধরে বাড়ীর লোক খোঁজেন! বাধ্য হয়ে আমায় গুহ্যকথা
    কইতে হলো। এবার তিনি কন, সাপোর্ট সিস্টেম তৈরী করুন বুড়ো বয়সে প্রয়োজন হবে। মনে হলো মেফিস্টোফিলিস নিদান হাঁকলো! কয় কি,.ঠাকুমা পিসিমার লাখান আমিও কুঁজিবুড়ি হয়্যাই মরুম নাকি!
    না, তা নয়। তবে কিনা, সদাশয় ভদ্রলোক আমার করুণ অভিব্যক্তিতে দয়াপরবশ হয়ে প্লেট খানি আলোয় রেখে নাদান কে বোঝাতে লাগলেন। জন্মসূত্রেই আমি 'দুসরোঁ সে অলগ' , আমার এক জোড়া অতিরিক্ত হাড্ডিগুড্ডি (bilateral cervical ribs) যেটা নিয়ে আপাতত কিছু করবার নেই, অপারেশনও নয়, বললেন, দেখালেন। চমকিত হলাম অন্তরে, আহা জন্মদাত্রী যদি জানতেন, দুনিয়া যদি জানতো আমার ঘাড়ত্যাড়া গোয়ার্তুমির আসল কারণখানা!
    তারপর এলেন ঘাড়খানির কশেরুকার মধ্যেকার ক্রমশ কমতে থাকা পরিসরের ব্যাখ্যায়, যা আমায় ব্যথায় কাবু করে ডান হাতে অবশ ভাব এনে দেয় আর মাথা ঘুরে পটকে ফেলে, ওসব তিনি নিয়মে বেঁধে রিলিফ দিতে সক্ষম বলে জানালেন। এতোক্ষনে বিরক্ত লাগতে শুরু করেছে আমার! তিনশত মুদ্রা দক্ষিণায় তিনহাজারী বিদ্যাপ্রাপ্ত হবো মা সরস্বতী, কি বর দিলেন আমায়! তখনো বুঝিনি এহো বাহ্য!!

    বোম ফাটিলো ইহার পর। আমার যেটি সমস্যা, বা কাধে আড়ষ্টতা, ব্যাথা , তার ব্যাখ্যায় এলেন তিনি। প্রথমে হাসলেন রিপোর্ট দেখে, তারপর নির্দিষ্ট করলেন একটি জায়গা, যদি অস্হিসন্ধি স্বাভাবিক তবে ঐ আবছা সাদা অংশটি কি??!!

    সেটি আমার বর্ধিত অস্হি, সন্ধিতে প্রতিবন্ধকতা তৈরী করে নাড়াচাড়া করতে দিচ্ছে না। একটা বয়সের পর, অস্ত্রোপচার অবশ্যম্ভাবী কিন্তু সেটা যত বিলম্বিত করা যায় আর কি ! শুরু হলো ফিজিওথেরাপী, ওরাল স্টেরয়েড আর পার্সের ফুটো বড় হতে লাগলো, যাত্তা কান্ড! এবার , সে এক অতীব পশ্চাতপক্ক ফিজিও, ডাক্তারে বলে ঘাড়ের লেভেলের উপর হাত তোলা বারণ, তো সে হাত তুলে তুলে করায় কসরত আর কাঁদি এবং পয়সা বইয়ে দি! আবার কারেন্টও দেয় দেখি ব্যাথা কমাতে!! মোলো যা,শেষে আর সইতে না পেরে গুগল চাচুর শরণাপন্ন হয়ে খুঁজে বের করি, কলকাতার এক অস্হিবিশেষজ্ঞ , যিনি শুধু কাঁধের সমস্যারই চিকিতসা করেন।
    ও হরি! সে তো বাচ্চা মানুষ! হ্, গলায় একখান স্টেথো ঝুলাইয়া অ্যাত্তোবড় হসপিটালটায় অতগুলি রোগী ঠিকঠাক দ্যাখতাসে তো! বিশ্বাস করেন, এটাই প্রথম ইমপ্রেশন আমার! (লজ্জা আর লজ্জা, ভগবান মানেই বৃদ্ধ ডাক্তার, কে যে কবে বলছিলো আমায়!) তো তাকে বললাম এমন হাল হাতের, গলায় দড়ি দিয়ে সুইসাইডও করতে পারবো না, কিছু কি করা যায়!
    ভগবান হো হো করে হাসলেন আমার বালখিল্যপনায়। অতঃপর ল্যাপটপখানি খুলে কোন সাইট থেকে আমার সমস্যাটির ইলাস্ট্রেশন দেখাতে লাগলেন, কিভাবে কি হচ্ছে। তারপর বললেন তাঁর প্ল্যান, কি ভাবে আপাতত অপারেশন এড়াবো আমরা।
    সেই সন্ধিতে স্টেরয়েড দিতে দিতে ভগবান বললেন, ব্যাথা কমলেই নির্দিষ্ট কিছু কসরত, ঐ হাতের পেশী গুলোকে এমনভাবে তৈরী করে দেয়ার ব্যবস্হা যাতে হাত একটু ঝুলে গিয়ে জয়েন্ট স্পেস বাড়িয়ে দেয়। ফলে ক্রমাগত ঘষা লাগার কারনে ক্ষত হবে না আর। উদ্বাহু হয়ে কিছু করা চলবে না আর। আর ইনজেকশন শেষে আমার শ্লেষ আমায় ফেরত দিলেন, 'আপনার সুইসাইডের ব্যবস্হা করে দিলাম।' :)

    ভগবানদর্শনে আর যেতে হয়নি দুবছরে, মনে হয় আরো আটবছর আমার বামস্কন্দ্ধ আমায় বিব্রত করতে সাহস করবে না। বাঁ হাত সত্যিই ঝুলে পড়েছে একটু, কামিজের হাতাদুটো দুজায়গায় শেষ হয়। তা বাপু হোক, একটু আইন অমান্য করেই চুল তো় এখন নিজে আঁচড়াই, জামাও তো পড়তে পারি, বাঁহাতে বাজারের ব্যাগ বই, বাঁদিক ফিরে রাতভর শুয়েও থাকতে পারি অশ্রুবিসর্জন ছাড়াই, বাঁ হাতের বিশেষকর্মটি এন্তার কসরত ছাড়াই সমাধা করি যে!!

    ভগবান তুমি ধন্য হে!
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ২১ ফেব্রুয়ারি ২০১৮ | ১৪০৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • b | 24.139.196.6 (*) | ২২ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:৩০64206
  • খোলাপাতায় মোবাইল ইঃ শেয়ার না করাই শ্রেয়। মানে বট থাকে প্রচুর। লিখতে হলে বাংলায় লিখুন সংখ্যাগুলি।
  • Swati Ray | 127.194.40.169 (*) | ২২ ফেব্রুয়ারি ২০১৮ ০৫:৪৯64207
  • সুতপা ভালো থাকুন. আপনাদের মত লোকেরা ভালো না থাকলে কেই বা আমাদের মনের জোড় বাড়াবে?
  • Du | 182.56.7.37 (*) | ২২ ফেব্রুয়ারি ২০১৮ ০৬:১৭64208
  • সুস্থ থাকুন। হাটুর জন্য কলকাতায় কোন ভালো জায়গা কেউ জানেন?
  • সৌমিত্র | 228.248.49.2 (*) | ২২ ফেব্রুয়ারি ২০১৮ ১০:৪৫64204
  • প্রায় একই সমস্যা, ফিজিওথেরাপিতে সামান্য উন্নতি হয়েছে কয়েক মাসে। দিল্লী দুরস্ত, অধরাই থেকে যাবে বলে ভয় হচ্ছে। দয়া করে যদি ডাক্তার বাবুর কনট্যাক্ট দেন, এখানে না হলে মেসেজে।
    আমার নম্বর 8895501007
  • সুতপা | 57.11.141.193 (*) | ২২ ফেব্রুয়ারি ২০১৮ ১২:২২64205
  • দিয়েছি হোয়াটস অ্যাপে ।ওনার প্রোফাইলও আছে ফেসবুকে, গোমড়াথোড়িয়াম নন। সুস্হতা কামনা করি।
  • dd | 193.82.19.21 (*) | ২৩ ফেব্রুয়ারি ২০১৮ ০২:৫১64209
  • ভালো খারাপ ,সেসব জানি না। তবে চেন্নাইতে ওরকম অনেক দেখতাম, shoulder clinic আর Knee clinic। এরা সব specialist চিকিৎসা করেন। কয়েকটা সাইনবোর্ডে বাংলা ও দেখেছি। মানে পশ্চিমবংগ আর বাংলাদেশ থেকে অনেকে আসেন। ভেলোরের মতন।
  • Rana | 213.99.211.135 (*) | ২৩ ফেব্রুয়ারি ২০১৮ ০৬:১৮64210
  • similar problem.. if you kindly share doctor's no. at ৯ ৬ ৭ ৪ ৫ ৬ ৬ ২ ৫ ১
  • সুতপা | 57.11.170.231 (*) | ২৩ ফেব্রুয়ারি ২০১৮ ১২:১৬64211
  • হাঁটুর জন্যে ডঃ সুখেন্দু সরখেল কে দেখাতে পারেন। শুনেছি উনি ভালো ডক্টর, তবে আমার কোন প্রত্যক্ষ অভিজ্ঞতা নেই। অর্থোপেডিক সার্জারীর জন্যে কিন্তু পাটনা ভালো অপশন বলে জানি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন