এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • পাছে কবিতা না হয়...

    Sutapa Das লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ১৯ মে ২০১৮ | ১৫৪৪ বার পঠিত
  • এক বিশ্ববন্দিত কবি , কবিতার চরিত্রব্যাখ্যায় বলেছিলেন, '... Spontaneous overflow of powerful feeling,it takes its origin from emotion recollected in tranquility'

    আমি কবি নই, আমি সুললিত গদ্য লিখিয়েও নই, শব্দ আর মনের ভাব প্রকাশ সর্বদা কলহরত দম্পতি রুপেই প্রতিভাত আমার কাছে। কিন্তু তাও.... কখনও কখনও, আগ্নেয়গিরির লাভা উদ্গীরন করে অন্দরমহলের ভারসাম্য রাখার মতোই, অনুভব বের হয়ে আসে শব্দে মাখামাখি হয়ে।

    স্বতঃস্ফূর্ত উতসারিত প্রচন্ড আবেগ কে চাপা দিয়ে রাখতে চেয়েছি গত দু সপ্তাহ জুড়েই, বুঝলেন! তপ্ত লোহায় আঘাত হানলে তবে অভীষ্টমত আকার দেয়া যায়, আবেগ তো আর তা নয়। বিস্ফোরন ঘটলে প্রিয়জন সস্নেহে বকুনি দেবেন 'আবাগী' থুড়ি আবেগী বলে! তো কবিবাক্য নিরন্তর জপে, আবেগ কে থিতু হতে দেবার সময় দিতে চেয়েছিলাম.... বৃথা চেষ্টা, বুঝিনি তখন।

    জলপাইগুড়ি ছিলাম তখন, মায়ের অপারেশন পরবর্তী দেখভালের জন্যে, সকন্যে। বেশ কিছুদিন থাকতে পারলে নিজের শেকড় গুলোকে , আশ্বিনের গোলাপের শেকড়ের মাটি আলগা করে রোদ মাখানোর মতই, সম্পর্কের ওমে সেঁকতে ইচ্ছে হয়, ছুঁয়ে দেখতে প্রাণ চায় নিজের ফেলে আসা সময়কে।

    বাবা গত হয়েছেন আটবছর হতে চললো। এবার সময় পেয়ে মনে হলো, রক্ত সম্বন্ধিত নন অথচ আমাদের বরাবরের পারিবারিক সর্বার্থেই শুভচিন্তক, বাবার সহকর্মিনী সেই পিসিকে, যিনি বয়সের সাথে চোখে চোখ রেখে লড়ছেন, দেখে আসি। তো আমার বোনটি , পিসির একমাত্র সন্তান, জন্মসূত্রে পাওয়া দশভুজাবৈশিষ্ট্যে যে অনায়াসে সামলে চলেছে সন্তান সংসার , কলকাতা থেকে জানান দিলো, 'সুতপাদি , তুমি যাবার আগে ...মামার সাথে কথা বলে , মামা থাকাকালীন যেও, নইলে মা চিনতে পারবে না'।

    অসম্ভব ধাক্কা! আমার ছোটবেলার নাহেতুক বাঁদরামি, পারিবারিক সমস্যায় অন্নজল ত্যাগ করাার পর বুঝিয়ে ডেকে দিনের পর দিন খাওয়ানো, এমনকি প্রথম ঋতুদর্শনের পর গুরুজনের করনীয় কর্তব্য পালন করেছেন যিনি, তিনি আজ নাও চিনতে পারেন আমায়, ধাক্কা নয়!!?? অনেকটা বড় না হয়ে তো জানতেই পারিনি, উনি আমার রক্তসম্পর্কিত পিসি নন!

    আর সেই 'মামা'টি!! শব্দ হাতড়াই তার বিবরনে। তিনি , আমার পরমশ্রদ্ধেয় মাস্টারমশাই, যতই বলি তাঁর সম্পর্কে, না বলা থেকে যাবে বহুগুণ। অমন নিঃস্বার্থ সমর্থন আর স্নেহ যদি আমি দিতে পারতাম আমার ছাত্রীদের, তারা জীবনযুদ্ধে বিজয়িনী হতোই। তিনিও কিন্তু পিসির রক্তসম্পর্কিত নন, অথচ শ্রদ্ধায়, আত্মিক টানে, জুড়ে গেছেন পরিবারে, বোধহয় বোনটিও জন্মানোর আগে থেকেই। তাই অন্য কেউ মনে না করিয়ে দিলে, মাস্টারমশাই , একমাত্র মামা, প্রশ্রয়ী, অথচ প্রয়োজনে কঠোর।

    তখন আমি হোস্টেলে থাকি, জলপাইগুড়ি সরকারী বালিকা বিদ্যালয়ের। সিক্স সেভেন। আজকে নিজেদের সে বয়েসী বাচ্চাদের মত নই, ছোট থেকে হস্টেলবাসী হওয়ায় গোঁয়ার, একরোখা,তীব্র একাকীত্বে ভোগা এক অতৃপ্ত আত্মা(ভূত কালে, ভূত নয়)। অবসাদ আমার জিনসূত্রে পাওয়া আর বিজ্ঞজন জানেন, কৈশোরে অবসাদ মারাত্মক চেহারা নেয়। পরিবারের স্পর্শ সেখানে অনেকটা প্রলেপ দিতে পারলেও আমার সে সুযোগ ছিলো না, সে কাহিনী উহ্য থাক।

    মাস্টারমশাই পড়াতে আসতেন হস্টেলে। চূড়ান্ত অমনোযোগী ছাত্রীর শুধুই পড়াশুনা পেশাগত শিক্ষকের মত না দেখে, ঠেলে পাঠাতেন দাঁত মাজতে। মর্জিমাফিক স্নান করতাম তখন। কে দেখবে, কে খোঁজ নেবে?দুরপনেয় অভিমান, পরিবার , সংসারের ওপর। মানসিক চাপে সারাবছর পেটরোগা। পড়াশুনা করতেই চাইছি না।
    মাস্টারমশাই খোঁজ নিতেন স্নান করেছি কি না! না বললে কড়া নির্দেশ। ঐ সময় যদি পড়া ছেড়ে দিয়ে পালিয়ে না গিয়ে থাকি জীবন থেকে, 70 শতাংশ কৃতিত্ব মাস্টারমশাইয়ের আর বাকী টুকু আমার বাবার প্রাপ্য।

    আজ যদি কোথাও পৌঁছে থাকি, একটিও আশা প্রদীপ কারো জীবনে জ্বালিয়ে থাকতে পারি শিক্ষকজীবনে, যদি জীবনকে বুড়ো আঙুল দেখিয়ে পালানোর প্ররোচনার উর্ধে উঠে থাকতে পারি, মাস্টারমশাই আপনার জন্যে। শিরদাঁড়া সোজা রাখবার শিক্ষা, মাস্টারমশাই, আপনার সৌজন্যে প্রাপ্ত।

    বাবা গত হবার পর মাস্টারমশাই যাবতীয় দায়িত্ব নিয়ে মায়ের পারিবারিক পেনশনের ব্যবস্হা করে দেন। আমি মেয়ে হয়ে , পেশাগত দায়িত্ব সামলে, পারিনি। রক্ত সম্বন্ধীয় নন!!

    পিসির কথায় ফিরি। ঘন্টাখানেক সময়ে বার কয়েক ,পোড়খাওয়া সৈনিক আমার চোখে জল আসা বড় কষ্টে সামলাতে হয়েছে। সময়, সমাজ আমার কাছে কিছু তথাকথিত পুরুষোচিত বৈশিষ্ট্য দাবী করে। প্রকাশ্যে অশ্রুপাত সম্বরন তার একটি। আমার ছোটবেলার রাশভারী , স্নেহময়ী পিসি আজ শিশু। একটিমাত্র কথা, আমার কয়টি মেয়ে? ছেলে নেই? নির্দয় সময় সব বিস্মরনের স্রোতে ভাসিয়ে নিয়েছে। অথচ সুদূর অতীতে কবে মালদা আসতেন অন্তত পঁচিশবার উল্লেখ করলেন। নিজেকে অসহায় মনে হলো বড়, নিশ্ছিদ্র যত্নে , মমতায় যদি মুড়ে রাখতে পারতাম মাতৃরূপাকে! দায়িত্ব নিয়ে সাথে থাকতে পারতাম যদি ! কত অপারগতা যে জীবনে ঠাঁটিয়ে চড় কষাবে আর !!

    স্বার্থশূন্য , রক্তসম্পর্কশূন্য এমন আদর্শ সম্পর্কগুলো বোধহয় এ শতাব্দীর সিকিভাগেই এক্সপায়ারি ডেট পার করে ফেলবে , নতুন করে আর তৈরী তো প্রায় বন্ধই আছে। শুনিনা , দেখিনা এই ব্যক্তিস্বার্থসর্বস্ব জীবনের ত্রিসীমানায়।

    সুস্হ থাকুন আপনারা, নিজ স্বার্থেই আরো দীর্ধজীবন কামনা করি আপনাদের। আমার ছোটবেলা, আজ দেখলে মনে হয় আপনাদেরই সুরক্ষাবলয়ে , নিরাপদ ছিলো!
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ১৯ মে ২০১৮ | ১৫৪৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 116.210.205.207 (*) | ১৯ মে ২০১৮ ০৪:৩৬62516
  • স্বার্থশুন্য, রক্তসম্পর্কশুন্য এমন সম্পর্ক এখনও হয় তো। আগে খুব বেশী হত কি! কি জানি! আমার অভিজ্ঞতায় তেমন তো নয়। জগতজোড়া জালেই আমি এমন কিছু সম্পর্ক কুড়িয়ে পেয়েছি যাদের সাথে বাস্তবে বোধহয় কোনওদিনই দেখা হত না।

    ভাল থাকুন আপনার পিসি, আপনি, আপনার চারপাশের সক্কলে। সবাই সবাইকে নিয়ে ভাল থাকুন।
  • Sutapa Das | 57.11.229.138 (*) | ১৯ মে ২০১৮ ০৭:৪৭62517
  • আমি যে একেবারেই বাস্তব সম্পর্কের কথা বলেছি, বায়বীয় দুনিয়ার নয়। আজ , যখন নিজের স্বজন, শিক্ষক সকলের কাছে মেয়েরা নিরাপদ নয়, যখন শিক্তষকের অত্খযাচারে অঙ্গহানি ঘটছে ছাত্রদের, ঐ বয়সের আমার অভিজ্ঞতা এই সময়ের নিরিখে তো রূপকথা। আন্তর্জালের সম্পর্কের বাইরে সেই পাশের ঘরের মানুষদের কৃতজ্ঞতা জানাতে চেয়েছি আমি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন