এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • সিকি | 342323.190.8989.207 (*) | ২৮ জুন ২০১৮ ০২:৪৯63377
  • আর এ আই, মেশিন ল্যাঙ্গুয়েজ, অটোমেশন না করলে যে ডাইনোসর হয়ে যেতে হয় - প্রতি কোয়ার্টারে একবার করে সেই বক্তব্যগুলো লোকে খরচা করে অফিসে এসে শুনিয়ে যায়, আর পরিবর্তনের সাথে তাল মিলিয়ে পরিবর্তিত না হলে কী কী হইতে পারে, তার ক্লাসিক এক্সাম্পল দেয় দুটি কুমীরছানা দেখিয়ে।

    নোকিয়া, আর কোডাক।
  • Hrym | 781212.194.014523.115 (*) | ২৮ জুন ২০১৮ ০২:৫২63378
  • মেশিন ল্যাঙ্গুয়েজ না রে বাবা, মেশিন লার্নিং। টুল হিসেবে খারাপ না তো। তবে এআই নিয়ে জনতার ধারণা বহুৎ খারাপ। প্রধান কারণ হাইপ।
  • | 2345.108.453423.155 (*) | ২৮ জুন ২০১৮ ০৩:২২63379
  • বেথে অ্যাজ ইউজ্যুয়াল
  • Hrym | 670112.203.456712.59 (*) | ২৮ জুন ২০১৮ ০৩:২৭63380
  • পুরো হইলো না। টিপিক্যালি অ্যাসেমব্লি ল্যাঙ্গুয়েজ হল ওই সেই LDA/STA/MOV ইত্যাদি। আর মেশিন ল্যাঙ্গুয়েজ হল এর করেসপন্ডিং হেক্স কোড। যেটাকে মেশিন কোডও বলে।
  • সিকি | 342323.190.8989.207 (*) | ২৮ জুন ২০১৮ ০৩:৫২63381
  • মেশিন লার্নিং - ধুত, কেন যে মেশিন ল্যাঙ্গুয়েজ লিখে ফেললাম।
  • Hrym | 891212.185.5678.71 (*) | ২৮ জুন ২০১৮ ০৩:৫৬63367
  • এই তথাকথিত এআই কমেন্টেটররা একটু যদি সিরিয়াস পড়াশোনা করতো...

    মিডিয়া নাচায়, হাইপ বানায়, আর এক পার্সেন্টেরও কম জেনেবুঝে লোকে নাচে।
  • T | 565612.69.1290012.251 (*) | ২৮ জুন ২০১৮ ০৪:৪৪63368
  • আমার খারাপ লাগচে সাইকিক পিগটার জন্য। ও যা ভবিষ্যদবাণী করেচে তা মিলল না। ওকে হয়তো খেয়ে নেবে এইবার। ঐ এ আই টা নাহয় আরেকটা সিম্যুলেশন রান করবে, কিন্তু ও তো আর পারবে না।
  • a | 340123.220.9004512.45 (*) | ২৮ জুন ২০১৮ ০৭:২৭63382
  • অজ্জিতদা একটু লেখো না এমেল আর এআই এর তফাত নিয়ে।
  • + | 895612.125.341212.198 (*) | ২৮ জুন ২০১৮ ০৮:৫৪63369
  • এআই যখন ঠিক নতুন অ্যানালিসিস শুরু করে দিয়েছে এতক্ষনে
  • | 453412.159.896712.72 (*) | ২৮ জুন ২০১৮ ০৯:০৪63370
  • আজকাল টেকনিক্যাল সেশান বা সেলস পিচে একটু এআইয়ের বিল্বিপত্তর ছোঁয়াবেই। এখন সোশ্যাল সাইটেও সেই ধারা শুরু হয়ে গেছে।
    ক্কি মুক্কিল!
  • ... | 9001212.56.67900.161 (*) | ২৮ জুন ২০১৮ ০৯:১৬63371
  • সেলস পিচে এখন এই বড় বড় নামগুলো না করলে জাতে ওঠা যায় না।
  • Hrym | 891212.185.5678.71 (*) | ২৮ জুন ২০১৮ ১০:০৪63373
  • *আবার*
  • Hrym | 891212.185.5678.71 (*) | ২৮ জুন ২০১৮ ১০:০৪63372
  • আজকাল সোশ্যাল মিডিয়াতেও যায় না। এই তো ভাবছি কবে আমার অ্যালেক্সার গান গাওয়াটা নিয়ে একঘর বন্দনা এসে যাবে এই মুল্লুকে।
  • | 453412.159.896712.72 (*) | ২৮ জুন ২০১৮ ১০:২৭63374
  • আর ভাই ....

    এট্টু আগেই শুনে এলাম '৬ মাসের মধ্যে সব অটোমেট করে দিতে হবে। আমরা আর এফ পিতে লিখেছি। এই তো শেয়ার পয়েন্ট সাইটগুলোর উপরে একটা করে র‌্যাপার বসিয়ে দেবে আর্ত প্রত্যেকটা র‌্যাপারের উপর আইবিএম ওয়াটসনের বট বসাবে। ঐ বট সব বলেদেবে ..." ব্লা ব্লা
  • T | 121212.65.3467.73 (*) | ২৮ জুন ২০১৮ ১১:৩২63375
  • এ আই ধরো, এ আই ভরো।
  • Hrym | 891212.185.5678.71 (*) | ২৯ জুন ২০১৮ ০৪:৩৫63383
  • আমি পারবো না। আমার পপুলার সায়েন্স টাইপ লেখা লেখার সামর্থ্য নাই। অফলাইনে মুখে বলে লোককে বোঝাতে পারি, এই অবধি।

    কিন্তু মিডিয়া এবং সোশ্যাল মিডিয়ায় বেরোনো এই লেখাগুলোর গ্যাপগুলো বেজায় চোখে লাগে বলে কমেন্ট করি। এগুলো প্রচণ্ড ফাঁকিবাজি-ভরা লেখা।
  • ... | 9001212.56.120112.167 (*) | ২৯ জুন ২০১৮ ০৬:৫৮63384
  • প্রায় সব ব্যাঙ্কের সাইটে এখন চ্যাটবট বসে গেছে। এটা আমার নিজের চোখে দেখা একটি ব্যাঙ্ক চ্যাটবট বসানোর ৬ মাস পর call/mail volume drop করেছে।
  • ... | 9001212.56.120112.167 (*) | ২৯ জুন ২০১৮ ০৭:০০63385
  • ^^ প্রায় ১০% ড্রপ করেছে।
  • Hrym | 891212.185.5678.71 (*) | ২৯ জুন ২০১৮ ০৮:০১63386
  • হবে। এটা হওয়ারই কথা। দেশী বিগ ফোরও চ্যাটবটে ইনভেস্ট করছে, কিছু এসেও গেছে। কিন্তু এসবের ব্যবহার খুবই লিমিটেড। সিরিকেই একটা বেখাপ্পা প্রশ্ন করে দেখুন না কী বলে, বা কী করে। এই প্রসঙ্গে জন সার্ল এর ১৯৮০ এর "দ্য চাইনীজ রুম আর্গুমেন্ট" এখনো প্রাসঙ্গিক।

    এর পরের ওয়েভ হল সার্ভিস রোবোটিক্স, টেলিপ্রেজেন্স। কাউন্টারে রোবোট বা অবতার বসে আপনাকে হেল্প করবে। সেখানে প্রচণ্ড প্রাসঙ্গিক হল হিউম্যান রোবোট ইন্টারফেস (HRI)।

    এসব এখন ইন্ডাস্ত্রিতে বাজ-ওয়ার্ড, ফলতঃ মিডিয়া আর সোশ্যাল মিডিয়াতেও হইচই। সমস্যা হল কে-কী-কেন-কবে-কোথায়-কতদূর সম্ভব ইত্যাদি আগাপাশতলা ভাবার সময় কারো নেই। না কর্পো বসদের, না মিডিয়া, না কমেন্টেটর, না পাবলিক।
  • @লেখক | 1234.185.450112.19 (*) | ২৯ জুন ২০১৮ ১০:৫০63387
  • "এমনকি মজার ব্যাপার হচ্ছে, এই যে আর্টিকেলটি, বা এই যে কমেন্টটি পড়ছেন, এটা আমি টাইপ করে লিখিনি। আমি মুখে বলেছি, আর অটো টাইপ হয়ে গেছে। এই টেকনোলজিটিও এসেছে এ.আই. এর অবদানেই। গুগলের ডিপমাইন্ড নিউরাল নেটওয়ার্ক এর সাহায্যে High-Fidelity Speech Synthesis এর টেকনোলজি আবিষ্কার করেছে, আর সেটার বদৌলতে এখন আর আমাকে টাইপ করতে হচ্ছে না, কথা বললেই লেখা হয়ে যায়..."

    এটা সম্বন্ধে আগ্রহী, এটা কী ফ্রি? কতো দিতে হয়? ক্রোম ছাড়া অন্য কোনো ব্রাউজারে চলে? একটূ ডিটেইলসে জানাবেন প্লিজ।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন