এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 342323.191.89.46 (*) | ২৬ জুন ২০১৮ ০৩:০৮63314
  • বিশ্বকাপ পাননি পুসকাস। বিশ্বকাপ খেলতেই পারেন নি ডি স্তিফানো আর জর্জ বেস্ট। বিশ্বকাপ পাননি, ক্রয়েফ, গুলিট, জিকো, সোক্রেটিস। নেইমার, মেসি, রোনল্ডো পাবেন কি পাবেন না, সেটা ভবিষ্যতের গর্ভে।
    মেসি ভালো, কিন্তু সত্যি কথা বলতে কি মারাদোনা নন, যিনি একাই বিশ্বকাপ এনে দেবেন। তবু মারাদোনার পাশে বুরুচাগা, ক্যানিজিয়ারা ছিলো, মেসির পাশে কে?
    পর্তুগাল বা ব্রাজিল দল হিসাবে অর্জেন্টিনার চেয়ে ভালো খেলছে।
    তবে এবার বোধহয় ইউরোপেই যাবে কাপ।
    স্পেন, জার্মানি, পর্তুগাল, বেলজিয়াম - যে কেউ পেতে পারে।
  • Sumit Roy | 340112.244.3412.59 (*) | ২৬ জুন ২০১৮ ০৯:০২63316
  • আপনার চিন্তাগুলো মেজোরিটির চিন্তাকে রিপ্রেজেন্ট করে তা আমার মনে হয় না। আমার অভিজ্ঞতা তাই বলে। আপনি নিশ্চিত যে আপনার চারপাশের মানুষেরা সবাই এভাবেই ভাবে? তাদের মধ্যে এরকম বায়াজ নেই?
  • Atoz | 125612.141.5689.8 (*) | ২৬ জুন ২০১৮ ০৯:৪০63317
  • বায়াসকে বায়াজ বলেন কেন?
  • + | 895612.125.341212.198 (*) | ২৬ জুন ২০১৮ ১২:৩৩63315
  • মেসি-দি'স্তাফানোর মাঝে দুম করে ক্রুয়েফকে ঢুকিয়ে দিলেন স্যার? এরা কি এক হল? ক্রুয়েফ একটা অন্য ব্যাপার।

    না জিতলে কেউ মনে রাখেনা টাইপ কথাবার্তা ভুলভাল। সাইকোলজির জ্ঞান কম তা'বলে "কেন খেলোয়াড়রা কতটা ভাল খেলল তা নিয়ে মানুষ ভাবিত হয় না, কেবল কে দলকে বিশ্বকাপ জেতাচ্ছে, বিশ্বকাপ পাচ্ছে তা নিয়েই ভাবিত হয়?" ধুর মশাই!!

    সক্রেটিস, জিকো, গুলিট এদের লোকে মনে রাখেনি? আমি তো এদের খেলা লাইভ দেখিনি, কিন্তু জানি কি করে? বেস্ট-ডাগলিস এরা? দেশের হয়ে তো কিছুই করেননি, যা করেচেন ক্লাবের হয়ে, যেটা ভারতে বসে অন্তত কেউ দেখেনি। রিকলমে-হাজি-স্তৈচকভদের লোক কেন মনে রেখেছে? আজকাল কাগজে মেসি-রোনাল্ডো করে নাচার মানে এই নয় যে লোকে অন্যদের মনে রাখেনা।

    "অথচ মেসি ১১৭ ম্যাচে মেসির গোল সংখ্যা ৬৪ যেখানে মারাদোনার ৯১ ম্যাচে গোলসংখ্যা ছিল ৩৪।"
    এবার বোকা বোকা কথা হয়ে গেল। আমি তাইলে সুনীল ছেত্রীর গোলের হিসেব দিই??
  • + | 895612.125.341212.198 (*) | ২৭ জুন ২০১৮ ০৪:০০63321
  • @Comment from Sumit Roy on 27 June 2018 02:32:46 IST 340112.244.3412.59 (*) #

    মেজরিটি বলতে কাকে বলতে চাইছেন? ফেসবুক ফাটানো লোকজন, ৪বছর অন্তর খেলা দেখা লোকজন, রেগুলার খেলা দেখা লোকজন? প্রথমটা বাদে সবাই বোধহয় আমার সাথে একমত হবে।

    এসব বাদ দিয়ে আপনি জার্মানীর খেলার একটা অ্যানালিসিস নামান
  • SM | 6790012.15.3423.21 (*) | ২৭ জুন ২০১৮ ১০:১৬63318
  • ফালতু লেখা। ফুটবল যখন খেলেন না তখন তাই নিয়ে উল্টো পাল্টা লেখার কি দরকার
  • sm | 2345.110.9004512.169 (*) | ২৭ জুন ২০১৮ ১০:২১63319
  • এ কোন SM। এটা আমি sm নয়।
  • netai | 566712.225.450112.71 (*) | ২৭ জুন ২০১৮ ১২:৪৭63320
  • শিলাচিকে লোকে মনে রাখেনি কেন। রোমারিওকে লোকে ম্যারাদোনার সমকক্ষ বলে কেউ দাবী করেনা কেন। জাস্ট ওয়ার্ল্ড হাইপোথিসিজ কী বলে।

    কোন খেলোয়াড়রা কতটা ভাল খেলল কীভাবে বুঝবো।গোলসংখ্যা? ওদিকে নেভিল কার্ডাস আবার বলে গেছেন স্কোরবোর্ড গাধা। আসলে কি উনিই তাই?
  • | 670112.193.564523.246 (*) | ২০ জুলাই ২০১৮ ০৪:০৭63322
  • খিক
  • T | 340112.211.0123.204 (*) | ২১ জুলাই ২০১৮ ০৪:৪৯63323
  • :)) ঠিকই লিখেছে। এদিকে সুযোগ পেলেই মেশিন লার্ণিং এ পন্ডিতি ফলানোর সুযোগ কে আর ছাড়তে চায়। হ্যা হ্যা। ইন্টেলিজেন্ট ইডিয়ট অ্যালগোরিদমের জয় হোক। ;)
  • Sumit Roy | 340112.244.3412.59 (*) | ২১ জুলাই ২০১৮ ০৫:০৯63324
  • চার বছর অন্তর ফুটবল খেলা দেখা সবাই আপনার সাথে একমত হবেন বলে মনে হয়না। এদের একটা বড় অংশকে উপরে বর্ণিত বায়াস থেকে সিদ্ধান্ত নিতে দেখেছি। তা নিক, সেটা সমস্যার না। আমার আশঙ্কা এই বায়াস প্রমোশনের এফেক্ট নিয়েই। সমাজের অন্যান্য ক্ষেত্রে এর কী ফল হচ্ছে তা নিয়ে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন