এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • nb | 2405:8100:8000:5ca1::43:ad7d | ০৫ ডিসেম্বর ২০২৩ ১৮:২৮526718
  • তেলেঙ্গানায় বিজেপির চেয়ে কংগ্রেস ষাট লক্ষ ভোট বেশি পেয়েছে। তাতে আর কি ঘোড়ার ডিম সুবিধা হবে?
  • Partha Banerjee | ০৫ ডিসেম্বর ২০২৩ ১৯:৩৬526722
  • ঘোড়ার ডিম কিছু হবেনা। ষাট লক্ষ মানুষ তেলেঙ্গানাতে বিজেপির থেকে কংগ্রেসকে বেশি চেয়েছে, এটাই। কেন চেয়েছে, আগের লেখায় লিখেছি। পারলে পড়ে নেবেন। ভালো থাকুন।  
  • ? | 2001:67c:6ec:203:192:42:116:193 | ০৫ ডিসেম্বর ২০২৩ ২১:১৭526726
  • আপনি তেলেঙ্গানার ভোটের জোরে লোকসভায় বিজেপিকে ঠেকাবেন ভাবছেন? অঙ্কটা কি? নাকি বৃথা আশা মরিতে মরিতেও মরে না?
  • "dc" | 77.111.245.10 | ০৬ ডিসেম্বর ২০২৩ ০৯:৩৭526733
  • তা পাথৰ বাবু আপনি কিছুদিন আগেই লিখেছিলেন না যে তিনটে রাজ্যে জিতলেই রাউল বাবা নাকি পদানমন্ত্রী হচ্ছেন! 
     
    ওটাও কি একটা প্রোপাগান্ডা ছিল ?  
     
    আপনি যেটা লিখেছেন মানে "প্রোপাগাণ্ডা রাজনীতির একটা অস্ত্র হলো মনস্তাত্ত্বিক যুদ্ধ" একদম ঠিক কথা, শুধু এইটা বলেননি যে আপনিও যা রোজ খাওয়াচ্ছেন মানে আমাদের গেলাতে চাইছেন সেগুলোও কিন্তু একটা প্রোপাগাণ্ডারি অংশ।
  • ফ্যাসিষ্ট | 77.111.245.10 | ০৬ ডিসেম্বর ২০২৩ ২০:৩০526742
  • "ছ বছরের শিশু থেকে প্রায় পঁচিশ বছরের যুবক" এবং ডক্টর পার্থর আর এস ​​​​​​​এস ​​​​​​​জীবন ?
     
    প্রথম লাইনেই গড়বড়, "ছ বছরের শিশু" রাজনীতি কেন কিছুই বোঝেনা, বড়জোর বাবার হাতধরে পার্কে (বা শাখায়) যেতে পারে। মানে নেপোটিজমের যে গল্পটা শুনেছিলাম পার্থ বাবুর "লিডার" হওয়ার সেটা শুরু থেকে তালে ঠিকই ছিল!  
     
    পরের প্রশ্ন  ১৬ থেকে ২৫ বছর তখন নাকি পার্থবাবুর চোখ খুলছে, কিন্তু নেতা হতে গেলে আরেকটু সময় লাগে এক যদি না লিফ্টে করে উঠে নেতা হওয়া যায়, তার মানে আপনার যত কেরামতী সবই ওই বাবার জোরে। ছাত্রনেতা হাতে গেলেও আরেকটু সময় লাগে, মানে আপনিই কিছুই সেভাবে নিজের জোরে অর্জন করেননি, সুতরাং মূল্য বোঝার প্রয়োজন অনুভব করেননি (সে আপনার দল ভাল হোক বা খারাপ)। 
     
    এবার বলছেন  লোকে আপনার নাম স্লোগান দিচ্ছেন, আপনিতো শ্যামাপ্রসাদ মূখার্জির অমালের লোক নন যখন তবু জনসঙ্ঘ কিছু সিট এখানে পেতো। আপনি বড় জোড় আশির দশকের লোক, ঠিক কজন যেন তখন কলকাতায় আরএসএস বিজেপী করত ? আমার স্মৃতি বলছে রাম নারায়ন রামের যত লোক ছিল খেলাখুলী আরএসেস করতো তার থেকেও কম লোক, আর আপনি ছিলেন তাদের ছাত্রনেতা ? তাঁরা করা মানে ঠিক কজন ? শুধু দিল্লি গেলেই যদি নেতা হওয়া যেত তাহলে আমরা পাড়ার বুধন ও কিন্তু নেতা হত !!! 
     
    আর এই সময় যদি আপনার তথাকথিত নেতা হবার সময় হয় তাহলে এটাও বলতে হচ্ছে বিজেপির তখন জন্মলগ্ন সুতরাং ওই দলটি আপনি সেভাবে করেননি। সোজা কোথায় বাড়িয়ে চড়িয়ে বলছেন as part of your প্রোপাগান্ডা। 
     
    এবার শেষ প্রশ্ন যার উত্তর আপনার কোন বইতেই পুরোটা নেই..................
     
    আপনি আপনার পিতৃসূত্রে পাওয়া "রাজনীতিক" পজিশন ছাড়ালেন কেন? ঠিক কেন "রাত জেগে সুন্দরবনের রাক্ষুসে মশার কামড় উপেক্ষা করে ব্যারনস জিআরই গাইড মুখস্থ করে আম্রিগা যাওয়ার কি ধনুকভাঙ্গা পণ" করতে হলো? 
     
    একটু খুলে বলুন দলের মধ্যে আপনি কি চাইছিলেন আরকি পাচ্ছিলেন?  "ছ বছরের শিশু থেকে প্রায় পঁচিশ বছরের যুবক" হিসেবে যিনি আরএসএস করেছেন তার হঠাৎ মোহভঙ্গ হলো কেন ? বাংলার জল, বাংলার মাটির গন্ধ এসব শুঁকে আপনার হঠাৎ ঘুম ভেঙে গেল এসব গাল গল্প রেখে আপানার আসল গল্পটি পারলে বলুন দেখি ।......
     
    আমি জানি আপনি বলবেননা বা বলতে পারবেনা, কারন তহালে আপনার একমত USP টিকবেনা। অপনার ফেসবুকের ফ্যাসিষ্ট কালচারের পাতায় আবার এসব প্রশ্ন তোলা মানা, ভাল থাকবেন।     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন