এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Partha Banerjee | ২০ নভেম্বর ২০২৩ ২০:১৯526303
  • একটা কথা বলছি। এই ভাষা ব্যবহার করবেন না। সে আমরা যতই তাদের অপছন্দ করিনা কেন। আমি এই ভার্বাল ভায়োলেন্সের বিরোধী। ওদের কুৎসা ও গার্বেজ জবাব আমরা কুৎসা ও গার্বেজ দিয়ে দেবোনা কখনো। ব্যক্তিগত আক্রমণের উত্তর ব্যক্তিগত আক্রমণ দিয়ে দেবোনা। 
  • Mohammad Shami | 2405:8100:8000:5ca1::d6:7d33 | ২০ নভেম্বর ২০২৩ ২১:১৫526306
  • Unfortunately yesterday was not our day. I would like to thank all Indians for supporting our team and me throughout the tournament. Thankful to PM Narendra Modi for specially coming to the dressing room and raising our spirits. We will bounce back!
  • :|: | 174.251.162.48 | ২০ নভেম্বর ২০২৩ ২২:১০526312
  • "তারা জানেই না কোথায় প্রশ্ন করতে হবে।"
    আচ্ছা ওই টাকা নিয়ে প্রশ্ন করা নিয়ে কদিন খপরের কাগজে পড়ছিলুম। তারপর তো আর কিছু দেখিনা। 
  • ফ্যাসিস্ট | 2001:67c:2660:425:29::2e0 | ২১ নভেম্বর ২০২৩ ০১:৪৮526317
  • তা ডক্তর পাত্থ ফ্যাসিস্ট বলতে আপনি ঠিক কি বোঝেন ? please define the term before you use it
     
    আপনি আপনার ফেসবুকে মতের সামান্য অমিল হলে তা শুনতে চাননা, বেশ রূঢ় ভাবে ব্যক্তিগত আক্রমণ করেন, ব্লক করেন, লেখা মোছেন....... এবং একই কাজ এখানেও করে চলেছেন 
     
    এগুলো সবইতো অপ্রগিতশীল ফ্যাসিস্ট মানসিকতার পরিচয়। তা এর জন্য দায়ী কি আপনার পুরান আরএসএস টেনিং না বর্তমানের আলট্রা লেফট মানসিকতা?
  • jahannam | 72.81.172.45 | ২১ নভেম্বর ২০২৩ ০৬:৫৪526328
  • আপনাদের মতন লিব্যারালরা আরো বেশী ফ্যাসিস্ট। হিন্দু ফ্যাসিস্টরা এটলিস্ট টাকা চেনে. আপনারা ভাতেও মারেন , আবার মুখেও মারেন 
  • ফ্যাসিস্ট | 2001:67c:2660:425:e::37e | ২২ নভেম্বর ২০২৩ ১৩:২৭526375
  • ডক্তর পাত্থ আপনি কিছুদিন আগেই বাংলাদেশ নিয়ে হজ নামিয়েছিলেন মানে ওখানে কিছুই হয় না সবই খুব শান্তিপ্রিয় টাইপ মানে মোদীর ভারতের থেকে অনেক ভালো টাইপ, আসুন নিচের লিংকে ইমতিয়াজ মাহমুদ সাহেব বাংলাদেশ থেকে ​​​​​​​কি ​​​​​​​লিখেছেন ​​​​​​​দেখি, পুরো ​​​​​​​লিঙ্ক নিচে ​​​​​​​রইলো 
     
    "এইবার ভারতের পরাজয়ে বাংলাদেশের অসংখ্য মানুষের উল্লাস ও আনন্দের কারণটা বলবো? বলেই ফেলি। সাম্প্রদায়িকতা। অন্য যেসব কারণ লোকে বলে ইতং বিতং করে সেগুলি হচ্ছে বাজে কথা। মূল কারণ সাম্প্রদায়িকতা। ভারতের সংখ্যাগুরু মানুষ হিন্দু, আর আমাদের এখানে ছোটবেলা থেকেই সাম্প্রদায়িকতা শেখানো হয়। ফলে আমাদের দেশের বিপুলসংখ্যক মানুষ চেতনায় একটা অন্তর্নিহিত ভারতবিদ্বেষ পোষণ করে। মুখে নানারকম কারণ বলে বটে, কিন্তু মুল কারণ ঐটাই, হিন্দু বিদ্বেষ। এটার প্রকাশ রাজনীতিতেও হয়। "  
     
    আমি জানি এসব খবর আপনার পছন্দের নয়, আপনি চাইবেন তাড়াতাড়ি এটা মুছে দিতে। কিন্তু আপনিও যে ফ্যাসিস্ট এবং বিরোধী মত শুনতে চাননা সেটা বাড়বার বলা দরকার। At the end of the day you are a paid propagandist. 
  • Subash Sarkar | ২২ নভেম্বর ২০২৩ ২২:০৫526386
  • এখানে দুঃখের বিষয় যে লাইক দেওয়ার আমি কোনো রাস্তা পেলাম না । 
     
    অনেকেই দেখছি এই ব্যর্থ ব্যানার্জী নামক ব্যর্থ প্রপাঙ্গণ্ডিস্টটাকে বেশ সুন্দর জবাব দিয়ে এই ভন্ডটার মুখোশ খুলছে । 
     
    এনি এখানে এত বাকস্বাধীনতা , গণতন্ত্রের জ্ঞান দেন , দিয়ে নিজের ফেসবুক প্রোফাইলটাতে কমেন্ট restrict করে রাখেন । এখানে মন্তব্য করা কেউ চাইলে ওনার ফেসবুক প্রোফাইল টা দেখবেন , প্রায় ৯৫% মানুষ উনি যেটা বলেন সেটাতেই সমর্থন করতে থাকে । ওনার মতের বিরুদ্ধে কয় জন বলছেন সেটা জানতে হলে হয়তো আপনাকে দূরবীন দিয়ে খুঁজতে হবে । যে নিজেই নিজের ফেসবুক প্রোফাইল , যেটাতে কিনা ১০০০ , ১৫০০ কি তার বেশি বা কম followers থাকে তাতেই গণতন্ত্র রাখার মুরোদ রাখেন না তিনি কিনা মানুষকে গণতন্ত্র নিয়ে পাণ্ডিত্য দেখান 
  • jsl | 165.1.172.197 | ২২ নভেম্বর ২০২৩ ২২:১৮526388
  • এ এক আজব হয়েছে। যত রাজ্যের লোকজন ফেসবুকের খার গুরুতে এসে মেটানোর চেষ্টা করে।
  • aranya | 2601:84:4600:5410:1021:ef11:5696:10db | ২৩ নভেম্বর ২০২৩ ০২:০৪526393
  • প্রত্যাশিত রেসপন্স -- "ক্রিকেট কে দোষ দেবেন না, যারা ক্রিকেট নিয়ে ব্যবসা করছে তাদের কে দোষ দিন
     
    - এটা তো ঠিক রেসপন্স বলেই মনে হয়। খামোকা একটা খেলা-কে গাল দেব কেন? 
  • ফ্যাসিস্ট | 2001:67c:2660:425:1a::fa | ২৩ নভেম্বর ২০২৩ ২৩:৪৫526428
  • সুভাষ সরকার বাবুকে ধন্যবাদ যে উনি নিজের নাম ধাম দিয়ে খুব সুন্দর করে লিখে দিযেছেন ব্যর্থ ব্যানার্জী সম্পর্কে। এই ডক্তর পাত্থর একটি বড় অভিযোগ মুখোশের আড়ালে ওনার সমলোচনা কেন করা হয়, সুভাষ বাবু ওনার সেও অভিযোগে জল ঢেলে দিয়েছেন, নাম নিয়ে লিখে । অনেকে আবার এটাও লিখেছেন কেন ফেসবুকের খার গুরুতে এসে মেটানো হচ্ছে, বিভিন্ন লোকের উত্তর এখানে দিয়েদি 

    ১।  ডক্তর পাত্থ নিজের ফেসবুকের দেওয়াল পুরোপুরি ফ্যাসিস্ট কায়দায় চালান।  সুভাষ সরকার বাবু লিখছেন, আরো অনেকেই বকলমে লিখেছেন যে মতের সামান্য অমিল হলে পার্থ বাবু সেখানে ঠিক কি ব্যবহার করেন সেখানে। তাই ফেসবুকে ওনাকে উত্তর দেওয়া সম্ভব নয়। 

    ২।  মুখ এবং মুখোশ: ওনার ফেসবুকে কিন্তু মুখ নিয়েই ওনাকে লোকে প্রশ্ন করতো, উনি তাদের ব্লক এবং ব্যক্তিগত আক্রমণ করতেন, এখানে সেটা করা সম্ভব হচ্ছে না এটাই ওনার গাত্রদাহের কারন, উনি মুখ দেখতে চাননা চান পরিচয় জেনেনিয়ে ব্যক্তিগত আক্রমণ, ওনাকে যে প্রশ্ন গুলি করা হয় তার একটির জবাব উনি দেননা। সুভাষ বাবু মুখ দেখিয়েই প্রশ্ন গুলি করেছেন, আমি নিশ্চিত কোন জবাব পাবেননা, কারন প্রশ্নগুলি তিতকুটে।      
     
    ৩। ওনার এই অসাধারণ অসভ্য ব্যবহারের জন্যে ডক্তর পাত্থ ওনার নিজের দেশের প্রায় সবকটি বাঙালি সংগঠন থেকে বিতাড়িত (চাইলে বলবেন নাম দিয়ে দেব NY/NJ লোকজনের সাথে কথা বলে নেবেন) ঠিক এই জন্যে দুৰ্গাপূজার সময় নিয়ম করে উনি তাদের বিরুদ্ধে বিষোদ্গার করেন। বলতেই পারেন পাড়ার ঝামেলা খার ফেসবুকে মিটিয়ে লাভ কি ? উত্তরটা উনিই দিতে পারবেন। উনি বাংলাদেশী হিন্দু মন্দিরে যান, এবং নিজের কলমে এদের বাংলাদেশে দুঃখের জন্য একটি লাইনও লেখেননা শুধুই মিথ্যে কথা ছাড়া, আসলে যেখানে খান সেখানেই থুতু ফেলার পুরান অভ্যেস। 

    ৪।  ব্যক্তিগত বিশেষণ গুলি যদি সরিয়েও রাখেন, ওনাকে বিভিন্ন সময় করা পোস্টগুলি যদি মিলিয়ে দেখেন, দেখবেন ওনাকে করা পলিটিক্যাল প্রশ্নগুলির একটির উত্তরও উনি দেননি। ওনাকে কোন ডিবেট ডাকলে উনি আসবেননা, কারণ সেখানে ওনার প্রোপাগান্ডার মুখোশ খুলে যাবে, সে বাংলাদেশে হিন্দু নিধন হোক বা গাজা। উনি মানবতা, গণতন্ত্র, প্রগতিশীলতা, যে টপিক নিয়েই আলোচনা করুন এইটা প্রমাণ করে দেওয়া সম্ভব উনি একটারও পক্ষ্যে নন, যদি না ওনার সাথে সেইসব দিকের মিল না হয়, যে কারনে ওনাকে দ্বিধাহীন ভাষায় বলা যায় ভন্ড। 

    শুধু এখানেই শেষ নয়, ওনার অবিক্রীত বই, সেলফ রিটায়ার্ড জীবন, বাড়ি, গাড়ি, বিদেশ ভ্রমণ  এসব দিকে খেয়াল রেখে বলাচলে উনি অর্থ নিয়ে প্রোপাগান্ডা লেখেন।  বাকি যা বড় বড় বাগড়াম্বর, পৃথিবী কে বদলানোর পরিকল্পনা সবই মেকী  and only for propaganda.  
  • :-) | 2405:8100:8000:5ca1::f9:ee8 | ২৪ নভেম্বর ২০২৩ ০০:৩৮526431
  • তো ফেসবুকের খার এখানে উগরে ক আঁটি বাঁধলে বাওয়া? পার্থ ব্লক করলে কি তোমাদের নিজেদের দেবালও ব্লক হয়ে যায়? পার্থ নিজের দেবালে লেখে তুম্মো নিজের দেবালে লেখো। নিজের ফ্যানবেস বানাও। ওর ঘাড়ে চড়ে ফুটেজ খেতেদেবেই বা কেন?
  • :( | 2001:67c:6ec:203:192:42:116:212 | ২৪ নভেম্বর ২০২৩ ০৮:১৮526435
  • দেখুন ফ্যাসিস্টবাবু, গুরুতে আহা বেশ বেশ কমেন্টই মান্যতা পায়। অপ্রিয় প্রশ্ন করার জায়গা এটা নয়। গুপু নজর রাখছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে প্রতিক্রিয়া দিন