এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • র২হ | 2607:fb90:ac9a:4453:a9b5:6ac3:684a:4276 | ৩১ অক্টোবর ২০২২ ০১:৩৪513337
  • আজ দেখবো।
  • S | 2405:8100:8000:5ca1::31:4103 | ৩১ অক্টোবর ২০২২ ০১:৩৮513338
  • এটা দেখতেই হবে। কলেজ কালে দেখেছিলাম। শেষ সীনটা এখনও চোখে ভাসে। সেই পাখির স্কেচের কাগজটা বৃষ্টি আর কাদায় ভিজে আবছা হয়ে যাচ্ছে।
  • a | 203.221.95.249 | ৩১ অক্টোবর ২০২২ ০৫:৪৯513342
  • থ্রী কমরেড নিয়ে কোন সিনেমা হয়েছে কি ন কেউ জানেন? 
  • Muhammad Sadequzzaman Sharif | ৩১ অক্টোবর ২০২২ ১০:৫০513350
  • @ র২হ, দেখে কেমন লাগল জানায়েন। 
    @ S, দেখে ফেলুন। এইটা একটু অন্য রকম করে তৈরি করেছে কিন্তু দুর্দান্ত করেছে। 
    @ a, না। আমার জানামতে থ্রি কমরেড নিয়ে আলোচিত কোন সিনেমা তৈরি হয়নি। একটা সাদাকালো সিনেমা আছে, আপনি জানতে চাওয়ার পরে গুগল করে দেখলাম। কিন্তু রেটিং তেমন জুতের মনে হল না।   
  • Debanjan Banerjee | ৩১ অক্টোবর ২০২২ ১৩:১৪513358
  • সাদেক ভাই যুদ্ধ নিয়ে একটি সিনেমা মনে পরে গেলো মেইল গিবসন এর "গালিপোলি "(১৯৮১ ) |  যুদ্ধে যে কত অসংখ্য তরতাজা যুবকের প্রাণ যায় এবং কত তুচ্ছ কারণে এই সিনেমাটি তার একটি খুব ভালো উদাহরণ | 
     
    সিনেমাটি দুজন অস্ট্রেলিয়ান যুবকের গল্প যারা যুদ্ধের কয়েকদিন আগেও তুর্কি কোথায় তাই জানতোনা তাদের যুদ্ধে যেতে হয় | আমার অসাধারণ লেগে ছিল |
  • | ৩১ অক্টোবর ২০২২ ১৪:১১513360
  • আমিও কালকেই দেখলাম এটা। অসম্ভব ভাল লেগেছে। 

    রেমার্কের আরেকটা উপন্যাসও যদি না পড়ে থাকেন অবশ্যই পড়তে বলব। দ্য ব্ল্যাক ওবেলিস্ক। লাগমছাড়া ইনফ্লেশান আর যুদ্ধবাজ হয়ে ওঠা, সবার মথায় চড়ার স্বপ্ন দেখানো ফ্যুয়েরার ইত্যাদি মিলিয়ে আজকের ভারতের সাথে প্রচুর মিল। 
  • Muhammad Sadequzzaman Sharif | ৩১ অক্টোবর ২০২২ ১৮:০২513371
  • Debanjan Banerjee , দাদা, গালিপোলি দেখছি। অসাধারণ সিনেমা। যুদ্ধের সিনেমার গল্প যেহেতু উঠলই তাহলে আমি একটা সিরিজের নাম বলি, যদি না দেখে থাকেন, তাহলে অবশ্যই দেখবেন, ব্যান্ড অফ ব্রাদার্স। দুর্দান্ত একটা সিরিজ। 
     
    দ, দ্য ব্ল্যাক অবেলিস্ক পড়েছি। দারুণ। অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্টের সিকুয়েলের মত একটা বই আছে, দ্য রোড ব্যাক, ওইটাও দারুণ। ফেরার গল্প, ফেরার পরে এঁদের জীবনের গল্প। রেমার্ক আসলে আন্ডাররেটেড বলে মনে হয়। বর্তমান সময়ে আরও বেশি আন্ডাররেটেড। কেউ চিনেই না। 
  • dc | 2401:4900:1cd1:df3e:7d8b:5e31:a34a:873d | ৩১ অক্টোবর ২০২২ ১৯:১৫513373
  • এই সিনেমাটা দেখবো বলে জমিয়ে রেখেছি। আসলে ভয়ে এতোদিন দেখিনি, ভাবছিলাম ওরকম একটা উপন্যাস সিনেমা করতে গিয়ে কতোটা ছড়িয়েছে কে জানে। তবে আপনাদের সবার রিয়্যাকশান দেখে মনে হচ্ছে সিনেমাটা ভালো হয়েছে। সময় করে দেখে ফেলবো। 
     
    রেমার্কের কিছু উপন্যাস পড়েছিলাম ছোটবেলায়, ব্ল্যাক ওবেলিস্ক ছাড়াও ফ্লটস্যাম, থ্রি কমরেডস, আর আ টাইম টু লাভ অ্যান্ড আ টাইম টু ডাই। এই শেষেরটা আমার পড়া সেরা উপন্যাসগুলোর মধ্যে পড়বে, ছোটবেলায় কি যে ব্যাথা পেয়েছিলাম সে আর বলার না।
     
    সাদেকুজ্জামান সাহেব, ব্যান্ড অফ ব্রাদার্স আমার খুব প্রিয় সিরিজের মধ্যে একটা।  
  • Muhammad Sadequzzaman Sharif | ৩১ অক্টোবর ২০২২ ২৩:৪৩513379
  • আরেকটা সিরিজের কথা মাথায় আসল। নেটফ্লিক্সেই আছে, ফাইভ কেম ব্যাক। ডকুমেন্টারি সিরিজ। দ্বিতীয় বিশ্বযুদ্ধে আমেরিকা বেশ কিছু প্রোপাগান্ডা ফিল্ম তৈরি করে। পাঁচজন বিখ্যাত পরিচালক এই কাজটার দায়িত্ব নিয়ে করে। যুদ্ধের মধ্যে থেকে ফুটেজ সংগ্রহ করে ফিল্ম তৈরি করে। আবার কিছু আছে এমন যে যুদ্ধ শেষ হয়ে গেছে ওই এলাকায়, শুধু মাত্র শুট করার জন্য সৈন্যদের দিয়ে আবার গলাগুলি করিয়ে তৈরি করা হয় যুদ্ধের আমেজ! স্পিলবার্গ এই ডকুমেন্টারিতে বলছে যে এমন অনেক সিন আছে যা ও জানত না যে ফেইক! এমন ভাবে দৃশ্যায়ন করা হয়েছে যে মনে হয়েছে যে আসল যুদ্ধের সিন! পাঁচজন পরিচালকের মধ্যে একজনের নাম মনে আছে এখন, উনি একটু বেশি বিখ্যাত বলে হয়ত! রোমান হলিডে, বেন হার সিনেমার পরিচালক উইলিয়াম ওয়াইলার! মাত্র তিন পর্বের এই সিরিজটা দেখে না থাকলে দেখতে পারেন। দেখে পরে ধন্যবাদ দিয়েন।  
  • | ৩১ অক্টোবর ২০২২ ২৩:৪৩513380
  • সাদেক, রেমার্ক আমার অসম্ভব প্রিয় ঔপন্যাসিক। ওঁর প্রায় সবই পড়া। 
     
    ১৯৭৯র সিনেমাটা আরেকটু কাব্যিক ছিল আমার মতে। এইটা অনেক বেশী যুদ্ধক্ষেত্রকেন্দ্রিউক আর যুদ্ধের হিংস্রতা ভয়াবহতা উদ্দেশ্যহীন মারো অথবা মরো অনেক বেশী লেগেছে এইটাতে। আগেরটায় বড়েস যে দৃশ্যটা বললেন সেইটে তো বটেই, ছুটিতে পলের বাড়ি আসা আর বয়স্ক লোকেদের যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে সম্পূর্ণ অজ্ঞ হয়ে একধরণের ফ্যাসিনেশান দেখানো --- এইগুলো আগের সিনেমাটার দুর্দান্ত সব মুহূর্ত ছিল। 
  • | ৩১ অক্টোবর ২০২২ ২৩:৪৭513381
  • ১৯৩০ এও একটা নাকি  হয়েছিল। তার পরে দ্বিতীয় বিশ্বযুদ্ধ হয়। সেইটে আমি দেখি নি অবশ্য। 
  • S | 2405:8100:8000:5ca1::5f:6bb8 | ০১ নভেম্বর ২০২২ ০০:১৯513382
  • দ দি, ১৯৩০ এর সিনেমাটা জাস্ট মাস্টারপীস। অবশ্যই দেখবেন। ১০০% রেকো থাকলো। ঐ সিনেমাটা দেখা অলমোস্ট সিভিক ডিউটি। হ্যাঁ ঐ সীনটাও যেখানে বয়স্ক লোকেরা বোঝাচ্ছে কি করে যুদ্ধ করলে জার্মানী জিতবে। আরেকটা সীন আছে, যুদ্ধে জার্মানী ভয়াবহ্ভাবে হারছে। একদল নতুন সৈন্য এসেছে। একদম বাচ্চা ছেলেদের দল পাঠিয়েছে। আর একটা ছিলো ফ্রেন্শ বর্ডারে বোধয় দুই তরুনীর নগ্ন হওয়ার সীনটা। জাস্ট চোখে জল চলে আসে। বাকরুদ্ধ হয়ে গেছিলাম সিনেমাটা দেখে।
  • Muhammad Sadequzzaman Sharif | ০১ নভেম্বর ২০২২ ০২:৩৫513384
  • দ, ১৯৩০ সালেরটা অবশ্যই দেখবেন। পিউর ক্লাসিক। এবারেরটা দারুণ করেছে কিন্তু ত্রিশ সালেরটাকে ছাপিয়ে যেতে পেরেছে কি না তা নিয়ে দ্বিধা আছে আমার। ১৯৭৯ সালেরটা দেখিনি আমি। 
  • | ০১ নভেম্বর ২০২২ ০৯:০১513385
  • আচ্ছা হ্যাঁ সাদেক এবং বড়েস খুঁজে দেখে নেব। 
     
    আমি আসলে সিনেমা দেখতে একদমই ভালবাসি না। একটানা দুই আড়াইঘন্টা বসে দেখতে ঠিক উৎসাহ পাই না। ফলে খুবই কম দেখি। এইটা যেমন রেমার্কের টানেই বলা যায় দেখে নিয়েছি। ৩০ এর্টাও দেখব। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন