অবশ্য রেলের হাসপাতাল এখন আর আগের মতো নেই, কারণ আমেরিকান কায়দায় সরকারি সব জায়গাতেই এখন মা লক্ষ্মীর ভাঁড়ার শূন্য। তাই বেসরকারি হাসপাতালেও যেতে হয়েছিল, এবং সাড়ে তিন লক্ষ গুণাগার দিতে হয়েছে এক্সট্রা চিকিৎসার জন্যে।

মোদী শাহ নির্মলা মোহন ভাগবত আর এসএস রেলকে পুরোপুরি আম্বানি আদানিদের হাতে তুলে দেবার পর সাড়ে তিন লক্ষ তিরিশ লক্ষ হয়ে যাবে, এবং কিছুদিন পরে ধাক্কা খাওয়া রেল কর্মচারীর চাকরিটাও আর থাকবে না। রেল হাসপাতালের জমিতে মাল্টিপ্লেক্স তৈরী হবে।

এখনও পুরোনো সিস্টেমে মানবিকতা কিছুটা অবশিষ্ট আছে। বন্ধুটি বাড়িতে আরোগ্য লাভ করছে, তার ভাই রান্না করে খাওয়াচ্ছে, আর সরকার এখনো পর্যন্ত তাকে মাসের শেষে তার বেতন দিয়ে যাচ্ছে। বিজেপি বন্ধুরা বলবে, বাজে খরচ। সোশালিজম। প্রাগৈতিহাসিক। লাভজনক নয়।

তা আমরা এই "প্রাগৈতিহাসিক" সিস্টেমের শেষ আলোর রশ্মি গায়ে মেখে বাকি জীবনটা কাটিয়ে দেবো ঠিক করেছি। মার্কিন মুলুকে অনেকদিন থেকে দেখলাম, "আধুনিক" সিস্টেমে সাধারণ মানুষকে কীভাবে রক্ত চুষে ছিবড়ে করে দিচ্ছে বিলে ডাকাতের দল।
_____
  • বিভাগ : ব্লগ | ০৪ অক্টোবর ২০২১ | ৬৬১ বার পঠিত
  • কোনোরকম কর্পোরেট ফান্ডিং ছাড়া সম্পূর্ণরূপে জনতার শ্রম ও অর্থে পরিচালিত এই নন-প্রফিট এবং স্বাধীন উদ্যোগটিকে বাঁচিয়ে রাখতে
    গুরুচণ্ডা৯-র গ্রাহক হোন
    গুরুচণ্ডা৯তে প্রকাশিত লেখাগুলি হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন। টেলিগ্রাম অ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করে আমাদের টেলিগ্রাম চ্যানেলটির গ্রাহক হোন।
  • কুমুদি পুরস্কার   গুরুভারআমার গুরুবন্ধুদের জানান


    গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]
    মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত


    পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন