এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ar | 96.230.106.154 | ১২ ফেব্রুয়ারি ২০২১ ০৯:১০102485
  • "ঘিয়াসউদ্দিনের এই সব কাণ্ডের প্রসঙ্গ তোলার কারণ এই যে, এই আজগুবি রাজার খানদানি খানাদানার রেসিপি সংকলিত করেই তৈরি হয়েছে ‘নি’মতনামা’৷ আমার মতে যা ভারতের প্রথম প্রামাণ্য কুকবুক।"

    উইকি থেকে,
    "The Mānasollāsa, also known as Abhilashitartha Chintamani, is an early 12th-century Sanskrit text composed by the Kalyani Chalukya king Someshvara III, who ruled in present-day South India.

    Part III: Food and entertainment: Bhartur Upabhogakāraṇa
    The Manasollasa contains recipes of vegetarian and non-vegetarian cuisines, which according to Mary Ellen Snodgrass, the editor of Encyclopedia of Kitchen History, preceded the cookbook writing history in Europe by a century.[Snodgrass, Mary Ellen (2004). Encyclopedia of Kitchen History. Routledge. ISBN 1-135-45571-6]. While the text is not the first among Indian books to describe fermented foods, it contains a range of cuisines based on fermentation of cereals and flours.[29][32] Among meat dishes, the text does not include the meat of cow, horse, elephant, parrot, peacock or eggs. It describes cuisines based on pork, venison, goat meat, and fish among others.[33]

    আর তামিল সঙ্গম সাহিত্য ধরলে তো আরো অনেক বছর পিছিয়ে যেতে হবে।

     

  • নীলাঞ্জন হাজরা | 103.218.171.9 | ১৮ ফেব্রুয়ারি ২০২১ ১০:৪১102797
  • Ar, আপনি মাঝখান থেকে পড়তে শুরু করেছেন। তামিল সঙ্গম সাহিত্য বিশদে চর্চিত হয়েছে। ঐ সাহিত্যে কোনো cookbook নেই। মানসল্লাসের তারিখের কোনো প্রামাণ্যতা নেই, বিশিষ্ট প্রাচীন ইতিহাসকারদের সঙ্গে কথা বলে দেখেছি। 

  • নীলাঞ্জন হাজরা | 103.218.171.9 | ১৮ ফেব্রুয়ারি ২০২১ ১০:৪৫102798
  • ar: 16 পর্ব পড়ুন।

  • Nilanjan Hajra | 103.218.171.9 | ১৮ ফেব্রুয়ারি ২০২১ ১১:০৬102799
  • ar:  Manasollasa Vol I translated by Gajanan Shrigondekar states right in the first paragraph that the authorship attributted to Chalukya king Somesvara is "incorrect". Further, Manasollasa is not a cookbook. It has 100 chapters on 100 different topics, food being one of them. And more, much of Manasollasa's present colophone appears to be inserted much later, বাংলায় যাকে প্রক্ষিপ্ত বলে। মহাভারতে গীতার মতো (রমিলা থাপার). It's best to avoid wikipedia for any serious discussion. 

  • b | 14.139.196.16 | ১৯ ফেব্রুয়ারি ২০২১ ১৪:১৩102860
  • @নীলাঞ্জন হাজরা 


    বিষয়ে সেরকম দখল নেই, তাই কিছু হলে উইকিপিডিয়া দেখি। ভুলটা অবশ্যই  ঠিক করে দিন, (যেমন ১৮ ফেব্রুয়ারি ২০২১ ১১:০৬) তবে একেবারে বারণ করবেন না। 

  • ar | 96.230.106.154 | ২২ ফেব্রুয়ারি ২০২১ ২২:০৮103023
  • @নীলাঞ্জন হাজরা

    প্রথমেই আপনার প্রতি মন্তব্যর জন্য আপনাকে ধন্যবাদ জানাই। একুশের শুভেচ্ছা!!

    দেখুন, উইকি নিয়ে আমার কোনোরকম উন্নাসিকতা নেই। শুধু লেখার আগে দেখে নিতে হবে যে ক্রশ-রেফটা সঠিক কিনা। সেখান থেকেই আলোচনা এগোবে। তবে শুধু প্রাচীন ঐতিহাসিকদের কথার ভিত্তিতে কোনরকম ঐতিহাসিক প্রমাণ দেওয়া থেকে নিজেকে বিরত রাখতে চাই। "ঐতিহাসিকদের সাথে কথা বলে দেখেছি "মসজিদের নীচে মন্দির ছিল" বা শুভ্র সৌধটি পূর্বে রাজপুতদের প্রাসাদ ছিল"; এই রকম প্রচুর শুনে এসেছি। এরপর যে মহাপ্রলয় হল বা এখনও ঘটে চলেছে, তার ফল আমরা সবাই কমবেশী ভোগ করছি। গীতা যে মহাভারতের প্রক্ষিপ্ত অংশ, এই ব্যাপারটা বোঝার জন্য আমার কোনদিন শ্রদ্ধেয়া রোমিলা থাপারের লেখা পড়ার প্রয়োজন হয়নি। এর জন্য নিবিষ্ট ব্যতিরেকে পঠনই পর্যাপ্ত ছিল। অথচ সেই প্রক্ষিপ্ত অংশের অগণিত ভাষ্য/টীকা/অনুবাদ যুগ যুগ ধরে (হিন্দু) ভারতীয় জীবনের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে রয়েছে। এই প্রক্ষিপ্ত অংশ নিয়ে প্রস্থানত্রয়ী হল, এমনকি সেটার ইংরাজী অনুবাদ করে উইলকিনস সাহেব গীতাকে একরকম বিশ্বের দরবারে পেশ করে ফেললেন।

    "12th-century way of life"ঃ মানসোল্লাসা এক অর্থে তারই লিপিবদ্ধকরণ। তো, দ্বাদশ শতকের রান্নার বিবরণ যে একবিংশ শতকের মধু জাফরীর রান্নার বইএর মতন হবে, এই আশাও করিনা। কিন্তু এর "অন্নভোগ" এবং "পানীয়ভোগ" এর অনুবাদ পৃথকভাবে প্রকাশ করতে পারলে বেশ হত। আর চার্লস উইলকিনসের মতন কেউ ইংরাজী অনুবাদ করে দিলেই তার আন্তর্জাতিক স্বীকৃতিও মিলত!!
    সঙ্গম সাহিত্য আর cookbook একই লাইনে লেখা যাবে কিনা জানিনা। আমি লিখে থাকলে ভাষাঠাকুর নিশ্চয় আমায় পাপ দেবেন। কিন্তু সঙ্গম সাহিত্যের খানাবন্দনা (আপনার থেকে শব্দ ধার নিলাম!!) নিয়ে প্রচুর প্রচুর অ্যাকাডেমিক কাজ হয়ে চলেছে। কে টি আচয়ার বইতে (১৯৯৪) তামিল সাহিত্যে খানাখাজানা নিয়ে লেখা আছে।

    মানাসোল্লাসার রচয়িতা প্রসঙ্গেঃ প্রথম খন্ডের (১৯২৫; GOS #XXVIII) ভূমিকাতে, আপনি যেমন লিখলেন, শ্রীশিরোদকর বলেছেন যে , "The authorship of the Manassollasa is attributed, ("...."), to the Chalukya king Somesvara, surnamed ......". A reference to sloka 371 on page 62, will however, make it evident that this attribution is incorrect."   তারপরে উনি আরো লিখেছেন যে, " It is probable that the book was composed in his Court by some prodigiously learned and well-informed man, thoroughly acquinte with the royal household, royla necessitie and royal whims." ধরে নেওয়া গেল যে রাজার হয়ে তাঁর প্রজা লিখে দিয়েছিলেন। আপত্তির কিছু নেই। পুরাকালে এইরকম হয়েই থাকতো। তার কিছু লাইন পরেই আছে যে, "The date of composition of this work seems to be 1052 Saka (1131 A.D.) as the sloka 61 on page 34 while giving the Dhruvan'ka mentions Friday as the first day of the month of Chaitra when the Saka year had elapsed."
    মানাসোল্লাসার দ্বিতীয় খন্ডের (১৯৩৯; শিরোনামঃ Manasollasa of King Somes'vara: vol II;GOS #LXXXIV ) ভূমিকাতে শিরোদকর লেখেন যে, "The second volume of the Manasollasa, the encylopaedic work of the Western Calukya King Somesvara, is now offered to the Sanskrit knowning public.....(...)... It is worthy of note that in the 4th Vimsati the chapter on Music is the longest and equals in length the whole of the first volume. This, no doubt, bespeaks the great interest the royal author King Somesvara took in the science and perhaps also in the art of Music".

    এই দশকের গবেষকদের মতেঃ "Manasollasa is an important aid to know the food culture of the 12th century CE. Moreover, it provides the description of pure Hindu cookery as it is composed prior to the intermingling of Hindu and Muslim food cultures. It is interesting to know that many of the food items of that period with similar type of cooking methods have continued today especially in South India. (Annals of the Bhandarkar Oriental Research Institute , Vol. 94 (2013), pp. 169-170)

    আপনার সব লেখাই মন দিয়ে পড়ার চেষ্টা করি, আপনার দেওয়া রেফ্গুলো নেড়েচেড়ে দেখি। ঋদ্ধ হই। না হলে আর এই পোড়া জীবনে শ্রীবাবুলাল শুক্ল শাস্ত্রীর দেখা পাওয়ার কোনো সম্ভাবনা ছিল না!!!

    শুভেচ্ছা,

  • aro | 42.110.159.94 | ০৭ মার্চ ২০২১ ১১:০৮103217
  • মানাসোল্লাসার অংশ খাদ্য সংস্কৃতির জন্য আকরগ্রন্থ হিসেবে বহুক্ষেত্রেই বিবেচ্য হয়েছে।


    'মানসল্লাসের তারিখের কোনো প্রামাণ্যতা নেই, বিশিষ্ট প্রাচীন ইতিহাসকারদের সঙ্গে কথা বলে দেখেছি। '   এই নিয়ে একটু বিশদে বলা যাবে ? কেন প্রামাণ্য নয়,কী কী কারণ দেখিয়েছেন ? আগ্রহ রইল। 


    গৌণ প্রশ্ন, প্রামাণ্যতা বলে কোন শব্দ হয় কি ?  প্রামাণ্য জানতাম,প্রামাণিকতা জানতাম।  প্রামাণ্যতা পড়িনি বা শুনিনি।


    এপ্রসঙ্গে মনে পড়ল,আপনার আগের কোন একটি লেখার শিরোনামে পুরুষতান্ত্রিকতা দেখেছিলাম মনে হয়।  এই শব্দটিও কি হয় ? কথাটি তো পিতৃতন্ত্র।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন