এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • r2h | 162.158.22.153 | ২৬ মার্চ ২০২০ ১৯:২১91784
  • বিপ্লবদার এই লেখাগুলো অনেক অজানা ও অপরিচিত অধ্যায়ের আকর। লিংকের ছবিটা এখানে সরাসরি থাকলে মনে হয় ভালো লাগতো, দেখি তো আসে কিনাঃ
  • Prativa Sarker | ২৬ মার্চ ২০২০ ১৯:২২91785
  • শ্রদ্ধা জানাই। ওঁর এখনকার একটি ছবি দাও।
  • বিপ্লব রহমান | ২৬ মার্চ ২০২০ ১৯:৫৫91787
  • r2h, 

    অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। লেখায় ছবি যোগ করার টেকনো এখনো সরগড় হয়নি। 

    প্রতিভা দিদি, 

    ছবি যোগ করা শিখতে আরো সময় লাগবে। এখনকার ছবি ও তার একটি ভিডিও সাক্ষাৎকার ভবিষ্যতের জন্য তোলা রইলো। অনেক ধন্যবাদ ও ভালবাসা। 

  • r2h | 162.158.22.153 | ২৬ মার্চ ২০২০ ২০:০৭91788
  • বিপ্লবদা, আমি কিভাবে করলাম বলি।
    ১- আপনার ব্লগস্পটের লিংকে ক্লিক করলাম
    ২- ছবিতে 'রাইট ক্লিক' করলাম
    ৩- 'ওপেন ইমজ ইন নিউ ট্যাব' করলাম
    ৪ - ছবি নতুন পাতায় খুললো
    ৫- অয়াড্রেস বারে দেখলাম যে ঠিকানা আছে, তার শেষে আছে .jpg
    ৪- .jpg বা .jpeg -এ ইমেজ ফাইল একস্টেনশন পেয়ে যাওয়া মানেই আমি ছবির ঠিকানা আলাদ করে পেয়ে গেলাম। ঠিকানা কপি করে নিলাম।
    ৫- গুরুচন্ডালি লেআউট হলে কৌণিক বন্ধনীর ভেতর ঠিকানা পেস্ট করলাম।
    যেমন খুশি বা গুগল লেআউট হলে সম্ভবত এই বন্ধনীটা লাগবে না। একটাই জিনিস দেখার যে ইংরেজী হরফ যেন বাংলা না হয়ে যায়। ঐ জন্যেই গুরু লেআউটে কৌণিক বন্ধনী দেওয়া। মানে আপনি যেমন ভাবে ব্লগস্পটের লিংক দিলেন, ঐরকম ভাবেই।
    ৬ - ব্যস, হয়ে গেল।
  • মারিয়া | 162.158.167.185 | ২৬ মার্চ ২০২০ ২২:২১91789
  • ভাগ্যিসট্যাগ করেছিলে! নাহলে হয়তো নজরেই আসত না।
    আরো লেখো বিপ্লব দা। খুব ভালো লাগলো।
  • ar | 162.158.63.179 | ২৬ মার্চ ২০২০ ২২:৪১91790
  • @বিপ্লব

    আপনার ছোটমাসিকে আমার শ্রদ্ধা জানাবেন।

    এই মিছিলের স্থান কি পূর্বকালীন পাবনা জেলা-সিরাজগঞ্জ টাউন?

    আপনি আরও লিখুন, বাঙ্গলাদেশের মেয়েদের কথা, তাদের সংগ্রামের কথা। মুক্তিযুদ্ধের কথা, বা পার্টিসনের সময়কার কথা,
    আমরা ঋদ্ধ হই।
  • একলহমা | ২৬ মার্চ ২০২০ ২২:৫২91791
  • ar-এর মত আমিও বলি
    "আপনি আরও লিখুন, বাঙ্গলাদেশের মেয়েদের কথা, তাদের সংগ্রামের কথা। মুক্তিযুদ্ধের কথা, বা পার্টিসনের সময়কার কথা,
    আমরা ঋদ্ধ হই।"
  • বিপ্লব রহমান | ২৭ মার্চ ২০২০ ০০:২৮91794
  • r2h 

    বাপ্রে! এতো স্টেপ! আপনার অশেষ ধৈর্য।    

    কোনো লেখাই পড়ার তেমন সময় পাই না, এমনকি নিজের লেখাও। তবে একদিন নিশ্চিত লেখায় ছবি যোগ  হবে   

    মারিয়া, 

    এই লেখাটি তোমার,  ভাল থেকো ভাই। আগামী বইমেলায় দেখা হবে।    

    ar 

    ঠিক বলেছেন,  সিরাজগঞ্জ টাউন। আমার সাকিন যমুনার পার। 

    অতশত লেখার ক্ষমতা কী আছে? তবু চেষ্টা থাকবে, এইটুকু বলতে পারি। 

    একলহমা, 

    আপনাকে ধন্যবাদ ও শুভেচ্ছা       

      

  • 3 ball 2 run | 141.101.99.76 | ২৭ মার্চ ২০২০ ০০:৪৪91795
  • ভীষণ নির্মল ও পবিত্র হয়ে উঠুক এই স্বাধীনতা

    কিন্তু Rohit শর্মা কি আউট ছিল ?
  • r2h | 162.158.22.249 | ২৭ মার্চ ২০২০ ০১:২৪91797
  • হাহা, স্টেপ বেশি না, আমি ভেঙে ভেঙে লিখলামঃ)

    নিতান্তই অসুবিধে হলে একটা হাঁক দেবেন, আমি জুড়ে দেবো।
  • ar | 173.245.52.212 | ২৭ মার্চ ২০২০ ০৫:৫৩91799
  • @বিপ্লব

    না না, আপনাকে লিখতেই হবে। এই সব ডকুমেন্টেড থাকা খুব দরকার।

    হাওয়ার্ড zINN যেমন বলেছিলেন। মানুষের ইতিহাস লেখা না হলে দেশের ইতিহাস লেখার বৃত্ত সম্পূর্ণ হয় না। এই মিছিলে আপনার ছোটমাসির পাশে আরেক্জন ছাত্রী লিড করছেন, উনার পরিচয় পাওয়া যায় কী? অফুরান প্রাণশক্তি আর অপরিসীম সাহসে ভর করে দুই কলেজের ছাত্রী, আজাদির ডাক দিতে দিতে, (বিশাল) খান-সেনার অত্যাচারের প্রতিবাদী মিছিল নিয়ে এগিয়ে চলেছেন; আজকের দুনিয়ায় এ এক অচেনা বাঙ্গলাদেশের কথা।
    সেই অচেনা বাঙ্গলাদেশকে আপনার লেখার মাধ্যমে আমরা সবাই জানতে আর চিনে নিতে চেষ্টা করব।

    শুভেচ্ছান্তে,
  • কল্লোল | 162.158.166.136 | ২৭ মার্চ ২০২০ ০৬:২৭91800
  • আপনার ছোটোমাসীকে আমার প্রণাম। একটা কথা জানতে ইচ্ছে করে। ৭১র পূর্ব পকিস্তনী আমলে সামাজিক অবস্থা এমন ছিলো যে প্রতিকুলতা সত্ত্বেও এক মহকুমা শহরের নারী স্লোগান লিড করেছেন। পাশে ও পিছনে আরও অকুতোভয় নারীদের জমায়েৎ। মনে হয় বেশীরভাগই মুসলমান পরিবারের, কিন্তু হিজাব বুরখা ছাড়া।
    আর আজ স্বাধীন বাঙ্গলাদেশে হিজাব বুরখার চোখ রাঙ্গানী। (সত্যি কথা বলতে কি শামসুর রাহমানের কবিতটি পড়তে পড়তে বেশ রাগ হচ্ছিলো)
    নাকি, আমি বেশী রং চড়িয়ে দেখছি।
    আপনার মঞ্জু মাসীর এখনকার ছবি ও ভিডিও সাক্ষাৎকারের আশায় থাকলাম।
  • বিপ্লব রহমান | ২৭ মার্চ ২০২০ ০৭:১৯91801
  • 3 ball 2 run, 

    আপনাকে আনেক ধন্যবাদ। 

    r2h, 

    শুধু চেষ্টা নয়, অধ্যবসায়ও বোধহয় চাই!  :)

    আবারও ধন্যবাদ

    ar, 

    অবশ্যই চেষ্টা থাকবে, আগেই বলেছি।

    একদা মুক্তিযুদ্ধ নিয়ে অসংখ্য নিউজ ও ব্লগ লিখেছি, ভবিষ্যতে আরও লেখার  ইচ্ছে রাখি।  তবে মুক্তিযুদ্ধে নারী -- এটি একটি অনুসন্ধানী গবেষণার বিষয়।  অনেকে এই নিয়ে কাজ করছেন। 

    সহ লেখিকা রুখসানা কাজল আপারও এই নিয়ে গবেষণা আছে। ওনাকেও লিখতে বলবো। 

    বাড়িতে গেলে মঞ্জু খালাকে জিজ্ঞাসা করে ছবির অন্য সহ যোদ্ধাদের নাম পরিচয় জানতে হবে। সত্যিই এটি খুব শক্তিশালী একটি আলোকচিত্র। 

    আগ্রহের জন্য আপনাকে আবারও ধন্যবাদ 

    কল্লোল দা, 

    অনেকটাই ঠিক বলেছেন। এ বিষয়ে আলাদা করে পরে বলছি।           

    সবাইকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা                         

  • aranya | 162.158.255.231 | ২৭ মার্চ ২০২০ ০৭:৩৩91802
  • কল্লোল দার প্রশ্নটা আমারও। উত্তরও বোধহয় জানা।
    মুক্তিযোদ্ধা মঞ্জু, মন্টু-দের বহু কষ্ট, বহু প্রাণের বিনিময়ে আনা সাধের স্বাধীনতা হাইজ্যাক করেছে মৌলবাদীরা। এ সত্য বোধহয় অস্বীকার করে লাভ নেই।
    তার মধ্যেও রেজিস্ট্যান্স থাকে, ধর্ম সবার পায়ে শিকল হয়ে থাকে না। বিপ্লব রহমান লেখেন, আরও ব্লগাররা লেখেন, প্রাণের ভয় সত্বেও।
    আমার জানতে ইচ্ছে হয় সাধারণ মানুষের কথা, তারা কি ভাবছে। ধর্ম-কি সত্যিই বেশির ভাগ মানুষের মনে বিধর্মীর প্রতি ঘৃণার সঞ্চার করছে?
  • বিপ্লব রহমান | ২৭ মার্চ ২০২০ ১৮:১৪91814
  • কল্লোল দা ও অরণ্য, 

    বেশ আগের কথা। এক ছুটির দিনে আমি আর অবসরপ্রাপ্ত বৃদ্ধ মা টিভি নিউজ  দেখছিলাম।  খবরে কোনো একটি বিষয়ে   ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিজাবী ছাত্রীদের বক্তব্য  দেখাচ্ছিল। 

    হঠাৎ মা বলে উঠলেন,  গরমের মধ্যে এরা কি সব পড়েছে রে!

    আমি বললাম,  মা, আমরা বোধহয় আবার পাকিস্তানে ফিরে যাচ্ছি। 

    মা সংগে প্রতিবাদ করে বললেন, নাহ, পাকিস্তান আমলে এসব গোড়ামী ছিল না। তখন সিরাজগঞ্জের মতো মফস্বলে   কলেজে পড়ার সময় আমরা রীতিমতো স্লিভলেস ব্লাউজ পড়েছি, ছেলেমেয়ে একসাথে মঞ্চ নাটক করেছি, মিছিল মিটিং লেগেই থাকতো। এতো বোরখা, হিজাব, নেকাবের বালাই ছিল না! 

    ------- 

    আসলে হিজাবের এই বাড়াবাড়ি স্বাধীন বাংলাদেশে গত ৫০ বছরে হয়েছে মাদ্রাসা শিক্ষার আস্কারায়। আর জিয়া-এরশাদ-খালেদা- হাসিনা সরকার বরাবরই জামাত-হেফাজত মৌলবাদীদের ভোট হাতানোর কৌশলে এই অবিজ্ঞান আসমানী শিক্ষাকে পুষ্ট করেছেন।  ফলে দশকের পর দশক ব্যাংগের ছাতার মতো গজিয়েছে মাদ্রাসা, সমাজের সর্বত্র ছড়িয়েছে হিজাব,  বেহেশতের খোয়াব, মসজিদ ও মাজার সংস্কৃতি। 

    কিন্তু মোল্লাতন্ত্রই শেষ কথা নয়। ২০১৩ সালের ফেব্রুয়ারিতে ঘটে যাওয়া শাহবাগ গণবিস্ফোরণ এবং গত বছরের কিশোর বিদ্রোহ জানান দিয়েছে,  ওই খোরমা-খেজুরের সংস্কৃতির বাইরে প্রজন্ম '৭১ এবং দ্বিতীয়, তৃতীয় বা চতুর্থ প্রজন্ম ভেতরে ভেতরে প্রস্তুতি নিচ্ছে অন্য এক বাংলাদেশ বিনির্মানের।  ১৯৫২ ও ১৯৭১ যাদের চেতনার মূল ভিত্তি। 

    একারণে "হারাম" বলে শত সহস্র ফতোয়া জারি, এমনকি বোমা মেরেও পহেলা বৈশাখে নববর্ষ উদযাপন বা একুশেফেব্রুয়ারির প্রভাত ফেরি বন্ধ করা যায়নি। যেমন গলা কেটেও বন্ধ করা যায়নি অভিজিৎ রায়দের কন্ঠস্বর। 

    আসলে এরাই আগামী বাংলাদেশ।  শুভ                         

                              

  • বিপ্লব রহমান | ২৭ মার্চ ২০২০ ২২:২২91820
  • ‍পুনশ্চঃ সাবেক রেডিও অফিসের আপার ক্লার্ক মা সৈয়দা আজগারী সিরাজী (৭৮) বছর দশেক ধরে গুরুতর এলঝেইমার্সে ভুগে এখন পুরোপুরি স্মৃতিভ্রষ্ট। এমনিতে তেমন কোনো অসুখ-বিসুখ নেই তার। আহারে আমার দুঃখি মা, জননী!

  • বিপ্লব রহমান | ২৭ মার্চ ২০২০ ২২:৪৫91821
  • ভাই r2h, 

    অধ্যাবসায় সফল হয়েছে। মূল লেখায় ছবি যোগ করেছি, মন্জু খালারও এ সময়ের একটি ছবি দিয়েছি। অনেক ধন্যবাদ, ভাল থাকুন। 

  • হখগ | 162.158.166.36 | ২৭ মার্চ ২০২০ ২৩:৩৬91823
  • অনেক ধন্যবাদ লেখাটি র জন‌
  • সুকি | 172.68.167.15 | ২৮ মার্চ ২০২০ ০৯:০৪91826
  • বিপ্লব, আপনি লিখতে থাকুন প্লীজ।

    এটা পড়লাম - অনেক ধন্যবাদ
  • aranya | 108.162.219.239 | ২৮ মার্চ ২০২০ ০৯:৩১91827
  • বিপ্লবের মা-র জন্য খুব কষ্ট হয়। আলজাইমার্স যে কি ভয়াবহ এক রোগ :-(
  • বিপ্লব রহমান | ২৮ মার্চ ২০২০ ২৩:১৮91847
  • হখগ, সুকি, অরণ্য, 

    সংগে থাকার জন্য অনেক ধন্যবাদ।  চলুক  

  • bulbul choudhury | 141.101.107.53 | ১১ এপ্রিল ২০২০ ০১:০২92149
  • বেশ গেল লেখা
    ভারত এর অবদান অবশ্য সে ভাবে উল্লেখ করা হয় নি
    শেষ দিকে তো Pakistan একতরফা মারছিলো
    Indira Gandhi হেল্প না করলে স্বাধীনতা আদৌ আসতো না হয়তো
    যাই হোক , মুক্তিযোদ্ধা রা শেষ অবধি ভারতের সাহায্য নিয়ে লড়ে গেছিলো ইতিহাস এ এটাই লেখা থাকবে

    ধন্যবাদ বিপ্লব ভাই
    ভালো থাকবেন
    আরো লিখুন
  • বিপ্লব রহমান | ১৯ এপ্রিল ২০২০ ২১:৩৫92540
  • বুলবুল, 

    এ লেখা ভারত-পাকিস্তানের নয়,  মুক্তযোদ্ধা মঞ্জু খালার ওপরে একটি ফটোপোস্ট মাত্র। 

    কোথাও কী বুঝতে ভুল হলো?      

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন