এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • মারিয়া - কোয়েল | 172.69.135.201 | ২১ মার্চ ২০২০ ১৬:০৭91646
  • খুব খাঁটি কথা।
  • সুকি | 162.158.165.13 | ২১ মার্চ ২০২০ ১৬:১২91647
  • ভালো লেখা
  • dc | 162.158.166.40 | ২১ মার্চ ২০২০ ১৬:৫০91648
  • শাহীন বাগ নিয়ে দুয়েকটা কথা ভাটে লিখছিলাম, সেগুলো এখানে তুলে দিলাম। দেশে এখন যা অবস্থা তাতে এই আন্দোলন হয়তো স্থগিত রাখা উচিত, কিন্তু জায়গা থেকে একবার সরে গেলে আবার সেখানে ফিরে আসতে দেবে কিনা জানিনা। এ নিয়ে আমি অন্তত একেবারেই কনফিউজড হয়ে আছি।
  • dc | 162.158.166.40 | ২১ মার্চ ২০২০ ১৬:৫৫91649
  • অর্জুন | 162.158.165.211 | ২১ মার্চ ২০২০ ১৫:০৯437522
    পার্ক সার্কাস আন্দোলনের একটা হোয়াটসঅ্যাপ গ্রুপে আমাকে এড করেছে। এই অবস্থায় এই আন্দোলনকে জিইয়ে রাখার পক্ষে যারা সওয়াল করছে তাদের মতামত শুনলে আতঙ্কিত হবেন সবাই।

    আমি এটা বললাম যে কিছু ইয়ং লোকেদের রেখে বয়স্কদের অবিলম্বে ওখান থেকে সরিয়ে দেওয়া উচিত।

    সে | 162.158.150.93 | ২১ মার্চ ২০২০ ১৫:২৭437525
    অর্জুন
    এখন আন্দোলনের জন্য পাবলিক গ্যাদারিং বহু মানুষের মৃত্যুর কারণ হয়ে উঠবে তো।

    dc | 162.158.167.147 | ২১ মার্চ ২০২০ ১৫:৩৪437526
    শাহিন বাগে বোধায় সবরকম প্রিকশান নেওয়া হচ্ছে ইনফেকশান যাতে না ছড়ায়, ফিজিকাল দূরত্বও মানা হচ্ছে। অন্যান্য জায়গায় কি হচ্ছে জানিনা অবশ্য।

    কোথায় একটা পড়লাম শাহিন বাগের (নাকি অন্য কোন জায়গায়) কয়েকজন প্রতিবাদী বলেছেন হয় ভাইরাসে মরতে হবে নাতো স্টেটলেস হয়ে পুলিশের গুলিতে মরতে হবে। এরকম কিছু একটা আর কি। যাঁরা প্রতিরোধ চালিয়ে যাচ্ছেন তাঁরা হয়তো এই মুহূর্তে ভুল করছেন, জানিনা। তবে তাঁদের কথা বুঝতে পারছি। আমি মুসলমান হলেও নিজেকে এই প্রশ্নই করতামঃ স্টেট্লেস হয়ে যাবো নাকি প্রতিবাদ করবো? জানিনা কি করা উচিত।

    অর্জুন | 162.158.166.36 | ২১ মার্চ ২০২০ ১৫:৪২437530
    শাহীন বাগ ভারতবর্ষের বাইরে নয়। একটা ভয়ংকর ভাইরাসের সঙ্গে যখন সারা পৃথিবী লড়ছে তখন তারা তার থেকে বাদ পড়েন না। আন্দোলন উঠিয়ে দেওয়ার কথাও বলা হচ্ছেনা। কিছু দিনের জন্যে হাতে গনা কিছু লোকজনদের নিয়ে ছোট জমায়েত করে অধিকাংশ নারী ও শিশুদের ওখান থেকে ইভ্যাকুয়েট করানো উচিত।

    দেশের সব মানুশ যে নিয়ম মানছে ওরা তার থেকে কিছু আলাদা নয়।

    S | 108.162.246.244 | ২১ মার্চ ২০২০ ১৫:৪৬437531
    শাহীনবাগ আন্দোলন বন্ধ করতে কেউ আগ্রহী থাকলে অবিলম্বে সিএএ আর এনারসি বন্ধ করা হচ্ছে বলে ডেক্লায়ার করা উচিত। সেসব কিছুই বলা হচ্ছে না।

    এদিকে পরের বছর সেনসাস। অতেব ব্যাপারটা অতটাও সরল নয়।

    হখগ | 162.158.166.40 | ২১ মার্চ ২০২০ ১৫:৪৭437532
    অর্জুন, প্রথমে 'ওরা' টা বদলে নিন, তার পরে বাকি আলোচনা করুন, আমার ও ডিসির মত কনফিউসন আছে।

    π | 162.158.22.147 | ২১ মার্চ ২০২০ ১৫:৪৭437533
    এনপিয়ার সেন্সাস এখন বন্ধ থাকবে , ডিক্লেয়ারড।

    π | 162.158.22.147 | ২১ মার্চ ২০২০ ১৫:৫১437534
    মারা গেলে আর প্রতিবাদ কোদ্দিয়ে হবে?

    ওই দাদি, নানীদেরই সবার আগে মরার রিস্ক।
    এই অবস্থায় আন্দোলন কোনভার সমর্থন করিনা।

    একটা পাব্লিক প্লেসে ঘ্ণটার পর ঘণ্টা এটা মেইন্টেন করা যাবে? সম্ভব? বাইরের লোকেও আসেন ওখানে।

    চেন্নাইতেও তো শুনলাম মিছিল।জমায়েত হয়েছে। খামোখাই রামনবমীর জমায়ের নিয়ে চাড্ডিদের গাল দেওয়া।

    S | 108.162.246.244 | ২১ মার্চ ২০২০ ১৫:৫২437536
    এটা আজকের খবর।
    https://timesofindia.indiatimes.com/india/coronavirus-impact-govt-may-defer-census-npr-update/articleshow/74740361.cms

    আমি হিন্দু মেজরিটির অংশ হয়েও মোদি-শাহ-বিজেপি-আরেসেসকে একটুও বিশ্বাস করি না। ওদের প্রধান অ্যাজেন্ডা যে মুসলমান বিরোধী সেটা এক শতাংশ বিশ্বাস করি।

    * একশ শতাংশ।

    হখগ | 172.69.134.188 | ২১ মার্চ ২০২০ ১৬:০০437539
    দেশের মানুষ প্রিকশান নিচ্ছে এমন পরিস্থিতিতে তখন সরকার উচ্চস্তরের বাল হবার কারণে কোন টেস্টিং কিট নেই, টেস্টিং সেন্টার কম। তে ওয়ার্ক প্রথম হোম, ব্যালকনি র হাত তালি প্রিভেনশন ও তাতে উৎসাহ প্রদান হিসেবে বেচার হচ্ছে, তার সঙ্গে রিয়্যালিটি র কোন সম্পর্ক নেই, পার্লামেন্ট খোলা, তখন সোশাল ডিস্টানসিং কে সিভিক ভিউটি না মনে করার কারন আছে। সরকারি স্বাস্থকরমী দের বিমার কথা তাও মমতা বলেছে, বাকি সাধারণ মানুষের সাহায্য র মেজার কিসু ই শোনা যায়নি। অত এবং কনফিউশন থাকবে।

    হখগ | 172.69.135.105 | ২১ মার্চ ২০২০ ১৬:১০437540
    বৈজ্ঞানিক পাবলিক হেলথের লোক হিসেবে পাই আর অর্জুন দুজনেই বয়স্ক প্রতিবাদী দের কথা ভেবে যা বলেছে তার মূল্য নেই তাই না কিন্তু আমার রাগ আর কনফিউশন দুটো ই আছে।

    dc | 172.69.134.50 | ২১ মার্চ ২০২০ ১৬:১২437541
    পাই ম্যাডাম, শাহীন বাগে বয়স্ক আর শিশুদের আসা বন্ধ করে দিয়েছে। এটা পড়ুনঃ

    https://thewire.in/rights/coronavirus-shaheen-bagh-protest-janata-curfew

    চেন্নাইতেও কদিন আগে বিরাট বড়ো মিছিল হয়েছিল কদিন আগে। তবে ওয়াশারাম্যানপেট বলে একটা জায়গায় অনেকদিন ধরে মহিলারা আন্দোলন করছিলেন, সেটা বন্ধ করে দেওয়া হয়েছে।

    এরকম জমায়েত থেকে ভাইরাস ছড়াতে পারে, সে তো মানছিই। কিন্তু ওঁরাই বা কি করবেন বুঝতে পারছিনা।

    এদিকে এমনি শয়তানি, হোয়াতে প্রচুর অডিও ফাইল ফরোয়ার্ড হচ্ছে যেটায় মন্দিরের কাঁসর ঘন্টা আর শাঁখ বাজানোর আওয়াজ রেকর্ড করা, আর সাথে মেসেজ আসছে কাল দিকে দিকে বিকেল পাঁচটায় যেন এই অডিও রেকর্ডিংটা চালানো হয়। হিন্দুত অয়াজেন্ডা ছাড়া আর কিস্যু এই সরকার বোঝেনা।

    "শাহীন বাগ ভারতবর্ষের বাইরে নয়"

    অর্জুন, বাইরে পাঠানোর জন্য সবরকম ব্যবস্থাই তো নেওয়া হচ্ছে ঃ-)

    অর্জুন | 162.158.166.148 | ২১ মার্চ ২০২০ ১৬:১৮437542
    'ওরা' টা প্রনাউন হিসেবে ব্যবহার করেছি। একটা সেন্টেন্স কনস্ট্রাক্ট করতে গেলে প্রনাউন আসবেই।

    শাহীনবাগ, পার্ক সার্কাসের আন্দোলন এই মহামারির জন্যে বন্ধ করতে বলা হচ্ছে মানে এই নয় এন পি আর সরকার নিয়ে আসুক সেটাকে ওয়েলকম করা হচ্ছে। পাগল নাকি?

    খুব শর্ট এবং সিমপ্ল ভাবে কারণ বলেছি। আন্দোলনের বর্ষীয়ান মানুষদের সরানো হোক, পরিবর্তে স্টেজ পুর খালি না করে পালা করে অল্প বয়স্করা প্রতীকি ধর্না চালাক।

    এখানে সিলেক্টিভ হয়ে খপাৎ করে কয়েকটা শব্দ ধরে রাজনীতি করে কিছু লাভ নেই @খ বাবু।

    dc | 172.69.134.50 | ২১ মার্চ ২০২০ ১৬:১৯437543
    "এনপিয়ার সেন্সাস এখন বন্ধ থাকবে , ডিক্লেয়ারড।"

    এটা কি সরকার ডিক্লেয়ার করেছে? লিংক পেলে ভালো হয়।

    ওদিকে সুপ্রিম কোর্টে সরকার বলেছে এনসিআর করা দরকারঃ

    https://thewire.in/government/caa-counter-affidavit-centre

    প্লেয়িং দ্য গেম অল অল সাইডস। পুরো আলাদা লেভেলের শয়তানি।

    অর্জুন | 162.158.166.136 | ২১ মার্চ ২০২০ ১৬:১৯437544
    'রামনবমী আর শাহীনবাগকে ইকুয়েট করতে আমার আপত্তি আছে।' আমারও

    তবে এখন সব পাব্লিক সেলিব্রেশন বন্ধ করা হোক।

    হখগ | 162.158.166.40 | ২১ মার্চ ২০২০ ১৬:৩৫437548
    অর্জুন রাজনীতি করিনি , বোকা ডিফেস করে লাভ নেই, ওরা শব্দটা , সাহিত্য সমাজতত্ব পড়া লোকের কাছে অনতত এ প্রসঙ্গে আশা করিনি, তাই পয়েন্ট আউট করেছি, বিজেপি শাহিনবাগ তোলা র এই নিয়ে আরো তিরিশটি কারন দর্শিয়েছে, তাকে গুরুত্ব দি ই না।

    π | 162.158.23.108 | ২১ মার্চ ২০২০ ১৬:৪৩437550
    ডিসি, বয়স্কদের আসা বন্ধ করে লাভ কি। যাঁ্রা জমায়েত করছেন, তাঁ্রা ওই বয়স্কদের ইনফেক্ট করতে পারেন তো।
    যাহোক,তর্ক্টা ডা:বিষাণ বসুর লেখার তলায় হোক?
    উনি অনেকগুলো পয়েন্ট তুলেছেন।

    dc | 162.158.166.40 | ২১ মার্চ ২০২০ ১৬:৪৬437552
    "যাঁ্রা জমায়েত করছেন, তাঁ্রা ওই বয়স্কদের ইনফেক্ট করতে পারেন তো"

    সেটাও ঠিক। আমি সত্যি কনফিউজড। ঠিক আছে, ওনার লেখার পাতাতেই লিখছি।
  • পারমিতা | 162.158.166.36 | ২১ মার্চ ২০২০ ১৯:৪৩91659
  • সঠিক মতামত।
  • হখগ | 162.158.165.211 | ২২ মার্চ ২০২০ ০১:২৯91669
  • গরীব আমি আর বড়লোক খাস দু ধরনের মানুষ মানুষের কর্তব্য নিয়ে প্রবন্ধ, সরকারের দায়িত্ব , হেল্থ সিস্টেমের আপাতত জানা রেসপন্স নিয়ে একটু পাশাপাশি দু পয়সা হোক। এপিডেমিক এর সময় লিডারশিপ সরকার কেই দিতে হবে, আপনারা কথা না শুনে মরে গেলেন, এই ন্যারেটিভ পূর্ণ সত্য তো নয়ই, সরকার গুলো কে বেল আউট করছে
  • হখগ | 162.158.165.211 | ২২ মার্চ ২০২০ ০১:৩০91670
  • ****গরীব আম
  • শর্মিষ্ঠা দাস | 172.68.146.217 | ২২ মার্চ ২০২০ ১০:০২91677
  • খুব যুক্তি পূর্ণ লেখা । কোনো ধর্ম কোনো শ্রেণী কোনো ব্যক্তিগত বা দলীয় মতামত বিজ্ঞানের আগে হাঁটে না । কোভিড ঊনিশ করোনা সম্পর্কে CDC ,WHO,UNICEF এর এ যাবত পাওয়া তথ্য ও নির্দেশিকা মেনে চলা অবশ্যকর্তব্য ।
    এই পর্যায়ে Flattening of curve of newly infected person অত্যন্ত জরুরী । নচেৎ হঠাত্ বিপুল সংখ্যক রোগী বাড়লে যদি প্রয়োজন হয় দেশ তাদের ভেন্টিটিলেশন সাপোর্ট দিতে পারবে না । মৃত্যু বাড়বে ।
    সামাজিক দূরত্ব, কোয়ারেন্টাইন ও রোগীর আইসোলেশন ----এই তিন চাবিকাঠি হাতে রাখুন ।
  • শর্মিষ্ঠা দাস | 172.68.146.217 | ২২ মার্চ ২০২০ ১০:০২91678
  • খুব যুক্তি পূর্ণ লেখা । কোনো ধর্ম কোনো শ্রেণী কোনো ব্যক্তিগত বা দলীয় মতামত বিজ্ঞানের আগে হাঁটে না । কোভিড ঊনিশ করোনা সম্পর্কে CDC ,WHO,UNICEF এর এ যাবত পাওয়া তথ্য ও নির্দেশিকা মেনে চলা অবশ্যকর্তব্য ।
    এই পর্যায়ে Flattening of curve of newly infected person অত্যন্ত জরুরী । নচেৎ হঠাত্ বিপুল সংখ্যক রোগী বাড়লে যদি প্রয়োজন হয় দেশ তাদের ভেন্টিটিলেশন সাপোর্ট দিতে পারবে না । মৃত্যু বাড়বে ।
    সামাজিক দূরত্ব, কোয়ারেন্টাইন ও রোগীর আইসোলেশন ----এই তিন চাবিকাঠি হাতে রাখুন ।
  • হখগ | 162.158.155.127 | ২২ মার্চ ২০২০ ১০:৫২91681
  • সরকার শস্তায় ক্রেডিট পেতে চাইছে
  • প্রভাস চন্দ্র রায় | 162.158.22.147 | ২২ মার্চ ২০২০ ১২:১৭91682
  • শাহিনবাগ অথবা পার্ক সার্কাস,
    এখুনি যদি জমায়েত বন্ধ করে সাময়িকভাবে আন্দোলন স্থগিত না করে, তাহলে হয়তো ভবিষ্যতে আর আন্দোলন করার সুযোগ অথবা প্রয়োজন, কোনটাই থাকবে না
  • শিবাংশু | ২২ মার্চ ২০২০ ২০:১৩91698
  • সম্পূর্ণ একমত। নিজস্ব বৃত্তে যথাসাধ্য সওয়াল করছি এই প্রসঙ্গে।
  • dc | 162.158.165.103 | ২২ মার্চ ২০২০ ২২:০১91699
  • এদিকে ওয়ান্স আপন আ টাইম ইন মুম্বাইঃ

    Pritam Singh and his wife Aarti, who worked at a construction site in New Panvel were told to “stay home” for the coming few days. The middleman handling their work allocation on a daily basis informed them that they would not be paid any wages until they returned to work. “Kaam nahi toh, pagaar nahi (‘No work, no salary’), the agent told us,” Aarti said.

    “But what do we eat if we don’t work?” asked Pritam.

    https://science.thewire.in/health/coronavirus-maharashtra-migrant-workers/

    হাজার হাজার মানুষ স্টেশানে স্টেশানে ভিড় জমিয়েছে যদি লাস্ট ট্রেন ধরে নিজের গ্রামে ফিরে যাওয়া যায়।
  • ছাগলছানা | ২৩ মার্চ ২০২০ ০১:১৬91705
  • এটাও রেখে গেলাম । বেশি নিজেরা পাকামি মেরে পুলিশ ডাকলে যা হয় আর কি

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন