• বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়।
    বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে।
  • হরিদাসের বুলবুলভাজা

    হরিদাস পাল
    বিভাগ : বুলবুলভাজা | ০৭ ফেব্রুয়ারি ২০১১ | ৭৮ বার পঠিত
  • গরীবের ছেলের সঙ্গে প্রেমের অপরাধে সাসপেন্ড: ছত্তিশগড় পুলিশের কীর্তি

    গত ১৭ জানুয়ারির ""হরিভূমি'' পত্রিকার রায়পুর সিটি এডিশনের প্রথম পাতায় এই খবরটি প্রকাশিত। ছত্তিশগড় পুলিশ আজও মধ্যযুগীয় মানসিকতায় ভুগছে। ডিজি বিশ্বরন্‌জন হিন্দিতে কবিতা লেখেন, এস পি জয়ন্ত থোরাট গজল লেখেন। কিন্তু দুই মহিলা অফিসারের গরীবঘরের ছেলের প্রেমে গর্ভবতী হওয়া পুলিশ বিভাগ মেনে নেয় নি। ওদের সাসপেন্ড করেছে। হীর-রন্‌ঝা, শিরি-ফরহাদ, লায়লা-মজনু ছত্তিশগড়ের অমর প্রেমকথা ""লোরিক-চন্দা''র ট্র্যাডিশনে এবার প্রেমের জন্যে শহীদ হলেন দুই মহিলা ডি এস পি--- সীমা ও লীজা।

    ব্যাপারটি গুরুতর! প্রাপ্ত খবর অনুযায়ী রাজধানী রায়পুরের সদর পুলিস লাইনের কাছে যখন খবর পৌঁছুলো ততদিনে লীজা ও সীমা প্রায় ষাটদিনের গর্ভবতী। রাস্তার ছোঁড়ার সঙ্গে প্রেম? তায় ওদের বাচ্চার মা হওয়া? কমান্ডেন্ট ড: সঞ্জীব শুক্লা ও আরেকজন কোম্পানী কম্যান্ডেন্ট মহা খাপ্পা! লীজা ও সীমার র‌্যাশন ও অন্য পার্কস্‌ ও কম করা হল। আর ওদের সাসপেন্ড করে বেস্‌ স্ট্যান্ড সেল এ নজরবন্দী করে রাখা হল। এর ফল ভাল হয়নি।

    লীজা যুবতী বটেক কিন্তু সীমা¡ যে মাঝবয়সী। ফলে লীজা জন্ম দিল দশটি বাচ্চার; মা ও সন্তানেরা সবাই সুস্থ। কিন্তু সীমা প্রসব করল সাতটি সন্তান। ওর মধ্যে চারটি বাচ্চা আঁতুড় ঘরেই মারা গেল। সীমার শরীরও বিশেষ ভাল নয়।

    না,না,-আঁতকে উঠবেন না। সীমা ও লীজা হল ছত্তিশগড় পুলিশের ডগ স্কোয়াডের বিখ্যাত দুই ট্রেকার ডগ । এদের সিনিয়রটি ও সাকসেস রেকর্ডের জোরে এরা ডেপুটি সুপারিন্ডেন্ট অফ পুলিসের র‌্যাংক পেয়েছে।এছাড়া নানান সুযোগ সুবিধে , পড়ুন পার্কস্‌, পায়। কিন্তু রাস্তার দেশী কুকুরের প্রেমে পড়ে গর্ভবতী হওয়ার অভিযোগে ওদের সাসপেন্ড করা হয়েছে। শুধু তাই নয়, ওদের ট্রেনার বীরেন্দ্রকুমার ও এম এল গুপ্তাকেও সাসপেন্ড করে লাইন অ্যাট্যাচ করার অর্ডার ১৩ জানুয়ারীতে জারী হয়েছে। ওনাদের বিরুদ্ধে অভিযোগ হল ""পোলিস ডগ কো অনাধিকৃত রূপ সে গর্ভবতী করা কর বাচ্চা পয়দা করনা আদি কর্তব্যকে প্রতি ঘোর লাপরবাহী''।

    এবার দেখুন এব্যাপারে বিভাগীয় নিয়ম কী বলে: এক, পুলিশ ডগ ""গরম'' হলে তার রিপোর্ট করতে হবে, এবং ডগ স্কোয়াডের ইনচার্জ বা ভেটারিনারি ডাক্তারের ডায়রেকশনে ক্রস করাতে হবে।

    ---অভিযোগ, ""হীট''-এ আসার খবর কেন দেয়া হয় নি?

    দুই, পুলিস ডগদেরও প্রায় ১০০০ গজ দূরত্বে রাখার কথা; আবার অসুস্থ ও পটি করানোর সময় দূরত্ব কত হবে তাও রেগুলেশনে বলা আছে।

    ---- অভিযোগ, তাহলে সীমা ও লীজা কি করে আপনহারা মাতোয়ারা হয়ে ঘুরে বেড়াচ্ছিল আর আওয়ারা কুকুরদের সঙ্গে প্রেম করছিল? দেখাশুনোর লোকজন কোথায় ছিল?

    তিন, ম্‌ধ্যপ্রদেশ অ্যাক্ট আসলে টেকনপুর ট্রেনিং অ্যাক্ট, ছত্তিশগড়ের আলাদা অ্যাক্ট এতদিনেও কেন তৈরি হয় নি?

    চার, ইদানীং ডগ স্কোয়াডে তিনটে স্নিফার ও দুটো ট্রেকার ডগ আছে। খালি দুটো ট্রেকারেরই এমন পদস্খলন কেন?

    পাঁচ, ফিমেল ডগ এর গর্ভাশয় অপারেশন করে বের করার নির্দেশ আছে। তবে কেব?

    ছয়, এদের খোরাক, সিকিউরিটি এবং এদের ট্রেনারদের জন্যে ভালো ব্যবস্থা নেই কেন?

    সাত, নতুন ডগ হ্যান্ডলারদের সুবিধে ও প্রমোশন এবং পুরোনোদের উপেক্ষা কেন?

    আট, পুরনো ডগ মাস্টারদেরও হাজারো সমস্যা।-- একজন সদা টেনশনে ভোগেন, আরেকজন ডিপ্রেসনের রুগী, আর তৃতীয়্‌জন ইদানীং চোখে দেখতে পান না। বিভাগ কি দেখতে পাচ্ছে?

    মুশকিল হল এদের জন্যে বলার কেউ নেই, কোন মানবাধিকার সংগঠনও নয়। কুকুর বলে কি এরা মানুষ নয়?
  • বিভাগ : বুলবুলভাজা | ০৭ ফেব্রুয়ারি ২০১১ | ৭৮ বার পঠিত
  • আমার গুরুবন্ধুদের জানানকরোনা ভাইরাস

  • করোনা ভাইরাস

  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার খেরোর খাতা, লিখতে থাকুন, বানান নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]
মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত