এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  বাকিসব  নেট-ঠেক-কড়চা

  • ফেসবুকে কবিগুরু রবীন্দ্রনাথ এবং বিভ্রান্ত এক গুরুভক্ত

    মুরাদুল ইসলাম লেখকের গ্রাহক হোন
    বাকিসব | নেট-ঠেক-কড়চা | ০৯ মে ২০১১ | ৮২৫ বার পঠিত
  • রবীন্দ্রনাথ লিখে ফেসবুকে সার্চ দিলাম। কোন কারণ নেই এর পিছনে। এমনিই দেখতে ইচ্ছা হল ফেসবুকে গুরুজি কেমন আছেন। চোখের সামনে আসল একে একে চারজন রবি ঠাকুর। একজন রবীন্দ্রনাথ ঠাকুর, দুইজন রবীন্দ্রনাথ টাগোর, আর একজন রবীন্দ্রনাথ টাগোর ব্যাক!

    এদের মধ্যে প্রত্যেকের সাথেই আমার মিচ্যুয়াল ফ্রেন্ড আছে।মিচ্যুয়াল ফ্রেন্ড মানে আমার ফ্রেন্ড এবং রবীন্দ্রনাথের ফ্রেন্ডলিস্টেও এরা আছেন। ভাল খবর। তখনি মনে হল একটা গবেষণা করা দরকার। রবীন্দ্রনাথ নিয়ে তো কত গবেষণাই হল। চুল দাড়ি পাকা বিশেষজ্ঞ( বিশেষ অজ্ঞ না)-রা ব্যাপক গবেষণার মাধ্যমে প্রমাণ করেন রবীন্দ্রনাথ এই ছিলেন সেই ছিলেন। কিন্তু ফেসবুকে রবীন্দ্রনাথ নিয়ে গবেষণা হয় নাই। হওয়া দরকার। তথ্য প্রযুক্তি উন্নতি যে হারে হচ্ছে, যে হারে দেশ ডিজিটাল হচ্ছে,সেইসব কথা বিবেচনায় রেখে আমাদের রবীন্দ্রগবেষণা প্রয়োজন। ফেসবুকে রবীন্দ্রগবেষণা প্রয়োজন। সেই ভাবনা থেকেই এই কাজ।

    প্রথমে গেলাম রবীন্দ্রনাথ টাগোর নামের প্রোফাইলে। ওইটাতে আমার তিনটা মিচ্যুয়াল ফ্রেন্ড। এর মধ্যে একটা হচ্ছে অনলাইন পত্রিকা এবং আরেকটা প্রকাশনী। যাই হোক সেই রবি টাগোরের প্রোফাইলে নিম্নলিখিত তথ্য পেলাম:

    নাম: রবীন্দ্রনাথ টাগোর
    রিলিজিয়াস ভিউ: ধর্মের সাথে কর্মেও আমি বিশ্বাসী.........
    পলিটিকাল ভিউস: রাজনীতি বড়ই কঠিন জিনিস...... বাবু তাই আমি দূরেই থাকি...
    ফেভারিট বাণী: সবগুলাই ফেবারিট...এই ডিজিটাল যুগে আমি ডিজিটাল রবীন্দ্র......সো লেটস রক...
    মিউজিক: নিজের গুলা ছাড়া......এক
    বুক্‌স: এককালে অনেক পড়ছি...এখন
    মোভিজ: দেখিনাআআআআআআ
    এক্টিভিটিস: বেকার...কিছুই করিনা এখন...
    ইন্টারেস্ট: কিছুই ভাল লাগে না......স্বর্গ...
    এবাউট রবীন্দ্রনাথ: আমি সাধু ভাষা অনেক ব্যবহার করেছি.........এখন এই মুখবই এ আমি বাংলিশ চলিত ভাষা
    ব্যবহার করব......আমি নিজের সম্পর্কে আর কি বলব.........
    রিলেশনশিপ স্টেটাস: বিপত্নীক

    এই রবি টাগোরের ১৮৪ টা বন্ধুবান্ধব আছে। এই হল আমাদের প্রথম রবীন্দ্রনাথের বৃত্তান্ত। তিনি আমাদের রবি ঠাকুর,না অন্য কেউ। একটু গবেষণা করা যাক। এই রবি ঠাকুর লিখেছেন তিনি ধর্ম কর্মে বিশ্বাসী,রাজনীতি করেন না,এককালে অনেক বই পড়ছেন, নিজেরগুলা ছাড়া সব গানই এক। তিনি মুভি দেখেন না, বর্তমানে বিপত্নীক,আর এখন স্বর্গে একমাত্র কৌতুহল তার। বর্তমানে বেকার আছেন। তথ্য দেখে বোঝা যায় তিনি আমাদের গুরুদেব। কিন্তু সামান্য একটু খটকা আছে।এই রবীন্দ্রনাথ তার লেখার শেষে (...) ডট ডট দিয়েছেন। প্রায় সবখানেই। কেউ লেখার সময় যদি ডট ডট দেয় তাহলে বুঝতে হবে সে কল্পনা করে লিখছে। সাধারণ ভাষায় বানিয়ে বানিয়ে। এটা একটা মনস্তাত্ত্বিক ব্যাপার।

    তাই এই রবি টাগোরকে ফেলে আমরা পরের জনের দিকে যাই। উনার নামও রবীন্দ্রনাথ ঠাগোর। উনার সাথে আমার মিচ্যুয়াল ফ্রেন্ড একটা। একজন বাংলাদেশী লেখক। উনার প্রোফাইলে গিয়ে দেখলাম তার প্রাইভেসি বড় শক্ত। কোন তথ্যই দেখা যায় না। অগত্যা পরের জনের দিকে যেতে হল। উনার নাম রবীন্দ্রনাথ ঠাকুর। উনার সাথে আমার মিচ্যুয়াল ফ্রেন্ড একজন ক্লাসমেট। সে যে এত রবীন্দ্রভক্ত এটা জানতাম না। উনার প্রোফাইলে গিয়ে নিম্নলিখিত তথ্য পাওয়া গেল:

    নাম: রবীন্দ্রনাথ ঠাকুর।
    মিউজিক: আর্টসেল
    মুভিজ: Ghost Rider, G.I. Joex Rise of Cobra, Underworldx Evolution, Pirates of the Caribbean Trade, Terminator, Twilight, The Loosers,
    আদার: আই হেট রাজাকারস! রাজাকার জুতা মার

    দেখা যাচ্ছে এই রবিঠাকুরের ফেভারিট মিউজিকে আছে আর্টসেলের গান,তার সব প্রিয় ছবি ই ইংলিশ, এবং তিনি আদার এ লিখেছেন আই হেট রাজাকারস। একটি ছোট কাব্য ও রচনা করেছেন, রাজাকার/জুতা মার। ৭ আগস্ট ১৯৪১ সালে পরলোকগত রবিঠাকুর রাজাকারদের ঘৃণা হয়ত করতেন বেঁচে থাকলে। কারণ করাটাই স্বাভাবিক। করলে তিনি অবশ্যই তা বাংলায় লিখতেন। ইংরেজিতে ঘৃণা প্রকাশ করতেন না। আর প্রিয় মুভির তালিকায় কিছু বাংলা ছবি থাকতো, ইংলিশ ছবি থাকলেও সেগুলো হত তার সময়ের। এই রবীন্দ্রনাথের ফ্রেন্ড আছে ১০৭ জন।

    যাইহোক পরের জনকে দেখা যাক:
    বিস্ময়! বিস্ময়! মহাবিস্ময়!
    এই রবীন্দ্রনাথ ঠাগোর ব্যাক এর প্রোফাইল ছবিতে বাউল আব্দুল করিমের ছবি লাগানো।

    উনার ফেবারিট ছবির তালিকা দিতে গেলে কয়েক পাতা লাগবে। সালমান,আমির,শাহরুখ সবই তার প্রিয়। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত তিস মার খান তার প্রিয় ছবির লিস্টে আছে। তার সাথেও আমার একটা ছোট বোন মিচ্যুয়াল ফ্রেন্ড হিসেবে আছে। উনার সম্পর্কে কোন তথ্য পাওয়া যায় নি। তিনি মনে হয় তথ্য দেয়ার চেয়ে প্রিয় ছবির লিস্ট দিতে পছন্দ করেন।

    এখন দেখা যাক যাদের সাথে আমার মিচ্যুয়াল ফ্রেন্ড নাই সেসব রবীন্দ্রনাথদের কী অবস্থা:

    নাম: Robindronath Tagor
    মিউজিক: অনলি রবীন্দ্র সঙ্গীত
    বুকস: রবীন্দ্র সাহিত্য
    মোভিজ: শেষের কবিতা
    টেলিভিশন: রবীন্দ্র গীতি
    এক্টিভিটিজ: স্টোরিজ,নভেল,রাইটিং পোয়েম
    ইন্টারেস্ট: টু টিচ নিউ কামার পোয়েটজ

    ফ্রেন্ড আছে ৩৯ জন।

    একজন রবীন্দ্রনাথ টাগোর লিখেছেন এরকম, ami sorge sukhey din katccilom.kintu ai facebook amay boro barabari rokom tanitese.tai ame sorgo hoyte account khulilam

    আরেকজন লিখেছেন, kisu e koribar nai...mone mone vabi tai...dirgho somoy katibe kivabe??????????????????

    আরেকজনকে পাওয়া গেল যার নাম রবিন ঠাকুর। "দ্রনাথ' জায়গাটা মনে হয় তার বিশেষ পছন্দ না।তাই কেটে ফেলেছেন। তার প্রোফাইলে লেখা আছে প্রচারক at পরম ব্রহ্ম Studied at স্বশিক্ষিতই সুশিক্ষিত!

    Employers: পরম ব্রহ্ম।
    প্রচারক।
    College: স্বশিক্ষিতই সুশিক্ষিত
    Sports Robin Plays: Wrestling
    About Robin: আমি দেশে দেশে ঘরে ঘরে তাঁর চিঠি বিলি করবো

    অর্থাৎ এই রবি ঠাকুর তথা রবিন ঠাকুর রেসলিংপ্রেমী মানুষ। তিনি দেশে দেশে ঘরে ঘরে তার চিঠি বিলি করবেন। এখন প্রশ্ন হল সে কে? রবিন ঠাকুর এখানে নিশ্চুপ থেকেছেন। হয়ত তিনি একটু রহস্য রাখতে চান এ ব্যাপারে!!

    আরো অনেক রবীন্দ্রনাথ আছেন।তাদের সবার বর্ণনা এখানে দেয়া যাবে না। তাদের বিভিন্ন বিষয়ে মিল আছে যেমন একজন লিখেছেন আই ডিডন্ট নিড টু গো টু স্কুল, আরেকজন লিখেছেন আমি স্কুলে যাই না। রবীন্দ্রনাথ স্কুল পছন্দ করতেন না। ফেসবুকের রবীন্দ্রনাথরাও স্কুল পছন্দ করেন না। তাদের মধ্যে অনেকেই আবার ডিজিটাল হয়ে গেছেন।

    ভাবছিলাম একজন রবীন্দ্রনাথকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাব। তিনি স্ট্যাটাস দিবেন, কাদম্বিনী মরিয়া প্রমাণ করিল সে মরে নাই। কী একটা ডায়লগ লেখছিলাম। এখনো মনে পড়ে। স্ট্যাটাসে তাড়াহুড়া করে গিয়ে লাইক দিব। কমেন্ট দিব গুরুদেব ফাটাফাটি লেখছেন।

    কিন্তু এত রবীন্দ্রনাথ দেখে এবং প্রোফাইলের তথ্যের বিভিন্নতা দেখে আমি বিভ্রান্ত। তাই ফ্রেন্ড রিকোয়েস্ট না দিয়াই বসে আছি।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • বাকিসব | ০৯ মে ২০১১ | ৮২৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • জিগীষা | 127.194.96.157 (*) | ১৪ মে ২০১৩ ০১:৪০89007
  • দিব্যি লাগল :)
  • siki | 132.177.19.196 (*) | ১৪ মে ২০১৩ ০১:৪৬89008
  • এটা তো দু বছর আগেকার লেখা!
  • আসাদ | 212.4.173.55 (*) | ১৪ মে ২০১৩ ১০:৫২89005
  • ্ভাল লাগলো, মজা পেলাম গুরুদেবের (দের?) অবস্থা জেনে। লেখক্কে ধন্যবাদ।
    -আসাদ, ঢাকা
  • sosen | 233.176.239.8 (*) | ১৪ মে ২০১৩ ১২:৫২89006
  • এইটা ভাল্লাগল ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন