এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • নোটনচাঁদ | 170.62.7.250 (*) | ০৭ জানুয়ারি ২০১৫ ০২:১৫87193
  • এইটা অতিসরলীকৃত এবং বেশিমাত্রায় একপেশে লেখা।পরমানু অস্ত্রসম্ভারের কথা বাদ দিলেও, শুধু মাত্র বায়ু বা সৌরশক্তিতে যে ভারতের ১০০% মানুষ ও কল-কারখানা এবং চাষবাস, যানবাহন ইত্যাদি চালানো সম্ভব; এইমত তথ্য-উপাত্ত কিছু দিতে পারবেন কি?
    নাকি পুরোটাই জুজু দেখানো scare mongering ? বায়ু ও সৌরশক্তিতে আরো বেশি বিনিয়োগ এবং প্রযুক্তির বিকাশ প্রয়োজন। কিন্তু তার সাথেও প্রয়োজন পরমানু শক্তি| একার পক্ষে পুনর্নবীকরণকারী শক্তিতে কি পুরো ভারতের চাহিদা মেটানো সম্ভব?
    আরো প্রয়োজন ইউরেনিয়াম-এর বদলে থোরিয়াম ফুয়েল সাইকেল নিয়ে গবেষণা| থোরিয়াম ভারতে প্রচুর আছে| তার সাথে থোরিয়াম থেকে বোমা বানানোর মতন ইউরেনিয়াম তৈরী করা সহজ নয়| থোরিয়াম ফুয়েল সাইকেল মল্টেন সল্ট রিয়েক্টর-এ চলে| অতএব চেরনোবিল বা ফুকুশিমার মতন বিস্ফোরণ সম্ভব নয়|
  • দেব | 133.63.241.33 (*) | ০৭ জানুয়ারি ২০১৫ ০৩:৪৯87194
  • সৌরবিদ্যুৎ বা বায়ুবিদ্যুৎকেন্দ্রের সমস্যা হচ্ছে এগুলোর ওপর নিশ্চিত হয়ে নির্ভর হওয়া যায় না। এগুলো আসে যায়। রাতের দিকে সৌরবিদ্যুতের তো প্রশ্নই নেই। হাওয়াকলগুলোরও একই কেস। তাই আপনি যে ২২ গিগাওয়াটের কথা বললেন সেটা নেহাতই হাওয়া। টিপিক্যাল উইন্ডমিলের ক্যাপাসিটি ফ্যাক্টর হয় ১০-২০% এর মতন। সোলার প্যানেলেরও তাই। এবং সেটুকুও কখন পাবেন কোন ঠিক নেই। তাপবিদ্যুতের ক্ষেত্রে সেটা প্রায় ৮০%। জল ও পরমাণুবিদ্যুৎ কেন্দ্রের ক্ষেত্রে ক্যাপসিটি ফ্যাক্টর ৯৫% +। এবং রিলায়েবল।
  • PT | 213.110.243.23 (*) | ০৭ জানুয়ারি ২০১৫ ০৬:৫০87195
  • গত সপ্তাহে আমার এক সহকর্মী এক সপ্তাহের জন্যে জাপান ঘুরতে গিয়েছিলেন। তাঁর মতে ফুকুশিমার পরেও জাপানের কোথাও বিদ্যুতের ব্যবহার বিন্দু মাত্রও কমানো হয়নি। অর্থাৎ জাপান অন্য কোন ভাবে প্রয়োজনীয় বিদ্যুত সরবরাহ চালিয়ে যাচ্ছে। energy use per capita-র হিসেবে জাপান ৩৬১০ আর ভারত ৬১৪!! http://en.wikipedia.org/wiki/List_of_countries_by_energy_consumption_per_capita
  • pi | 116.218.186.114 (*) | ০৭ জানুয়ারি ২০১৫ ০৬:৫৪87196
  • এটা থাক এখানে।
    http://fukushimaupdate.com/
  • ranjan roy | 24.99.130.70 (*) | ০৭ জানুয়ারি ২০১৫ ০৭:০৪87197
  • পিটি,
    আমি লে-ম্যান। একটু স্পষ্ট করে বলুন। আপনি কি বলতে চাইছেন যে জাপান প্রয়োজনীয় এনার্জি (বা আগের স্কেলে এনার্জি ব্যবহার) বিকল্প সোর্স থেকে ব্যাপক ভাবে জোগাড় করতে পারছে?
  • PT | 213.110.243.23 (*) | ০৭ জানুয়ারি ২০১৫ ০৭:১৪87198
  • Ōi Nuclear Power Plant's reactor No. 3 was eventually restarted on 2 July 2012. As of January 2013 most cities hosting nuclear plants state that they do not mind restarts.
    http://en.wikipedia.org/wiki/Energy_in_Japan
    এই উইকিতেই একটি গ্রাফ (electricity production in japan) পরিষ্কার দেখাচ্ছে যে ২০১১-তে পারমাণু বিদ্যুতের অভাব পূরণ করছে ফসিল ফুয়েল পুড়িয়ে।
  • adhuli | 190.148.69.210 (*) | ০৭ জানুয়ারি ২০১৫ ১০:১৬87199
  • জাপান আর কোরিয়া গত ২০ বছর ধরে কয়লা আর তেল-র ব্যবহার কমানোর চেষ্টা করছে। ওদের বেশির ভাগ পাওয়ার স্টেশন গুলি-তে কয়লা-র বদল-এ ন্যাচারাল গ্যাস-এ কনভার্ট করা হয়েছে, নতুন সমস্ত পাওয়ার স্টেশন গ্যাস বেসড। এটাও ফসিল ফুয়েল, কিন্তু দুষণ অনেক-ই কম, ছাই-এর প্রবলেম কিছু নেই, একমাত্র গ্রীন হাউস গ্যাস এম্মিস্সিওন ছাড়া। কাতার, মালয়েশিয়া, ইজিপ্ট, অস্ট্রেলিয়া- বহু দেশে অনেক LNG প্লান্ট তৈরি হয়েছে শুধু মাত্র জাপান আর কোরিয়া-র বিশাল মার্কেট-কে সুপ্প্লায় দেবার জন্য। ইভেন ভারত-এও গুজরাট-এ বড় টার্মিনাল হয়েছে, যেখানে তরল গ্যাস-কে গাসিফয় করে গ্রিড-এ দেওয়া হয়। delhi -তে সমস্ত বাস CNG -তে চলে আর কি ভাবে delhi -তে দুষণ কমেছে, যারা ১০-১২ বছর ধরে আছেন, তারা খুব ভালো জানবেন।
  • ranjan roy | 24.99.157.33 (*) | ০৮ জানুয়ারি ২০১৫ ১০:১৭87200
  • পিটি ও আধুলিকে ধন্যবাদ।
    কিছুই জানতাম না।
  • দেব | 133.63.241.40 (*) | ২৭ জানুয়ারি ২০১৫ ০২:৫৩87202
  • হ্যাঁ স্টোর করতে পারলে সমস্যা মিটে যাবে ঠিকই কিন্তু স্টোর করবেন কিসে? এখনো পর্যন্ত বড় স্কেলে বিদ্যুৎ স্টোর করার একমাত্র উপায় পাম্পড হাইড্রো প্ল্যান্ট। আমাদের পুরুলিয়ায় এরকম আছে একটা। সেরকম কটা বানানো সম্ভব? রিচার্জেবল ব্যাটারীর টেকনোলজি ভবিষ্যতে খুউব উন্নত করতে পারলে হতে পারে।
  • অনুপম পাত্র | 127.194.100.170 (*) | ২৭ জানুয়ারি ২০১৫ ০৯:১৩87201
  • দেব মন্তব্য করেছেন রাত্রে বিদ্যুত হাওয়া । কিন্তু সোলার বিদ্যুত স্টোর করার কোনো ব্যবস্থা কি নেই ?
  • nuke | 113.42.173.233 (*) | ০৫ ফেব্রুয়ারি ২০১৫ ০৫:৫৪87203
  • নিউক্লীয়ার পাওয়ার জেনারেশন নিয়ে সারা বিশ্বে গত ৫০-৬০ বছর ধরে যে ট্রিমেন্ডাস গবেষণা চলেছে সে রকম গবেষণা কি সোলার এনার্জি-র বিবিধ সমস্যা নিয়ে হচ্ছে বা হয়েছে? বিশেষ স্বার্থ সিদ্ধির জন্য পরমানু বিদ্যুৎ চিরকাল ব্যবহৃত হয়ে এসেছে, কাজেই তার গবেষণায় আর ভাঁটা পড়বে কেন? যত সমস্যা ওই রিনিউএবল এনার্জি নিয়েই। তাই নয়?
  • PT | 213.110.246.23 (*) | ০৬ ফেব্রুয়ারি ২০১৫ ০২:৪৬87204
  • চিন্তার কিছু নেই।
    তেল ফুরনোর আগেই সাহেব (বা জাপানিরা) কিছু একটা আবিষ্কার করে ফেলবে। তুলনায় নিউক্লিয়ার এখনো খুবই কম ব্য়্বহার হয়।
    http://en.wikipedia.org/wiki/Renewable_energy

  • adhuli | 190.148.69.210 (*) | ০৬ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:১৫87205
  • জাপানিরা মার্কেটে এসে গেছে অল-রেডি। সমুদ্রের তলা থেকে মিথেন hydrate এক্সট্রাকশন আর সিনথেসিস এনার্জি মার্কেটে নেক্সট বিগ থিং। হয়ত পুরোপুরি ডেভেলপ হয়ে বাজারে আসতে আরো ১০ বছর।
  • dc | 132.164.230.64 (*) | ০৬ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:২৭87206
  • নিউকের পোস্টটা পড়ে মনে হলো বড্ডো অভিমান করে বসে আছেন :d সবরকম এনার্জি নিয়েই তো রিসার্চ হচ্ছে - নিউক, উইন্ড, সোলার ইত্যাদি। সবরকম এনার্জি ব্যবহার করাটাই তো ভালো, তাই না?
  • দেব | 111.221.135.106 (*) | ০৬ ফেব্রুয়ারি ২০১৫ ০৫:২২87207
  • পিটি লিখে দিয়েছেন। যা করার ওনারাই করবেন। বিকল্প শক্তির খোঁজে আমাদের অবদান ঐ মাধ্যমিকে বাংলা রচনা লেখা অবধি থাকবে।
  • nuke | 233.223.151.253 (*) | ০৬ ফেব্রুয়ারি ২০১৫ ০৬:১২87208
  • সবরকম এনার্জি dc যদি সরল মনে সমানভাবে ব্যবহার করতেও চান, পারবেন কি? প্রদীপ বাবুর লেখায় তার কিছুটা এসেছে, আরো যদি জানতে চান অধ্যাপক সুজয় বোসের লেখা প্রবন্ধাদিও পড়তে পারেন। অ্যাপ্লিকেশন ওরিয়েন্টেড সায়েন্স যে তার নিজের ছন্দে বিকশিত হয় না তার কাঁড়ি কাঁড়ি উদাহরণ ছড়িয়ে রয়েছে, শুধু দেখতে ইচ্ছে করতে হবে। অপ্রাসঙ্গিকভাবে আমি একটা উদাহরণ টেনে যাইঃ আজকের যুগে অন্যতম এক বড় সমস্যা আন্টিবায়োটিক রেসিস্ট্যান্স। বর্তমানে ফাজ থেরাপি (সোজা কথায় ফাজ ভাইরাস দিয়ে ব্যাক্টেরিয়া মারার পদ্ধতি) কে তাই আন্টিবায়োটিকের পালটা হিসেবে ব্যবহার করার গবেষণা জমে উঠছে। কিন্তু অ্যান্টিবায়োটিক-এর আবিষ্কারের আগেই ফাজ ভাইরাসের এই ক্ষমতা লোকে জানতে পেরেছিল, তাও এত দেরী কেন research জমে উঠতে ! পশ্চিমের দেশ গুলি আন্টিবায়োটিকে লাভের অঙ্কের হিসেব কষে ফাজ থেরাপি থেকে সরে আসে (ভুল হলে ঠিক করে দেবেন কেউ, যতদূর জানি ফাজ ভাইরাস ন্যাচারাল রিসোর্স, কেমিক্যালি আন্টিবায়োটিকের মত বানাতে হয় না)। জর্জিয়ার এলাইভা ইন্সটিটিউট একা ফাজ থেরাপি নিয়ে গবেষণা চালিয়ে যায় গত ৮০-৯০ বছর ধরে, ফলত সারা পূর্বতন সোভিয়েত-এ ফাজ থেরাপির চিকিৎসাই প্রধানত চলে এসেছে। পশ্চিম-এর উন্নত পৃথিবীর রিসার্চ সে দিক থেকে মুখ ঘুরিয়ে ছিল, তারা মুখটা করে রেখেছিল মুনাফার দিকে। তাই আমার মনে হয় রিসার্চ ব্যাপারটা খুব কিছু আনবায়াসড পবিত্র ব্যাপার নয়। পরমানু ক্ষেত্রেও তাই-ই হয়ে এসেছে।
    এই সংক্রান্ত একটা পেপারের রেফ দিয়ে রাখিঃ
    journal of chemical technology and biotechnology 76:689-699 (2001), DOI 10.1002/jctb.438
  • Atindriyo Chakrabarty | 24.96.8.228 (*) | ১৫ ফেব্রুয়ারি ২০১৫ ০১:৫৬87209
  • একটা ১৫০০ কোটি টাকার লায়াবিলিটি পোঁদকভার ইনশ্যোরেন্স পুল তৈরী হবে বলছে কোর্পোরেট আফেয়ার্স মন্ত্রকের কেন্দ্রীয় মন্ত্রী। তার মধ্যে ৭৫০ কোটি দেবে কেন্দ্রসরকার, মানে খাজনার খাজানা থেকেই দেবে।

    বাকিটা ভারতে ব্যবসারত সকল নিউক্লিয়ার এনার্জির কারবারিরা দেবেন। ভারতের নিউক্লিয়ার লায়াবিলিটি অ্যাক্ট বলছে যে ম্যাক্সিমাম ৫ কোটি টাকার বেশী নিউক্লিয়ার লীক বা কোনোরকম অ্যাক্সিডেণ্টের ক্ষতিপূরণ দিতে হবে না কোনো কারবারিকেই। ১৫০০ কোটি টাকায় ফুকুশিমা কাণ্ডে টোটাল যত ক্ষতি হয়েছিলো সবকিছুর তার ০.৩% ও কভার হয় না।

    আর প্রোটোটাইপ ফাস্ট ব্রীডার রিয়্যাক্টর গুলোর নাকি গাফিলতিপূর্ণ ও অ্যাক্সিডেণ্ট-প্রবণ ডীসাইন সত্ত্বেও সেগুলোর ছাড় দেওয়া দিয়েছিলো সরকারী দফতর DEA.
  • S | 139.115.2.75 (*) | ১৫ ফেব্রুয়ারি ২০১৫ ০২:৩১87210
  • http://www.world-nuclear.org/info/Country-Profiles/Countries-G-N/India/

    India has a flourishing and largely indigenous nuclear power program and expects to have 14,600 MWe nuclear capacity on line by 2020. It aims to supply 25% of electricity from nuclear power by 2050.

    http://en.wikipedia.org/wiki/Renewable_energy_in_India

    India's cumulative grid interactive or grid tied renewable energy capacity (excluding large hydro) has reached 29.9 GW,[1] of which 68.9% comes from wind, while solar PV contributed nearly 4.59% of the renewable energy installed capacity in India
  • arunprakash | 103.81.95.66 | ১৯ মে ২০২২ ১০:৫২507838
  • Wow, that is quite informative. I like this article very much. The content was good. If any of the engineering students are looking for a projects for renewable energy projects, I found this site and they are providing the best service to the engineering students regarding the projects renewable energy projects.
  • jagan | 2405:201:c013:c814:7911:6c7c:f268:b58c | ১৫ জুন ২০২৩ ১৭:২৩520434
  • Wow, I just stumbled upon your post and it's fantastic! I've been searching for something like this for the past week and finally found it here. Thank you so much! I can't wait to read more of your posts. We also written about Artificial Intelligence projects.
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন