এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Anamitra Roy | 340112.252.786712.180 (*) | ০৪ আগস্ট ২০১৮ ০২:৫৩84785
  • প্রায় ৩০০ ঘন্টা হতে চললো অনশনের....
  • pi | 785612.40.9008912.241 (*) | ০৪ আগস্ট ২০১৮ ০৩:০০84786
  • ওরা সামনের হপ্তায় কোলকাতা আসছে। কোলকাতার লোকজন একটু এগিয়ে এলে ভাল হয়।
  • pi | 785612.40.560123.34 (*) | ০৪ আগস্ট ২০১৮ ০৬:১২84784
  • আর হইচই নেই? গণিখানের ছাত্রদের কি ভুলেই গেলেন প্রায় সবাই? ছাত্ররা কিন্তু এখনো লড়ে যাচ্ছে, এখনো তাদের দুর্দশা, দুর্ভোগের অন্ত নেই, আর এ নিয়ে সত্যিই সেই আলোড়ন, ভাইরাল প্রতিবাদ নেই, আপডেট জানানো খবর সেভাবে নেই, আপডেট জানার ইচ্ছাও নেই,সে কি সত্যিই কোলকাতা থেকে অনেক দূরে বলে, তথাকথিত এলিট কলেজ নয় বলে? এই অভিযোগ যে উঠেছিল, তাই তো সত্যি মনে হচ্ছে!

    এ সমস্যা কিন্তু আজকের না। আন্দোলন ও আজকের না। আর হইচই নেই? গণিখানের ছাত্রদের কি ভুলেই গেলেন প্রায় সবাই? ছাত্ররা কিন্তু এখনো লড়ে যাচ্ছে, এখনো তাদের দুর্দশা, দুর্ভোগের অন্ত নেই, আর এ নিয়ে সত্যিই সেই আলোড়ন, ভাইরাল প্রতিবাদ নেই, আপডেট জানানো খবর সেভাবে নেই, আপডেট জানার ইচ্ছাও নেই,সে কি সত্যিই কোলকাতা থেকে অনেক দূরে বলে, তথাকথিত এলিট কলেজ নয় বলে? এই অভিযোগ যে উঠেছিল, তাই তো সত্যি মনে হচ্ছে!

    এ সমস্যা কিন্তু আজকের না। আন্দোলন ও আজকের না। ঘটনাক্রম কালপঞ্জী মেনে না জানলে এই সমস্যার জটিলতা, গভীরতা, ব্যাপ্তি কিছুই ঠিক করে বোঝা বা ধরা যাবেনা।

    যাহোক, ছাত্ররা ৭ তারিখ কোলকাতায় আসছেন। আকাদেমির সামনে সভা।

    #পাশেঅাছিজিকেসিঅাইইটি
  • pi | 785612.40.128912.39 (*) | ০৬ আগস্ট ২০১৮ ০৪:৫৫84787
  • ৩৩০ ঘণ্টা হয়ে গেল। ওরা বলছিল, এত সময় ধরে এত সময় ধরে বাড়ির বাইরে। আর পারছেওনা। বলছিল, মালদা বলে, এলিট কলেজ না বলেই বোধহয় সেরকম কোন হেলদোল নেই। এও বলছিল, আর কিছুদিনের মধ্যে কিছু না হলে আত্মহত্যা ছাড়া গত্যন্তর থাকবেনা অনেকের।

    শুনে মনে হচ্ছিল, এরকম তো হয়েই থাকে। হলে ক'দিন হয়তো একটু খবর হবে, বা হবেওনা। এই ভর্তি কাণ্ড নিয়েই তো কত আত্মহত্যা হয়েছে, কী হয়েছে ?
    ব্যাপমে কত খুন, আত্মহত্যা হয়ে গেল, কী এসে গেল। সে নিয়ে তো কেউ আর কথা অব্দি বলেনা !
  • pi | 785612.40.566712.81 (*) | ০৮ আগস্ট ২০১৮ ০২:২০84788
  • রইল।

    #GKCIET

    "বন্ধু, আমরা মালদহ'র জিকেসিআইইটি কলেজের ছাত্রছাত্রী। অনেকেই এই 'কলেজের' বৈধতার বিষয়ে থাকা সমস্যাটা জানো। যারা জানোনা, তাদের জন্য দু'কথায় বলে নিচ্ছি--

    ২০১০ সালে প্রধানমন্ত্রীকে দিয়ে উদ্বোধন হওয়া এই কলেজের ঘোষণা ছিল মাধ্যমিকের পর ৬ বছরের একটি কোর্সের শেষে বি.টেক ডিগ্রি দেওয়া হবে, যদিও ২০১৫-১৬ সালে জানা যায় কলেজটি কেন্দ্রীয় সরকারের টাকায় চললেও কোর্সটির কোনও সরকারি বৈধতা নেই। কলেজে'র ফান্ড সরকার দিলেও কোর্সের স্বীকৃতি তারা দিচ্ছেনা-- এটা ভেবে তোমাদের আশ্চর্য লাগতে পারে। কিন্তু এটাই বাস্তব। বাস্তব এটা যে ২০১০ সালে ভর্তি হওয়া ছাত্রছাত্রীদের ৬ বছর পড়ার পর বিনা সার্টিফিকেটে কলেজ ছাড়তে হয়েছে।

    ২০১৫ সাল থেকে এ'নিয়ে টানা আবেদন, নিবেদন, আন্দোলন, লেখালেখি, দরখাস্ত, অনশন, অবস্থান সব করেও আজও এর সমাধান হলনা। কিছু ছাত্রের জীবন নষ্ট করে দিয়ে কেন্দ্রীয় সরকারের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক বহাল তবিয়তে নিশ্চুপ বসে আছে। কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি হিসেবে আমাদের রাজ্যের রাজ্যপালকে এই বিষয়ে এখনই সমাধানের আবেদন করে দেখা করতে চেয়েছি (সোমবার, ১৩ই আগস্ট, বেলা ১ টায়)। প্রশাসনিক টালবাহানা নিয়ে এক দীর্ঘ পূর্ব অভিজ্ঞতা থাকায় আমাদের অনুভব-- আমাদের পাশাপাশি তোমরাও রাজ্যপালকে এ'বিষয়ে পদক্ষেপ নেওয়ার আবেদন করো-- নইলে তাঁদের ঘুম ভাঙানো যাবেনা। সকলের জ্ঞাতার্থে জানাই বুধবার, ৮ই অগাস্ট বেলা ১১ টায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাসে UGC-এর যে অফিস আছে সেখানে আমরা মিছিল করে যাবো এবং সংশ্লিষ্ট আধিকারিককে দাবীপত্র দেব ও তার সাথে কথা বলবো।রাজ্যপালের সময় চেয়ে এই দিনই দুপুর ২টো থেকে তোমাদের শহর কলকাতার কলেজ স্কোয়ারে অবস্থানে বসছি। একটু সময় বার করে অবস্থান মঞ্চে এসো, তোমাদের সমর্থন জানিয়ে যাও। রাজ্যপালের কাছে আবেদনের সই সংগ্রহ করছি, তোমার সই'টিও করে যাও। আমাদের প্রতি কোনও উপদেশ/পরামর্শ থাকলে জানাও। এক কথায় আমাদের অনুভব তোমরা সকলে সক্রিয়ভাবে সমর্থন না জানালে কেন্দ্রীয় সরকার আশ্চর্য এই গাফিলতি/দূর্নীতি করেও চুপ করে বসে থাকবে।

    সংগ্রামী অভিনন্দন সহ:
    সাইন(7679159416), রুমন(9064656041), সুপ্রিয়া( 9064625163), সুজন( 9563732106)"
  • Pi | 785612.40.566712.81 (*) | ১০ আগস্ট ২০১৮ ০৬:৩৮84789
  • AlamagIrer posT

    #অবস্থান_বিক্ষোভের_420ঘন্টা_অতিক্রান্ত..

    আমি বাড়িতে শরির অসুস্থ ও কিছু পারিবারিক ক্ষেত্রে আন্দোলন এর সাথে নেই কিন্তু আমার মন এই আন্দোলন এর সাথে আছে,আমি কখনও ভুলতে পারিনা আমার বন্ধু,ভাই,বোনদের যে কষ্ট দিচ্ছে শুয়োরেরবাচ্চা ডিরেক্টর আলাপাতি ও তার কিছু দালাল শিক্ষক।। এখন অবস্থান বিক্ষোভের 420ঘন্টা।।অনশনের 146ঘন্টা।।

    আমি জানতে পারি আমার এক বোন #অনশনকারী নুজরাত বানু গত মঙ্গলবার অসুস্থ হয়ে সংজ্ঞাহীন হয়ে পড়েছিল।।তখন তাকে মালদা মেডিক্যাল কলেজ ও হসপিটালে ভর্তি করাই।।ডাক্তার বলেছিল সুগার, প্রেসার লেভেল অনেক কমে গেছে।।এখনো তার শারীরিক উন্নতি কিছুই হয়নি।।এখনো সে মালদা মেডিক্যাল কলেজেই ভর্তি।।গতকাল ডাক্তারি পরীক্ষার পর জানা গেছে যে তার মাথায় রক্ত জক হয়েছে সবটাই মানসিক অবসাদ থেকে।।

    আমার বন্ধু ও ভাইরেয়া আন্দোলনের একটা অংশ হিসাবে কলকাতায় অবস্থান,কলকাতার জায়গা জায়গা পথসভা করছে।।

    কর্তৃপক্ষ প্রতিদিন রাতে ইলেক্ট্রিসিটি কেটে দিচ্ছে।।এই গরমের মধ্যে খুব কষ্টে আন্দোলন চালয়ে যাচ্ছে আমার ভাইয়েরা।। অবস্থান বিক্ষোভ মঞ্চে কখনো বিছা আসছে তো আসছে কখনো সাপ,যা আপনাদের সামনে তুলে ধরলাম।।
  • Pi | 785612.40.566712.81 (*) | ১০ আগস্ট ২০১৮ ০৬:৪৩84790
  • আজ।

  • pi | 785612.40.566712.81 (*) | ১১ আগস্ট ২০১৮ ০৫:৩২84791
  • আমরা, *GKCIET'র আন্দোলনরত ছাত্র-ছাত্রীরা* আজ (১১ই আগস্ট, শনিবার), সারাদিন যাদবপুর, কলেজস্ট্রীট এবং রবীন্দ্রসদন অঞ্চলে দোরে-দোরে, দোকানে-দোকানে এবং পথচলতি সাধারণ মানুষের কাছে গিয়ে আমাদের সাথে ঘটে চলা চূড়ান্ত অন্যায়-অবিচারের কথা তুলে ধরলাম। যে যার সাধ্যমতো অর্থসাহায্য, চাল-ডাল, পরামর্শ এবং স্বাক্ষর দিয়ে পাশে দাঁড়ালেন। কেউ কেউ বললেন *কেন্দ্রীয় সরকার এভাবে জালিয়াতি ও বিশ্বাসঘাতকতা করতে পারে তা তো তোমাদের কথা না শুনলে জানতেই পারতাম না*। সাধারণ মানুষকে আমাদের পাশে দাঁড়ানোর জন্য এই আহ্বান জানানোর অভিযানে আমরা পাশে পেলাম যাদবপুর, প্রেসিডেন্সী, cmc, কলকাতা বিশ্ববিদ্যালয়, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের। *পাশাপাশি দুপুরের অস্বস্তিকর ঘামঝরানো রোদ ও বিকেলের মুষলধারার বৃষ্টি মাথায় নিয়েই খোলা আকাশের নিচে আমরা অবস্থান চালিয়ে যাচ্ছি। নুজমুলও এই অবস্থাতেই অনশন চালিয়ে যাচ্ছে*। এর মাঝেই দুপুরের দিকে পুলিশ এসে একবার শাসিয়ে গেছে। যদিও স্থানীয় থানা এবং লালবাজার - দু'জায়গাতেই আমরা অবস্থানের বিষয়টি জানালেও তারা উপেক্ষা করে গেছেন। এসব কোনো কিছুই আমাদের *ভয় পাওয়াতে পারেনি, পারবেও না*। ইতিমধ্যে *সাধারণ মানুষ যেভাবে আমাদের পাশে এসে দাঁড়িয়েছেন*, তাতে আমরা *প্রত্যেক মূহুর্তে নতুন করে বুকে বল পাচ্ছি*।

    আমরা আগামীকাল দুপুর ২টে থেকে রাত্রি ৮টা অবধি রাণুছায়া মঞ্চেই একটি *সাংস্কৃতিক জমায়েত ও কনভেনশন* করার সিদ্ধান্ত নিয়েছি। শিক্ষানুরাগী ও গণতন্ত্রপ্রেমী মানুষ হিসেবে আপনি আপনার বক্তব্য, গান, কবিতা, পোস্টার নিয়ে আগামীকালের এই সাংস্কৃতিক জমায়েত ও কনভেনশনে আসুন। আমাদের আবেদন, এই বার্তাটি যতদূর সম্ভব ছড়িয়ে দিন।

    আগেও বলেছি, আবারও বলছি, *'হয় বৈধ সার্টিফিকেট নিয়ে বাড়ি ফিরব, নয় আমাদের লাশ ফিরবে'*
  • aranya | 3478.160.342312.238 (*) | ১২ আগস্ট ২০১৮ ০৩:৫১84793
  • খুবই বাজে হচ্ছে, প্রশাসন যেভাবে এটা হ্যান্ডল করছে।
    এত ন্যায্য দাবী পূরণের জন্য-ও অনশন করতে হয়, এ এক অদ্ভুত ব্যাপার, গভীর দুঃখেরও। এবং এই এতদিনের অনশনে বরাবরই যেটা মনে হয়, ছেলে মেয়ে গুলোর কোন দীর্ঘস্থায়ী শারীরিক ক্ষতি না হয়ে যায়..
    এইসময় কাগজ-টা পড়ি, কোন কভারেজ নেই, কলকাতা থেকে দূরে আর এলিট কলেজ নয় - এই যুগ্ম কারণেই হয়ত। গুরুতেই যা পড়ছি এ সম্বন্ধে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন