এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • ভোট দেবেন কেন?

    NAPM লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ১৯ এপ্রিল ২০১৪ | ৭৮৮ বার পঠিত
  • ভোট দেবেন কেন?
    প্রার্থীদের হাতে তুলে দিন আপনার-আমার দাবিসনদ

    লোকসভার ভোট একেবারে ঘাড়ের ওপর এসে গেছে। ভোটের বাজার সরগরম । বেড়েছে প্রচারের খরচ,রং-ঢং জাঁকজমক।বেড়েছে গালিগালাজ,ভয়-লোভ দেখানো,ধর্ম আর জাতপাতের ভাগাভাগি এবং হিংসা।এ সব গণতন্ত্রের কলঙ্ক।গণতন্ত্র টিকিয়ে রাখতে চাই নির্ভয়ে,স্বাধীনভাবে ভোট দেবার অধিকার।তবে সেটাই গণতন্ত্র নয়,গণতন্ত্র মানে দেশের প্রতিটি মানুষের সমান সম্মানের সঙ্গে বাঁচার অধিকার।এ দেশের সংবিধান ও আইন সেই অধিকার আমাদের কাগজে-কলমে দিয়েছে বটে কিন্তু বাস্তবে তা প্রতিদিন নানা কায়দায় কেড়ে নেওয়া হচ্ছে।দেশে উন্নয়নের নামে চলছে মুষ্টিমেয় কোটিপতিদের রমরমা,বৈষম্য তৈরীর কারবার।দেশি -বিদেশি কর্পোরেটরা দেশটাকে লুটেপুটে খাচ্ছে।ফলে সংবিধান এবং আইন থাকলেও গণতন্ত্র কাজের বেলায় এখন বেকার।তার চাপ সামলাতে আমরা প্রত্যেকে প্রতিদিন হিমশিম খাচ্ছি।লোকসভায় সাংসদের কাজ হল সংবিধান এবং আইনকে রক্ষা করা, আইনে ভুল থাকলে তা শোধরানো ও আমাদের সকলের ইজ্জত নিয়ে বাঁচার মতো আইন তৈরী করা।আমার আপনার ভোটে জিতে যে সরকার আসবে,তার অর্থনৈতিক ও রাজনৈতিক সিদ্ধান্তের ওপর আমাদের রুটি -রুজি,সংসারের ভালোমন্দ ও আমজনতার অধিকার নির্ভর করবে।এই নির্বাচনে ভুলচুক হলে তা গোটা দেশটাকেই বরবাদ করে দেবে।আপনারা দেখতেই পাচ্ছেন যে,দুর্নীতিগ্রস্ত,সাম্প্রদায়িক ও স্বৈরাচারী লোকেরা কিভাবে আজ গদি দখল করতে চাইছে।তাই আপনারা হুঁশিয়ার হোন।অপরাধী,অযোগ্য এবং অন্যের হাতের পুতুল কোন প্রার্থীকে ভোট দেওয়া মানে গণতন্ত্রকে বিষ খাইয়ে মেরে ফেলা।রাজনৈতিক দলগুলি ও তাদের প্রার্থীরা আমার-আপনার আশা-আকাঙ্ক্ষা,সুখ-দুঃখের সাথী কিনা,আমাদের জীবন-জীবিকার পক্ষে জরুরী দাবিগুলি ওরা শুনছে বা মানছে কিনা,সেগুলি আদায়ে ওরা বিশ্বাসযোগ্য কিনা তা যাচাই করুন।বিভিন্ন সামাজিক সংস্থা ও নাগরিক সংগঠনের তরফ থেকে আমরা তাই অত্যন্ত জরুরী এমন কিছু দাবী তুলে ধরেছি।এর বাইরেও আপনাদের আরও দাবী থাকতে পারে। সেটাও জুড়ে নিন সঙ্গে।দরকার হলে যোগাযোগ করুন আমাদের সঙ্গে।দেশ চরম সংকটের মুখে দাঁড়িয়ে আছে।তাই ভোট দিন হিসাব করে।আগামী দিনে সাংদদদের ন্যস্ত ভূমিকা পালন করতে বাধ্য করুন।আপনার কেন্দ্রের সব প্রার্থীকেই অযোগ্য মনে হলে এমনকি বোতাম টিপতে পারেন নোটায়।
    ২০১৪ লোকসভা নির্বাচনে দেশ ও দশের স্বার্থরক্ষার জরুরী দাবিসনদ
    ১।সকলের জন্য খাদ্য-বস্ত্র-বাসস্থান,নির্মল পানীয় জল,শিক্ষা ও কাজের অধিকারকে মৌলিক অধিকারের স্বীকৃতি দাও।বাজার নয়-রাষ্ট্রকে এই দায়িত্ব নিতে হবে।শিক্ষা ও স্বাস্থ্যে বৈষম্য করা চলবে না।লাগাম ছাড়া মূল্যবৃদ্ধি রুখতে ব্যবস্থা নাও,সর্বজনীন গণবন্টন ব্যবস্থা চালু কর।প্রতি পরিবারকে মাসে দুটাকা দামে ন্যুনতম ৩৫ কেজি খাদ্যশস্য দাও।প্রয়োজনীয় ও পুষ্টিকর মিড ডে মিল দিতে বরাদ্দ বাড়াও।সকলের জন্য শৌচাগার নিশ্চিত করো।শিক্ষাক্ষেত্র ও গ্রাম-শহরে বিভিন্ন সরকারী প্রকল্পের সুফল বন্টনে দলবাজি বন্ধ করো।
    ২।দেশের জল-জঙ্গল-জমি-খনিজ সম্পদ ও সমস্ত রকম প্রাকৃতিক সম্পদ লুঠের কারবার বন্ধ করো।এদের ওপর নির্ভরশীল আদিবাসী, অসংখ্য গরীব মানুষ এই সব সম্পদ রক্ষা করেন।তাদের অধিকারকে ও পরিষেবাকে স্বীকৃতি দাও।বনবাসী ও মূলবাসীদের রক্ষার জন্য ২০০৬ এর বনাধিকার আইন চালু কর।মৎসজীবীদের আইনি সুরক্ষা দাও।
    ৩।বিপন্ন এই গ্রহে পরিবেশ ও প্রকৃতিকে রক্ষাকারী সুস্থায়ী কৃষি,শিল্প ও শক্তিনীতি চালু করো।পরিবেশ ও প্রকৃতির দূষণকারী জিন বদলানো জিএম চাষ নিষিদ্ধ করো।কর্পোরেট নিয়ন্ত্রিত উচ্চ প্রযুক্তি নয়,জন-নিয়ন্ত্রিত পরিবেশবান্ধব বিকল্প প্রযুক্তি ও দেশোপযোগী বিজ্ঞান নীতি চালু করো।পরিবেশের পক্ষে বিপজ্জনক সারা ভারত নদী সংযোগ পরিকল্পনা বাতিল করো।সাইকেলসহ পরিবেশবন্ধু যান চলাচলে নিষেধাজ্ঞা বাতিল করো।
    ৪।হিরোশিমা,চেনোর্বিল,ফুকুশিমা থেকে শিক্ষা নিয়ে পরমাণু অস্ত্র ও পরমাণু শক্তির ব্যবহার নিষিদ্ধ করো।যুদ্ধ ব্যয় কমিয়ে শিক্ষা স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা খাতে ব্যয় বাড়াও।
    ৫।রাষ্ট্র্রায়ত্ব শিল্পে বেসরকারিকরণ বন্ধ করো।খুচরো ব্যবসায়ে বিদেশী পুঁজি চাই না।চ বাগান,চটকল সহ সমস্ত বন্ধ কল কারখানার শ্রমিকদের সঙ্গে সংগঠিত-অসংগঠিত -স্ব নিয়োজিত সব রকম শ্রমকে সামাজিক নিরাপত্তায় আনো।কর্মক্ষেত্রে উন্নয়নের নামে দেশি-বিদেশি কর্পোরেট হানা তথা ট্রেড ইউনিয়ন করার অধিকার হরণ এবং অন্যান্য শ্রম আইন লঙ্ঘন নিষিদ্ধ করো।যৌনকর্মীদের হেনস্থাকারী ঔপনিবেশিক আইনের বদল,পুলিশ ও গুন্ডার অত্যাচার দমন ও সবরকম সমানাধিকার নিশ্চিত করতে আইনি ব্যবস্থা গ্রহণ করতে হবে।সমকামী ও রূপান্তরকামীদের ক্ষেত্রে ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা বাতিল করো।
    ৬।লাগামহীন দুর্নীতির পৃষ্ঠপোষক কর্পোরেট প্রশাসক-রাজনীতির পাপচক্র ভেঙে দাও।প্রধানমন্ত্রী সহ সর্বস্তরে জন লোকপাল বিল ও গণনজরদারির ব্যবস্থা চালু কর।বিদেশি ব্যাঙ্কে রাখা ভারতের কালো টাকা ফিরিয়ে আনো।কর্পোরেটদের ওপরে ট্যাক্স বাড়াও।ঋণখেলাপি ধনকুবেরদের থেকে ব্যাংকের বকেয়া আদায় করো।অযোগ্য ও দুর্নীতিগ্রস্ত জনপ্রতিনিধিদের ফিরিয়ে আনার অধিকার নির্বাচকদের দিতে হবে।
    ৭।মানবাধিকার,নাগরিক অধিকার সমস্ত রকম গণতান্ত্রিক অধিকার রক্ষা করো।পশ্চিমবঙ্গ সহ দেশের নানা রাজ্যে রাজনৈতিক বন্দীদের মুক্তি দাও।বিচারের নামে জেলে পচানো বন্ধ করো।সন্ত্রাস দমনের নামে ও ছলে বলে রাষ্ট্রীয় সন্ত্রাস বন্ধ করো।ক্ষমতায় এলেই ভোল পাল্টে বিরোধীদের দমনপীড়ন এবং মতপ্রকাশের অধিকার হরণ বন্ধ করো।ইউপিএ সশস্ত্র বাহিনী (বিশেষাধিকার) আইন,ভারতীয় দন্ডবিধির রাজদ্রোহ সংক্রান্ত ধারা ইত্যাদি কালাকানুন বাতিল করো।ভুয়ো সংঘর্ষে খুন বন্ধ করো।১৯৮৪ দিল্লী,১৯৯৩ মুম্বাই,২০০২ গুজরাট,২০১৪ মুজাফফরনগর সহ বিভিন্ন দাঙ্গার পান্ডাদের কঠোর শাস্তি চাই।সংখ্যালঘু উন্নয়নে সাচার কমিটি ও মিশ্র কমিশনের সুপারিশ রূপায়ণ করো।
    ৮।নারী ও শিশুদের যৌন নিগ্রহ সহ সমস্ত রকম অত্যাচারের কারণ চিহ্নিত করো,নির্মূল করো।দোষীদের দ্রুত শাস্তি দাও।গুণ্ডারাজ,সিণ্ডিকেটরাজ,কায়েমকারী রাজনীতি ও অপরাধজগতের যোগসাজস ও প্ররোচনাকে রুখবার জন্য বিশেষ আইন তৈরী করো।
    ৯।নয়া জমি অধিগ্রহণ আইন ও উন্নয়ন-উদ্বাস্তুদের পুনর্বাসন সংক্রান্ত আইনের ফাঁকফোকর বন্ধ করো।উচ্ছেদ হওয়া মানুষদের বিকল্প রুটি-রুজি ও বাসস্থান নিশ্চিত না হওয়া পর্যন্ত জমি দখল বন্ধ রাখতে হবে।বিশেষ অর্থনৈতিক অঞ্চল (সেজ) গড়ার নামে কর্পোরেট জমিদারী বাতিল করো।নয়া ঔপনিবেশিক আইন,পেটেন্ট আইন,বীজবিল ,নতুন প্রস্তাবিত খনি আইন,ব্রাইবিল বা তার সংশোধিত রূপ খারিজ করো।সিবিআই ,গোয়েন্দা সংস্থা ,পারমাণবিক কর্মসূচী,দেশি-বিদেশি কর্পোরেট কোম্পানি,রাজনৈতিক দল ও কর্পোরেট তহবিল পুষ্ট স্বেচ্ছাসেবী সংস্থাগুলিকে তথ্য জানার অধিকার আইনের আওতায় আনতে হবে।সরকারী ও কর্পোরেট পরিষেবা যথাসময়ে ও যথামানে পেতে একটি কুশলতার মাপদণ্ড ও রিসোর্স ইউটিলাইজশন নীতি চাই।
    ১০।ছিটমহল সহ সমস্ত রাজনৈতিক সংকটগ্রস্ত,নাগরিকত্ব আইনের বলি,পরিবেশ ও তথাকথিত উন্নয়নের দাপটে বাস্তুচ্যুত বাঙালী ও অন্যান্য রাজ্যে সহায়হীন মানুষদের পুনর্বাসন ও নাগরিকত্ব দিতে হবে।
    ১১।সাহারা থেকে সারদা ও অন্যান্য পঞ্জিস্কিম,চিটফাণ্ড দ্বারা আর্থিক প্রতারণার শিকার গরিব মানুষদের ক্ষতিপূরণ ও অপরাধী কোম্পানিদের দ্রুত শাস্তিদানের ব্যবস্থা করতে হবে।প্রতারকদের মদতদার রাজনীতিকদের আড়াল করলে চলবে না।
    ১২।বিদেশী পুঁজি (এফডিআই) টানার নামে দেশের সম্পদ লুঠ ও দেশকে উপনিবেশ বানাবার অন্যায় কারবার নিষিদ্ধ করো।দেশের খাদ্য ও কৃশি বিপন্নকারী মার্কিন-ভারত কৃষিবিজ্ঞান চুক্তি(একেআই) এবং দেশ জুড়ে তেজষ্ক্রিয় দূষণ সৃষ্টিকারী পরমাণু চুল্লি বসাবার জন্য আনা মার্কিন-ভারত নিউক্লিয়ার চুক্তি বাতিল করো।উপমহাদেশে পারমাণবিক ও প্রথাগত যুদ্ধের উত্তেজনায় উশকানি বন্ধ করো।

    অভিনন্দন সহ
    ন্যাশনাল অ্যালায়েন্স অফ পিপলস মুভমেন্ট্স(এনএপিএম)
    একচেটিয়া আগ্রাসন বিরোধী মঞ্চ(ফামা)
    ফ্রেণ্ডস অফ ডেমোক্রেসি
    দুর্বার মহিলা সমন্বয় কমিটি
    পশ্চিমবঙ্গ ক্ষেতমজুর সমিতি
    অসংগঠিত ক্ষেত্র শ্রমিক সংগ্রামী মঞ্চ
    গুরুচণ্ডালী পত্রিকা
    ও অন্যান্য সহযোগী ব্যক্তিবৃন্দ

    সহযোগী সংগঠনের তরফে এপিএন কর্ত্তৃক মুদ্রিত ও প্রকাশিত।
    যোগাযোগঃঅরুণ ভট্টাচার্য ৯৩৩৯৭৪৫৭২৭,১৮,সূর্য সেন স্ট্রীট,কলকাতা ৭০০০১২।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ১৯ এপ্রিল ২০১৪ | ৭৮৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • তাপস দাশ | 233.29.202.144 (*) | ২১ এপ্রিল ২০১৪ ০৭:২২72619
  • যে দাবিগুলো রয়েছে, সেগুলো সবই রাজনৈতিক ভাবে খুব জরুরি । হয়ত তত জরুরি নয় - তবে সুস্থ রাজনৈতিক পরিবেশ গড়ে তুলতে একটা জিনিসের প্রয়োজন অনুভব করি - সেটা হল রাজনৈতিক বিপক্ষকে কুরুচিকর ও ব্যক্তিগত আক্রমণ থেকে বিরত থাকা । এবার প্রশ্ন উঠবে - কে ঠিক করবে ব্যক্তিগত - রুচিই বা কী ? মোদীর বিয়ে কি রাজনৈতিক নয়? বা সবু সিঁদুরে কি-ই বা ভুল ছিল- এরকম তক্ক হবে । তর্ক হোক - এই সমস্ত বিষয়ের খুব সুনির্দিষ্ট পরিমাপ সম্ভব নয়, একটা ধোঁয়াশা পাঁচিল থাকবে - কিন্তু প্রসঙ্গটা থাক । খিস্তি খেউড়ের পরিসর থেকে বেরোনোর জন্যে রাজনৈতিক নেতা-নেত্রীদের কাছে দাবি জানানো যায় কি?
  • Ekak | 24.99.78.223 (*) | ২১ এপ্রিল ২০১৪ ১০:২০72620
  • নতুন সরকার এগুলো কেন শুনবে ? গিভ ফিউ গুড রীসনস ,প্লিস ।
  • NAPM | 192.66.54.184 (*) | ২১ এপ্রিল ২০১৪ ১১:৫৩72621
  • উপরের দাবিগুলি নিয়ে পরশু, ২৩ শে এপ্রিল প্রচার। সকাল দশটার সময় বৌবাজারে ব্যাংক অব ইন্ডিয়ার সামনে জমায়েত। যে যে পারবেন চলে আসুন, অন্যদেরও জানান। আপনার সংগঠনের ব্যানার, ফেস্টুন নিয়েও আসতে পারেন।
  • aro dabi | 24.96.111.243 (*) | ২৩ এপ্রিল ২০১৪ ০৫:১২72622
  • ধর্ম - বর্ণ -জাতি নির্বিশেষে মহিলা দের সবরকমের অধিকার(গণতান্ত্রিক , সম্পত্তিগত , বৈবাহিক ) রক্ষা করতে হবে ও দেশের আইন কে সর্বাগ্রে স্থান দিতে হবে।
    ভাগলপুর দাঙ্গা , অসম দাঙ্গা তে ক্ষতিগ্রস্ত দের ক্ষতিপূরণ ও পুনর্বাসন চাই এবং ধর্ম জাতি নির্বিশেষে দোষী দের শাস্তি চাই ।কাশ্মীরে বিতারিত পন্ডিত দের সসম্মানে ঘরে ফেরার ব্যবস্থা করতে হবে।
  • quark | 24.139.199.12 (*) | ২৩ এপ্রিল ২০১৪ ০৬:২২72623
  • পরিবেশ রক্ষায় কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে অপ্রচলিত শক্তি (সৌর, বায়ু, জৈব) ব্যবহার ও জল সংরক্ষণ বিষয়ে সদর্থক নীতি নির্ধারণের দাবি জানিয়ে রাখলাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন