এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Farha Kazi | 105.91.222.41 (*) | ২৫ জানুয়ারি ২০১৮ ০৩:৪১64792
  • আপাতত JGU
  • paps | 57.15.92.84 (*) | ২৫ জানুয়ারি ২০১৮ ০৫:১৯64793
  • জার্মান ভাষায় প্রচুর কম্পাউণ্ড ওয়ার্ড ব্যবহৃত হয়। আমাদের আ মরি বাঙলা ভাষার সন্ধির মত আর কি। জার্মান বন্ধুদেরকে থিসীসে লম্বা লম্বা কম্পাউণ্ড ওয়ার্ড ব্যবহার করতে দেখেছি। বৈজ্ঞানিক সন্দর্ভে এই ধরণের কম্পাউণ্ড ওয়ার্ডের ব্যবহার রীতিমত প্রশংসনীয় দৃষ্টিতে দেখা হয় কারণ কম্পাউণ্ড ওয়ার্ড জার্মান মতে বেশ aesthetically pleasing stuff. আমার জানা মতে সবচেয়ে লম্বা জার্মান শব্দ Rindfleischetikettierungsueberwachungsaufgabenuebertragungsgesetz যদিও এই শব্দটি আর ব্যবহৃত হয় না। শব্দটির মানে "law delegating beef label monitoring"। তো ভেবে দেখুন ম্যাডাম Hauptbahnhof তো এর কাছে নস্যি.
    আপনারা JGU তে আছেন জেনে ভালো লাগল। এই অধমও ওখানেই ছিল ২০১২-২০১৩ তে।
  • Arindam | 213.132.214.86 (*) | ২৫ জানুয়ারি ২০১৮ ০৫:৪৬64785
  • হাহাহা - আপনাকে আর আপনার অর্ধাঙ্গকে অনেক অনেক শুভেচ্ছা ও আভিনন্দন। ঃ)
  • Arindam | 213.132.214.86 (*) | ২৫ জানুয়ারি ২০১৮ ০৫:৪৭64786
  • অভিনন্দন*
  • | 144.159.168.72 (*) | ২৫ জানুয়ারি ২০১৮ ০৫:৫৫64787
  • হা হা হা হা
  • b | 135.20.82.164 (*) | ২৫ জানুয়ারি ২০১৮ ০৬:০১64788
  • একটু ফেসবুকের স্ট্যাটাস আপডেটের মতন লাগছে।
  • paps | 57.15.92.84 (*) | ২৫ জানুয়ারি ২০১৮ ০৬:৪১64789
  • আপনারা মাইন্জে! আমার খুব প্রিয় জায়্গা এটি। M. P. I. না J.G.U? এটির উত্তর আপনি নাও দিতে পারেন। আর আপনার লেখাগুলো আর একটু দীর্ঘ হলে ভাল হয় বোধ হয়।
  • de | 69.185.236.56 (*) | ২৫ জানুয়ারি ২০১৮ ০৭:০৪64790
  • মাইন্জ - তাই বলুন - বড্ড নির্জন জায়গা - ইউলিশ, মাইন্জ - এই দুটো জায়গাই বড্ড নির্জন লাগে আমার - উইকেন্ডেও যেন কিছু করার থাকে না। আর আকাশের মুখ সবসময়েই ভার থাকে মাইন্জে। ইউলিশ অবশ্য এই বিষয়ে বেটার। তুলনায় মুন্শেন, ড্রেসডেন, কোলন, স্টুটগার্ট বা বার্লিন অনেক জমজমাট!

    স্টেশনের জার্মান হপবান্হফ - বান হোলো রেলগাড়ী - শিখতে থাকুন - জার্মান শিখে গেলে সোজাসাপটাই লাগবে।
  • lcm | 109.0.80.158 (*) | ২৫ জানুয়ারি ২০১৮ ০৮:২২64791
  • ওহ্‌, শীতকালে কিছু বোরিং। স্কি বা ইউন্টার স্পোর্ট্‌স্‌ - সে সব কি আমাদের পোষায়!
    আর নাকউঁচু বলে নাকউঁচু, আর ভাষা তো এক্কেবারে।
  • মুনিয়া | 172.229.184.102 (*) | ২৫ জানুয়ারি ২০১৮ ১০:১৬64794
  • চমৎকার লাগছে। এইরকম সরস লেখা পড়তে খুব ভালোলাগে :)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন