এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Farha Kazi | 57.15.187.32 (*) | ২০ জানুয়ারি ২০১৮ ০১:২৪64739
  • চলুক।
  • Biswarup | 34.80.128.76 (*) | ২০ জানুয়ারি ২০১৮ ০১:৩৯64740
  • ভ্যাঙ্কুভার এর সাথে মনে হয় জার্মানি র আবহাওয়ার মিল আছে ,সেই ৮ টা র সময় আলো ফোটে,৪ তে বাজতে না বাজতে অন্ধকার,আর তার সাথে সারাক্ষন আকাশ এর মুখ ভার হয়ে আছে ,গুড়ি গুড়ি বৃষ্টি পরেই চলেছে ।একটাই বাঁচোয়া যে এখানে বরফ সেরকম পড়ে না । দুপুর থেকে বিকেল হওয়া অব্দি ,মানে কলকাতাতে সকাল হওয়া পর্যন্ত এতো কম কথা বলি যে নিজের অবাক লাগে ভাবলে ।
  • Farha Kazi | 57.15.27.119 (*) | ২০ জানুয়ারি ২০১৮ ০৪:২৭64741
  • চমৎকার শুরু। আগ্রহ রইলো ধারাবাহিকের পরের পর্বগুলোর জন্য।
  • de | 192.57.125.132 (*) | ২১ জানুয়ারি ২০১৮ ০৩:০১64743
  • সয়ে যাবে ধীরে ধীরে - জার্মানীর একটা নেশা আছে - সেটা লেগে গেলেই ওই ঝির-ঝির বৃষ্টি ভালো লাগবে। আমার তো খুব পছন্দ - আছেন কোথায় গার্চিং না হ্যাল?

    পশ্চিমে আমি বেশী থেকেছি - পূর্বতে ভাষা সমস্যা কিছু বেশী, ওটাও শুনতে শুনতে শেখা হয়ে যাবে -
  • de | 192.57.125.132 (*) | ২১ জানুয়ারি ২০১৮ ০৩:০৫64744
  • মিউনিখও হতে পারে অবশ্য, পরিবেশ এরকমই - এট্টু সামার অব্দি ধৈর্য্য ধরুন, তখন রাত্তির ন'টাতেও আলো পাবেন।
  • paps | 57.15.187.58 (*) | ২১ জানুয়ারি ২০১৮ ১২:৪১64742
  • জার্মানরা ইংরাজি জানে না, বলে না---- এটা অতিকথন হয়ে গেল না কি? ঘটনাক্রমে আমাকে ফ্রান্কফুর্টের অনতিদুরে একটি মাঝারি সাইজের (ইউরোপিয়ান স্ট্যানডার্ডে) শহরে কিছু সময় কাটাতে হয়েছে। আমার কিন্তু জার্মানদের গড়পরতা ইংরাজি ফ্লুয়েনসি বেশ ভালো মনে হয়েছে অন্তত ফরাসি বা ইটালিয়ানদের তুলনায়। ইউনিভারসিটি বা রিসার্চ ইন্সটিটিউশনের ইয়ং জেনারেশনের কথা বাদই দিলাম, Aldi বা Netto এর মত সুপারমার্কেটের ক্যাশকাউণ্টারে বসা মধ্যবয়স্ক কর্মিদের বা অনুরুপ স্বল্পশিক্ষিত লোকেরাও কাজ চালাবার মত ইংরাজি বলে থাকে এবং effortlessly বলে। অবশ্য় আমার experience শুধুমাত্র urban area-তেই সীমাবদ্ধ, সাবেক পূর্ব জার্মানীর গ্রামাণ্চলের ষাটোর্দ্ধ মানুষদের কথা আলদা হবে হয়ত।
  • বিপ্লব রহমান | 113.231.160.188 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ০৫:৫০64745
  • তারপর?
  • শঙ্খ | 55.112.70.154 (*) | ২৩ জানুয়ারি ২০১৮ ০৪:১১64747
  • আমি প্রথম প্রথম ইউএসে গিয়ে (একদম এন্ড অব জানুয়ারি মানে পীক স্নোফল টাইম) এক্দম এইরকম সিচুয়েশানে পড়েছিলুম। যেজন্যে যাবার পনেরো দিনের মাথায় গিয়ে ম্যানেজারকে বললুম, এই বরফে আমি আর পেরে উঠছি না, আমাকে দয়া করে আবার ফেরত পাঠাবার ব্যবস্থা করা হোক।
    ম্যানেজার খুবই অভিজ্ঞ এবং বিচক্ষণ ব্যক্তি, বললেন শুধু উইন্টার দেখেই সিদ্ধান্ত নেওয়া ঠিক হবে না, সামারটাও কাটানোর পর যদি এরকম মনে হয়, তাহলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

    ভাগ্যিস কথাটা শুনেছিলুম।

    ডে লাইট সেভিং শুরু হলে দেখবেন ভালো লাগবে, হোপফুলি।
  • sswarnendu | 41.164.232.149 (*) | ২৩ জানুয়ারি ২০১৮ ১১:২৭64746
  • এই সময় এরকমই থাকে মোটামুটি। বস্তুত জার্মানির আপনি কোথায় আছেন জানি না, কিন্তু বৃষ্টি এবছর একটু বেশীই পড়ছে। সাধারণত এই সময় বরফ পড়ে। সে দেখতে ভাল, কিন্তু ভোগান্তি বেশ বেশী। আর মার্চ অবধি সূর্য দেখার আশা একদম ত্যাগ করে ফেলুন, তাহলে মাঝে মধ্যে ভুল করে এক একটা ঝলমলে দিন মন ভাল করে দেবে। আর ভাষার সমস্যা মহাদেশীয় ইউরোপে কোথাও শূন্য নয়, কিন্তু জার্মানীতে ভাষার সমস্যা বললে ফরাসী ভাষাভাষী অঞ্চলে কিছুদিন বাস করা লোকে মুখ টিপে হাসবে। এমনকি সত্যিই ইতালিতে বা স্পেনে থাকা লোকেও হাসবে। সারা পশ্চিম ইউরোপে জার্মানিতেই ভাষার সমস্যা সবচেয়ে কম এবং অনেকটাই কম। তবে সেই কমটাও প্রথম গিয়ে খুবই সমস্যার ঠিকই। কিন্তু দোকান বাজারটা অন্তত করা যায়। লঙ্কা আর লাল পেঁয়াজের জন্যে এশিয়ান বা উপমহাদেশের দোকান খুঁজুন, খুব বেশী দূরে মনে হয় যেতে হবে না। লাল পেঁয়াজটা নাও পেতে পারেন, কিন্তু কাঁচালঙ্কা অবশ্যই পাবেন।

    আলো নিয়ে এখন একরকম দুঃখ করছেন, গরমে আর একরকম করবেন। দিনের আলো রয়েছে রাতের খাবার খেতে বসছি এতে এত অস্বস্তি হত যে প্রথম প্রথম পর্দা টেনে খেতে বসতাম। আস্তে আস্তে সয়ে যায়।

    গাছগুলোয় পাতা ফিরুক এপ্রিলে, তখন এতটা খারাপ লাগবে না দেখবেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন