এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 52.108.241.188 (*) | ২৩ মে ২০১৮ ০২:১৪62493
  • তুতিকোরিন জয়ী হোক
  • সিকি | 132.177.254.53 (*) | ২৩ মে ২০১৮ ০৩:৫১62494
  • তুতিকোরিনের মানুষের সাথে আছি।
  • aranya | 172.118.16.5 (*) | ২৩ মে ২০১৮ ০৮:৫২62495
  • রবার বুলেট, জল কামান এগুলোর ব্যবহার কেন হয় না, এ প্রশ্ন আমার বহুদিনের, বেশি খরচসাপেক্ষ? অব্শ্য প্রতিভা যা লিখেছেন, ভিডিও ক্লিপিং-এ দেখা যাচ্ছে - 'পুলিশ এসল্ট রাইফেল তাক করছে নিরস্ত্র জনতার ওপর। পেছন থেকে নির্দেশ ভেসে এল, অন্তত একটাকে মারতে হবেই' - এটা সত্যি হলে মানুষ মারারই প্ল্যান ছিল।

    এই বেদান্ত কম্পানি-টাকে ভারতে ব্যবসা করারই অনুমতি দেওয়া উচিত নয়, এতই জঘন্য এদের অতীত ইতিহাস
  • সিকি | 158.168.40.123 (*) | ২৪ মে ২০১৮ ০৩:০৪62496
  • অন্য কারণে এখন মেজর গগৈ খবরের শিরোনামে, তবে এই দুর্দিনে ভারতমাতার এই মহান সন্তানকেই মনে পড়ে। আর্মির জিপের সামনে একজনকে বেঁধে ঘোরালেই তো এত গুলিটুলি চালাতে হত না - পেলেট গান ছিল - ট্রায়েড অ্যান্ড টেস্টেড মেথড। কাশ্মীরে ব্যবহার করে অভূতপূর্ব সাফল্য মিলেছে, কতজনকে জীবনের মত অন্ধ করে দেওয়া গেছে।

    বড্ড বেশি মানুষ যাচ্ছে বানের জলে ভেসে।
  • aranya | 83.160.123.238 (*) | ২৪ মে ২০১৮ ০৩:৩৪62497
  • পরিমল ভট্টাচার্যের বইটা পড়তে ইচ্ছে করছে। নিয়মগিরি নিয়ে গুরুতে কোন টই ছিল?
  • dc | 132.164.23.178 (*) | ২৪ মে ২০১৮ ০৩:৩৭62498
  • আজ পেপারে দেখলাম চেন্নাই হাইকোর্ট এই কারখানার এক্সপ্যান্শান প্ল্যান বা সেকেন্ড ইউনিট বন্ধ রাখতে বলেছে, আর চার মাসের মধ্যে পাবলিক শুনানি করতে বলেছে, তার পর সেকেন্ড ইউনিট নিয়ে ডিসিশান হবে। এটা ভালো পদক্ষেপ।
  • aranya | 83.160.123.238 (*) | ২৪ মে ২০১৮ ০৩:৫৮62499
  • ভাল খবর। ভারতে একমাত্র বিচার ব্যবস্থাই তাও কিছুটা কাজ করে
  • সিকি | 158.168.40.123 (*) | ২৪ মে ২০১৮ ০৪:১২62500
  • ও রকম মনে হয়।
  • aranya | 83.160.123.238 (*) | ২৪ মে ২০১৮ ০৪:১৭62501
  • সুপ্রিম কোর্ট তো কিছু ভাল জাজমেন্ট দিয়েছে অতীতে - যেমন গুরুর বুলবুলভাজায় পরিমলের লেখা থেকে -
    'প্রত্যাশামতেই বেদান্ত আদালতে গেল। দেশের সর্বোচ্চ আদালত যা রায় দিল তা অপ্রত্যাশিত এবং অভূতপূর্ব, আক্ষরিক অর্থেই। নিয়মগিরির সঙ্গে সেখানকার অধিবাসীদের ধর্মীয় ভাবাবেগ জড়িত, সুপ্রিম কোর্ট জানাল, তাই খনিটা হবে কী না সেটা ঠিক করবে ওখানকার গ্রামের মানুষ। প্রতিটি গ্রামে গ্রামসভার আয়োজন করবে রাজ্যের পঞ্চায়েত দপ্তর, পরিদর্শক হিসেবে উপস্থিত থাকবে একজন জেলা স্তরের বিচারপতি'

    কলকাতা হাইকোর্ট এবার ভাঙড়ে নির্বাচনে প্রার্থীদের হোয়াটস অ্যাপে মনোনয়ন পেশ-কে বৈধতা দিয়েছে
  • aranya | 83.160.123.238 (*) | ২৪ মে ২০১৮ ০৪:১৯62502
  • অন্য ডিপার্টমেন্ট গুলোর তুলনায় জাস্টিস ডিপার্টমেন্ট মন্দের ভাল, সেখানেও শাসকের পছন্দের লোক বসান হয় ঠিকই, তবে অতটা বায়াসড নয় এখনও
  • dc | 132.164.23.178 (*) | ২৪ মে ২০১৮ ০৪:২৪62503
  • বেদান্ত টাকা ছড়িয়ে লোকাল অ্যাডমিনিস্ট্রেশান, পলিটিশিয়ান আর মনিটরিং এজেন্সিদের কিনে রেখে দিয়েছে। তবে কোর্ট যদি পুরো প্রসেসটা মনিটর করে তাহলে ঠিকমতো ব্যপারটা মিটমাট করা যেতেও পারে। কোর্ট যদি ঐ কারখানাটায় ঠিকমতো দূষণ নিয়ন্ত্রন পদক্ষেপ নিতে বাধ্য করে তাহলে ভালো হয়। দেখা যাক।
  • Prativa Sarker | 125.96.139.3 (*) | ২৪ মে ২০১৮ ০৫:৪০62504
  • পরিমল ভট্টাচার্যের বইটার নাম "সত্যি রূপকথা", সভ্যতা উন্নয়ন ও ওড়িশার এক উপজাতির সংগ্রাম। অবভাস প্রকাশনী।
    আর ভিডিও দুটোই কাল অন্তর্জালে দেখেছি নিজের চোখে।
    রাতে এন ডি টিভিতেও।
  • বিপ্লব রহমান | 113.231.161.74 (*) | ২৪ মে ২০১৮ ১১:২৫62505
  • তুতিকোরিনের জয় হোক!
  • dc | 132.164.52.9 (*) | ২৮ মে ২০১৮ ০১:৩৫62508
  • The Tamil Nadu government today shut down the Sterlite copper smelting plant in Tuticorin for good, meeting the long standing demand of the local residents. The decision, said Chief Minister E Palaniswami, has been made "in respect to public sentiments".

    যাঃ ঃ(
  • এলেবেলে | 212.142.71.18 (*) | ২৮ মে ২০১৮ ০৬:২১62509
  • সিঙ্গুরের ক্ষেত্রে যখন সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল বা তার আগে যা হচ্ছিল-টচ্ছিল তখন তারা দেখা গিয়েছিল নাকি গোধুলি গগনে মেঘে ঢেকে গিয়েছিল তা জানবার বড় সাধ হয়। প্রসঙ্গ তো একই অথচ দৃষ্টিভঙ্গী কত পাল্টে যায়!
  • dc | 132.164.45.2 (*) | ৩০ মে ২০১৮ ০২:৫৪62510
  • স্টারলাইটের এখনকার প্ল্যান্টটাই শুধু বন্ধ করা নয়, সরকার এক্সপ্যানশান প্ল্যানও নাকচ করে দিয়েছেঃ(

    https://timesofindia.indiatimes.com/city/madurai/tamil-nadu-cancels-land-allotment-to-vedanta-plant-in-tuticorin/articleshow/64374105.cms

    ওদিকে সিয়াচেনে সৈন্যরা দাঁড়িয়ে আছে, তার বিরুদ্ধে তো কোন প্রতিবাদ নেই! একটা প্ল্যান্ট চালাতে দিতে যতো আপত্তি। ছি! ছি!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন