এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • i | 147.157.8.253 (*) | ১৮ জুলাই ২০১৭ ১০:৩৬61415
  • সামান্যকে অসামান্য করা একেই বলে। নমস্কার জানবেন।
  • kumu | 132.162.162.25 (*) | ১৯ জুলাই ২০১৭ ০৪:৩০61427
  • দে,মনে হয় ঐ কাঁঠাল দাশগুপ্ত ফেমিলির এইটে বোঝাবার জন্য।
  • pi | 57.29.213.131 (*) | ১৯ জুলাই ২০১৭ ০৪:৫৬61416
  • সত্যিই।
  • Atoz | 161.141.85.8 (*) | ১৯ জুলাই ২০১৭ ০৭:০৫61428
  • পাকা কাঁঠাল দেখলেই উল্টোদিকে দৌড় দিই বটে কিন্তু এঁচোড় আর কাঁঠালবীচি এই দুইটিকে মহাসৌভাগ্যে পাওয়া খাবার মনে করি। ভাবুন অবস্থা। ঃ-)
    কাঁঠালবীচি দিয়ে নানারকম তরকারি খেয়েছি, খুব ভালো লাগে। এমনকি কাঁঠালবীচি দেওয়া ডালও খেয়েছি। সেদ্ধ করে কাঁচালঙ্কা দিয়ে বাটা অবস্থাতেও খেয়েছি। মহার্ঘ্য বাদামের মতন স্বাদ পেতাম ওতে।
  • kumu | 132.162.162.25 (*) | ১৯ জুলাই ২০১৭ ০৮:৩৯61417
  • খুবি আশ্চর্য বেপার আমি কোনদিন কাঁঠাল বীচি বা তা দিয়ে তৈরী কিছু খাইনি,এমনকি দেখিনি।কিন্তু আমাদের কোন্নগরের বাড়িতে কাঁঠাল গাছ ছিল,৩/৪ টি,প্রচুর কাঁঠাল হতো ,দাদু চুন না কী দিয়ে কাঁঠালদের গায়ে dasgupta লিখে দিতেন,কেন কে জানে।বাবাকাকাদাদুরা কাঁঠাল দিয়ে মুড়ি খেতেন মনে পড়ে।
    যাক,এবারের মতো কাঁঠাল বীচি হল না,যদি পরজন্ম থাকে,তবে---
  • Zoya Basu | 132.163.70.20 (*) | ১৯ জুলাই ২০১৭ ০৮:৪৩61418
  • খুব মজা পেলাম পড়ে
    আমি খুবই কাঁঠাল খেতে ভালবাসি ।। কাঁচা পাকা খাজা রসায়ন সবরকম ।। আমার বাড়িতে কাঁঠাল গাছ আছে ।।অনেক কাঁঠাল ধরে।। অনেক রকম কাঁঠাল এর বিচির রান্না শিখলাম আপনার পোস্ত থেকে।। থন্ক য়ৌ সো মুচ।।।
  • kumu | 132.162.162.25 (*) | ১৯ জুলাই ২০১৭ ০৮:৪৪61419
  • আচ্ছা,"ডালনা, পাঁচ মেশালী তরকারী বা কুঁচোনো চালকুমড়োর ঘন্ট - তাতে দুটো কাঁঠালবীচি পড়লে স্বাদ তিনগুণ বেড়ে যায়'-কাঁঠাল বীচির তবে নিজস্ব কোন স্বাদ/গন্ধ আছে?গরম মশলার মত?
    শক্তি নিশ্চয়ই এত অজ্ঞ মানুষ জীবনে দ্যাখেন্নি।
  • Du | 182.58.107.102 (*) | ১৯ জুলাই ২০১৭ ০৮:৫২61429
  • কতদিন পরে কাঠালবীচীর স্পুর্ব স্বাদ পেলাম লেখা পড়ে।এতরকম কিছু খাইনি কিন্তু খুব যে ভালোবাসতাম সেটা মনে পড়ে গেল। পাই, কেউ মুখ দিয়ে খায় না সাধারনত , হাত দিয়ে বের করে নেয় আগেই। মশামেসোকে বোলো।
  • pi | 57.29.213.131 (*) | ১৯ জুলাই ২০১৭ ০৯:২০61420
  • আমার ঘরেই এখন বহু কাঁঠালবিচি পড়ে। আমি সেসব কিনে এনেছি বলে মশামেসো আমাকে খুবই হ্যাটা দিয়েছে যে লোকে নাকি খেয়ে দেয়ে চুষে মুখ থেকে বের করে ওগুলো ফেলে দিয়েছে আর আমি সেগুলো পয়সা দিয়ে কিনে এনেছি।
    আমি এর প্রতিশোধ নিতে চাই, কাঁঠালবিচি দিয়ে একটা দারুণ কিছু বানিয়ে ( যেটা দেখলে কাঁঠালবিচি বোঝা যাবেনা) সেটা না জানিয়ে খাইয়ে এবঙ্গ অতি অবশ্যই খাওয়ার পর জানিয়ে।
  • | 144.159.168.72 (*) | ১৯ জুলাই ২০১৭ ০৯:২২61421
  • পাই,
    আমি শনিবারে মনে হয় গার্গীকে কাঁঠালবীচির রসার রেসিপী দিলাম। গুরুতে দিয়েছিলাম কিনা মনে নাই, কিন্তু আমার ফেবু দেওয়ালে আছে। ঐটে করলে জাস্ট অসা খেতে হয়।
  • de | 69.185.236.52 (*) | ১৯ জুলাই ২০১৭ ০৯:২৪61422
  • কাঁঠালবীচি স্বর্গীয় বস্তু - লেখাটাও খুবই উপাদেয় হয়েচে-

    কিন্তু কাঁঠালের গায়ে "দাসগুপ্ত" লেখার কি মানে? ঃ)

    শপিং মলে কাঁঠালের কোয়া ছাড়িয়ে বীজগুলো ফেলে দেয় - আমিও ওগুলো অল্প পয়সায় কিনে আনি। এখানে কাঁঠালাটি কেউ খায় না!
  • pi | 57.29.213.131 (*) | ১৯ জুলাই ২০১৭ ০৯:৩৭61423
  • এখানে একটু দিয়ে দাও না।
  • | 52.110.136.173 (*) | ১৯ জুলাই ২০১৭ ০৯:৪৬61424
  • বাহ! খুব সুন্দর লেখা!
    নিবেদিতাকে শেষ বার দ্যাখা হওয়ার দিন বিবেকানন্দ খাওয়ার পরিবেশন করেছিলেন ভাত, কাঁঠালবিচি শেদ্ধ আর ঠান্ডা দুধ। মনে পড়ে গ্যালো।

    আচ্ছা কাঁঠাল শব্দ তো কন্টকতাল থেকে এসেছে,এঁচোড়ের ব্যুৎপত্তি কী?
  • AS | 53.251.175.223 (*) | ১৯ জুলাই ২০১৭ ০৯:৪৮61425
  • বাজারে কাঁঠাল বিচি আলাদা করে বিক্রি হয় দেখি।।।আমাদের বাড়ীতে আসে না শাশুড়ি ওলের ডঁআটার
    ডালনা আরো নিরামিষ তরকারিতে দিতেন এই বিচি।।।তবে জাঁ তি দিয়ে কাটা ব্যাপারটা এই প্রথম জানলাম উনি বঁটি দিয়ে কাটতেন ।।।কাজটা আমার বেশ কঠিন মনে হত
  • Atoz | 161.141.85.8 (*) | ১৯ জুলাই ২০১৭ ০৯:৫১61430
  • তাছাড়াও, একটা সাদা শক্ত খসখসে আবরণ থাকে, শুকিয়ে যাওয়া অবস্থায় একেবারে প্লাস্টিকের মতন। সেটা ছিঁড়ে ফেলে দিয়ে বীজটাকে পাওয়া যায়, সেই বীজও আরেকটা পাতলা বাদামী আবরণে আবৃত। সেটাও ঘসে তুলে ফেলা হয় রান্নার আগে। অথবা সেদ্ধ করে ঐ বাদামী আবরণটি আলগা করে তুলে ফেলে দেওয়া হয়।
  • পৃথা | 132.161.147.144 (*) | ১৯ জুলাই ২০১৭ ১১:১৫61426
  • কাঠাল বা বীচি কোনটাই খাই না।কিন্তু লেখাটি ভারী সুখপাঠ্য।
  • শক্তি | 37.63.181.55 (*) | ২০ জুলাই ২০১৭ ০১:০২61433
  • কাঁঠালবীচি বিচিত্রা ধৈর্য ধরে যে পড়েছেন এই না কতো !দু একটা প্রশ্ন কারো কারো মনে জেগেছে ,একসঙ্গে উত্তর দিচ্ছি ,গরম মাশালার মতো তেজ গন্ধ তো নেই তবে সেদ্ধ করে বা কাঁচা ভেজে শাক ঘণ্ট বা লাবড়াতে মেশালে একটা হালকা সুস্বাদ উঠে আসেই ।টুকরো করে কেটে সেদ্ধ করে ভাজলে খুব ভালো লাগে ইলিশ মাছের মাথা ,নোনা ইলিশ বা নিরামিষ কচুর শাকে মেশালে কথাই নেই ।কেউ কেউ হিন্চে বা ডাটা শাকে দেন ।লাল খোসা টা ছাড়িয়ে ভাজা মুগ ডালে দিয়ে ঘন ডাল করবেন অমৃত ।শুনেছি খুব পুষ্টি কর ।লাল খোসা ছাড়ানোটাই বিরক্তি কর ।যার মাথায় যা আসে তাই করতে পারবেন ।করবী দেব বর্মণ তো সেদ্ধ চাল কাঁঠাল বীচি সীমের বীচি আরো কি সব হার্ব্স দিয়ে অসাধারণ ট্রাইবাল পোলাও খাইয়ে ছিলেন ।আমার বাবা আবার বলতেন ওঁদের কিশোরগঞ্জের বাড়িতে নাকি এই রান্না হোত ।
  • :+) | 127.194.200.42 (*) | ২০ জুলাই ২০১৭ ০২:১৩61431
  • মশামেসোও কাঁঠাল খাননা তার মানে। লিচুর বিচির সাথে গুলিয়েছেন।
  • কাশীনাথ বোস | 190.87.202.18 (*) | ২০ জুলাই ২০১৭ ০২:৪৪61432
  • ভালো লাগলো, কাঁঠাল বীচি আমার ও পছন্দের খাবার। তবে আমরা ভাতে সিদ্ধ বা বিভিন্ন তরকারি সাথে খাই। শুনেছি কাঁঠাল বীচি খুব ই প্রোটিন সমৃদ্ধ।
  • kumu | 192.69.149.199 (*) | ২১ জুলাই ২০১৭ ০৩:৪৬61434
  • হায়,গুরুতে সবাই কেমন কঠিনহৃদয়া হয়ে যাচ্চে!!
    এত কথার পরেও কেউ বল্ল না, আমার ঘরে এসো,কঁঠালবীচি দিয়ে এই এই রান্না করে দেখাব/খাওয়াব।
    যাগ্গে,ঐ একই কথা আবার,যদি পরজন্ম থাকে----
  • Paramita | 109.72.224.255 (*) | ২২ জুলাই ২০১৭ ০৯:০৬61435
  • অসাধারণ। অসামান্য। এইগুলো না লিখে রাখলে হারিয়ে যাবে। কাঁঠাল বিচি ভাজা আর পাঁচমিশেলি তরকারিতে আদ্দেক করে কাটা কাঁঠালের বিচির স্মৃতি মূলত আমার । পটোলের মতোই মিস করতাম। আমি যেখানে থাকি, ক্যালিফোর্নিয়ায়, এঁচোড় ফ্রোজেন ছাড়া আর কিছু পাওয়া যেত না। এই গত সপ্তাহ থেকে পাচ্ছি আর কেটেও দিচ্ছে। আশা আছে, কান টানলে মাথার মতোই এঁচোড় যখন এসেছে, কাঁঠাল বিচিও এলো বলে।
  • pi | 57.29.250.93 (*) | ৩১ জুলাই ২০১৭ ০৪:০২61436
  • কাঁঠালবিচি দিয়ে নিরামিষ গোদক খেলাম আজ। কী ভাল!!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন