এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সিকি | 181.60.3.131 (*) | ৩০ মার্চ ২০১৭ ০৭:২১60852
  • S, যিনি লিখছেন তিনি অপরিচিত নন। এই পিভটিং তো আগেও দেখেছি। পড়েছি। এই রেটোরিকই ঘুরে ঘুরে আসে।
  • S | 184.45.155.75 (*) | ৩০ মার্চ ২০১৭ ০৭:২৫60854
  • সিকিবাবু, একজ্যাক্টলি। সেই এক কথা ঘুরে ফিরে বলা হবে। কারণ জানে আমি আপনি লাফিয়ে পরবো সেই কথায়। কারণ কথাটা এতোটাই লুডিক্রাস। তাই ঐ কথায় রিয়াক্ট না করে জাস্ট মুল আলোচোনায় ফিরে আসা যাক।
  • সিকি | 192.69.250.142 (*) | ০১ এপ্রিল ২০১৭ ০২:১২60858
  • মাছওলার মোবাইল গত তিনদিন ধরে বন্ধ।
  • বিপ্লব রহমান | 129.30.35.218 (*) | ০১ এপ্রিল ২০১৭ ০৫:৫৬60855
  • "অর্থাৎ, হাতে রইল সেই পেন্সিল, আর দেশ ভরা ভাঙা গুল।'

    মোদ্দা কথা! শাবাশ ফরিদা।
  • অয়ন | 233.191.31.94 (*) | ০১ এপ্রিল ২০১৭ ০৭:২৭60859
  • মাছওলার মোবাইল বন্ধ , তাহলে তোমার চলছে কিকরে? ডিম না নিরামিষ?? নাকি রিলায়েন্স ফ্রেশ??
  • ফরিদা | 181.50.145.93 (*) | ০১ এপ্রিল ২০১৭ ১২:৪৮60856
  • একটু আপডেট দিয়ে নি......

    এদিকে বছরে দু-বার নবরাত্রি উপলক্ষে মাছ-মাংসের ঝকঝকে (মানে ওই দামী বাজারের ঝাঁ চকচকে সুবাসিত হিমায়িত পরিশীলিত) দোকানগুলি বন্ধ থাকে। তা, আমাদের চলে না বলে আমরা অন্য একটু ঘিঞ্জি এলাকা থেকে কেনাকাটা করি। অত পালিশ নেই, তবে সামনে কেটেকুটে সাফ করে দেয়, চা খাওয়ায়, উৎসবের আগে শরবত। দামেও সস্তা।

    এবারের গল্পটা আলাদা। পাশের রাজ্যে নতুন মুখ্যমন্ত্রীর হারামিপনা দেখে একই দলের এই রাজ্যের মুখ্যমন্ত্রী কঠোর হয়েছেন, নইলে বোধ হয় মান থাকে না। শনিবারের বাজারে বিরিয়ানি বানাব বলে মাংস নিতে গিয়ে দেখি সেই ভরসার দোকানগুলো বন্ধ।

    অন্য আর একটা ঠেক জানা ছিল। সেখানে ছুটলাম। সেখানে অনেক দোকান। তার মধ্যে দু-একটা খোলা। মাংস নেওয়ার সময় যা কথাবার্তা হল তাতে বুঝলাম- এক ধার থেকে সব দোকান বন্ধ করে দেওয়া হয়েছে গত তিন-চার দিন যাবৎ। এরা যে ক-জন খোলা রেখেছে তাদের লাইসেন্সের মেয়াদ এখনও কয়েক মাস বাকি। এরপরে লাইসেন্স পাওয়া যাবে কি না সে নিশ্চিত নয়। এই শহরের সব জায়গাতেই এই হাল।

    খেয়াল করেছি, যখন মাংস কিনতে প্রথম দোকানে পৌঁছেছিলাম, কেমন একটা গা-ছাড়া হয়ে কথা বলছিল। একবার জিজ্ঞেস করল - কোথা থেকে এসেছ? বললাম। তখন বলে - না, জানতে চাইছি “গাঁও” কোথায়?

    কলকাতা শুনে সহজ হল, স্পষ্ট দেখেছি। পরে কথাবার্তায় যখন বলছিলাম আগের বারের নবরাত্রিতে তো এমন হয় নি, তখন জানা গেল ওপরের তথ্যগুলি।

    বলছিলাম, - আমি কখন কি খাব, তুমি কি খাবে এটা রাজ্যের সরকার কেন ঠিক করবে?

    গালাগাল দিচ্ছিল তখন বিজেপি র উদ্দশ্যে। অক্ষমের গালাগাল।

    আমি দেখছিলাম, মানুষ কে আবার ভাগ করা হচ্ছে। এদিকে দেশ বলতে তো মানুষই বুঝি। তবে?
  • ফরিদা | 181.50.145.93 (*) | ০১ এপ্রিল ২০১৭ ১২:৫৫60857
  • বড় এস কে একটা আলাদা ধন্যবাদ দিলাম। বিপ্লব বাবুকেও।
  • রৌহিন | 113.214.137.106 (*) | ০২ এপ্রিল ২০১৭ ০৬:৫৮60860
  • "আর হাঁ অনুমতিহীন কসাইখানা বন্ধ হবে তাতে তো ভালো.। অন্তত যে কসাইখানা গুলো government কেপয়সা দিয়ে ব্যবস্যা করছে তাদের তো ভালো। সেটাই উচিত তাই না!! " - হ্যাঁ তাই তো। গবারমেন্টকে পয়সা দিয়ে অলরেডি ব্যবসা করে যাচ্ছে - ওয়ালমার্ট, রিলায়েন্স - (শুনছি রামদেবও নাকি নিরামিষ খাসি বাজারে আনছে) - পয়সা না দিয়ে হতভাগা মোল্লাগুলো ব্যবসা করে কোন সাহসে?!! পাকিস্তানে যাক। আর যে দলিতগুলো এইসব পশুদের পোষে এবং তারপরে বিক্রি করে দেয়, তারা নেপালে কিম্বা যেখানে খুশী। আমরা ল-এবাইডিং শান্তশিষ্ট লেজবিশিষ্ট ভদ্রলোক কোন অনাচার সইব না দেশে
  • সিকি | 37.56.113.79 (*) | ০৩ এপ্রিল ২০১৭ ০১:০৫60866
  • ইয়ে, খুচরো আর রিটেল একই শব্দ।
  • dc | 132.178.52.190 (*) | ০৩ এপ্রিল ২০১৭ ০১:০৭60867
  • "বড়/ছোট খাসীর ছাল চাড়ানো উল্টো লটকানো মৃতদেহ"

    এদিকে আমার আবার খাসী লটকানো দেখলেই জিভে জল আসে।
  • dc | 132.174.127.80 (*) | ০৩ এপ্রিল ২০১৭ ০১:২৪60861
  • আমার মনে হয় এটা ওয়ালমার্ট বা রিলায়েন্স বনাম অনুমতিহীন কসাইখানার তর্ক না।

    ওয়ালমার্ট বা টেসকো বা অন্যান্য রিটেল চেন আমাদের দেশে আসা খুবই জরুরি কারন রিটেল সেক্টরে ফরেন ইনভেস্টমেন্ট দরকার, লজিসটিক্সে ইনভেস্টমেন্ট আর টেকনোলজি দরকার। কিন্তু বিজেপি নাকি মাল্টিব্র্যান্ড রিটেলিং এ এফডিআই এর বিরোধী, যার জন্য ফরেন ইনভ্হেস্টমেন্ট আটকাচ্ছে, যদিও এখন বোধায় আস্তে আস্তে ওয়ালমার্ট স্টোর খুলছে। সেরকম হলে তো ভালোই হয়। এর সাথে অনুমতিহীন কসাইখানা বন্ধ করার সম্পর্ক নেই, এগুলো করা হচ্ছে আরেসেসের জঘন্য হিন্দুত্ব ধারনা সবার ওপর চাপানোর জন্য।
  • সিকি | 37.56.113.79 (*) | ০৩ এপ্রিল ২০১৭ ০১:২৯60868
  • আমারও। খিদেও পেয়ে যায়।
  • hathras | 37.7.201.89 (*) | ০৩ এপ্রিল ২০১৭ ০১:৪৩60869
  • "ইয়ে, খুচরো আর রিটেল একই শব্দ।"

    সত্যি আপনারা কত্ত জানেন, একটু ক্ষমাঘেন্না করলেই তো পারেন, তাতে আপনার মহত্ব বাড়বে বই কমবে না।
  • DKG | 135.16.17.152 (*) | ০৩ এপ্রিল ২০১৭ ০৯:৪৩60862
  • Walmart / TESCO বোধহয় এখনো শুধুমাত্র "cash and carry" format অর্থাৎ কনসিউমার রিটেল না - শুধু "retailer" দের জন্য - ওখানে গিয়ে মাল কিনতে গেলে trade licence থাকতে হবে (যতদূর জানি)
  • fdi | 113.246.37.51 (*) | ০৩ এপ্রিল ২০১৭ ১২:১০60863
  • ঠিক ই জানেন । একই মডেলে কলকাতায় মেট্রো এই ক্যাশ এন্ড ক্যারি wholesale store হিসেবেই ব্যবসা করছে সেই 2008 থেকে - ওখান থেকে শুধু ট্রেড লাইসেন্সওয়ালা দোকানি রাই মাল কিনতে পারেন। 2007 থেকে ভারতী-ওয়ালমার্ট জয়েন্টভেঞ্চার Easyday (2013 থেকে আলাদা ) বা অধুনা ওয়ালমার্ট পরিচালিত Bestpricewholesale ও তাই করছে , খুচরো ব্যবসায় এখনো প্রবেশাধিকার পায়নি ।
  • hathras | 37.7.201.89 (*) | ০৩ এপ্রিল ২০১৭ ১২:৫৪60864
  • এসব লেখার আগে ঐ হাথরস ইত্যাদি জায়গা গুলো যেখানে মাংসের দোকান জ্বালনো হয়েছে বলে খবর সেগুলোর সম্বন্ধে একটু খোঁজখবর করে নিলে হত না? ওখানে ওয়ালমার্ট ইত্যাদি থেকে খুচরো কেন রিটেলেও জিনিস কেনার লোক থাকে? জাতীয় সড়কের ধারে এত গরীব আর ঘিঞ্জি জায়গা আমি দেখিনি।দিনদুয়েক আগে ঐ রাস্তা দিয়ে এলাম। একটাও বড়/ছোট খাসীর ছাল চাড়ানো উল্টো লটকানো মৃতদেহ দেখতে হল না। জিভ যাই বলুক, চোখ খুশী-ই হল।
  • dc | 132.178.52.190 (*) | ০৩ এপ্রিল ২০১৭ ১২:৫৬60865
  • হ্যাঁ, বিজেপি সরকার মনে হয় ট্রেডার লবির চাপে এখনো মাল্টিব্র্যান্ড রিটেলের অনুমতি দেয়নি। কংগ্রেস অনেক চেষ্টা করেছিল, কিন্তু বিজেপির বিরোধিতার জন্য করতে পারেনি। অথচ এই অনুমতি দিলে ইকনমির ভালো হবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন