এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • রিলায়েন্স-জিও: জালিয়াতি না প্রযুক্তিবিপ্লব?

    Asish Das লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ০৪ সেপ্টেম্বর ২০১৬ | ১৬৪৯ বার পঠিত
  • রিলায়েন্স জিও মার্কেটে আসার পর থেকেই চারদিকে সাড়া পড়ে গেছে। বহুদিন ধরে বদ্ধ জলার মত স্থির থাকা ইন্ডিয়ান টেলিকম মার্কেটে জিও-র আবির্ভাব প্রায় ছোটখাটো সুনামি বললে অত্যুক্তি হবে না। এখন স্বাভাবিক ভাবেই প্রায় ৫০% কম রেটে কিভাবে রিলায়েন্স এত ডাটা এত মানুষকে প্রোভাইড করবে সেটা নিয়ে অনেকেরই কৌতুহল। তার উপর রয়েছে আনলিমিটেড ফ্রি ভয়েস কল! শুনতেও অবাস্তব লাগে। এরমধ্যে নরেন্দ্র মোদী জিও-এর প্রায় ব্র‍্যান্ড আইকন হয়ে গিয়ে এতে কিছু রাজনৈতিক মশলাও মিশিয়ে দিয়েছেন। তাই রাজনৈতিক লাভের জন্য বা নেহাতই ভারতীয় সুলভ সংশয় থেকে অনেকেই বলছেন এটা জালিয়াতি, মুকেশ আম্বানি ডাকাত ইত্যাদি ইত্যাদি।

    তাহলে প্রশ্নটা দাঁড়ালো এটা কি তাহলে জালিয়াতি? কিভাবে এত কিছু সম্ভব? প্রশ্নটা সহজ। উত্তরটা বেশ বড়। কিন্তু এককথায় উত্তর হ্যাঁ সম্ভব। এর মধ্যে কোন জালিয়াতি নেই। পুরোটাই প্রযুক্তিগত উন্নতি এবং ব্যবসায়িক ভিশন এর ফল। গোটা ব্যাপারটা বুঝতে হলে আমাদের শুরু করতে হবে একদম গোড়া থেকে।

    ১. কিভাবে ডাটা নেটওয়ার্ক কাজ করে?

    সহজ ভাষায় বললে আমাদের চারপাশের টাওয়ার গুলো অনেকটা বাড়ির ওয়াইফাই হটস্পটের মত, শুধু সাইজে বড় এবং রিচ অনেক বেশি। যেমন বাড়ির রাউটার কানেক্টেড থাকে নেটের কেবল এর সাথে তেমনই টাওয়ার এর কানেকশন থাকে তার নীচের অপটিকাল ফাইবারের সাথে। অপটিকাল ফাইবার হচ্ছে আধুনিকতম কমিউনিকেশন সিস্টেম যাতে টেরাবিটস পার সেকেন্ড রেঞ্জে ডাটা ট্রান্সমিশন হয়। এবার আমরা মোবাইল বা ডঙ্গল থেকে যে ডাটা পাঠাই তা টাওয়ার রিসিভ করে এবং অপটিকাল ফাইবারের মধ্যে দিয়ে যে টাওয়ারে দরকার পাঠিয়ে দেয়। এই ফাইবারের আবার বিভিন কোয়ালিটি হয়। ২জি-৩জি এর জন্য যে ফাইবার ইউস করা দরকার ৪জি বা ৫জি এর জন্য স্বাভাবিক ভাবেই তার থেকে অনেক বেশি দামী ও গুণমানের ফাইবার প্রয়োজন হবে। এখানে ব্যান্ডউইডথ ব্যাপারটাও জেনে রাখা দরকার। কথাটা অনেকজায়গায় বিভিন্ন অর্থে ব্যবহৃত হয়। এক্ষেত্রে ব্যান্ডউইডথ হল সেই ফ্রিকোয়েন্সি রেঞ্জ যেটার মধ্যে কোন একটা কোম্পানি ডাটা পাঠাতে পারে। স্বাভাবিক ভাবেই যার হাতে যত বেশি ব্যান্ডউইডথ যে তত বেশি সংখ্যক মানুষকে হাইস্পিড ডাটা দিতে পারবে।

    ২. এখন ভারতে টেলিকম কোম্পানি গুলোর কি হাল?

    ভারতের বেশিরভাগ টেলিকম কোম্পানি চায় একটা স্ট্যাগন্যান্ট পুরোনো সিস্টেম টিকিয়ে রেখে ব্যবসা চালিয়ে যেতে। তাদের কেনা ব্যান্ডউইডথ যেমন কম তেমনই তাদের কেবল নেটওয়ার্ক বহু পুরনো যা মূলত ভয়েস কলের জন্য বানানো। তাতে ডাটা পাঠালে স্বাভাবিক ভাবেই স্পিড বা কোয়ালিটি কমবে। এয়ারটেল বা ভোডাফোন কিছু ৪জি কোয়ালিটি কেবল লাগালেও তার সংখ্যা কম। তারা বরং অন্য নন-টেলিকম কোম্পানির থেকে অপ্টিকাল ফাইবার ভাড়া নিয়ে কাজা চালাতেই বেশি উৎসাহী। এখন টেলিকম অনেকটাই ওয়ান টাইম ইনভেস্টমেন্ট। অর্থাৎ শুরুতে সমস্ত টেকনোলজি গড়ে তুলতে প্রচুর খরচা, কিন্তু তারপর সেই প্রযুক্তি ব্যবহার করে সার্ভিস দিতে খরচা প্রায় নেই। তাই বাকি কোম্পানি যাদের অলরেডি একটা প্রযুক্তি গড়ে তোলা আছে তারা নতুন প্রযুক্তিতে ইনভেস্ট করতে আগ্রহী নয়। তারা ওই পুরনো প্রযুক্তি ব্যবহার করেই কাজ চালাচ্ছে। ফলস্বরূপ আমরা স্লো নেট পাচ্ছি এবং টাকাও বেশি গুনতে হচ্ছে। বেশির ভাগ টেলিকম কোম্পানি নিজেদের মধ্যে অলিখিত চুক্তি করে একই রকম রেট রেখে গ্রাহককে মুরগী করে যাচ্ছে। এয়ারটেল ভোডাফোন আইডিয়ার নেটপ্যাকের দামগুলো দেখলেই আইডিয়া পাওয়া যাবে সেটার।

    ৩. জিও কোথায় আলাদা?

    প্রথমেই জানা দরকার জিও রিলায়েন্সের নিজস্ব ভেঞ্চার না। ইনফোটেল ব্রডব্যান্ড নামক একটি কোম্পানি ২০১০ সাল নাগাদ ভারতের সব সেক্টরে ৪জি স্পেকট্রাম (ব্যান্ডউইডথ এর-ই অন্য নাম সহজ ভাবে বুঝতে গেলে) জেতে। মূল কারণ ছিল অন্য বড় কোম্পানিরা তখন থ্রিজি সামলাতেই ব্যাস্ত, ৪জি নিয়ে কারো মাথা ব্যাথা ছিলনা। কিন্তু মুকেশ আম্বানি এইসময়েই ইনফোটেলের ৯৬% শেয়ার কিনে নেন এবং পরর নামকরণ হয় জিও। আচ্ছা ২০১০ এই ৪জি স্পেক্ট্রাম পেয়ে গেলে ৬ বছর ধরে অপেক্ষা করার কি কারণ? কারণ হল এই ৬ বছর ধরে গোটা ভারতে রিলায়েন্স বিশাল বড় অপ্টিকাল ফাইবার নেটওয়ার্ক তৈরী করেছে। কতটা বড়? রিলায়েন্স প্রায় ২৫০০০০ কিমি ব্যাপী অপ্টিকাল ফাইবার, ৯০০০০ টাওয়ার স্থাপন করেছে। আর এই নেটওয়ার্ক শুধুই বিশাল না অত্যন্ত উন্নত মানেরও বটে। এখানে ২৮৮ বা ৯৬ ফাইবারের কেবল ব্যবহার হয়েছে যেখানে বাকি কোম্পানিরা ১২-২৪ ফাইবারের কেবল ইউজ করে। বেশি ফাইবার মানে একসাথে বেশি ডাটা পাঠানো সম্ভব। সাথে এটাও বলা দরকার এই কেবল এতই উন্নত যে এই গোটা সিস্টেম ৫জি ব্যবহার করারও উপযোগী। অর্থাৎ জিও পুরো থমকে থাকা প্রাচীন একটা সিস্টেমে এক ঝটকায় কাটিং এজ প্রযুক্তি এনে ফেলেছে। এদের কভারেজ ভারতের প্রায় ৭০% এরিয়া যা বাকি সমস্ত ৪জি প্রোভাইডারদের এরিয়া যোগ করলে যা হয় তার থেকেও বেশি। তাই এয়ারটেলের "ওয়াইডেস্ট ৪জি নেটওয়ার্ক"এর দাবিটা যে একেবারেই ফালতু তা বলাই যায়।

    ৫. আনলিমিটেড ফ্রি কল? কিভাবে সম্ভব?

    যারা হোয়াটস্যাপ বা ফেসবুক বা স্কাইপ কলের সাথে পরিচিত তাদের কাছে এটা খুব বিস্ময়ের হবার কথা না। ব্যাপারটা হল যেখানে এখন কোম্পানি গুলো ভয়েস কলের জন্য আলাদা প্রযুক্তি (প্রাচীন এবং স্লো) ব্যবহার করে সেখানে জিও ভয়েস কলকে ডাটায় পরিবর্তন করে তাদের ৪জি নেটওয়ার্ক এর মাধ্যমেই ট্রান্সমিট করবে। যার ফলে ভয়েস কলিং এর জন্য আলাদা কোন খরচ বা প্রযুক্তি তাদের লাগছে না। তাই একবার ডাটাপ্যাক ভরালে ইন্টারনেট সার্ফিং এর মত ভয়েস কলিং ফ্রি করতে ওদের কোন সমস্যাই নেই। আর কল কোয়ালিটি নিয়েও চিন্তার কারণ নেই। স্কাইপ বা হোয়াটস্যাপ যেখানে সর্বোচ্চ ৩জি ব্যাবহার করে সেখানে জিও ৪জি ব্যবহার করবে। ভয়েস কল বা ভিডিও কল দুটোই উন্নত মানের হবে।

    ৪. কেন জিও সব মোবাইলে পাওয়া যাবেনা?

    জিও ভয়েস কলিংএর জন্য VoLTE প্রযুক্তিযুক্ত ৪জি সেট দরকার, নর্মাল থ্রিজি বা তার থেকে কমমানের সেটে এটা কাজ করবেনা। VoLTE টেকনোলজি ব্যবহার হয় ভয়েস কলকে ডাটায় কনভার্ট করতে। আগেই বলেছি জিও নর্মাল ভয়েসকল সাপোর্ট করেনা। তাই এই টেকনোলজি না থাকলে জিও সিম কাজ করবে না। কিন্তু এখন ৪০০০ টাকাতেও VoLTE স্মার্টফোন পাওয়া যাচ্ছে, আর ভবিষ্যতে সব ফোনেই এই টেকনোলজি থাকবে আশা করাই যায়।

    ৬. তাহলে জিও কি আমার খরচা বাঁচাবে?

    উত্তরটা একইসাথে হ্যাঁ এবং না। জিওর ১৪৯ টাকার প্যাকে ৩০০ এমবি ৪জি এবং আনলিমিটেড কল পাওয়া যাবে। যারা মোটামুটি নেট ব্যবহার করে তাদের কাছে ৩০০ এমবি কিছুই না। কিন্তু শুধু কল করতে হলে এই অফারটা অসাধারণ। এরপরের অফার হল ৪৯৯ টাকা। খেয়াল করা দরকার মাঝে কিছুই নেই। এবার ৪৯৯ টাকায় আমি পাচ্ছি ৪জিবি ডাটা আর ফ্রি ভয়েস কল। মোটামুটি এখনকার অন্য কোম্পানির ৪জি স্কিমে সারা মাস কল করলে আর ৪জিবি ডাটা চাইলে ১০০০ টাকার কাছে খরচা। সেদিক দিয়ে টাকা বাঁচবে। কিন্তু জেনারেলি আমরা ১-২ জিবি ডাটায় সারামাস চালিয়ে দিই এবং তাতেও ৪০০-৫০০ খরচা পড়ে। কিন্তু জিও ১-২ জিবির কোন প্যাক রাখছেনা। তারা গ্রাহককে প্রলুব্ধ করছে ৪৯৯ এর প্যাকটাই নিতে। তাই দেখতে গেলে বেশিরভাগ গ্রাহকই হয়তো একই পরিমাণ টাকা খরচা করবে মাস গেলে। কিন্তু তাতেও যাকে বলে ভ্যালু ফর মানি দু থেকে তিন গুন বেশি পাওয়া যাবে। তাই খরচা একই থাকলেও অনেক বেশি ভাল ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা পাওয়া যাবে।

    সবদিক থেকে বলা যায় এটা সবার জন্যই উইন উইন সিচুয়েশন। রিলায়েন্স ভারতের একটা বিশাল গ্রাহক ধরে, স্টেট অফ দ্যা আর্ট প্রযুক্তি ব্যবহার করে আর বুদ্ধি করে প্যাকের দাম সেট করে যথেষ্ট লাভ করবে। গ্রাহক উন্নত পরিষেবা পাবে একই খরচায়। সাথে টেলিকম মার্কেটে কম্পিটিশন বাড়বে, অন্য কোম্পানিরাও বাধ্য হবে পরিষেবা ভাল করতে। অন্য কোম্পানি নতুন প্রযুক্তি গ্রহণ না করে বছরের পর বছর পুরনো প্রযুক্তি ব্যবহার করে চলেছে বলেই এখন নেট এর খরচা এরকম। জিও পুরো বেস থেকে শুরু করে নতুন ভাবে প্রযুক্তি গড়ে তুলেছে, তাই এরকম ভাবে অভূতপূর্ব কম দামে দিতে পারছে। জালিয়াতি কোথাও নেই, পুরোটাই প্রযুক্তির কামাল।

    তথ্যসূত্র: কোরা এবং বিভিন্ন সংবাদপত্র
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ০৪ সেপ্টেম্বর ২০১৬ | ১৬৪৯ বার পঠিত
  • আরও পড়ুন
    গর্ব - Asish Das
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sch | 55.251.235.186 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ০১:০৩51410
  • যদি ভয়েস কল ডাটায় কনভার্টেড হয়ে - তাহলে তার জন্য কি ডাটার পয়সা কাটা যাবে?
  • Debabrata Chakrabarty | 212.142.91.121 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ০৩:২২51411
  • না ভয়েস কল সব স্কিমেই ফ্রি । ডাটা আলাদা ,রিলায়েন্স এর স্কিম চার্ট একটা পাওয়া যাচ্ছে । আমার অফিসের ড্রাইভার মাসে ৫০০/- মোবাইল রিচার্জ করায় , মূলত ভয়েস কল, JIO আগামী তিন মাস সমস্ত সার্ভিস ফ্রি তে দিচ্ছে , ডুয়াল সিম সমেত রিলায়েন্স টাচ ফোন ৩০০০/- টাকা দাম । ওর অংক আগামী তিন মাসে আমি মোবাইল রিচার্জ করার খরচ বাঁচাবো ১৫০০টাকা , গান/সিনেমা ডাঊন লোড করব তার পর যদি দেখি খরচ বেশী ,পুরানো চালু সিম টা ব্যাবহার করব - ১৫০০/- টাচ ফোন কোথায় পাব স্যার ? তার পরে আন লিমিটেড ভয়েস কলের জন্য নিতে হবে ১৪৯/- এর প্যাকেজ । যদি ভয়েস কল কোয়ালিটি ভালো হয় তবে বাকিদের বারোটা বাজলো বলে ।
  • PM | 149.5.231.253 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ০৩:৫৪51412
  • জিও ট্যারিফ প্ল্যান ঘোষনা করার পরে মার্কেট - ve ভাবে রিঅ্যাক্ট করেছে। এই লেখাটার প্রতিপাদ্য সত্যি হলে এক্খুনি এয়ারটেল আর আইডিয়ার শেয়ার বেচে রিলায়েন্স এর শেয়ার কেনা উচিত ঃ)
  • potke | 126.202.103.64 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ০৫:০৯51413
  • অধিকারী লোক এলে না হয় বিপ্লব নিয়ে কথা হবে- বেন দা গেল কোথায়?
  • Ekak | 53.224.129.59 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ০৫:৪৯51414
  • গত তিন বছর ধরে রিলায়েন্স এই ব্যাকবোন তৈরী করেছে এটা মিথ্যে নয় । পরিচিত ইঞ্জিনিয়ার আছে যে শনি-রবি ময় করে আপিসে পড়ে থাকতো । এখন সেই টেকনোলজি কতটা সাকসেসফুল হবে । কল ড্রপ সহ্যের সীমার মধ্যে হবে কিনা এসব তো বলতে পারবোনা । দেখা যাক ।

    তবে রিলায়েন্স একশো ভাগ সফল হোক বা পঞ্চাশ ভাগ , এটাকে পজিটিভলি দেখছি কারন মার্কেটে একটা প্রেসারের দরকার ছিল । সেটা ক্রিকেট হবে ।
  • Abhyu | 113.218.236.215 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ০৫:৫১51415
  • সেটা ফুটবল হবে।
  • lcm | 83.162.22.190 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ০৫:৫৬51416
  • ২০১৬ ফেব্রুয়ারি -
  • shibir | 193.82.225.189 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ০৭:০৮51417
  • এই লেখাটার একটা সামারি মনে হলো ওপরের লেখাটা। আরো অনেক কিছু আছে । জিও মনে হয় সার্ভিস প্রোভাইডারদের মার্কেটকেই শুধু হিট করবেনা তার সাথে হ্যান্ডসেট মার্কেটেও আঘাত হানবে । দেখা যাক ।

    http://www.sify.com/finance/why-reliance-jio-could-end-up-making-you-pay-more-than-before-news-corporate-qjcrprbhdhffd.html
  • রৌহিন | 113.42.124.112 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ১০:৩৯51408
  • এই টেকনিকালিটিগুলো আমি বেশী বুঝি না - তবে এই লেখাটায় বেশ সহজ করেই বোঝানো হয়েছে - সে জন্য আশীষকে ধন্যবাদ। "জালিয়াতি কোথাও নেই" - এই কথাটায় অবশ্যই একমত নই। জালিয়াতি তো কী দেবে তা নিয়ে নয় - ওখানে জালিয়াতি রিলায়েন্স কেন, কোন বড় হাউসই চট করে করবে না - কারণ দুদিনেই ধরা পড়ে যাবে। কম্পিটিটররাই ধরিয়ে দেবে। জালিয়াতি অন্যত্র। এই যে ছয় বছর ধরে অতি উন্নত মানের "২৫০০০০ কিমি ব্যাপী অপ্টিকাল ফাইবার, ৯০০০০ টাওয়ার" রিলায়েন্স তৈরি করল, এই টাকা কোথা থেকে এল? মুকেশ আম্বানির ঘর থেকে নয়। এই সময়ে গ্যাস কেলেঙ্কারি, এই সময়ে মোদী এন্ড কোং এর শাসন ল্লহমতা লাভ এবং সেই সূত্রে মুকেশবাবুর রমরমা - মোদ্দা, ওই ইনভেস্টমেন্ট ঘুরিয়ে আমাদেরই পকেট থেকে বেরোল। আবার সেই প্রযুক্তি "সস্তায়" কিনবোও আমরাই। এবং এই সস্তাও বড়জোর এক বছর - বাকি প্রতিযোগীরা একটু থিতু হলেই আচ্ছে দিন আবার পালটি খাবে। এটা জালিয়াতি। টেকনিকাল জালিয়াতির কথা হচ্ছে না।
  • bip | 183.67.3.44 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৬ ১১:০২51409
  • Technically bogus write up. Bandwidth consumed by mobile data is not even 5% of all data at least in USA. Indian existing backbone is good enough as in optical fiber also people can increase bandwidth easily by upgrading to better and higher rate system.

    Reason for poor service in India is lack of redundancies or what we call protection path in service and data delivery. That none cares even today.
  • LTE | 125.112.74.130 (*) | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৪:৫৯51418
  • মুকেশ আম্বানি 2010 সালে ইনফোটেল কিনে 4G স্পেকট্রাম কিনে আসল কাজ সেরে রেখেছিলো। মনে করে দেখুন সেই 2012 তে মমতার সঙ্গে মিটিংয়েও বলেছিলো কলকাতায় রিলায়েন্স 4G আনছে। শুধু গত দুবছর নয় গত ছ বছর ধরে ওরা লাইন পেতেছে যখন বাকিরা পুরোনো নেটওয়ার্ক এর ওপর সার্ভিস আপগ্রেড করার চেষ্টা চালিয়ে গেছে ।
    ম্যাসিভ ফাইবার অপটিক ব্যাকবোন তৈরী করে ব্যান্ডউইডথ যোগান দেওয়া এবং আলাদা করে ভয়েস ডেটা চ্যানেল না রেখে পুরোটাই আদতে ডেটা নেটওয়ার্ক এর ওপর দিয়ে এটাই হলো ভয়েস ওভার LTE ( সংক্ষেপে VOLTE ) র মূল কথা। টেকনোলজি টা পড়ে ফেলুন ।
    https://networks.nokia.com/solutions/voice-over-lte-volte
  • dc | 132.164.52.184 (*) | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৫:০৪51419
  • রিলায়েন্সের নেটওয়ার্ক নিয়ে বোধায় কিছু প্রাইভেসি ইস্যুও আছে, কারন জিওতে নাকি ডিপিআই ইমপ্লিমেন্ট করা হয়। তবে প্রাইভেসি বোধায় ভারতে খুব একটা বড়ো ইস্যু না।
  • dc | 132.164.52.184 (*) | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৫:৩২51420
  • জিওতে ভয়েস কলের জন্য ডেটা কাটবে কিনা, যেমন স্কাইপ বা হোয়াটস্যাপে হয়, সেটা ক্লিয়ার হয়নি।

    আর ইনফ্রা কতোটা ডেভেলপ করেছে তার ওপর ভয়েস কোয়ালিটি ডিপেন্ড করবে। সেটা অবশ্য আগামী তিন মাসে বোঝা যাবে।

    তাছাড়া নেট নিউট্রালিটি আর প্রাইভেসি ইস্যু। দুটো টই একসাথে চলছে বলে অসুবিধে হচ্ছে।
  • dc | 132.164.52.184 (*) | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৫:৩৫51421
  • যদি ভয়েসের ডেটা না কাটে তাহলে দেড়শো টাকার প্ল্যানটা ভয়েস কলের জন্য বেশ ভালো (ভয়েস কোয়ালিটি ঠিকমতো থাকলে)। কেউ তিন হাজার দিয়ে একটা ভোল্টে ফোন কিনে নিল, তাহলে সে দেড়শো টাকায় আনলিমিটেড ন্যাশনাল কল করতে পারবে (বছরে তেরো বার ভরতে হবে, তবে এয়ারটেলের ডেটা প্ল্যানও অনেকদিন হলো ২৮ দিনের হয়ে গেছে)।
  • Arpan | 90.71.14.210 (*) | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৫:৪৪51422
  • সিকির দেওয়া এই ইনফোটা এখানে থাক।

  • Arpan | 90.71.14.210 (*) | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৫:৪৬51423
  • ফ্রি ওয়াই ফাই ডেটা ব্যাপারটা বুঝলাম না।
  • dc | 132.164.52.184 (*) | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৫:৫১51424
  • ফ্রি ওয়াই ফাইয়ে ঢপটা এরকম - রিলায়েন্স নানান জায়গায়, যেমন ইস্কুল, হাসপাতাল, স্টেশান ইত্যাদিতে ওয়াই ফাই হটস্পট ইনস্টল করবে আর সেখান থেকে ৮ জিবি ডেটা পাওয়া যাবে। মানে ধরুন ইশকুলে ভর্তি হলেন, ক্লাস এইটে বেঞ্চিতে গিয়ে বসলেন, ফ্রিতে খানিক ডেটা পেয়ে গেলেন। ফেরার পথে হাসপাতালে একটু ওয়েট চেক করে নিলেন, সাথে আরো কিছু ডেটা ফ্রি। আর অবশ্যই, রাস্তার মোড়ে ট্রাফিক জ্যামে রবীন্দ্রসঙ্গীত শুনতে শুনতে এক খাবলা ডেটা ফ্রি। ওদিকে সিগনালে রবীন্দ্রনাথ, এদিকে আপনার ল্যাপটপে রোদ্দুর রায়।
  • Arpan | 90.71.14.210 (*) | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৫:৫৫51425
  • বুঝলাম।

    আর ১ জিবি ডেটারও কোন প্ল্যান নেই। ওটা থাকলে ভালো হত।
  • dc | 132.164.52.184 (*) | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৫:৫৮51426
  • এনডিটিভি থেকেঃ

    Reliance Jio Plans starting from Rs. 499 give you unlimited night-time (2AM to 5AM) data, and access to Jio’s online content services such as video on demand and music streaming, and also double the data on Reliance’s upcoming JioNet network of Wi-Fi hotspots.

    To make use of these hotspots, you need to download the JioNet app which is available on both iOS and Android through the MyJio app. Once you’ve installed it, JioNet prompts you to add a connection widget so you can instantly connect to a hotspot but this is optional.

    The app uses your location data to show you nearby hotspots, and adds the Jio public Wi-Fi profile so that you can seamlessly connect to nearby Wi-Fi networks without having to enter any settings.
  • Debabrata Chakrabarty | 113.51.151.40 (*) | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৬:১০51427
  • আপনারা নিশ্চয়ই ইতিমধ্যে পড়ে ফেলেছেন
    Unusual circumstances of the birth of Reliance Jio - A forged bank guarantee? A rigged auction? http://www.epw.in/journal/2016/24/perspectives/call-
  • Debabrata Chakrabarty | 113.51.151.40 (*) | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৬:১৫51428
  • লেখাটির শুরুতেই " The 8 April decision of the Supreme Court to dismiss a petition (Business Today 2016) questioning the manner in which Reliance Jio (RJio) obtained a licence to provide a range of mobile voice services ignores evidence relating to criminal forgery of a bank document and rigging of auction procedures (Centre for Public Interest Litigation v Union of India 2016). The country’s highest court also chose not to take into account the failure of the company, headed by India’s richest man Mukesh Ambani and which has reportedly invested a huge ₹1,50,000 crore in this venture, to adhere to contractual obligations relating to rolling out its services (DNA 2016). The verdict by a three-judge bench comprising Chief Justice T S Thakur and Justices A K Sikri and R Banumathi needs review given the information that is now available in the public domain. http://www.epw.in/journal/2016/24/perspectives/call-review.html#sthash.DaQxaBUE.dpuf"
  • π | 192.66.24.0 (*) | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৭:০০51432
  • এই একটা লেখা ঘুরছে দেখলাম। যাঁরা মাথা ঘামাচ্ছেন, ঠিক না মনে হলে একটু পয়েন্ট ওয়াইজ কাউণ্টার করলে ভাল হয়।

    Sunil Saraogi
    : Reliance 'Jio' or 'Jao'? Worth a read.

    Are offerings by #Jio misleading? The champion of Digital India or Analog India?

    The entire country is euphoric over the Reliance Jio launch. Also, thanks to the media hype, all initially believed that it was a "revolutionary" service for data users who are glued to the internet all the time. But as the hours passed, reality began to sink in.

    After some quick analysis, the conclusion is that it is not for data users who are constantly browsing the internet, but instead, it is actually for those who are constantly chattering on phone.

    Let us take up some of the hyped up highlights & try to explain why it does not convince to make a switch.

    1) First & foremost, it is portrayed as the messiah for data users. All the news channels have been highlighting that the data charges on Reliance Jio is as low as ₹ 50/GB. This is actually highly misleading because that low rate of ₹ 50/GB would be applicable only when you buy the high end monthly pack of ₹ 4,999 per month!! In that pack, you get around 75 GB which roughly translates to ₹ 50/GB. But in a normal pack like ₹ 499 per month, you get only 4 GB, which translates to around ₹ 100/GB. And if you consider the ₹ 19 pack which gives 100 MB, it translates to around ₹ 190/GB.

    2) In the entry level package of ₹ 149 per month, although you get unlimited voice calls (which is highly appreciated), you get only 300 MB of data. So, it is definitely not for a data user but for someone who hardly uses internet, and wants unlimited calling.

    3) The ₹ 19/day pack is marketed as a chota pack which can cater to casual users who want to browse internet on a need basis. But there is nothing revolutionary about it because it offers only 100 MB for ₹ 19 & the validity is 1 day. Suppose I am on the ₹ 149/month pack and I exhaust my 300 MB within few days and one fine day I want to book an Ola cab or watch a 1 min YouTube video, then I must shell out a minimum of ₹ 19. (There is no pack smaller than that). But if I am on Airtel/Idea/Vodafone, I can go for their ₹ 9 pack and get 35 MB. i.e Instead of spending ₹ 19 on Reliance Jio to book an Ola cab, I can recharge ₹ 9 on Airtel / Voda & get the work done. Also, it is to be noted that Airtel / Idea offer 100 MB of 4G data for Rs 24 which has a validity of 3 days, which I feel is much better than Jio's 100 MB of 4G data for ₹ 19 which has a validity of 1 day.

    4) As explained above, the ₹ 149/month pack makes no sense for data users because it gives only 300 MB. The next pack is the ₹ 499/month pack which has 4 GB of data (along with the default unlimited calling feature). Since unlimited calling is available in both the ₹ 149 pack as well as ₹ 499 pack, then the only difference is that the 499 pack gives you additional 3.7 GB of data at an additional cost of ₹ 350. = ₹ ৩৫০ ফোর ৩।৭ ? ওর্র্য, নোত োন্ভিিঙ্গ। ইস ও্ন ব্রোথের আনিল আম্বনি হস বীন ওফ্ফেরিঙ্গ ১০ ওফ দত ফোর লেস্স থন ₹ ৪০০। এস, ঈ অগ্রী থত ্হিলে থেয় অরে ওফ্ফেরিঙ্গ ৩, য়ৌ অরে ওফ্ফেরিঙ্গ ৪, বুত অত থে এন্দ ওফ থে দয়, থে তোতল দত রেমইন্স থে সমে।

    ৫) এত উস তকে উপ থে নেক্ষ্ত প্ক ₹ ৯৯৯। ঔ গেত ১০ ওফ দত (অলোঙ্গ িথ থে দেফউল্ত উন্লিমিতেদ ল্লিঙ্গ ফেঅতুরে)। ওম্পরেদ তো থে ₹ ১৪৯ প্ক ্হিচ অল্রেঅদ্য হস উন্লিমিতেদ ল্লিঙ্গ ফেঅতুরে, ্হত ঈ গেত ইন থিস প্ক ইস এফ্ফে্তিভেল্য ৯।৭ ওফ দত ফোর ₹ ৮৫০। ণোত ইম্প্রেস্সিভে বেউসে ইফ য়ৌ স্পেন্দ অ লিত্ত্লে এক্ষ্ত্র, য়ৌ ন গেত উন্লিমিতেদ ৩ ফ্রোম ণ। এস, উন্লিমিতেদ ৩ ব্য ণ ফোর ₹ ১০৯৯।

    ৬) ণো থত য়ৌ হভে সীন হো এভেন থে ₹ ৯৯৯ প্ক ফইল্স তো ইম্প্রেস্স, দুএ তো মুচ বেত্তের ওফ্ফেরিঙ্গ ফ্রোম ণ। হ্য শৌল্দ য়ৌ পয় ₹ ৯৯৯ তো Rেলিঅে ফোর ১০ দত, ্হেন ণ ইস ওফ্ফেরিঙ্গ উন্লিমিতেদ দত ফোর ₹ ১০৯৯?

    হত ইস থে ো্লুসিওন ফিনল্ল্য?

    ওর অ দত উসের, Rেলিঅে যিও ইস নোত ইম্প্রেস্সিভে। ঈফ থে উসগে ইস মোরে থন ১ পের মোন্থ, থেন থে ₹ ১৪৯ প্ক শৌল্দ নোত এভেন বে োন্সিদেরেদ বেউসে ইত হস ওন্ল্য ৩০০ ।

    ঈন থে নেক্ষ্ত প্ক, যিও ওফ্ফের্স ৪ দত ফোর ₹ ৪৯৯ ্হিচ ইস নোত রেভোলুতিওনর‌্য, বুত সিে ইত সয়্স নিঘ্ত তিমে ইস উন্লিমিতেদ, ঈ থিন্ক ইত ন বে ল্লেদ "এভোলুতিওনর‌্য"। উত স্তিল্ল থত ইস নোত সুচ অ গ্রেঅত ইেন্তিভে তো স্বিত্চ।

    ঈন থে নেক্ষ্ত প্লন ্হিচ োস্ত্স ₹ ৯৯৯, ইত ওফ্ফের্স ওন্ল্য ১০ , ্হেরেঅস ণ গিভেস উন্লিমিতেদ দত ফোর অল্মোস্ত থে সমে প্রিে।

    ণো লেত'স লূক অত থে ওভেরল্ল বেনেফিত ফোর থে মস্সেস। ঠে ওন্ল্য মজোর অদ্ভন্তগে ফোর থে মস্সেস ইস থে উন্লিমিতেদ ভৈে ল্লিঙ্গ ্হিচ ন বে অভইলেদ ফোর ₹ ১৪৯ পের মোন্থ। ঈন তোদয়'স েনরিও, মোস্ত ওফ থে মোবিলে উসের্স, এস্পেিঅল্ল্য অমোঙ্গ থে োর্কিঙ্গ ্লস্স, অরে অ্তুঅল্ল্য প্রেপইদ উসের্স িথ ফ্রী লিফেতিমে ভলিদিত্য োন্নে্তিওন্স, উপোন ্হিচ থেয় রেগুলর্ল্য রেচর্গে ₹ ২০-৩০ ্হিচ উসুঅল্ল্য লস্ত্স ফোর অল্মোস্ত অ মোন্থ ফোর থেম। ওর এক্ষম্প্লে, মন্য তক্ষি দ্রিভের্স, ভেন্দোর্স, মেচনি্স এ ্হো হর্দ্ল্য মকে ঔত্গৈঙ্গ ল্ল্স। ভেন ইফ থেয় মকে অন ঔত্গৈঙ্গ ল্ল, ইত ৌল্দ নোত লস্ত ফোর মোরে থন অ মিনুতে। উচ পেওপ্লে তেন্দ তো উসে ওন্ল্য ₹ ৩০-৫০ তল্ক্তিমে পের মোন্থ, ফোর ্হিচ ওন্ল্য ₹ ৫০ তোপুপ রেচর্গে ইস সুফ্ফিিএন্ত। (উচ রেচর্গেস হভে উন্লিমিতেদ ভলিদিত্য)।

    ণো, ইফ থেয় মুস্ত গো ফোর যিও জুস্ত বেউসে থে ফ্রী ভৈে ল্লিঙ্গ ইস তেম্প্তিঙ্গ, থেন ইত মেঅন্স থেয় মুস্ত শেল্ল ঔত ₹ ১৪৯, ্হিচ লপ্সেস অফ্তের ২৮ দয়্স, ইত হস ২৮ দয়্স ভলিদিত্য (্হিচ মকেস থে ুস্তোমের পয় ১৩ মোন্থ্স রেন্ত ইন ১ য়েঅর); অফ্তের ্হিচ থেয় মুস্ত অগইন রেচর্গে ₹ ১৪৯ অন্দ সো ওন। ওর সোমেওনে ্হো ইস উসেদ তো তোপুপ ওফ ₹ ২০-৩০ পের মোন্থ (অন্দ থত তূ ওন অ নীদ বসিস), সুচ অ মন্দতোর‌্য োস্ত ওফ ₹ ১৪৯/মোন্থ সৌন্দ্স ভের‌্য এক্ষ্পেন্সিভে। ঠত ত্রন্স্লতেস তো অরৌন্দ ১৪৯*১৩ = ₹ ১৯৩৭ পের অন্নুম, োম্পরেদ তো থেইর এক্ষিস্তিঙ্গ হবিত ওফ রেগুলর তোপুপ্স ্হিচ মিঘ্ত োমে উপ তো অ তোতল ওফ জুস্ত ২০*১২ = ₹ ২৪০ পের অন্নুম ্হিচ ইস সুফ্ফিিএন্ত ফোর থেইর প্র্তিল পুর্পোসেস। ঠত'স অ ্হোপ্পিঙ্গ ৮ তিমেস হিঘের, জুস্ত ফোর উন্লিমিতেদ ভৈে ল্লিঙ্গ, ্হেথের য়ৌ রেঅল্ল্য দো উন্লিমিতেদ ল্লিঙ্গ ওর নোত।

    ও, অস ে ন সী, থে ওন্ল্য উপ্সিদে ইস উন্লিমিতেদ ভৈে, অন্দ নোত দত। ভেন থে উন্লিমিতেদ ভৈে ফোর ₹ ১৪৯ সৌন্দ্স হিঘ ফোর থে মজোরিত্য ্হো অরে হপ্প্য িথ থেইর ₹ ২০-৩০ তোপুপ ওে ইন এভের‌্য ২০-৩০ দয়্স।

    এে, ইত ইস দিফ্ফিুল্ত তো তেগোরিএ Rেলিঅে যিও অস অ রেভোলুতিওনর‌্য দত সের্ভিে, বুত ইত ন বে অ গূদ ভৈে সের্ভিে ইফ ওনে ইস ইন্তো চত্তেরিঙ্গ রেগুলর্ল্য ফোর ১ হৌর ঔত্গৈঙ্গ ল্ল এভের‌্য দয়।

    ণো থত ে হভে রেঅলিএদ থত থে যিও প্লন্স অরে নোত রেভোলুতিওনর‌্য, ন ে অত লেঅস্ত ল্ল ইত এভোলুতিওনর‌্য? ণোত রেঅল্ল্য। য় ্লইমিঙ্গ ইত্সেল্ফ অস অ পথ ফোর ডিগিতল ঈন্দিঅ & প্রোভিদে ইন্তের্নেত তো থে মস্সেস, ইত মিঘ্ত অ্তুঅল্ল্য এন্দ উপ বেোমিঙ্গ পোপুলর ওন্ল্য ফোর ইত্স উন্লিমিতেদ ভৈে, অন্দ সিে ভৈে সের্ভিেস অরে োন্সিদেরেদ "ব্ক্বর্দ", ইত ইস ের্তইন্ল্য নোত এভোলুতিওনর‌্য।

    ঠিস য়, যিও, অোর্দিঙ্গ তো অনল্য়্সিস ইস চল্কিঙ্গ ঔত থে ভিসিওন ওফ "আনলোগ ঈন্দিঅ" (ভৈে), বুত নোত "ডিগিতল ঈন্দিঅ" (data).
  • potke | 126.202.103.197 (*) | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৭:০৭51429
  • ঐসব প্রযুক্তি বিপ্লব ফিপ্লব না বলাই ভাল, ফ্রি ক্যাশ পেয়েছে( ও এন জি সি র তেল নিয়ে), সেটা ব্যাকবোনে ইনভেস্ট করেছে।
  • সিকি | 116.202.215.76 (*) | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৭:২৬51430
  • Jio লেখাটাকে উল্টে দিলে oil হয়, সেটা খ্যাল করেছো? অনেকটা Satyam-Maytas কেস।
  • funda | 190.179.40.51 (*) | ০৫ সেপ্টেম্বর ২০১৬ ১০:৪৫51431
  • https://www.spirent.com/Blogs/Wireless/2015/June/2012-09-25_VoLTE_vs_VoIP_Whats_the_Difference

    The cellular world used to have 2 separate core networks called CS (circuit switched) that was used for voice and PS (packet switched) for data. To simplify the network, they started moving Voice over to PS part. For 3G/HSPA this became known as VoHSPA (Voice over HSPA) and for 4G/LTE it is known as VoLTE (Voice over LTE). Since HSPA/LTE is data only network, the networks realised that they can use WiFi for the access network in the same way. Hence VoWiFi is using WiFi for access but the PS network for guaranteeing the quality of service (QoS).
  • দেব | 135.22.193.148 (*) | ০৬ সেপ্টেম্বর ২০১৬ ১১:২৬51433
  • @পাইদির পোষ্ট।

    পয়েন্ট ১ - ওয়েলকাম টু মার্কেটস্পিক। এবং স্ট্যাটিস্টিক্স বিষয়টাকে কেন খিস্তি দেওয়া হয় বোঝা গেল।

    পয়েন্ট ২ - যারা শুধু কথাতে ব্যবহার করেন, বিশেষ করে পোষ্টপেডওয়ালারা, তাদের জন্য ১৪৯ এর প্যাক, যাদের অল্প ডাটা লাগে তারা ৪৯৯, আর যাদের বেশী তারা ৯৯৯। এটাতে রাত্রে যত খুশি ডাউনলোড এবং অনে-এ-এ-এ -ক বেশী স্পিডে। আন্ডারলাইন। আমি বলব অত্যন্তই সস্তা। খুচরো প্যাকগুলোতে আর গেলাম না। ৩০ টাকারও কম প্যাকের উনিশ বিশে কি যায়?

    বাকি পোষ্ট পুরো আসেনি। মোদ্দা কথা, জিও এই স্কিম কতদিন রাখবে কে জানে। একটা ৪জি ফোনেও ৭০০০-৮০০০ টাকা ঢালতে হবে। ঐ অতি সস্তা ৩০০০ টাকার মাল তিন মাসও চলবে না। সুতরাং শুরুতে একটা রিলেটিভলি বড় ইনভেষ্ট করতে হচ্ছে। সেটার দাম ওঠার আগেই জিও স্কিম পাল্টে দিলে তো হয়েই গেল।

    বড় শহরগুলো অনেক পুঁচকে কেবলওয়ালারা সিধে ফাইবার কানেকশন দেয়। সেগুলোর স্পিড ৩জির অর্ডার অফ ম্যাগনিচ্যুড ওপরে। জিও প্রায় ঐ জাতীয়।
  • Debabrata Chakrabarty | 59.32.16.208 (*) | ০৮ সেপ্টেম্বর ২০১৬ ০৭:১৩51434
  • দেখেন আমার অফিস কলকাতার প্রায় কেন্দ্রে ,রাজ্যের ক্ষমতাসীন দলের কেন্দ্রীয় অফিসের ঠিক পেছনে ,অথচ কোন এক অজ্ঞাত কারনে এই একটি এলাকা যেখানে BSNL তো নেইই সাথে প্রাইভেট কোন কোম্পানির ল্যান্ড লাইন , ডেটা কিছুরই সার্ভিস নেই , অফিসের ভেতরে সিগন্যাল অত্যন্ত দুর্বল । প্রতিমাসে ১১০০/- টাকার বিনিময়ে বাধ্য হয়ে লোকাল কেবলওয়ালার থেকে ইন্টারনেট কানেকশন নিতে হয়েছে । কিন্তু অর্ধেক দিন কেবল ফল্ট ,ঝড় বৃষ্টি হলে লাইন ডাউন । তা আমরা গতকাল পরীক্ষামূলক ভাবে ' জিও ফাই ' ওয়্যারলেস রাউটার নিলাম , বর্তমান মূল্য ১৯৯৯/- । ৩১ ডিসেম্বর পর্যন্ত সব কিছু ফ্রি আনলিমিটেড ডাটা ,ডাটার মাধ্যমে ভয়েস কল ইত্যাদি ,দিব্যি পকেটে নিয়ে ঘোরা যায় এবং গোটা রাস্তায় ওই রাউটারের মাধ্যমে দিব্যি টিভি'র খবর দেখতে দেখতে এলাম - এখনো পর্যন্ত আমার এবং অফিসের বাকি কর্মচারিদের অভিজ্ঞতা ' দুরন্ত সার্ভিস ' । যদি এই লেভেলের সার্ভিস ও ৪৯৯/- এর মধ্যে প্যাকেজ দিয়ে ছোট অফিসের কাজ চলে যায় তাহলে কেবল বাকি কোম্পানি গ্রাহক হারাবে তাই নয় ,লোকাল কেবল ওয়ালাও ব্যবসা হারাতে বাধ্য
  • দেব | 135.22.193.148 (*) | ০৯ সেপ্টেম্বর ২০১৬ ০৮:২২51435
  • *ওটা মার্কেটিংস্পিক হবে।

    @দেবব্রত - কলকাতা শহরের ভেতরে বিএসএনএল নেই? যাচ্চলে।
  • Debabrata Chakrabarty | 59.32.16.8 (*) | ০৯ সেপ্টেম্বর ২০১৬ ১০:০৩51436
  • আমার এলাকায় , তপসিয়া (পুর্ব ) একেবারে সাইন্স সিটির কাছে , বাইপাসের পুর্ব দিকে ,তৃনমূলের কেন্দ্রীয় অফিসের পেছনের বিপুল এলাকায় বি এস এন এল তো নেইই তার সাথে প্রাইভেট কোন কোম্পানিরই ল্যান্ড লাইন , ডেটা কিছুরই সার্ভিস নেই । কেবল মোবাইল ভরসা আর লোকাল কেবলওয়ালার ডেটা সার্ভিস ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন