এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Prativa Sarker | 213.163.239.83 (*) | ১৪ এপ্রিল ২০১৮ ০৪:০৭62328
  • এর পরেও আর একটু আছে। আসিফাকে কবর দেবার জন্য একটু জায়গা দেওয়া নিয়েও যে বদমাইশি হয়েছে সেটা মাথায় রাখলে এই প্যাটার্নটা ভালো বোঝা যায়।
  • Prativa Sarker | 213.163.239.83 (*) | ১৪ এপ্রিল ২০১৮ ০৪:২৫62329
  • জেনেভা কনভেনশন বলে শত্রুর মৃতদেহেরও বিকৃতি চলবে না। তার ধর্মবিশ্বাস অনুযায়ী শেষ কৃত্য করতে হবে। সমাধি বিকৃত করা চলবে না।
    শত্রুরও। আর এ তো আমার দেশের শিশু।
    এই রেপ ও হত্যা সর্বার্থেই ট্রেন্ডসেটার।
  • ... | 129.56.99.209 (*) | ১৪ এপ্রিল ২০১৮ ০৫:২১62330
  • "আ জাস্টিস সার্ভড উইদাউট ডিসপ্যাশন ইস নো জাস্টিস অ্যাট অল" (এক্স্যাক্ট কোট মনে নেই, এরকমই খানিকটা)।

    এটাকে কী রবীন্দ্রনাথের "দন্ডিতের সাথে দন্ডদাতা কাঁদে যবে সমান আঘাতে, সর্বশ্রেষ্ঠ সে বিচার" এর এক্সটেন্ডেড ভার্সন বলা যেতে পারে?
  • pi | 167.40.226.249 (*) | ১৪ এপ্রিল ২০১৮ ০৭:৩২62326
  • একেবারে সহমত।
  • pinaki | 90.254.154.67 (*) | ১৪ এপ্রিল ২০১৮ ১০:২৫62327
  • খুবই ভালো লাগলো।
  • dd | 193.82.17.173 (*) | ১৫ এপ্রিল ২০১৮ ০৩:২০62331
  • যুক্তি সংগত লেখা। ভালো লাগলো।
  • aka | 79.73.9.37 (*) | ১৫ এপ্রিল ২০১৮ ০৩:৩২62332
  • একদম মনের কথা লিখেছেন। খুউব ভালো।
  • প্রশ্ন | 116.208.86.56 (*) | ১৫ এপ্রিল ২০১৮ ০৩:৩৫62333
  • নিরপেক্ষতা বলে কি আদৌ কিছু হয়? সেটা ঠিক কি জিনিস যদি নিরপেক্ষতায় বিশ্বাসীরা বলেন। আমি
    ব্যক্তির নিরপেক্ষতায় বিশ্বাসী নই।
  • dc | 181.61.239.204 (*) | ১৫ এপ্রিল ২০১৮ ০৪:০৫62334
  • নিরপেক্ষতা মানে খুব সোজা। যে যা ইচ্ছে করছে করুক, আমি ভালো থাকলেই হলো।
  • প্রশ্ন | 116.208.86.56 (*) | ১৫ এপ্রিল ২০১৮ ০৪:৫০62335
  • মানে নিজের স্বার্থ সুরক্ষিত রাখার নীতিই নিরপেক্ষতা। সদুত্তরের জন্য ধন্যবাদ।
  • Tim | 108.228.61.183 (*) | ১৫ এপ্রিল ২০১৮ ০৫:০৬62336
  • লেখাটা ভালো লাগলো
  • আবু তোরাব মোল্লা | 57.11.166.115 (*) | ১৫ এপ্রিল ২০১৮ ০৮:৩৯62337
  • অসাধারণ একটি লেখা।
    শাস্তি ও প্রতিহিংসা হয়ে শুধু হিংসার জার্নিটা একেবারে আমাদের মাথায় থাকেনা। এই ধারণা দেবার জন্য অসংখ্য ধন্যবাদ।
    আসিফার বিষয়টা যে রাজনৈতিক তা নিয়ে কারোই মতপার্থক্য থাকা উচিৎ নয়। তবে যে উকিল বা মন্ত্রীরা কিংবা যে রাজনৈতিক মতবাদ মানুষের মননে এই ধর্ষণের পক্ষে দাঁড় করাচ্ছে, তাদেরও আইনের ঘেরাটোপে আনা দরকার।
    রাজনৈতিক মোকাবেলা করে একেবারে শিকড় সহ উৎখাত করতে হবে।
    এই জন্য প্রকৃত মূল্যবোধের শিক্ষার সমাজে বিস্তার ঘটাতে হবে। নাহলে সামনে ভয়ানক দিন আসছে, কিংবা এসেই পড়েছে।
    রাম নবমীর র‍্যালিতে অস্ত্র হাতে মিছিলে জাতীয় পতাকা আর গানের কথায় বলা হচ্ছে দেশটা রামের। মনে হয় বলা হচ্ছে "তোমরা মুসলমান, ভারত তোমাদের দেশ নয়। চুপ করে ভয়ে লুকিয়ে থাকো।"
    সেই ভয় মনে ঢোকাবার জন্যই হয়তো মিরাট থেকে ধর্ষন করতে লোক কাশ্মীর যাচ্ছে। পুলিশ শেষ বার ধর্ষণ করছে। কোর্টে "জয় শ্রী রাম" বলছে উকিলেরা। হাতে তাদের তেরঙ্গা পতাকা।

    মানবধর্মের মূল্যবোধের শিক্ষাই পারে এই অবক্ষয় রোধ করতে।
  • Blank | 116.203.178.8 (*) | ১৫ এপ্রিল ২০১৮ ০৮:৫৯62338
  • একদম ঠিক পয়েন্ট
  • জি | 59.248.240.254 (*) | ১৮ এপ্রিল ২০১৮ ০৫:০৩62339
  • একদম সহমত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন