এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শিবাংশু | ২১ ফেব্রুয়ারি ২০২২ ২২:৫৬504240
  • অতি সংক্ষেপে কিছু সঙ্গত প্রশ্ন ও ক্ষোভের বার্তা আছে এই লেখাটিতে। লেখককে সাধুবাদ।

    'মাতৃভাষা' নামক শব্দটি আসলে একটি রাজনৈতিক অভিজ্ঞান। এটা ব্যবহার করা হয় পেশাদার রাজনীতিকদের স্বার্থরক্ষার প্রকল্প হিসেবে। যেকোনও ভাষাই 'টিকিয়ে' রাখতে গেলে তার কিছু অর্থনৈতিক মাত্রা থাকে। শুধুমাত্র কথ্য ভাব বিনিময়ের মাধ্যম হিসেবে একটি 'ভাষা'কে বাঁচিয়ে রাখা যায় না। দীর্ঘদিনের প্রবাসী বাঙালি হিসেবে বিহার ও অধুনা ঝাড়খণ্ড রাজ্যে বাংলাভাষার অস্তিত্ব ও মর্যাদা রক্ষার জন্য লড়াইটি ভিতর থেকে জানি। বিহারের প্রধান 'মাতৃভাষা'গুলি যেমন ভোজপুরি, মগহি, মৈথিলি ও অঙ্গিকা ভাষাকে উপযুক্ত মর্যাদা এখনও দেওয়া হয় না। এদের মধ্যে শুধুমাত্র ভোজপুরি ভাষা ব্যবহারকারীদের সংখ্যাই  সারা পৃথিবীর জর্মনভাষীদের থেকে বেশি। ঝাড়খণ্ডে সাঁওতালি, মুণ্ডারি এবং হো ভাষা অধিকাংশ মানুষ ব্যবহার করেন। অসুর, শবর বা বিরহোর ভাষা ব্যবহারকারীদের সংখ্যা তুলনায় অনেক কম। জনগণনার সময় বিহার এবং ঝাড়খণ্ডে প্রচলিত উল্লেখিত 'মাতৃভাষা' ব্যবহারকারীদের সর্বতোভাবে 'হিন্দিভাষী' হিসেবে নথিভুক্ত করা হয়। এমন কি প্রান্তিক বাংলাভাষীরাও এই আগ্রাসন থেকে বাদ যান না। 

    সমস্যাটি, যদি আদৌ তাকে 'সমস্যা' মনে করা হয়, তবে তার মাত্রা ও প্রেক্ষিত অতি বিপুল। সর্বশক্তিমান রাজনীতিকদের 'সুবিধে' করে দিতে যে ধরনের নীতি প্রয়োজন, তাই প্রণীত ও প্রচলিত হয়।  
  • অশোক রায় | 2401:4900:16cd:b3ed:2:2:89b6:a487 | ২২ ফেব্রুয়ারি ২০২২ ১০:৫৩504249
  • খুবই সঙ্গত কথাই আলোচিত হয়েছে। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন