এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 162.115.44.104 | ০৯ আগস্ট ২০২০ ০৫:৪৪96076
  • জরুরী লেখা
  • রঞ্জন | 122.176.191.192 | ০৯ আগস্ট ২০২০ ০৭:৩৮96082
  • এরপর?

  • শুভজিৎ | 2409:4060:209f:a148:b99e:2e36:234b:31e9 | ১০ আগস্ট ২০২০ ১৫:০৪96131
  • চলতে থাকুক। জরুরী লেখা। 

  • Urmi Mala | ১১ আগস্ট ২০২০ ১৪:৪১96163
  • Promod Kumar Chakraborty লিখেছেন, "এই অনুসন্ধানের সমন্ধে কয়েকটি কথা না বলে পারছি না ।
    1) দেশ ভাগের সময় পশ্চিমবঙ্গ  ছাড়াও , বিহার, উত্তর প্রদেশ ,মধ্য প্রদেশ, মহারাষ্ট্র প্রভৃতি বিভিন্ন প্রদেশ থেকে বহু    অবাঙালি মুসলিম পূর্ব পাকিস্তান বা বর্তমান বাংলাদেশে চলে গিয়েছিল ।
    বাংলাদেশ স্বাধীন হওয়ার পর এই অবাঙালি মুসলিমদের দায়িত্ব নিতে বাংলাদেশ সরাসরি অস্বীকার করে । আবার পশ্চিম পাকিস্তান বা বর্তমান শুধু পাকিস্তানও এদের দায়িত্ব নিতে অস্বীকার করে । বাঙালী কৃষ্টি সংস্কৃতি ও ভাষা গত বিরোধের কারণে এরা বাংলাদেশ অবাঞ্ছিত ঘোষিত হয় । দিশেহারা জীবনে এদের লক্ষ্য হয় সেই ছেড়ে যাওয়া ভারত । কিন্তু পরিচয় প্রকাশের ভয়ে, ছেড়ে যাওয়া বাপ্ ঠাকুরদার ভিটেয় ফেরাও মুসকিল । এই অবস্থায়, তাদের প্রধান আস্তানা হয় , অবাঙালি মুসলিম অধ্যুষিত পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকা এই কাজে তাদের সাহায্য করে, বামপন্থী রাজনৈতিক দলের নেতানেতৃরা । দলের স্বার্থে এদের ব্যবহার করে, ভোটে জেতা থেকে, দাঙ্গা হাঙ্গামা করে বিরোধী গোষ্ঠীকে শায়েস্তা করা এবং এই কাজ করার জন্য বিশ্বের বিভিন্ন ইসলামী গোষ্ঠীর আর্থিক সাহায্যে পার্টি ফাণ্ড ও ফুলে ফেঁপে উঠেছিল । পরবর্তীতে তৃণমূলও একই কাজ করে যাচ্ছে । পশ্চিমবঙ্গে থিতু হওয়ার পর এখান থেকে, ভারতীয় নাগরিকত্বের প্রমাণ সংগ্রহের পর ভারতের অন্যান্য বিভিন্ন রাজ্যে এরা ছড়িয়ে পড়ছে ।
    পশ্চিমবঙ্গের সাম্প্রদায়িক পরিস্থিতি খারাপ হওয়ার পিছনে এদের বিরাট ভুমিকা আছে । কিন্তু, রাজনৈতিক এবং অর্থনৈতিক স্বার্থ জড়িত থাকার কারণে, সবকিছু জানা সত্বেও সবাই এটাকে এড়িয়ে চলেন ।
    তাই তো দলমত নির্বিশেষে,  পশ্চিমবঙ্গের সমস্ত রাজনৈতিক দল NRC- বিপক্ষে এবং   CAA তে মুসলিমদের নাগরিকত্ব দানের দাবিতে সোচ্চার হয়েছেন ।
    শুধু শুধু হিন্দু সাম্প্রদায়িকতাকে দোষারোপ করে লাভ হবে । সমস্যা সমাধানের ইচ্ছা থাকলে মিথ্যা প্রপোগণ্ডা না করে, আসল কারণ গুলো বিনষ্ট করা জরুরী ।
    স্যোশাল মিডিয়া বা ফেসবুকে ইসলাম ধর্ম বা নবী কে অপমান করার জন্য, পাকিস্তান বা বাংলাদেশে দাঙ্গা হাঙ্গামা বা বিক্ষোভ হলেও ভারতে তা করার ক্ষমতা মৌলবাদি জেহাদি ইসলামের ছিলো না । কিন্তু  , কংগ্রেস এবং বামপন্থীদের প্রত্যক্ষ সাহায্য সহযোগিতায় সেটা এখন পশ্চিমবঙ্গের মুসলিমদের  নিত্য নৈমিত্তিক ঘটনা ।
    বসিরহাট, কালিয়া চক, হাওড়ার সাঁকরাইল, উলুবেড়িয়া, ধূলাগড় এবং মাত্র কয়েক দিন আগের বাগনানের ঘটনা তার প্রমাণ ।"

  • পার্থসারথি বসু | 103.216.207.204 | ১৪ আগস্ট ২০২০ ১৮:২১96241
  • আমার জন্ম ভাটপাড়ায়।১ নং ফেরিঘাট রোডে।সে বাড়িতে শেষ গেছি সত্তর দশকে।

    এখন শরীকদের দখলে।

    ভাটপাড়ার চোখে দেখলে আমিও উদ্বাস্তু হাওড়া জেলায়।বাগনানে স্কুলজীবন ও কৈশোর যৌবনের অনেকটা কেটেছে।

    বাগনান আর ভাটপাড়া দুটোই আমার অস্তিত্বের অংশ।

    ভাটপাড়া বাঁচুক।বাঙালি বাঁচুক।

    এই মুহূর্তে যা হচ্ছে তা মুখ্যত হিন্দি আগ্রাসন।পেশ হচ্ছে হিন্দু সাম্প্রদায়িকতার মোড়কে।

    অশুভ বিজেপি আরএসএস সংঘীদের পরাস্ত করতে হবে।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল প্রতিক্রিয়া দিন