এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • উড়ুক্কু | 197.189.202.22 | ২০ মে ২০২০ ২০:০৪93509
  •  উড়ুক 

  • ইশরাত তানিয়া | ২১ মে ২০২০ ০১:৩৫93516
  • পাহাড়ি প্রকৃতি আর ঝিরি নদীর কথা চমৎকার লিখেছেন। ‘সিয়ান কি দা?’ অর্ত্থ কী?

    আরও পড়ার প্রত্যশা বাড়ল। 

  • বিপ্লব রহমান | ২১ মে ২০২০ ০৬:৪৯93518
  • আগ্রহের জন্য ধন্যবাদ ইশরাত।    

    চাকমা ভাষায় ওই কথাটি অর্থ,  "ওটা কী দাদা? "  জুমলিয়ান দা বম জনগোষ্ঠীর মানুষ হলেও কয়েকটি আদিবাসী পাহাড়ি ভাষায় পারদর্শী। চাকমা ভাষা শিক্ষণ সচল রাখার জন্য সে সময় তার সাথে ওই ভাষাতে কথা বলছিলাম।               

  • Nahar Trina | ২১ মে ২০২০ ০৯:১৮93522
  • লেখাটার হাত ধরে খানিক পাহাড়- সবুজ দেখেটেকে আজলা ভরে জল খাওয়া হলো :) চনমনে লেখা।

    বি:দ্র: বিপ্লবদা আপনার কথা মতো ডানপাশের খুঁটিনাটিতে খোঁচাখুঁচি করেও ফল হলো না.. নামের শরীর থেকে ইংরেজ হটানো গেল না।

  • Prativa Sarker | ২১ মে ২০২০ ১৯:১২93533
  • নেট আসছে যাচ্ছে। ফেসবুক খোলা যাচ্ছে না। হঠাতই লেখাটা খুলতে পারলাম। মানসভ্রমণ হলো। অপূর্ব লাগল। 

    আর ছবিটি। যেন পৃথিবীর শ্রেষ্ঠ চিত্রকরের আঁকা।

  • একলহমা | ২১ মে ২০২০ ২১:৩৮93539
  • পৃথিবীতে থেকেই অপার্থিব আনন্দ পাওয়া বোধ হয় একেই বলে‌। লেখা-ছবি দুইই মন ভরানো (সে ত আপনি জানেনই)।

  • ar | 71.174.88.163 | ২২ মে ২০২০ ০০:১১93548
  • মন দিয়ে পড়লাম। মানসভ্রমণও হল।
    আচ্ছা, এই জায়গাটা বর্মা সীমান্ত থেকে কত দূরে? ম্যাপে রোয়াংছড়ি পেলাম, ব্যাঙছড়ি পেলাম না। আরেকবার খুঁজতে হবে।
  • বিপ্লব রহমান | ২৩ মে ২০২০ ২১:৪৫93583
  • নাহার,  প্রতিভা দি,  একলহমা, 

    অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা। 

    দিদি,  তুমি পড়েছ বলেই এ লেখায় প্রাণ প্রতিষ্ঠা হয়েছে। 

    এ আর, 

    আপনার অনুসন্ধিৎসু পাঠ সত্যিই প্রশংসনীয়।  রোয়াংছড়ি হচ্ছে বান্দরবানের থানা, তাই হয়তো ম্যাপে আছে। আর দুর্গম ব্যাংছড়ি, লুংলেই বম (Bwam) জনগোষ্ঠীর গ্রাম ম্যাপে হয়তো ফুলস্টপও নয়। ঘটনাস্থল মিয়ানমার থেকে আনুমানিক ছয় কিলোমিটার গহিন অরণ্যে। 

    আগামীতেও সাথে থাকার বিনীত অনুরোধ।                      

  • ar | 71.174.88.163 | ২৪ মে ২০২০ ২২:২২93614
  • বিপ্লব,
    আপনাকে ধন্যবাদ।
    ভাই, লজ্জায় ফেলে দিলেন। এ পৃথিবী তো দূরে থাক, এই বাংলারই কতকিছু দেখা হল না। আপনার লেখা পড়ে এক অজানা বাঙ্গালাদেশের কথা জানতে পারি।

    এইটা আর আগের প্রবন্ধগুলো পড়ে একটা কথা মনে হয়েছিল। অত্যাশ্চর্য প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধশালী এই অঞ্চলগুলোতে প্রচুর ভেষজ ঔষধের/মেডিসিন্যাল প্ল্যান্ট পাওয়ার সম্ভাবনা, যা হয়ত ঐ অঞ্চলের মানুষ যুগ যুগ ধরে ব্যবহার করে চলেছেন। তাদের সাহায্য সেই সব লিপিবদ্ধ করা গেলে আগামী প্রজন্মের কাজে লাগত। তো সেই রকম কিছু ভাবনা চিন্তা হয়েছে দেখলাম।

    https://www.banglajol.info/index.php/BJPT/article/view/10941

    সাথে আছি, শুভেচ্ছা।
  • বিপ্লব রহমান | ২৫ মে ২০২০ ০৬:৫০93623
  • "অত্যাশ্চর্য প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধশালী এই অঞ্চলগুলোতে প্রচুর ভেষজ ঔষধের/মেডিসিন্যাল প্ল্যান্ট পাওয়ার সম্ভাবনা, যা হয়ত ঐ অঞ্চলের মানুষ যুগ যুগ ধরে ব্যবহার করে চলেছেন।" 

    এ আর, 

    এবারো যথার্থই বলেছেন। ঐতিহ্যবাহী ভেষজ চিকিৎসা আদিবাসী জনগোষ্ঠীর মধ্যে খুবই জনপ্রিয়।পার্শ্বপ্রতিক্রিয়াহীন ও কার্যকরি এই চিকিৎসা পদ্ধতি নিয়ে এতো বছরেও তেমন গবেষণা হয়নি, দু-একটি বই লেখা হয়েছে মাত্র। পাহাড়, বন ও প্রকৃতি উজাড়ের পাশাপাশি আধুনিকতার চাপে বৈদ্য চিকিৎসা পদ্ধতিও বিলুপ্ত হতে বসেছে।                     

  • ar | 71.174.88.163 | ২৬ মে ২০২০ ০৫:১২93692
  • আপনাকে আবার ধন্যবাদ জানাই।
  • আশিস, নবদ্বীপ। | 2409:4061:607:eee2::1d64:e0ad | ০৭ জুন ২০২০ ১৯:২৭94083
  • অবাক জলপান খুব ভালো লাগলো। কিভাবে যাওয়া যায় বান্দরবান? 

  • বিপ্লব রহমান | ০৮ জুন ২০২০ ০৭:১৪94112
  • আপনার আগ্রহের জন্য ধন্যবাদ।  করোনাকালে  ভ্রমণ চিন্তা না করাই ভাল।  আসলে মহামারীর মনস্তাত্ত্বিক  চাপ হ্রাসের চেষ্টায় এই লেখা। 

    পরিস্থিতি ভাল হলে বিভিন্ন ট্যুর অপারেটর কোম্পানির সংগে যোগাযোগ করতে পারেন, ফেসবুকে তাদের একাধিক পেজ আছে। 

     জানিয়ে রাখি,  বান্দরবানসহ পার্বত্য চট্টগ্রাম ইন্সার্জেন্সি এরিয়া, একা দুর্গম পাহাড়ে ভ্রমণ ঝুঁকিপূর্ণ। এছাড়া ম্যালেরিয়া, সাপ, জোঁক, বন্য প্রাণী ইত্যাদিও আছে। 

    শুভ                              

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন