এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 162.158.118.235 | ২৩ ফেব্রুয়ারি ২০২০ ১৮:৫৯91047
  • পানিণী পশ্চিম ভারতের লোক - এইতথ্য কোথা থেকে পেলেন
  • সৌভিক | 141.101.107.119 | ২৩ ফেব্রুয়ারি ২০২০ ২১:০২91051
  • In an inscription of Siladitya VII of Valabhi, he is called Śalāturiya, which means "man from Salatura". This means Panini lived in Salatura of ancient Gandhara, which likely was near Lahor
  • দ্রি | 162.158.93.98 | ২৩ ফেব্রুয়ারি ২০২০ ২৩:২০91053
  • "প্রত্ন ইন্দো ইউরোপীয় ভাষাভাষীদের (এই ভাষাটিকে বিভিন্ন সূত্রের সাহায্যে পুনঃনির্মাণ করা হয়েছে, কিন্তু এর কোনও দৃষ্টান্ত পাওয়া যায় নি) বাসস্থান ছিল রাশিয়ার উরাল অঞ্চল ও ইউক্রেনের মাঝামাঝি এলাকায়। এখান থেকে খ্রীষ্টজন্মের প্রায় চার হাজার বছর আগে একটি দল রওনা দেয় দানিয়ুব অঞ্চলের দিকে। সেখান থেকে আনাতোলিয়া - তুরষ্ক হয়ে তারা আসে ইরানে। ইরান থেকে আফগানিস্থান হয়ে খাইবার পাস হয়ে তাদের প্রথম দলটি ভারতে প্রবেশ করে খ্রীষ্টপূর্ব দেড় হাজার অব্দ নাগাদ। ইন্দো ইউরোপীয় ভাষাগোষ্ঠীর বিভিন্ন দল প্রায় হাজার বছর সময়কাল ধরে একের পর এক ভারতে ঢুকতে থাকে।"

    এইটা মূলত এরিয়ান মাইগ্রেশান/ইনভেশান থিওরি। রোমিলা থাপার অনেক আগে এই থিওরি সাব্স্ক্রাইব করতেন। কিন্তু পরের দিকে এই থিওরিতে তাঁর বিশ্বাস উইক হয়ে গিয়েছিল। সেটা ইন্টারভিউতে পরিষ্কার।



    তিনি নিজে বলছেন, নোবডি বিলিঅভস দিস থিওরি এনি মোর। সো, ওভার আ পিরিঅড অফ টাইম, দিস থিওরি হ্যাজ ফলেন আউট অফ ফেভার।

    আর একটা মোটামুটি রিসেন্ট ডিএনে স্টাডিতে দেখা গেছে,

    A genome from the Indus ValleyCivilization is from a population that is thelargest source for South Asians. Thepopulation has no detectable ancestryfrom Steppe pastoralists or fromAnatolian and Iranian farmers, suggestingfarming in South Asia arose from localforagers rather than from large-scalemigration from the West.

    বায় দা ওয়ে, রিসেন্টলি ডিসকাভার্ড হরিয়ানার রাখিগড়ি ইজ টার্নিং আউট টু বি আ মোর সেন্সেসাশাল সাইট দ্যান মহেঞ্জোদারো, হরপ্পা। এখানে মানুষের কঙ্কাল পাওয়া গেছে। সেখান থেকেই ডিএনে স্যাম্পল নিয়ে সেলে পাবলিশড এই পেপার, https://scholar.harvard.edu/files/vagheesh/files/piis0092867419309675.pdf
  • দ্রি | 162.158.93.98 | ২৩ ফেব্রুয়ারি ২০২০ ২৩:২২91054
  • তবে বৈদিক ভাষা নিয়ে আমার কিছু বলার নেই, যেটা এই আর্টিকলের মূল বিষয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন