এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  খবর  টাটকা খবর

  • ওড়িশা- কলিঙ্গনগরের পর এবার পস্কো পর্ব

    তৃতীয় কিস্তি - পনেরই মে র ধারাবিবরণী লেখকের গ্রাহক হোন
    খবর | টাটকা খবর | ১৬ মে ২০১০ | ১০১০ বার পঠিত
  • কলিঙ্গনগরের পর জগৎসিংহপুর। ওড়িশায় এবার পস্কো বিরোধীদের উপর ও শুরু এল কর্পোরেট মদতপুষ্ট রাষ্ট্রীয় সন্ত্রাস, আবারো। আসন্ন অধিগ্রহণ রুখতে ১৫ ই মে পস্কো প্রতিরোধ সংগ্রাম সমিতির পক্ষ থেকে প্রতিরোধ সপ্তাহের অনুষ্ঠান কর্মসূচী ঘোষণা করা হল, ১৪ ই মে। পরেরদিন ই শুরু হল পুলিশি আগ্রাসন, লাঠিচার্জ, গুলি। বেশ কিছু মানুষ আহত, পরিস্থিতি ক্রমশ উত্তাল হয়ে চলেছে। কিস্তিতে কিস্তিতে দেওয়া হচ্ছে সেই খবর।

    "ওড়িশার মাননীয় মুখ্যমন্ত্রীর প্রত্যক্ষ তদারকিতে একশোর বেশি গ্রামবাসী আহত, পাঁচজনের অবস্থা সঙ্কটজনক, পাঁচ মহিলাসহ আঠারোজন পুলিশি হেফাজতে। "- POSCO প্রতিরোধ সংগ্রাম সমিতি (PPSS)

    ভোর ৪-০০ : জগ্‌ৎসিংপুরের সিপিআই সাংসদ বিভু তরাই POSCO বিরোধীদের সমর্থন করার জন্য কাল রাত্রি ২টোর সময় গ্রেফতার হয়েছেন।

    সকাল ৭-০০ : বালিতুতার ধর্ণাস্থলের দিকে ৬টি পুলিশের গাড়ি এগোচ্ছে। প্রায় ৬০০ মানুষ ধর্ণায় বসেছেন। এখনি কোন ব্যবস্থা নিতে হবে। সরকারী ও রাজনৈতিক নেতাদের ফোন করুন।

    সকাল ৮-৫৭ : এই মাত্র ফোনে খবর পাওয়া গেল পুলিশ এগোচ্ছে। আর কুড়ি মিনিটের মধ্যেই কিছু হতে পারে। ডিসি পনেরোটা গাড়ি নিয়ে অভিযানের নেতৃত্ব দিচ্ছেন।

    সকাল ৯-৪৫ : যে দুজন POSCO এবং কলিঙ্গনগর ঘটনাবলীর পেছনে প্রধান কলকাঠি নাড়ছেন তাঁরা হলেন বিজয় পট্টনায়ক (মুখ্যমন্ত্রীর মুখ্য সহায়ক) এবং পিয়ারী মোহন মহাপাত্র (BJD সাংসদ)। আমি রাজাকে বলেছি এদের সাথে কথা বলতে। গতমাসে বিজয় পট্টনায়ক সাউথ কোরিয়া যান এবং ফেরেন তেসরা মে। ব্যয়ভার বহন করেছিল POSCO .

    সকাল ১০-০৭ : ডি রাজা এইমাত্র ফোন করে জানালেন উনি নবীন পট্টনায়কের সাথে কথা বলেছেন। নবীন বলেছেন উনি দেখবেন কোন হিংসাত্মক ঘটনা যেন না ঘটে।

    সকাল ১০-২১ : এসপি দেবদত্ত সিং-এর সাথে ফোনে কথা বললাম। আমি বলার আগেই উনি আমায় চিনতে পারলেন নিউয়র্কের একজন মানবাধিকার কর্মী হিসেবে। মনে হল এত লোকে ফোন করায় উনি বেশ বিরক্ত। আমাকে বললেন উনি মানবাধিকারকে সম্মান করেন। মানুষের প্রতিবাদের অধিকার, তাদের জমির অধিকার যে গণতন্ত্রের অঙ্গ সেটাও তিনি মানেন। কিন্তু সেই সাথে ওনার কাজ হল কেউ ওখানে যেতে চাইলে, তাদের জিনিস চাইলে – তারা যাতে সেটা পায় তা দেখা। যদি বিক্ষোভকারীরা শান্তিপূর্ণ ভাবে বিক্ষোভ দেখায় তাহলে তাঁরা শক্তি প্রদর্শনের পথে যাবেন না। বড়জোর শান্তিপূর্ণ ভাবে গ্রেফতার করবেন। আমি বারবার বললাম "আপনারা সশস্ত্র বাহিনী নিয়ে যাচ্ছেন ওখানে, দয়া করে অকারণে হিংসাত্মক ঘটনা ঘটাবেন না। মানুষ শুধুমাত্র নিজেদের জমি রক্ষা করতে চাইছে। "
    উনি খুব দ্রুত কথা বলছিলেন। বোঝাই যাচ্ছিল উনি এইরকম অনেক ফোন পাচ্ছেন এবং উত্তরগুলো তৈরী করাই আছে। তা সঙ্কেÄও ফোন তো করতেই হবে। এদের জানা উচিত সারা পৃথিবীর নজর এইদিকে।
    মুখ্যমন্ত্রীর অফিসে এখনো কেউ আসে নি। অন্তত আমাকে সেই রকমই বলা হল।

    সকাল ১০-৩৬ : বালিথুতাতে ১৪৪ ধারা জারী হল। পুলিশ বলেছে গ্রামবাসীদের ঐ জায়গা ছেড়ে চলে যেতে। হয়তো আর কিছুক্ষণের মধ্যেই আক্রমণ শুরু হবে।

    সকাল ১১-৩৮ : পুলিশ POSCO বিরোধী ধর্ণাসাইটের থেকে ২০ মিটার দূরত্বে দাঁড়িয়ে আছে। মনে হচ্ছে নির্দেশের অপেক্ষা করছে। ওড়িশা সরকারের ওপর চাপ সৃষ্টি করুন।

    দুপুর ১২-০৯ : ডি রাজা জানালেন উনি নবীন পট্টনায়কের সাথে কথা বলেছেন।

    সকাল ১০-০৪ : প্রাক্তন কংগ্রেস সাংসদ উমেশ সোয়েনকে বালিথুতা যাওয়ার পথে কুজাং পুলিশ স্টেশনে আটকে রাখা হয়েছে। সিপিআই সাংসদ বিভু তরাইকে এখনো কুজাং সার্কিট হাউসে ধরে রাখা হয়েছে। পারাদীপ পুলিশ স্টেশনের সামনে এবং কুজাংয়ে এই ঘটনার প্রতিবাদে তীব্র বিক্ষোভ দেখানো হচ্ছে।
    বালিথুতাতে প্রায় ৩৭০০ গ্রামবাসী রুখে দাঁড়িয়েছেন ১৫০০ সশস্ত্র পুলিশের বিরুদ্ধে। আরো গ্রামবাসী যোগ দিচ্ছেন নুয়াগাও থেকে।
    রাজা ফোন করে জানালেন সিপিআই রাজ্য নেতৃত্বকে বলা হয়েছে এই জায়গা ছেড়ে না যেতে।
    যদি পুলিশ সরানো না হয় তাহলে রাজা আর ঘন্টাখানেকের মধ্যেই নবীন পট্টনায়ককে ফোন করবেন।

    দুপুর ১-৪৩ : প্রশান্ত ফোনে জানালেন DP এবং SP মাইকে করে ঘোষনা করছেন গ্রামবাসীরা অবিলম্বে সরে না গেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
    অন্য খবরে প্রকাশ, প্রায় ৫০ জন AIYF ও CPI সদস্যকে ভুবনেশ্বরে প্রথমে গ্রেফতার ও পরে ছেড়ে দেওয়া হয়।

    দুপুর ২-১০ : POSCO বিরোধীদের ওপর পুলিশি আক্রমণ শুরু হয়ে গেছে। একশো মিটার দূর থেকে রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ছোঁড়া শুরু হয়ে গেছে। গ্রামবাসীরা পিছু হঠেন নি।

    দুপুর ২-২৫ : রাবার বুলেটের পর এবার ওরা সত্যিকারের বুলেট ছুঁড়ছে। ভয় দেখানোর জন্য ব্ল্যাঙ্ক ফায়ার করা হচ্ছে। রাবার বুলেটে ১৫ জন জখম হয়েছেন।
    পুলিশ বলছে গ্রামবাসীরা আগে বোমা ছুঁড়েছিল যার উত্তরে পুলিশ আক্রমণ করেছে। সর্বৈব মিথ্যা।
    DP, SP এবং মুখ্যমন্ত্রীকে ফোন করুন।

    দুপুর ২-৩৩ : ডি রাজা জানালেন তিনি ফোন করছেন। জানি নি এই মুহূর্তে কতখানি আলোচনা করা সম্ভব হবে। ওদের এক্ষনি আআজ এ যাওয়া উচিত।

    দুপুর ২-৩৪ : এসপিকে ফোন করলে কথা শুরু করা মাত্র তিনি লাইন কেটে দিচ্ছেন। আর কোন নম্বর জানা থাকলে আমাদের জানান - [email protected]

    দুপুর ২-৩৬ : NDTV একটি খবর দেখাচ্ছে – নবীন পট্টনায়ক বলছেন – আমরা এই রাজ্যে শান্তিপূর্ণ শিল্পায়ন চাই। এবং সেই সাথে – প্রতিবাদীরা বোমাবাজী করছেন।

    দুপুর ২-৮০ : পাঁচ মহিলা আন্দোলনকারী গ্রেফতার হয়েছেন। পুলিশ ধর্ণাস্থল দখল করেছে। মানুষ শক্তভাবে প্রতিরোধ করছে। পুলিশ এখন ধিনকিয়ার দিকে যাচ্ছে না। প্রচুর মানুষ আহত।

    দুপুর ২-৪৪ : বালিথুটা ক্যাম্প (ধর্ণাস্থল) জ্বালিয়ে দিল পুলিশ। পাঁচ মহিলা আন্দোলনকারী গ্রেফতার হয়েছেন। পুলিশ গুলি চালাচ্ছে। ওড়িয়া চ্যানেল OTV (BJD চ্যানেল) জানাচ্ছে মানুষ দেশী বোমা ছুঁড়ছে।
    IDCO চেয়ারম্যান প্রিয়ব্রত পট্টনায়ক – যাঁর নামে একটি খুনের মামলা চলছে – তাঁকে দায়িত্ব দেওয়া হয়েছে POSCO এবং কলিঙ্গনগরের।

    দুপুর ২-৪৭ : মহিলা ও শিশুসহ প্রায় একশো গ্রামবাসী গুরুতর আহত। পুলিশ বাড়ী জ্বালিয়ে দিচ্ছে।

    বিকেল ৩-১৫ : এস পি দেবদত্ত সিং ফোন ধরছেন না। কালেক্টর নারায়ন জেনা হয় অফিসে নেই অথবা ফোন ধরছেননা। সহকারী জেলা আধিকারিক সার্কিট হাউসে আছেন। তিনিও ফোন ধরছেন না।
    মুখ্যমন্ত্রী অফিসে ফোন করলে জানানো হচ্ছে আইন সংক্রান্ত বিষয় হোম সেক্রেটারীর আওতায় পড়ে এবং মুখ্যমন্ত্রী এ বিষয়ে হস্তক্ষেপ করবেন না।
    এদিকে হোম সেক্রেটারীও আজ ছুটি নিয়েছেন। তাঁর অফিসে ফোন করলে আমাকে জানানো হল স্পেশাল সেক্রেটারী অমৃত মোহন প্রসাদ – একজন আইপিএস অফিসার এই বিষয়টা দেখছেন।
    স্পেশাল সেক্রেটারীর অফিস জানালো তিনি লাঞ্চে গেছেন। যেন পরে ফোন করা হয়। (যখন আমি বললাম "যতক্ষণ উনি লাঞ্চ করছেন ততক্ষণে কিছু মানুষ মারা যেতে পারে" তখন যিনি ফোন ধরেছিলেন তিনি বললেন" " হ্যাঁ, সেটা হওয়ার সম্ভাবনা আছে বটে!)
    যাই হোক " চেষ্টা চালিয়ে যেতে হবে।

    বিকেল ৩-২০ : ইগগ-ঐআগ রিপোর্ট করেছে মাওবাদীনেতা কিষেনজী ১৮-১৯ মে বন্ধ ডেকেছেন। নবীন পট্টনায়ক CNN-IBN এ বলেছেন তাঁরা "শান্তিপূর্ণ শিল্পায়ন" চান।
    রাজা জানালেন নবীন পট্টনায়ক ফোন ধরছেন না।

    বিকেল ৩-২৫ : প্রশান্তের কাছে পাওয়া খবর অনুযায়ী মানুষ গ্রামে ফিরে আসছে এবং পুলিশ ধর্ণার জায়গা দখল করে নিয়েছে। যেকোন মুহূর্তে পুলিশের আক্রমণ হতে পারে। প্রশান্ত আরো জানালেন কিষানজী বা মাওবাদীরা এখনো পর্যন্ত ঙঘজইঘ বিরোধীতায় অংশ নেন নি। ঙঙজজ-এর সাথে মাওবাদীদের কোন সম্পর্ক নেই। প্রশান্ত সন্দেহ করছেন রাজ্যের তরফ থেকে উদ্দেশ্য প্রণোদিত ভাবে মাওবাদী যোগাযোগের কথা প্রচার করা হচ্ছে।

    বিকেল ৪-১২ : প্রশান্ত এইমাত্র জানালেন পুলিশ যেকোন মুহূর্তে গ্রামে ঢুকে পড়তে পারে। গ্রামবাসীরা প্রতি-আক্রমণের জন্য প্রস্তুত হচ্ছে। কুজাং এবং পারাদীপ থেকে ধিনকিয়াগামী সব রাস্তা পুলিশ বন্ধ করে দিয়েছে। একশোরও বেশি মানুষ আহত – কেউ যেতে আসতে পারছে না।

    বিকেল ৪-৪০ : আপনাদের যতটুকু সাধ্য করুন পুলিশ যদি একবার গ্রামে ঢোকে তাহলে সেটাই হবে আমাদের বাঁচার শেষ লড়াই, PPSS মুখপাত্র ফোনে জানালেন।

    বিকেল ৫-১৫ : কলিঙ্গ টাইমস রিপোর্ট করেছে POSCO সমর্থকরা পুলিশের সাথে যোগ দিয়েছে এবং ধর্ণাকারীদের ওপর বোমাবর্ষণ করেছে।

    সন্ধ্যা ৭-১৪ : এইমাত্র খবর পাওয়া গেল অন্তত দুঞ্চজন গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন। আহতরা হলেন নুয়াগানের নাথা সোয়েন এবং ধিনকিয়ার রমেশ দাস। এঁদের অবিলম্বে চিকিৎসার প্রয়োজন। POSCO বিরোধী গ্রামগুলোতে যাওয়ার সব রাস্তা পুলিশ বন্ধ করে দিয়েছে। একশোরও বেশি মানুষ আহত – যাদের মধ্যে অনেক শিশু আর নারীও আছেন। অথচ চিকিৎসা পৌঁছে দেওয়ার কোন ব্যবস্থা করা যাচ্ছে না, কারণ রাস্তা বন্ধ।

    সন্ধ্যা ৮-৩০ : PPSS প্রেসিডেন্ট অভয় সাহু আহত ব্যাক্তিদের চিকিৎসার জন্য সকলের কাছে আবেদন জানিয়েছেন। সমস্ত শুভ বুদ্ধিসম্পন্ন মানুষ এই আন্দোলনে তাঁদের পাশে দাঁড়াবেন এই তাঁর আশা।

    তথ্য সূত্র :
    http://orissaconcerns.net/2010/05/updates-anti-posco/#more-168
    লিখেছেন মধুমিতা, অনিবার এবং আরো অনেকে।
    অনুবাদ : শুচিস্মিতা সরকার।

    রইলো কিছু ভিডিও ফুটেজ:

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • খবর | ১৬ মে ২০১০ | ১০১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন