এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • প্রতিভা | 37.5.134.8 (*) | ২৯ নভেম্বর ২০১৭ ০২:৩০82385
  • হ্যাঁ, করবো।
  • পৃথা | 132.161.12.197 (*) | ২৯ নভেম্বর ২০১৭ ০৩:৪৮82386
  • কি সাঙ্ঘাতিক ! এইসব লড়াইয়ের খবর মানুষের কাছে পৌঁছায় না। এই লেখাগুলোর আরো প্রচার হওয়া উচিত।
  • kiki | 185.100.20.222 (*) | ২৯ নভেম্বর ২০১৭ ০৪:১৫82387
  • ঃ(
  • শিবাংশু | 55.249.72.234 (*) | ২৯ নভেম্বর ২০১৭ ০৬:৩৯82388
  • নাহ, কিছুই লেখার নেই....
  • prabir das | 53.251.90.141 (*) | ২৯ নভেম্বর ২০১৭ ০৬:৫০82389
  • ভালো লাগ লো
  • Ambuj mudi | 117.167.98.189 (*) | ২৯ নভেম্বর ২০১৭ ০৭:০১82390
  • আদিবাসীদের উপর জুলুম চিরকাল করে আসছে উচ্চ বর্ণের লোকজন ।আর সরকার এই সব দেখেও কোনোভাবেই আইনানুগ পদক্ষেপ গ্রহণ করেন না ।
  • রুখসানা কাজল | 37.147.204.250 (*) | ২৯ নভেম্বর ২০১৭ ০৮:১৫82391
  • আমার শ্রদ্ধা। নিউজ হয়ে এসেছিলেন সোনি সোরি। সেভাবেই জেনেছি কিছু। আজ আবার জেনে নিলাম আপনার লেখার ভাঁজে । কত যে লড়াই ! মাঝে মাঝে মনে হয় আমি, আমরা কি মানুষ!
  • i | 128.211.220.20 (*) | ২৯ নভেম্বর ২০১৭ ১২:৪৪82384
  • অনেক ধন্যবাদ। সময় করে যদি এই সেমিনারের একটু বিশদ আলোচনা করেন তো খুব ভালো হয়।
  • aranya | 83.197.98.233 (*) | ৩০ নভেম্বর ২০১৭ ০১:৪৫82393
  • 'আমি তো জানি এক শ্রদ্ধেয় ইলা মিত্রকে আর এই হিম্মতওয়ালী ছত্তিসগড়ের সোনি সোরিকে'

    - অর্চনা গুহ-র নাম মনে আসছে। আরও অনেক অজানা বা অল্প-চেনা মানুষ, নকশাল আন্দোলনের সময়কার - সোনি-র পূর্বসুরী।

    'বেশির ভাগ সময় নিজের আইনি লড়াই লড়তে চলে যায়' - একগুচ্ছ ভুয়ো মামলায় জড়িয়েছে নিশ্চয়ই, আমাদের মহান রাষ্ট্র। বিরোধীকে মামলায় জেরবার করার এই পুরনো ঘৃণ্য প্রথাটা চলতেই থাকে।

    সোনি কি এই মামলাগুলোর জন্য সহায়তা পাচ্ছেন কোন সংস্থার কাছ থেকে?
  • aranya | 83.197.98.233 (*) | ৩০ নভেম্বর ২০১৭ ০১:৪৯82394
  • আর এই সিস্টেমটা - আর্মি, পুলিশ -কে ধর্ষণ, খুন, বিবিধ অত্যাচারের কাজে ব্যবহার করা, সালোয়া জুড়ুম-এর মত মিলিশিয়া বানানো - সবই রাষ্ট্রের মদতে, অথচ সরকার চাইলে এসব বন্ধ করতে পারে।

    শুনেছি ৭১-এ ইন্দিরা গান্ধীর কড়া নির্দেশ ছিল, বাংলাদেশের একটি মানুষের ওপরেও যেন জয়ী ভারতীয় সৈন্য কোনরকম অত্যাচার না করে, এবং সেই নির্দেশ পালিত হয়েছিল।
  • বিপ্লব রহমান | 129.30.47.20 (*) | ৩০ নভেম্বর ২০১৭ ০২:৪১82395
  • আমার মনে হয়, সরকার স্বয়ং "আর্মি, পুলিশকে ধর্ষণ, খুন, বিবিধ অত্যাচারের কাজে ব্যবহার করা"র সিস্টেমের একটি অংশ, তাই সে চাইলেই এইসব অরাজকতা বন্ধ করতে পারে না, যতক্ষণ না সিস্টেমটাই বদল না হয়!

    এপারেও সন্ত্রাস নিধনের নামে আদিবাসীদের ওপর অত্যাচার নির্যাতনে নিরাপত্তাবাহিনীকে লেলিয়ে দেওয়া হয়, বলা ভাল, সরকার পক্ষই লেলিয়ে দেয়, তারপর বিচারের নামে তারা করে প্রহসন!

    তাই রুখে দাঁড়ানো ছাড়া উপায় কি!
  • aranya | 83.197.98.233 (*) | ৩০ নভেম্বর ২০১৭ ০৩:৫১82396
  • অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে, এ নিয়ে কোন দ্বিমত নেই।

    কিন্তু বর্তমান সিস্টেম বদলে নতুন কী সিস্টেম আনা হবে?

    সৈন্য নেই, পুলিশ নেই এমন কোন দেশও তো নেই। সো কলড কম্যুনিস্ট সিস্টেমেও সৈন্য বা পুলিশ খুব মানবদরদী , এমন কোন উদাহরণ নেই।
  • subrata | 132.180.88.9 (*) | ৩০ নভেম্বর ২০১৭ ০৭:৫৬82397
  • ওনার নাম , ওনাকে নিয়ে লেখা পড়লে সাহস বাড়ে । এই লেখার অংশ বা পুরোটাই আমাদের একটা ছোট গ্রামীন কাগজে রি-প্রিন্ট করা যায় কি ?
  • বিপ্লব রহমান | 129.30.47.20 (*) | ৩০ নভেম্বর ২০১৭ ১২:৪৫82392
  • লাল সেলাম। লড়াই চলবে।।
  • প্রতিভা | 213.163.235.185 (*) | ০১ ডিসেম্বর ২০১৭ ০৫:১৯82398
  • সুব্রত, আপনি এই রিপ্রিন্টের ব্যাপারটা গুরুর এডমিনদের একটু জিজ্ঞাসা করে নিলে ভালো হয়। আমার কোন আপত্তি নেই।
  • pi | 24.139.221.129 (*) | ০১ ডিসেম্বর ২০১৭ ০৫:২২82399
  • হ্যাঁ, অবশ্যই পারেন। এই কথাগুলো যত ছড়ায়, ততই তো ভাল। গুরুতে পূর্বপ্রকাশিত , এটা লিখে দিলে ভাল হয়, এটুকুই।
  • বিপ্লব রহমান | 47.111.205.183 (*) | ০২ ডিসেম্বর ২০১৭ ০১:১৭82400
  • নতুন সিস্টেমে স্থানীয় প্রশাসন, অর্থনীতি, আইন-শৃংখলা, উন্নয়ন ইত্যাদি সব কিছুতে আদিবাসী কর্তৃত্ব থাকবে, হবে স্বায়ত্তশাসন, মূল ধারায় আত্মমর্যাদা নিয়ে নাগরিক অধিকারে যোগ দেবেন আদিবাসী মানুষ। আর তখনই ঘুচতে শুরু করবে শত সহস্র বছরের আদিবাসী শোষণ, নিপীড়ন।

    এপারে আদিবাসীরা এই নতুন সিস্টেম, অর্থাৎ স্বায়ত্তশাসনের জন্য এখনো লড়ে যাচ্ছেন। বিশ্বের দেশে দেশে আদিবাসীর একই সংগ্রাম চলছে।
  • বিপ্লব রহমান | 47.111.205.183 (*) | ০২ ডিসেম্বর ২০১৭ ০১:১৭82401
  • নতুন সিস্টেমে স্থানীয় প্রশাসন, অর্থনীতি, আইন-শৃংখলা, উন্নয়ন ইত্যাদি সব কিছুতে আদিবাসী কর্তৃত্ব থাকবে, হবে স্বায়ত্তশাসন, মূল ধারায় আত্মমর্যাদা নিয়ে নাগরিক অধিকারে যোগ দেবেন আদিবাসী মানুষ। আর তখনই ঘুচতে শুরু করবে শত সহস্র বছরের আদিবাসী শোষণ, নিপীড়ন।

    এপারে আদিবাসীরা এই নতুন সিস্টেম, অর্থাৎ স্বায়ত্তশাসনের জন্য এখনো লড়ে যাচ্ছেন। বিশ্বের দেশে দেশে আদিবাসীর একই সংগ্রাম চলছে।
  • aranya | 83.197.98.233 (*) | ০২ ডিসেম্বর ২০১৭ ০৪:১৪82402
  • আদিবাসীরা স্বায়ত্তশাসন পেলে নিঃসন্দেহে ভাল হবে, এবং সংবিধানে মনে হয় স্বায়ত্তশাসনের প্রভিশন আছে, ভারত বাংলাদেশ দুই দেশেই, অতএব এই দাবিটা আদায় করা সম্ভব।
    লড়াই সফল হোক।
  • pi | 24.139.221.129 (*) | ০২ ডিসেম্বর ২০১৭ ০৪:২৬82403
  • দেশে কিন্তু ষষ্ঠ তফসিল মেনে ট্রাইবাল অটোনোমাস ডিস্ট্রিক্ট কাউন্সিল আছে। ত্রিপুরা, আসামের কথা জানি।
  • বিপ্লব রহমান | 129.30.38.33 (*) | ০৩ ডিসেম্বর ২০১৭ ০১:২৩82404
  • এপারে শান্তিচুক্তিতে পার্বত্য আঞ্চলিক পরিষদ ও জেলা পরিষদ নামক স্থানীয় শাসন ব্যবস্থায় স্বায়ত্বশাসনের কথা বলা হয়েছে, পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ও হয়েছে। কিন্তু যথাযথ আইনের অভাবে পরিষদগুলো কাজ করতে পারছে না, ভূমি কমিশন অকার্যকর, মন্ত্রণালয় যেন নিধিরাম সর্দার!

    অর্থাৎ শান্তিচুক্তির যথাযথ বাস্তবায়ন নেই। এখন চুক্তি বাস্তবায়নে প্রচণ্ড আন্দোলন চাই, চাই ব্রেক থ্রু!

    #

    সমতলের আদিবাসী পরিস্থিতি আবার ভিন্ন। সেখানে স্বায়ত্তশাসনের প্রাথমিক শর্ত হিসেবে পৃথক মন্ত্রণালয় ও ভুমি কমিশনের দাবি উঠেছে।
  • pi | 24.139.221.129 (*) | ০৩ ডিসেম্বর ২০১৭ ০১:৫৬82405
  • সমতলের আদিবাসী পরিস্থিতি কেমন ?
  • শেসে | 52.110.178.215 (*) | ০৬ ডিসেম্বর ২০১৭ ১২:০৩82406
  • আদিবাসী অঞ্চলের স্বায়ত্তশাসনের মধ্য দিয়ে শাসকের হাত বদল হয়, কিন্তু আদিবাসী জনগোষ্ঠীর প্রান্তিক অংশের অবস্থার কি কিছু পরিবর্তন হয় ? আদিবাসীদের প্রান্তিক অংশের মানুজন শাসিত ও শোষিত হতে আরম্ভ করে একই জনগোষ্ঠীর আর্থিক দিক থেকে অপেক্ষাকৃত স্বচ্ছল অংশের লোকেদের হাতে | তাদের রাজা বদলায়, দিন বদলায় না |যেটুকু বদলায় তা সেই চুঁইয়ে পড়ার নীতি অনুযায়ী | এর বিকল্প কি?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন