এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  আলোচনা  বিবিধ

  • আমাদের মহীন জীবন

    প্রদীপ (বুলা) চট্টোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    আলোচনা | বিবিধ | ২১ জুন ২০১৯ | ১৩৬১ বার পঠিত
  • “আমরা যাইনি মরে আজও - তবু কেবলই দৃশ্যের জন্ম হয়;
    মহীনের ঘোড়াগুলো ঘাস খায় কার্তিকের জ্যোৎস্নার প্রান্তরে”
               - জীবনানন্দ দাশ

    “মহীনের ঘোড়াগুলি মহীনের ঘরে ফেরে নাই
    উহারা জেব্রার পার্শ্বে চরিতেছে”
               - শক্তি চট্টোপাধ্যায়

    কেউ কেউ বলে থাকেন রামায়ণ নাকি লেখা হয়েছিল রাম জন্মানোর আগে। হয়তো কথাটার মধ্যে কোন রহস্য আছে।

    সে যাই হোক মহীনের ঘোড়াগুলির যখন জন্ম হয় তখন তাদের সামনে কিছুই ছিল না, শুধু ছিল ধু ধু ফাঁকা বিস্তীর্ণ অঞ্চল আর ছিল তাদের ফেলে আসা পথের অভিজ্ঞতা। এই ফেলে আসা পথের অভিজ্ঞতা নিয়ে তারা বিস্তীর্ণ চারণ ভূমিতে সবাই মিলে এলোমেলো ভাবেই ছোটাছুটি শুরু করে দিয়েছিল।

    তাদের সঙ্গে তাল মিলিয়ে ছোটার আরও ছিল বিভিন্ন ঘরানার জনা তিরিশেক ছুটন্ত ঘোড়া যারা মূলত ছেলেবেলায় একসাথে বেড়ে উঠেছিল কোন অঞ্চলে। ঘোড়াদের আস্তাবল ছিল নাকতলায় এবং তার দেখাশুনো করতেন আমাদের মা ও পিসি, যথাক্রমে বিভা দেবী ও রতনপ্রভা – যাঁরা স্নেহ দিয়ে, ঘোড়াদের সবরকম বেপরোয়া দুরন্তপনাকে উৎসাহ দিয়ে, তাদের সঙ্গে তাল মিলিয়ে ছিলেন। এর সঙ্গে যুক্ত হয়েছিল ঘোড়াদের কোন কোন বান্ধবীরাও। তারাও সমান তালে ছুটতে শুরু করেছিল দলের বিভিন্ন রকম দায়িত্ব নিয়ে।

    সেই সময় তাদের ছোটাছুটির ধরণ দেখে অন্য এক দলছুট ঘোড়া – দীপক মজুমদার সত্তরের দশকের শেষের দিকে যোগ দিয়েছিলেন তাদের সাথে, একসাথে অন্যধরণের কাজ করার জন্য। ওর সহযোগিতায় মহীনের ঘোড়াগুলির সঙ্গে বাউলদের এক নিবিড় সম্পর্ক গড়ে উঠেছিল। নাকতলার আস্তাবলে গৌরক্ষ্যাপা, পবনদাস বাউল ও তার ছোটভাই স্বপনদাস এবং অন্যান্য বাউলদের যাতায়াত ছিল অবাধ ও যখন-তখন। তাদের নিয়ে নতুন আঙ্গিকে সঙ্গীত সৃষ্টি করার আনন্দে আমরা সবাই মেতে উঠেছিলাম। আরও কিছু পরে আশির দশকের গোড়ার দিকে শিল্পী হিরণ মিত্র এসে ঘোড়াদের এই ভ্রমণের সঙ্গী হিসেবে তার ছোটা শুরু করে দিয়েছিলেন।

    মহীনের ঘোড়াগুলি এই বিস্তীর্ণ অঞ্চলে ছুটতে ছুটতেই বেশ কিছু কনসার্ট, কোলকাতা জ্যাজ ফেস্টিভ্যালে অংশগ্রহণ এবং সেখানে তাদের কম্পোজিশন – “বাউল-জ্যাজ” পারফর্ম করা , টিভি প্রোগ্রাম ও তাদের তিনটে ভিনাইল রেকর্ড প্রকাশ হয়েছিল।

    আমরা ম্যাক্সমুলারে সাঙ্গীতিক ধ্বনি নিয়ে কোলকাতা শহরের শব্দ নিয়ে কিছু অন্যধরনের পরীক্ষামূলক কাজ করেছিলাম। তাছাড়া আরও কিছু পরীক্ষামূলক কাজ পশ্চিম জার্মানীর “EMBRYO” নামে একটি জ্যাজ গ্রুপের সঙ্গে একসাথে করা হয়েছিল। Embryo দলটিও সত্তরের দশকের শেষ কিংবা আশির দশকের প্রথমে ‘কোলকাতা জ্যাজ ফেস্টিভাল’ এ অংশগ্রহণ করেছিল।

    সম্পূর্ণ দলটিকে কেন্দুলি মেলায় প্রায় গেরিলা কায়দায়, অথরিটির অনিচ্ছা থাকা সত্ত্বেও নিয়ে গিয়েছিলাম বাউল মিউজিশিয়ানদের পারফর্ম্যান্স দেখানোর জন্য। পরে কোলকাতায় ফিরে খিদিরপুর ডক অঞ্চলের শ্রমিকদের সঙ্গে নিয়ে জ্যাজ ফরম্যাটে Embryo’র সঙ্গে আমরা একটা যৌথ কাজ করেছিলাম। Embryo দেশে ফিরে গিয়ে “Jazz impressions” নামে একটি ডাবল অ্যালবাম LP রেকর্ড প্রকাশ করে এবং সেখানে আমাদের এই কাজটিও ওরা রেখেছিল। সেই অ্যালবাম তারা কলকাতায় পাঠিয়েছিল এবং তার ইনসাইড কভারে একটি সিল্যুএট ছবি ছিল। বিভিন্ন দেশের অংশগ্রহণকারী মিউজিশিয়ানদের নিয়ে। সেখানে লেখা ছিল ‘Violinist of Baul Jazz group of Calcutta, Abraham Mazumder’। Embryo গ্রুপটি একটা বড় বাসে করে তখনকার পশ্চিম জার্মানি থেকে তাদের যাত্রা শুরু করেছিল এবং বিভিন্ন দেশে পারফর্ম করতে করতে ইউরোপ, টার্কি ও সম্ভবতঃ ইরাক, ইরান, আফঘানিস্তান, পাকিস্তান হয়ে ভারতবর্ষে এসেছিল। এই সমস্ত দেশের মিউজিশিয়ানদের নিয়েই তাদের ‘Jazz Impressions’ অ্যালবামটি প্রকাশ পেয়েছিল। Embryo তাদের সঙ্গে রাখত বিশাল এক স্বচ্ছ প্লাস্টিকের ক্যানভাস, সেখানে তাদের অঙ্কনশিল্পী – Stephan, তাদের পারফর্ম্যান্স চলাকালীন স্টেজে পেইন্টিং করত এবং এইভাবে তাদের পরিভ্রমণের শেষে এই বিশাল ক্যানভাসটি সম্পূর্ণ করেছিল। আমরা সেই কাজটি খুবই উপভোগ করেছি, প্রভূত উৎসাহ পেয়েছিলাম এবং পরবর্তী কালে গানের সঙ্গে আঁকা ছবি মহীনের ঘোড়াগুলির স্টেজ পারফর্ম্যান্সের একটি অঙ্গ হিসেবে স্থান করে নিয়েছিল। হিরণদা’র এই স্বতঃস্ফূর্ত পারফর্মেন্স মহীনের ঘোড়াগুলির লাইভ প্রোগ্রামে একটা অন্য মাত্রা এনে দিত।

    Embryoকে নিয়ে আরো একটা ঘটনা মনে পড়ছে।

    Embryoর Jazz festএ পারফর্ম করার পরে আর একটি প্রোগ্রাম, সম্ভবত রবীন্দ্র সদনে, অনুষ্ঠিত হয়েছিল। সেখানে তারা মহীনের ঘোড়াগুলিকে ইনভাইট করেছিল। তাদের প্রোগ্রাম চলাকালীন এক সুন্দর সাঙ্গীতিক মুহূর্ত তৈরি হয়েছিল, সেই সময় লোভ সামলাতে না পেরে দর্শকদের আসন থেকে স্টেজে উঠে গিয়ে আমি ওদের থেকে একটি মাইক্রোফোন চেয়ে নিই এবং ওদের সঙ্গে ভোক্যাল ইম্প্রোভাইজেশনে যোগ দিই। যখন আমার পার্টটা শেষ করব, সেই সময় আমার প্রি-ক্লোজিং সিগনেচার হিসেবে বেছে নিয়েছিলাম শীর্ষাসনকে। স্টেজের উপর মিনিট পাঁচেক শীর্ষাসন করেছিলাম। আর সমস্ত মিউজিশিয়ানরা একদম সাইলেণ্ট হয়ে গিয়েছিলেন, সমস্ত হলে সম্পূর্ণ নিস্তব্ধতা বিরাজ করছিল, যতক্ষণ না সেই শীর্ষাসন থেকে আবার নর্ম্যাল পোজিশনে ফিরে এলাম। মিউজিকও যেমন চলছিল তেমন ভাবেই চলতে লাগল এবং সঙ্গে দর্শকদের স্বতঃস্ফূর্ত হাততালি। যেন এই নিস্তব্ধতা টোটাল কম্পোজিশনের একটা পার্ট! এই প্রসঙ্গে তখন বেশি কিছু না ভাবলেও পরে আমি John Cageর বিখ্যাত কম্পোজিশন – 4' 33"এর মিল খুঁজে পেয়েছিলাম। সেই অ্যালবামে চার মিনিট তেত্রিশ সেকেন্ড, অর্থাৎ পুরোটা সময় জুড়েই ছিল শুধু নৈঃশব্দ।

    তার দু’একদিন পরেই আমাদেরও ম্যাক্স মুলারে জ্যাজ পারফর্ম্যান্স ছিল। আমরাও Embryoকে ইনভাইট করেছিলাম আমাদের অনুষ্ঠানে আসার জন্য। নির্দিষ্ট দিনে আমাদের প্রোগ্রামের সময় Embryoর কাউকেই দেখতে পেলাম না দর্শকের মাঝে। যখন আমাদের পারফর্ম্যান্স শুরু হয়ে একটা সুন্দর মুহূর্ত তৈরি হয়েছে ইম্প্রোভাইজেশনের, তখন দেখলাম দর্শকাসন ফুঁড়ে উঠে এলেন ট্রাম্পেট হাতে নিয়ে – Embryo’র পেইণ্টার-মিউজিশিয়ান স্টিফান। আমাদের সঙ্গে পারফর্ম্যান্সে যোগ দিয়ে সে এক অন্য রং লাগিয়ে দিয়েছিল সেই অনুষ্ঠানে।

    সাঙ্গীতিক স্বতঃস্ফূর্ততার আবেদন সততই মধুর।

    জ্যাজ ফেস্ট নিয়ে লিখতে গিয়ে আরও একটি দল Rena Rama Quartet নিয়ে কিছু লিখতে ইচ্ছে করছে। এরা কলকাতার ডালহৌসি ক্লাবে প্রথম পারফর্ম করেছিল সম্ভবত ১৯৭৮এ। এরা যখন তাদের একটা কম্পোজিশন – “Batiali” বাজিয়েছিল। আমি দর্শকদের আসন থেকে ছুটে গিয়ে তাদের পিয়ানিস্ট – Bobo Stensonকে “জয়ন্ত” বলে জড়িয়ে ধরে বলেছিলাম, তোমরাও বাংলারই ছেলে। এবং “জয়ন্ত” বলে এই বাঙালী নাম দিয়ে ওকে ডাকার এক্সপ্রেশনের ভেতরের অর্থ বোঝানোর পর Bobo নিজের কাজকে সার্থক মনে করেছিল।

    Bobo Stenson মহীনের ঘোড়াগুলির আস্তাবলে এসে আমাদের সঙ্গে গান বাজনা করে গিয়েছিল সিকিওরিটির চোখে ধুলো দিয়ে। ওর সঙ্গে আমাদের যোগাযোগ বহুদিন ছিল। নিয়মিত ভাবে ওদের নতুন অ্যালবাম আমাদের পাঠাত। মনে রাখতে হবে তখন পোস্ট করা অ্যালবাম পেতে যথেষ্ট দেরি ও অসুবিধা হত। বছর পাঁচ ছয় আগে Rena Rama Quartet আবার এসেছিল Kolkata Jazz festএ। দেখা হল অনেক বছর বাদে। আমাদের সবারই চেহারার অনেক পরিবর্তন হয়েছে, যেমন পাল্টে গেছে আমাদের নিজেদের মিউজিকও। এইসব নিয়ে কথা হয়েছিল Boboর সঙ্গে ।

    মহীনের ঘোড়াগুলি এই আপাত বাধাশূন্য প্রান্তরে ছুটতে গিয়ে বুঝল আসলে এই প্রান্তর চোরাগোপ্তা আক্রমণে পরিপূর্ণ। তারা বুঝল, এ কাজ বা এ চলা চলতে হলে আরও অনেক ঘোড়ার দরকার যারা কিনা স্বেচ্ছায় এই পথে ছুটে চলবে। শুরু হল ভেতরে ভেতরে “ডাকাতির দল” গড়ার কাজও।

    সত্তরের দশকে মহীনের ঘোড়াগুলির যে কাজ শুরু হয়েছিল সেই কাজ আশির দশকে গৌতম চট্টোপাধ্যায় “লক্ষ্মীছাড়া” নামে একটা ফিল্মের ভিতর দিয়ে ধরে রাখার চেষ্টা করেছিল এবং সে কাজ অনেকদূর এগিয়েও কাজটি সিনেমার আকারে প্রকাশ পায় নি কোনোদিন। তার কারণ অবশ্যই হঠাৎ আবিষ্কার করা তার পকেটের শূন্যতা।

    কিন্তু এ ছোটা তো বন্ধ হয় না।

    নব্বইয়ের দশকে তাই আমরা দেখলাম গৌতমকে একঝাঁক নতুন ঘোড়া/ঘুড়িদের নিয়ে “মহীনের ঘোড়াগুলি সম্পাদিত” – চারটি অ্যালবাম প্রকাশ করতে। সঙ্গে সাথী ছিলো এক প্রাচীন ও নির্জন ঘোড়া – অরুণেন্দু দাস। তাছাড়া প্রাচীন আরও দুই যন্ত্রশিল্পী – প্রবীর দাস ও শিবাজী চট্টোপাধ্যায়ের সাহচর্য এই আন্দোলনকে একটা নতুন উচ্চতা দিয়েছিল। ক্রমশঃ মহীনের ঘোড়াগুলির এই ছোটাছুটির ধরণ বাংলা সঙ্গীত জগতে একটা নতুন যাত্রার সূত্রপাত করল। ফল স্বরূপ আমাদের বাংলায় অসংখ্য বাংলা গানের দল বা বাংলা ব্যান্ডের জন্ম নিল। এই আন্দোলনকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে চলেছে চার দশক প্রজন্মের দুরন্ত সব ঘোড়ারা। তাদের নাম আলাদা ক’রে এই লেখায় আর উল্লেখ করলাম না। তারা বাউল ফকিরদের সঙ্গীতের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখেছে এবং তারা মেলাতে চেষ্টা করছে আন্তর্জাতিক সঙ্গীতের সঙ্গে আমাদের শহুরে এবং দেশজ লোকসঙ্গীতের ব্যঞ্জনাকে। তারা অন্য ধরনের সাঙ্গীতিক বিন্যাস তৈরি ক’রে নতুন ধারার সঙ্গীত সৃষ্টি করার চেষ্টা করছে। এবং এটাই বড় আশার কথা।

    আমাদের ভরসা রাখতে হবে তাদের ওপর। আমার বিশ্বাস আগামী প্রজন্মের ঘোড়ারা যদি মিথ্যে সম্মান আর সমস্ত রকমের প্ররোচনাকে অগ্রাহ্য করে তাদের লক্ষ্য ঠিক রেখে


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • আলোচনা | ২১ জুন ২০১৯ | ১৩৬১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • debu | 236712.158.90056.117 (*) | ০৮ জুলাই ২০১৯ ১১:১৯78831
  • মহিনের ঘোড়া দল টা lead করে গৌতম দার cousin রন্জন ঘোসাল , ১৯৮৩ তে ব্যঙ্গলোরে আমি শুনেছিলাম ওদের গান , তখোনো কেও ই ওদের চিনতোনা
  • কল্লোল | 236712.158.455612.36 (*) | ১০ জুলাই ২০১৯ ০৭:৩০78832
  • সম্ভবতঃ ১৯৭৮এ মহীনের ঘোড়াগুলি ভেঙ্গে যায়। রঞ্জন ১৯৮৩তে ব্যাঙ্গালোরে কিভাবে মহীন গান গাইলো আর রঞ্জনই বা কিভাবে লিড করলো? কিন্তু দেবু তো শুনেছেন। দেবু, একটু বিস্তারে জানাবেন?
  • debu | 237812.69.3434.34 (*) | ১০ জুলাই ২০১৯ ১০:৩৯78833
  • কল্লোল দা , আমি যত টা শুনেছি (রন্জন্দার
    থেকে ) আর যত টা দেখে ছি (১৯৮৩-৮৪) ব্যঙ্গলোরে , সেটা ই লিখ্লাম , আপনি রন্জন্দা কে অনেক দিন চেনেন , I think you know better than me about Mohiner ghoraguli group , I think they have some copyright issue also. I may be wrong .
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন