এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • নেট নিউট্রালিটি, এক্কেবারে নিউট্রালি

    Soumit Deb লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ২৭ ডিসেম্বর ২০১৫ | ৯৬২০ বার পঠিত
  • গত শনিবার একজনের সাথে বেজায় তর্ক হয়েছে। বিষয় নেট নিউট্রালিটি। তর্ক বলা ভুল কারন আমি কোনো কথা বলবার সুযোগ পাইনি। প্রথমেই আমায় জিজ্ঞেস করা হলো বল ব্যান্ডউইথ কি? আমি তার উত্তরে একটা চা চাইলাম। কারন আমার কাছে ইন্টারনেট মানে ফ্যালো কড়ি মাখো থ্রিজি। নেটওয়ার্ক স্লো থাকলে খিস্তি, কল ড্রপ হলে আরও খিস্তি। সালা ইয়ের নেটওয়ার্ক বলা ছাড়া এগুলো ক্যানো হচ্ছে তার কোনো কারন আমার জানা নেই। কখনও রুচিও হয়নি জানার। তো যা বলছিলাম, সেই তর্ক থেকে এই সিদ্ধান্তে আসি যে এতদিন শুধু পড়েছি, জেনেছি, বোঝার চেষ্টা করেছি বিপক্ষের মানে বেশিরভাগ আমাদের কথা, যুক্তি ইত্যাদি। একবার বাঁদি পক্ষের কথাও পড়া যাক। কারন যার কথা বলছি তার যুক্তির মোরাল করলে দাঁড়াবে তিনি কোনো কম্পারেটিভ লিটারেচার স্কলারের সাথে অবশ্যই জয়েস নিয়ে তর্কে যাবেননা, কিন্তু সেই লোকই যদি লুপ কোয়ান্টাম গ্র‍্যাভিটি নিয়ে বোকাবোকা মতামত রাখতে যায় তাহলে গালাগাল দিয়ে শুরু করবেন। এখন আমি গ্র‍্যাজুয়েট ফেল, নিতান্তই নিম্নমেধার এক ছাপোষা। তাই ইজ্জত রাখতে অপর পক্ষেরটাও পড়ে ফেললাম। সেটাই একরকম ভাবানুবাদ করেই দিচ্ছি। তবে রূপকে, কারন এটাই দেখলাম চলছে।

    ধরে নেওয়া যাক একটা রাস্তা আগে বেশ ফাঁকাটাকা ছিলো। মানুষজন গাড়ি ঘোড়া মিলেমিশে সুখে শান্তিতে যাতায়াত করতো। টোল দিতে কারোর গায়ে লাগতোনা। এবার সমস্ত কিছু বেজায় বাড়তে লাগলো। গিজগিজ করছে লোকজন, হাজার হাজার সাইকেল, ০ হইতে সাড়ে এক মিনিটে ১২০ কি.মি ওঠা গাড়ি, কিচ্ছু বাদ নেই। ফলে যা হওয়ার তাই হলো, জ্যাম, ঝঞ্জাট, এ দাঁড়িয়েই আছে তো ও বেরিয়ে গ্যালো, ও নড়ছে না তো এ নড়তে পারছেনা, হাঁটছে বলে গাড়ি দাঁড়িয়ে, গাড়ির জন্য হাঁটা বন্ধ, সাইকেলগুলো তথৈবচ, একেবারে ম্যাসাকার অবস্থা যাকে বলে। এমন সময় রাস্তাটা কয়েকটা লেনে ভাগ করে দেওয়া হবে দেওয়া ভাবা হলো। যারা হেঁটে যাবে তাদের টোল দিতে হবেনা, যারা সাইকেলে তাদের একরকম টোল, যারা গাড়িতে তাদের আরেকরম। ফলে জ্যামট্যাম থাকবেনা। যে যার নিজের নিজের মত চলবে। যদি সাইকেল কেনার ক্ষমতা থাকে তাহলে সাইকেলের লেন দিয়ে যাবে যদি গাড়ি কেনার ক্ষমতা থাকে তাহলে গাড়ির লেন দিয়ে। নাহলে ওই দুই রাস্তার শোভা দ্যাখা থেকে তুমি বঞ্চিত হবে। কিন্তু কিছু করারও নেই কারন যদি এটা না হয় তাহলে কোনোদিনও এই জ্যাম ঝামেলা ঝঞ্জাট শেষ হবেনা। এইবার গোটাটা আবার পড়তে হবে, খালি এইবার পড়বার সময় খেয়াল রাখবেন, হাঁটা হলো সার্ফিং, সাইকেল হলো ছোটোখাটো ডাউনলোড, আর গাড়ি হলো ভিডিও স্ট্রিমিং বা অনলাইন গেমিং, ঝামেলা ঝঞ্জাট হলো কল ড্রপ, স্লো নেটওয়ার্ক আর বলাই বাহুল্য রাস্তাটা হলো ইন্টারনেট।

    এইবার একটা মজা আছে। রাস্তাটায় একটা বিশেষ কোম্পানীর ট্রাকও ও চলে। তারা চায় রাস্তা আরও বাড়ুক, বেড়েই চলুক, কারন রাস্তা যত বাড়বে তাদের তত লাভ। তাদের ট্রাক তত বেশি চলবে। তারা হয়ত চলতও সবচাইতে বেশি। তারা বলে বসলো রাস্তাটা আমরা বানিয়ে দেবো। আর শুধু এটাই না, এই রাস্তা থেকে যে টোল পাওয়া যাবে তাই দিয়ে আরও আরও রাস্তা বানাবো যাতে যাদের গাড়ি সাইকেলের ক্ষমতা নেই তারা ফ্রীতেই যাতায়াত করতে পারবে। এমনকি সেই রাস্তায় আমরা ফ্রী আলুকাবলিও দেবো। আর মুখে একবারও না বললেও এটা তো আর আলাদা করে বোঝানোর কিছু নেই যে রাস্তা যে বাড়াবে তার দাপট আর অধিকার সবচাইতে বেশি। সমস্তটাই থাকবে তার কন্ট্রোলে। অতএব তাদের কোম্পানী এবার থেকে শুধু নিজের গাড়ি চালালে বা অন্য কোম্পানীর গাড়ি সাইকেল না ঢুকতে দিলে কারোর কিছু করার থাকবে না। তাই তারা উঠে পড়ে লাগলো জনমত যোগাড় করতে। নানা ভাবে নানা প্রোমোশন করতে লাগলো। কখনও তার নাম ইন্টারনেট ডট ওআরজি কখনও ফ্রী বেসিক।

    কিন্তু বেশকিছু মানুষ সেটা বুঝে ফেলে বিরোধিতা শুরু করলো। তারা দাবী তুললো এই ভাগাভাগি করে দেওয়াটা নিয়ে। তারা বললো, রাস্তায় আমি কিভাবে চলবো সেটা ঠিক করে দেওয়ার তুমি কে? আমার তো এদিক দিয়ে হাঁটতে হাঁটতে হঠাৎ মনে হতেই পারে আমি ওদিকে গিয়ে ওপার দিয়ে হাঁটবো। ক্যানো আমি শুধুমাত্র তোমার ঠিক করে দেওয়া ব্র‍্যান্ডের গাড়িই চড়বো? আমার আলুকাবলী খাওয়ার ইচ্ছে নেই আমি গাড়িগুলোর যেখানে থাকে তার পাশের দোকানটা থেকে সোডা খাবো। চাইনা আমার ফ্রীর হাঁটা। আর আমি গাড়ির জন্যে বাড়তি টোল ক্যানো দেবো? যে হাঁটছে সেও তো একই রাস্তা ব্যাবহার করছে। কি? করছেনা? তবে এই ইকোনমিকাল ভাগাভাগিটা কিসের? তুমি লেন বানাও প্রত্যেকের আলাদা কোনো আপত্তি নেই। কিন্তু টোল সব্বার এক রাখো। বাড়ালে বাড়াও, সেই টাকায় প্রত্যন্ত গ্রামে এরকম রাস্তা বানাও, আমরা পাশে দাঁড়াবো। কারন আমার হাঁটা রাস্তায় ফ্রী আলুকাবলি আর গাড়ি রাস্তায় ফ্রী পিৎযা, দুটোরই দরকার নেই ধন্যবাদ।

    এইবার হলো কি ওই রাস্তার আশেপাশের চায়ের দোকানে আমার মত বেশ কিছু লোক কাজ নেই বলে রেগুলার বাতেলা করতে আসে। তারা কিছু না বুঝে শুনেই একদল কোম্পানীর রাস্তা বানাতে দেওয়ার জনমত কালেকশনের ফর্ম ফিলাপ করে জমা দিয়ে দিয়ে দিয়েছে, আর আরেকদল চলছেনা চলবেনা করে চলেছে। আর আমার মতই অপদার্থ, যাদের সেটুকুও বোঝার ক্ষমতা নেই তারা একহাতে টাকা অন্য হাতে স্ক্রীন নিয়ে কখনও এই ভেবে অবাক হচ্ছি যে কিভাবে একটা দরকার আর মাস সেণ্টিমেন্ট কে ফেসবুক জাস্ট ট্যাঁকশাল বানিয়ে ফেলবার পথে এগোচ্ছে, আবার কখনও আবার মনে পড়ে যাচ্ছে এয়াইবির স্পনসর স্ন্যাপডিল না?? কে জানে..

    পুনঃ এটা আমার যা মনে হয়েছে বা বুঝেছি বলে মনে হয়েছে তারই প্রতিচ্ছবি। সম্পূর্ণ ভুল হতে পারে। জানিও যে সেটারই চান্সই বেশি।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ২৭ ডিসেম্বর ২০১৫ | ৯৬২০ বার পঠিত
  • আরও পড়ুন
    Lookআচুপি - Soumit Deb
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • juthachyuta | 113.192.119.253 (*) | ২৯ ডিসেম্বর ২০১৫ ০৩:২৬69687
  • দাদা কইসেন ভালো কিন্তু এ সম্বন্ধে আমি একেবারেই অজ্ঞ। তবে গীতা-র কথা বলতে গ্যালে "যা হচ্ছে তা ভালোর জন্যই হচ্ছে / যা হয়েছে তা ভালোর জন্যই হয়েছে / যা হবে তাও ভালোর জন্যই হবে।" আমি কে মাকড়া মাথা ঘামাচ্ছি ?
  • pi | 24.139.209.3 (*) | ২৯ ডিসেম্বর ২০১৫ ০৩:৫০69688
  • কিন্তু এখানকার আলোচনা পড়ে একটা জিনিস বুঝছি না, গুগল কি ঘাসে মুখ দিয়ে চলে ? তারাও তো এতটা গোবেচারা নয় যে এসব অনাচার মুখ বুঁজে মেনে নেবে !

    এদিকে আজ একটু আগে এইটা দেখলাম।
    Countering allegations of gatekeeping in website selection on its free internet platform Free Basics, Facebook today said it is open to the scrutiny of the process by any third party agency like IAMAI or Nasscom.

    “We are also happy to have a third party audit what apps we accept and reject and why, and we’ve proposed this to IAMAI and NASSCOM. For the record, we’ve never rejected an app that complies with the guidelines, and we have had the conversation with operators that we wouldn’t reject apps at their discretion,” Facebook’s Internet.Org Vice President Chris Daniels said.

    এটার পিছনের চালাকিটা কেউ একটু বোঝান দেখি। এই গাইডলাইনটা ঠিক কী ?
  • pi | 24.139.209.3 (*) | ২৯ ডিসেম্বর ২০১৫ ০৪:৩৫69689
  • এটারও একটা কাউণ্টার চাই।
    “If we wanted to make more money, we’d invest in more ad technology in lucrative advertising markets. We’re not making money on this, but if our efforts contribute to getting everyone online, we will fulfil our mission as a company.”
    He said that in the long run the project will help Facebook when more people come online but it will be good for the whole internet ecosystem and for society too.
    “The only way we make money is if people convert to full paid internet because then we show them ads in the full version of FB (Facebook). People always say we have economic interest. Most businesses do. Our economic interest is best served by getting people to the full internet in this case,” he said.
  • lcm | 83.162.22.190 (*) | ২৯ ডিসেম্বর ২০১৫ ০৫:০৬69684
  • Mark Zuckerberg can’t believe India isn’t grateful for Facebook’s free internet

    ...In the process of defending Internet.org, Zuckerberg paints India—where about a billion people are not connected to the internet—as backwards for even daring to question the benefits of Facebook’s charity-like endeavor.
    “Who could possibly be against this?” he asks passive-aggressively.

    ... Zuckerberg also fails to address the claims that zero-rated services such as Internet.org amount to economic discrimination—that this is essentially poor internet for poor people.

    ... Over and over again, Zuckerberg has pointed to research showing that internet access can help lift people out of poverty. The fact remains that Internet.org provides limited, slow, and subpar access, and these limitations make it all the more difficult for people to climb the economic ladder.

    http://qz.com/582587/mark-zuckerberg-cant-believe-india-isnt-grateful-for-facebooks-free-internet/
  • potke | 126.203.22.168 (*) | ২৯ ডিসেম্বর ২০১৫ ০৭:০০69685
  • internet access with freedom to choose, Zuckerberg!
  • দ্রি | 203.171.202.150 (*) | ২৯ ডিসেম্বর ২০১৫ ০৭:১৫69690
  • দেখুন, জুকারবার্গের আলোচনায় একটা কথা মিস হয়ে যাচ্ছে। ফেসবুকের মত কোম্পানীর মূল উদ্দেশ্য (অ্যাড ইত্যাদি দিয়ে) প্রফিট করা নয়। আগেও বলেছি, আরেকবার বলি, ফেসবুক শুরু করেছিল ইন-কিউ-টেল নামে একটা কোম্পানী যেটা সিআইএর ফান্ডিং এজেন্সি। সেই সেন্সে ফেসবুক হল ইন্টেলিজেন্স এজেন্সির সফটওয়্যার আর্ম। এদের একটা বড় কাজ হল পৃথিবীর সবার সম্বন্ধে ডেটা কালেকশান (ব্রাউজিং প্যাটার্ন, স্পেন্ডিং প্যাটার্ন, পলিটিক্যাল অ্যাফিলিয়েশান, রিডিং হ্যাবিট্স)। এই ডেটার খুব ভ্যালু আছে। এই ধরণের ডেটাই তো এনেসে এইসব কোম্পানীর থেকে নেয়। একজন মানুষের ইন্টার্নেট অ্যাক্টিভিটি খুব ডিটেলে লগ করলে তার থেকে মানুষটার মনের একটা ম্যাপ পাওয়া যায়, যার থেকে সেই মানুষটার ফিউচার বিহেভিয়ার প্রেডিক্ট করা যায়। অন্তত সেটাই এইম। অ্যানালিটিক্স, ক্লাসিফিকেশান, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এইসব কিসের জন্য মনে হয়?

    এখন হয়েছে কি, দেখা যাচ্ছে যাদের মোটামুটি পয়সা আছে তারা সব ইন্টারনেটে কানেক্টেড হয়ে গেছে। তাদের রেকর্ডও ফেসবুকের কাছে এসে গেছে। কিন্তু কিছু লোক (ইন্ডিয়ার মত দেশে) এখনও কানেক্টেড নয়। বেরিয়ারটা হল নেট কানেকশানের ট্যারিফ। এদেরকে নেটে কানেক্ট করতে গেলে ঐ ফেসবুকিয়ান ফ্রি নেট ফর লিমিটেড থিংগস গোছের কিছু চাই। সেটা হতে পারলে ফেসবুকের ডেটা আরো ব্রডবেস হতে পারবে। অ্যাডের খুচরো পয়সায় ফেসবুক ইন্টারেস্টেড নয়। ডেটা গ্রডবেস হলে ফেসবুকের ফাইন্যাস ঠিক জুটে যাবে।
  • পারমিতা | 69.97.159.36 (*) | ২৯ ডিসেম্বর ২০১৫ ১০:২৯69686
  • এমন সহজ কোরে বোঝান লেখাই চাইছিলাম.
  • নির | 212.78.26.26 (*) | ৩০ ডিসেম্বর ২০১৫ ০১:৪৯69691
  • সি আই এর চরেদের কি বাঙালি ছেড়ে দেবে ? প্রয়োজনে ধর্মতলার মোড়ে সারাদিন রাস্তা অবরোধ করে ফেসবুককে দেশ থেকে তাড়ানো হবে। ভালো কথা, এখনো যাদের কাছে নেট কানেকশন পৌঁছায়নি, মানে জুকারবার্গ-এর টার্গেট গ্রুপ , তাদের সেই সমস্যা টা তাড়াতাড়ি সলভ করার ব্যাপারে কি উদ্যোগ নেওয়া হচ্ছে ? নাকি, 'ব্যাটা ছেড়া জামা পরিস , তোর আবার নৌকরি।কম কি উইকিপিডিয়া কোন কাজে লাগবে? ওসব ছাড়, শেষে যদি আমার ফ্লিপ্কার্ট এ শপিং করার খরচ বেড়ে যায়? ' -- তাদের সম্বন্ধে চিন্তাভাবনাটা এইরকম ?
  • robu | 11.39.36.120 (*) | ৩০ ডিসেম্বর ২০১৫ ০৫:৩০69692
  • এই দ্বিতীয় রকম।
  • OshKosh B'gosh | 125.112.74.130 (*) | ৩১ ডিসেম্বর ২০১৫ ০৫:২১69696
  • OshKosh B'gosh | 125.112.74.130 (*) | ৩১ ডিসেম্বর ২০১৫ ০৫:২১69697
  • প্রিভিউ এলোনি কেন?

  • | 24.97.147.135 (*) | ০১ জানুয়ারি ২০১৬ ০৪:০০69699
  • "let’s tell you what the people of India will NOT find on Free Basics: no Google. No YouTube. No Amazon. No Flipkart. No Yahoo. No LinkedIn. No Twitter. No Snapdeal. No HDFC. No ICICI. No PayTM. No eBay. No IRCTC. No NDTV. No Rediff. No Quora. No Quikr. No RedBus. No BSE. No NSE. And the list goes on. It’s clear: the “Basics” of the Indian internet are not on Free “Basics.” Just like Internet dot Org was neither Internet nor Dot Org, Free Basics is neither Free, nor is it the basics."

    http://thewire.in/2015/12/30/facebooks-rebuttal-to-mahesh-murthy-on-free-basics-with-replies-18235/
  • T | 165.69.188.160 (*) | ০১ জানুয়ারি ২০১৬ ০৪:৫৭69700
  • দ্য ওয়্যার ডট ইনের লেখাটার রিপ্লাই হিসেবে ওটা যদি জুকারবার্গ নিজে লিখে থাকে তাহলে বলতেই হচ্ছে মাকুবাবু অত্যন্ত ধুঞ্চুল। ইনফ্যাক্ট, মহেশ ধুয়ে দিয়েছে।
  • King Ghidorah | 125.112.74.130 (*) | ০৬ জানুয়ারি ২০১৬ ০৯:১৩69701
  • ফেবু-র ডেভেলপার গাইডলাইনগুলো দেখছিলুম।

    (১) Free Basics needs to be sustainable for operators so that they can continue to invest in the infrastructure to maintain, improve and expand their networks. Services should not use VoIP, video, file transfer, or photos larger than 200 KB - অর্থাৎ অ্যাক্টিভিস্টরা শুরু থেকে যা বলে আসছে তাইই - আইএসপি-দের চাপে ভয়েস/ভিডিও ট্রাফিক লিমিট করে দেওয়া।

    (২) You can let us know that you want to pull your site(s) from Free Basics at any time, but because we may need to make product and marketing adjustments, we may require 60 days from receipt of your notice to transition gracefully. - আমি চাইলে আমার সার্ভিস এই ওয়ালড গার্ডেন থেকে সরিয়ে নিতে পারি, কিন্তু ফেবু-র ৬০ দিন (মাইরি!!!) সময় লাগবে সেইটা প্রসেস করতে। আজকের দিনে ৬০ দিন - কী করবে জুকুভাই? সব ডেটা ব্যাকাপ?

    (৩) In order for your content to be proxied as described above, your URLs may be re-written and embedded content (like javascript and content originating from another domain) removed. In addition, secure content is not supported and may not load. - ঠিক সিওর নই, প্রক্সির মাধ্যমে চালানোর জন্যে এসব ডিসেবল করা আদৌ জরুরী কিনা, আমার তো মনে হয় না (সিকি ভালো বলতে পারবে)। কিন্তু আসল কথাটা হল সিকিওরড সার্ভিস চলবে না। ও ইয়েস - নাও ইউ আর টকিং #সাকারবার্গ।

    (৪) We may update these terms from time to time as the Free Basics Platform evolves. Unless we make a change to the above terms for legal or administrative reasons, or to correct an inaccurate statement, we will provide you with seven (7) days advance notice (for example, by posting the change here) of the updated terms. - জুকারবার্গ ইচ্ছেমত নিয়ম বদলাতে পারে, অ্যাজ অ্যান অ্যাপ ডেভেলপার আপনি পাবেন মাত্র ৭ দিন (জুকু কিন্তু ৬০ দিন চেয়েছে, কেমন?)!

    লিগ্যাল টার্মগুলো ফেবু-তে যেমন আছে, অনেকটা তেমনই - মানে যার ভিত্তিতে ফেবু মনে করে "মাই প্রাইভেসী ইজ ইম্পর্ট্যান্ট" (মাইরি!!!)
  • ... | 105.211.231.161 (*) | ০৭ জানুয়ারি ২০১৬ ০২:৩১69702
  • নেটফ্লিক্স বনাম ফেসবুক। নেট নিউট্রালিটির লড়াই জমেছে ভালো।
  • অনি | 74.62.219.84 (*) | ০৭ জানুয়ারি ২০১৬ ০৩:২০69703
  • ধুর কিসের লড়াই? খোদ নন্দন নিলেকানি নেট নিউট্রালিটির পক্ষে বলেছেন। ন্যাসকমও ফ্রি বেসিক চাইছেনা। এসব আইটি হেভিওয়েটদের বিরুদ্ধে সাকার্বার্গের নো চান্স। এই রিপোর্টটা পড়ে দেখুন http://www.thehindubusinessline.com/info-tech/net-neutrality-nasscom-opposes-airtel-zero-free-basics-plans/article8065089.ece
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন