এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • Lookআচুপি

    Soumit Deb লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ২১ মার্চ ২০১৬ | ১৮৩৯ বার পঠিত
  • বিষয়টা হলো ফর্সা, জাঁদরেল নামওয়ালা না হলে কোনো লাভ নেই। যদি কালো হও তাহলে তাহলে হয় দুরন্ত বিপাশা বসু টাইপ হও, নাহলে কেউ পাত্তা দেয়না গোছের মনখারাপ করতে নেই। কোনো লাভ নেই।

    "ওরকম দেখতে হলে কি হবে, ওর কিন্তু অনেক গুণ", অর্থাৎ গুণ হলো সেকেণ্ডারি। সেই আদ্যিকালের শ্লোকেও তার স্বাক্ষ্য বহন করছে, নাহলে রূপে লক্ষী গুণে সরস্বতী বলা হতোনা। আগে বাগদেবী স্থান পেতেন। আর বিষয়টা অগ্রাহ্য করে কোনো লাভ নেই। মিথ্যা বলা হবে। নিয্যস খাঁটি মিথ্যে বলা হবে। নাহলে চার্লস শোভরাজের ফ্যান ফলোয়িং থাকতোনা।

    এমনকি খিস্তিটাও সুন্দরদের মুখে ভালোলাগে। কেমন একটা মিষ্টি মিষ্টি আপন আপন শোনায়। ওলেবাবালে করে দিতে ইচ্ছে করে। সুন্দরদের কোনোদিনও অম্বল হয় না। তারা পাদেননি, আজ অব্দি। তারা ঘামেন না। তারা ঢেঁকুর তোলেন না। আচ্ছা আপনার চেনা সব থেকে সুন্দর পুরুষকে বা নারীকে নাক ঝাড়তে দেখেছেন কোনোদিনও? কোনোদিনও শুনেছেন তাদের আমাশা হয়েছে? বড়জোর ইনডাইজেশন হয়েছে দু-একবার। তাও হিউমিডিটি হাই বলে। কিন্তু বাকিদের?

    আরে, রাস্তা দিয়ে হাঁটবার সময় কাদের দিকে তাকায় মানবজাতি? কাদের রিকোয়েস্ট দেখলে পত্রপাঠ গ্রহন বোতামে ক্লিক হয়ে যায়? কাদের সোশালে সিট আর উইংএ খোপার মালা ঠিক করবার দায়িত্ব ছেড়ে দেওয়ার জন্যে ব্যাকুল হয়ে থাকা? লাভ এক্কেরে পোত্থম দর্শনে কাদের দেখে হয়? ফর্সা আর সুন্দরদের দেখে। কেউ জানে ইন্ডিয়ান উইম্যানস ক্রিকেট টিমের ক্যাপ্টেন কে? ই্দিকে আছে এমন কেউ যে জুলিয়া বঙ্ক বা হিনা রাব্বানি কে চেনেনা ?

    কেনই বা হবেনা, তুমি হয়তো দারূন সেতার বাজাও, তুমি হয়তো ফাটাফাটি গান গাও, তুমি হয়তো নিউক্লিয়ার অল্যাস্ট্রোফিজিক্সে গোল্ড মেডেল বাগিয়েছো, কিন্তু সেসব আমি জানবো কেমন করে? আমি তো তোমায় চিনিনা। আমি দেখছি তুমি কালো, বেঁটে, তোমার গায়ে খড়ি ওঠা দাগ, তোমার দাঁত উচু। আমি কি ফিরেও চাইবো তোমার দিকে? কেউ আলাপ করিয়ে দিলে হয়তো বাহ বাহ করবো, কিন্তু নম্বরের আশায় থাকবো সেই টল ফেয়ার হ্যাণ্ডসাম বা মুক্তা হাসি গোডসের লুক অ্যালাইকের।

    সেকেন্ডে আসছে নাম। যেমন চম্পা এখন একটা গালাগাল সম। আচ্ছা বুকে হাত দিয়ে বলুন তো পিন্টু বা তপন, মালতি ইত্যাদি শুনে মনে কোনো ভক্তিভাব আসে? মনে হয় না জাস্ট "বাসন মেজে এলো"? কি? কিন্তু আর্যস্মান, স্বপ্নীল বা রাজেন্দ্রানী বা ঋত্বিকা শুনেই মনে হয় নিশ্চয়ই হেব্বি দেখতে বাম্পার স্মার্ট কেউ একটা হবে। বিলেতি কবি ভুল ছিলেন। নামে অনেক কিছু যায় আসে। না হলে রাজীব ভাটিয়া স্টারিং এয়ারলিফট হতো।

    একটা এমন ক্লাসিক প্রেমের গল্প চট করে মাথায় আসবে যার নায়ক নায়িকাকে খারাপ দেখতে? নায়কের নাম গদাই নায়িকার নাম আরতী? আছে কোনো কবিতা? এরকম? রূপ নাম রঙ ম্যাটারস ভাই। বিয়ের বিজ্ঞাপনে গায়ের রঙ লেখা থাকে বেশ বড় গোটগোটা করে। এমনকি আমায় বাড়িতেও জোর করা হয় ফেয়ার অ্যান্ড লাভলি মেনটা মাখার জন্য। সমুদ্রে গেলে বন্ধুরা "নুলিয়া" বলে। আদর করে আত্মিয়রা বলে "বাবা একটূ ক্রিমটিম মাখনা"।

    নোংরা থাকার সাথেও রূপ সম্পর্কিত। আমি যদি বলি চান করিনি তার উত্তরের ইশশ আর যে কোনো এক ফাওয়াত খান সম কেউ যদি বলে চান করিনি তার উত্তরের ইশের ফারাক বিস্তর। যদিও আমায় দেখেই অনেকে আঁচ করে নেন আমি চান করিনি। কেউ আছে এরকম যে চায়না তাকে সুন্দর দেখাক? কেউ আছে? যদি বলে সে চায়না তাহলে মিথ্যে বলতিয়াসে। রাস্তা দিয়ে চলবার সময় এটিয়েমের কাঁচে টাচ শানায়নি আছে এমন কেউ?

    আর সুন্দরদের আমরাই বুঝিয়ে দি তোমরা ডানাটা জাস্ট নিয়ম অল্যাউ করছে না তাই। তোমরা বাকিদের চাইতে সুপিরিয়র। তোমরা হাঁচি দিলেও গুডলাক। তোমাদের "বাবু প্লিস..." ডোনাল্ড ট্রাম্প প্রচার বন্ধ করে দেবে। বেয়ারা মেনুকার্ডটা তোমাদের হাত দেবে। তোমাদের জন্য টিফিন আসবে বাড়ি থেকে। তুমি মাড়ি চিতিয়ে হাসলেই দুনিয়া তোমার।

    নিজেরই একটা ঘটনা দিয়ে মিষ্টিমুখ করিয়ে দি

    হৃত্বিক লুক অ্যালাইক বন্ধু- ভাই চম্পার একটা বান্ধবী দেখলাম কি দেখেতে রে ভাই!! পুরো ডাকাপ (ডানা কাটা পরী)

    আমি- ত্যাত, চম্পার ভালো দেখতে বন্ধু?

    হৃত্বিক লুক অ্যালাইক বন্ধু- ক্যানো আমি তোর বন্ধু নই?
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ২১ মার্চ ২০১৬ | ১৮৩৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রৌহিন | 37.63.136.160 (*) | ২১ মার্চ ২০১৬ ০২:২৬56294
  • হুম। আমার একজন ক্লাসিক নায়কের কথা মনে পড়লো তাকে দেখতে খানিকটা শিম্পাঞ্জির মতন। নাম ওথেলো। আরেকজনের নাম কমলেশ্বর। তাকেও ওরকমই দেখতে কিছুটা। আরেকজনের নাম আবার ঢোঁড়াই। নামেই মালুম, দেখতে কেমন হতে পারে - ভাগলপুরী মাল।
  • Soumit Deb | 111.221.130.133 (*) | ২১ মার্চ ২০১৬ ০৪:৫২56295
  • এই জন্যে দাদা দাদাই হয়। কিন্তু ওথেলো খারাপ দেখতে ছিলো কি? ডেনজেল ওয়াশিংটন ওয়াস দা সেক্সিয়েস্ট ম্যান!!
  • অভি | 113.24.86.89 (*) | ২১ মার্চ ২০১৬ ০৫:২০56296
  • ইয়ে, ভারতের মেয়েদের ক্রিকেট ক্যাপ্টেন, মানে মিতালী রাজ তো বেশ ভালোই দেখতে।
  • pi | 24.139.209.3 (*) | ২১ মার্চ ২০১৬ ০৭:৪২56297
  • ক'দিন আগে ঐ ব্ল্যাক -বিউটিফুল নিয়ে ক্যাম্পেনটা শেয়ার করার সময় একদম এটাই মনে হচ্ছিল। শেয়ার করার সময় নয়, পরে। সময় তো মনে হচ্ছিল, ভালৈ। তারপর মনে হল, একটা আবার একটা হেজিমনির পাল্টা আরেকটা হেজিমনিরি জন্ম দেবে না তো শেষমেশ ? আর সুন্দরের হেজিমনি তো আছেই। মানে কোন না কোনোভাবে ডিফাইন্ড হয়ে যাওয়া সৌন্দর্য।

    নায়ক নায়িকাদের এই যে লক্ষ কোটি ফলোয়ার, সে কতটা তাঁদের অভিনয়ের জন্য ?

    তবে এসব লিখতে গেলে আবার মনে হয়, উচ্চমেধার হেজিমনি নিয়েও কেউ আপত্তি তুলতেই পারেন !
  • | 127.194.85.14 (*) | ২৩ মার্চ ২০১৬ ১০:৪৮56298
  • রুটস এর (Alex Haleyর) একটা ব্ল্যাক -বিউটিফুল কন্সেপ্ট ছিল। সেটা তেমন এক্সক্লুসিভ মনে হয় নি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন