এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কুশান | 342323.176.7845.166 (*) | ০৩ ডিসেম্বর ২০১৮ ০৫:০৫65412
  • আমি একটি কেন্দ্রীয় সংস্থায় মুম্বইতে কর্মসূত্রে প্রায় সাড়ে চার বছরের মতন ছিলাম। এক বছর ট্রেনিং এর পর যখন একটি ডিভিশনে যোগ দিই আমার তৎকালীন সেকশন হেড একটি সার্কুলার ধরান। তাতে আমাকে বলা হয় একটি ন্যূনতম ছয় মাস ব্যাপী হিন্দির ওরিয়েন্টেশন কোর্স আমাকে করতে হবে। আমি তা করতে অস্বীকার করি। তথাপি আমাকে একপ্রকার চাপ দেওয়া হয়। আমার তখন প্রবেশন পিরিয়ড। আমি যুক্তি দিয়েই এবং দৃঢ়তার সঙ্গে তা অস্বীকার করি। কিন্তু, আমি ঐ কোর্স অনেককে করতে দেখেছি। বিশেষত দক্ষিণ ভারতীয়দের।

    কেন্দ্রীয় সংস্থায় প্রতিটি ডিভিশনের সম্ভাব্য এবং আশ্চর্য সমস্ত হিন্দি নাম চোখে পড়ত। সেগুলি খায় না মাথায় দেয় কোনো দিনই বুঝতে পারিনি। সবচেয়ে বড় কথা এই নামগুলি কেউ ব্যবহার ও করত না।

    IIEST কেও এই কেন্দ্রীয় ও রাষ্ট্রীয় ব্যারামে ধরেছে, বোঝাই যাচ্ছে।
  • sm | 2345.110.675612.96 (*) | ০৩ ডিসেম্বর ২০১৮ ০৫:৪৬65413
  • হিন্দি ভাষা শিখে কি কি লাভ হয়, সেইটা আগে জানতি হবে।
    যদি ভালো লাভ হয়, তবে লিশ্চয় শিখবো।
    খালি মোদির ভাষণ বোঝার জন্যি শিখবো না।
  • রিভু | 450112.191.564523.191 (*) | ০৩ ডিসেম্বর ২০১৮ ০৭:০৫65414
  • আপনি শিখতেই পারেন। কিন্তু সেটা এই লেখার বিষয় নয়।
  • sm | 2345.110.675612.96 (*) | ০৩ ডিসেম্বর ২০১৮ ০৭:৫৮65415
  • বিষয়টা ঠিক কি?
  • বিপ্লব রহমান | 342312.108.454523.240 (*) | ০৩ ডিসেম্বর ২০১৮ ০৮:০০65416
  • সংবিধানে না থাকলে কথিত রাষ্ট্রভাষার নামে হিন্দী চাপিয়ে দেওয়া চলবে না। শিক্ষার্থীদের জোর প্রতিবাদ করা উচিৎ।

    ঢাকা থেকে সংহতি।
  • Izhikevich | 238912.66.90056.95 (*) | ০৩ ডিসেম্বর ২০১৮ ০৮:১১65417
  • IIEST কেন্দ্রীয় সংস্থা। ইউজিসি/এমএইচআরডি এর সার্কুলার আসে এই সমস্ত ইস্যুতে। ইয়োগা ডে, হিন্দি পাখোয়ারা ইত্যাদি অনেক কিছুই হচ্ছে। ঝাঁটা নিয়ে স্বচ্ছ ভারতের ড্রামাও। এবং বর্তমান ডিরেক্টর এক্স বিএইচইউ, তাঁকে বিশেষভাবে আনা হয়েছে এমএইচআরডি থেকে। লোকটি পরিচিত চাড্ডি।
  • joutho | 890112.171.013412.187 (*) | ০৪ ডিসেম্বর ২০১৮ ০৩:০৩65418
  • কি ই বা এসে যায়! একদিন ইনরিজি হয়ে যাবে পৃথিবীর ভাষা আর সব এক্জাতি একপ্রাণ ...
  • Abhijit | 2345.109.90023.82 (*) | ০৬ ডিসেম্বর ২০১৮ ০১:৪৯65419
  • হিন্দি সেল Aaj নয় বহুকাল থেকে বিদ্যমান। IIT Kharagpur এ দেখেছি স্টুডেন্ট Secretary স্পোর্টস এর হিন্দি অনুবাদ ছাত্রা মহামন্ত্রী খেলকুঁদ।
  • Prativa | 561212.96.453412.182 (*) | ০৬ ডিসেম্বর ২০১৮ ০৮:৪৯65420
  • খোদ কলকাতা শহরে ফেয়ারলি প্লেসে পি এন বি ব্যাঙ্কে লোক আদালতের কারণে ঢুকে এক আশ্চর্য বার্তা দেখেছিলাম। ঢুকতেই কাঠের বোর্ডে লেখা, হিন্দিমে বাত করে তো অচ্ছা লগে।
    কি বিনয় আর কি আধিপত্যকামী মানসিকতা !
  • অমর মিত্র | 5645.251.563423.53 (*) | ০৬ ডিসেম্বর ২০১৮ ০৯:১০65421
  • এই আধিপত্য বহুকাল ধরে চলছে এই দেশে। সাহিত্য অকাদেমির অনুষ্ঠানে হিন্দি লেখকরা হিন্দিতেই গল্প কবিতা পাঠ করেন। অন্য ভাষার লেখকদের ইংরেজি বা হিন্দিতে অনুবাদ করে নিয়ে যেতে হয়। দক্ষিণ ভারতের লেখকরা হিন্দি পাঠের সময় অন্য দিকে মুখ ফিরিয়ে থাকেন।
  • pi | 7845.29.565612.134 (*) | ০৭ ডিসেম্বর ২০১৮ ০৪:২৩65422
  • অমরদা এই নিয়ে বড় করে লিখুন না। প্রতিভাদি, কী সান্ঘাতিক, ছবি তোলা যাবে একটু?
    কুশানদা, অভিজিতের অভিজ্ঞতা আমারো। ২০০৪-৫ থেকেই এই হিন্দি সেল,
    হিন্দি দিভস পাখোয়াড়া দেখে আসছি। এটা টি আয় এফ আরের কথা বললাম। কোলকাতায় কাল্টিভেশন, আই আই সি বি,সি এস আউ আর ওন্স্টি গুলোতে ডুকলেই রোজ বোর্ডে একটা করে হিন্দি শব্দ লাগান থাকত, শেখার জন্য, আমাদেরও।

    তবে রমরমা আরো বাড়ছে, ছড়াছে বোধহয়।
    এটা গ্রুপে লিখেছিলাম গতবছর।

    সব কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে কি সব কিছু হিন্দিতে লেখা বাধ্যতামূলক ? সেদিন ত্রিপুরা বিশ্ববিদ্যালইয়ে গিয়ে পুরো ব্যোমকে গেলাম, থমকে গেলাম। সবার নাম , সব বিভাগের নাম ইংলিশ আর হিন্দিতে লেখা। বাংলা প্রায় নেই বললেই চলে। এমনকি বাংলা বিভাগেও তাই !! তারপরের চমক ছিল , একটা বিশাল অংশ জুড়ে এবিভিপি র পতাকা । জানিনা, এবিভিপি র অনুপ্রবেশে এই রকম হিন্দিময় পরিবেশ নাকি এটাই কেন্দ্রীয় সরকারি নিয়ম ? এন আই টি , আই আই টি তে নাহয় তাও বাইরের অনেক ছাত্রছাত্রী আসে, কিন্তু রাজ্যের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালইয়ে তো তাই না। এমনকি বাংলা বিভাগে ও !! ঃ( পব র খবর জানতে চাই।)

    সুতোতে অনেকে অনেক কিছু লিখেছিলেন, রইল তাই

    https://m.facebook.com/groups/175129282505026?view=permalink&id=1582029365148337
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন