এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • বাউন্ডুলে পিঁপড়ের গল্প

    ঋক আর কিছুনা লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ১৯ অক্টোবর ২০১৭ | ৬৫১ বার পঠিত
  • *********বাউণ্ডুলে পিঁপড়ের গল্প*******

    মহারাজ গল্প টল্প লেখেন না, যা দেখেন তাই। তা আমার সাথে সেদিন এক মক্কেলের মুলাকাত হয়েছিলো, নচ্ছারটা যদিও আমায় নানান কু কথা বলেছে, তাও বন্ধুত্বের খাতিরের ওর কথা গুলো বলে গেলাম।

    'এই শোন একটা গাড়ি আসছে বুঝলি একটু চমকাবি নাকি?'
    'ইয়েস পাগলা, সন্ধ্যে থেকে বৃষ্টি, একটা লোক নেই বাইরে যে তাড়া করবো, লেজটা নেতিয়ে পড়ে আছে তখন থেকে। চল যাই।'
    'দাঁড়া আরেকটু কাছে আসুক, নে রেডি ওয়ান টু থ্রি... ঘ্যাঁক ঘ্যাঁক ঘৌ ঘৌ ঘোঁয়াওওও'।

    লাল আর কালো রঙের এ নেড়ি দুটো পাড়ার মস্তান কুকুর। আমার মতো নিরীহ কালো পিঁপড়ে অব্দি এদুটোকে দেখতে পারিনা। আমার নাম মাঠাংবুরু। আমাদের পিঁপড়েদের, দলে থাকাই নিয়ম আর মাটির নীচে কিন্তু আজকাল সুযোগ সুবিধে এতো বেড়ে গেছে খালি মাটির নীচে থাকা আর পোষায় না মশাই সত্যি বলতে কি। দল বেঁধে পরিশ্রম খারাপ লাগে এমন বলছি না দিব্যি লাগে কিন্তু আমার যে ঘুরতেও ভারী ভাল্লাগে। পিঁপড়েদের পাড়া ডিফাইন করা আছে। মাটির মধ্যে দিয়ে দিয়ে পুরো দুনিয়ার পিঁপড়েদের সাথে কানেক্ট করাই যায় কিন্তু আমরা সীমানা পেরোইনা খুব একটা। একটা চিনির দানা খুঁজে নাও, হেঁইয়ো হেঁইয়ো করে সবাই মিলে নিয়ে এসো তারপর খেয়ে দেয়ে ঘুম লাগাও এই তো কাজ আমার আর ভাল্লাগলোনা।

    সেবার একটা মানুষ ছেলের ঘরে ঢুকেছিলাম কত কষ্ট মষ্ট করে মাইরি, দেওয়াল বাইলাম প্রথমে তারপর ঘরে ঢুকে বুড়ো টিকটিকিটাকে এড়িয়ে টিউবলাইটের পাশ দিয়ে সোজা নেমে গিয়ে খাটে উঠেছিলাম। হালকা একটা সুগন্ধ পেয়েই গেছিলাম খাটে নইলে খামোখা আমাদের মানুষের খাট বিছানায় আগ্রহ নেই বাপু। এহ কি বলব মশাই এই মানুষ ছেলেটার মাথায় আবার ছাগল ছাগল গন্ধ। হাঁ করে ঘুমাচ্ছিলো টের পেলো না, আমি একবার একটু টেস্ট করে দেখলাম, এতো যেমন খারাপ গন্ধ তেমন খারাপ স্বাদ! এহ মুখটাই নষ্ট হয়ে গেলো। আমাদের দলটা এগিয়ে গেছে তখন, ওহ খাজার টুকরো, আহা তাই বলো এটারই সুগন্ধ আসছিলো। ও হ্যাঁ আমি মানুষের ভাষা শিখে নিয়েছি, খুব কঠিন কিছুনা তবে ভারী বোকার মতন। আমাদের জ্ঞানী পিঁপড়ে ভাষা এর থেকে ঢের বেশী এগিয়ে। এরা কত কি বলে সারাদিন ধরে, কত কি করে কেন কিচ্ছু বোঝা যায় না।

    খাজা আমার ভারী ভাল্লাগে, মিষ্টি মাংস সবই ভাল্লাগে। আমাদের পাড়ার হুড়ুম, একবার একটা লোকের রুমালে ঢুকে পড়েছিল, সদ্দি মোছা রুমাল। এহেহে বেচারী তিনদিন সমানে হেঁচেছে। যা বলছিলাম এই খাজা টাজা খেয়ে আমার কেমন জানি ঘুম ঘুম পেলো একটু। পাবার কথা না, আমাদের টাইম মেনেই সব হবার কথা, গর্তে ফিরে আরামে ঘুমাবো খানিক এরকমই ঠিক ছিলো। তা আমি একটু অন্যরকম নাকি, আমার বুড়ো ঠাকুর্দা বলে, ভালো না সেটাই বলে, আমি বিশ্বাস করিনা অবশ্য। দিব্যি,হেঁইয়ো হেঁইয়ো করে কাজ করি, মানে খাবার খুঁজে দিই, তারপর সবাইকে ডাকি, একসাথে খাই, ফুলের ডাঁটি দিয়ে দাঁত ব্রাশ করে ঘুমাই তাহলে? ও হ্যাঁ আমি আসলে খাবার খুঁজতে যাবার সময় এপাড়া ওপাড়া ঘুরে টুরে যাই। মানে হয়ত সামনে খাবার আছে কিন্তু আমি ঘুরতে ঘুরতে, কার্ণিশ দিয়ে যাবার সময় ডিগবাজি খেয়ে, লাল ডেঁয়োদের সাথে একটু আড্ডা মারি তারপর যাই। রোজ এক রাস্তায় এক কাজে যেতে ভাল্লাগে? কুত্তোগুলোর কানে একটু কামড়ে দিই, বেড়ালে লেজে সুড়সুড়ি দিয়ে দিই, চড়াইটার সাথে সুখ দুঃখের কথা বলি। খালি মানুষগুলোর সাথে কিছু কথা হয়না। ওরা যেন কেমন পানা। সারাক্ষণ হাঁই হাঁই করে চেঁচাচ্ছে, নয় কেঁউ মেঁউ করে মারামারি করছে। আর কি বোকা কি বোকা, আমাদের একটা কথাও বোঝে না। এই চোপ বলল যখন সেদিন লাল মস্তান লোটন, আরে যার কথা শুরুতে বলছিলাম, সে, তাতে বোকা মানুষ গুলো ভাবলো আহ্লাদ করেছে বুঝি!! আবার একটা কেক কিনে দিলো। লোটনটাও পেজো আছে, "ব্যাটা কিপ্টে" বলে কপাত করে খেয়ে নিলো।

    এইসব হরেক জিনিস দেখতে গিয়েই দেরী হয়ে যায় আমার। আমাদের দলের সবাই বলে, মাঠাংবুরু একটা কুলাঙ্গার, একটা অপদার্থ, পিঁপড়েদের নিয়মানুবর্তিতা জগত বিখ্যাত তার অপমান করে। আরে জগত বিখ্যাত কারা বলছে ওই বোকা মানুষ গুলো, সেটা ভুলে গেলি। ওদের কাছে ভালো সাজার কি দায় তোদের। পিঁপড়ে না গরু কে জানে বাবা! তা যেই ঘুম ভাঙলো দেখি সবাই চলে গেছে আমায় ফেলে, প্রথমটা ভারী অভিমান হলো। একটু কেঁদেও নিলাম, যদিও পিঁপড়েরা কাঁদে না এম্নিতে, আমরা খালি ঝুমঝুম করে গান গাই। যেমন ওই গানটা তো আমার ভারী পছন্দের।

    "ঘুংটিমাটিং চিংটিমা, না দিলে কি খাচ্ছিনা, ঘিজিং ঘুজিং কামরাঙা, যাচ্ছে সেপাই কামড়ানা।"

    তবুও কেঁদে নিলাম একটু কি করবো অমন দুম করে একা হয়ে গেলে দুঃখ হয়না। আরে এ মানুষ ছেলেটা তখন থেকে হাঁ করে ঘুমোচ্ছে দেখি। আচ্ছা পা টিপে টিপে একবার এর কানের মধ্যে গিয়ে দেখবো কি আছে? অন্ধকার গুহায় আমরা কক্ষনো ঢুকিনা খাবারের সম্ভাবনা না থাকলে তাও যাই নাকি একবার? ভিতরটা চ্যাটচ্যাটে নাহ থাক। একটা কামড় দেবো? নাহ যার মাথায় ছাগল ছাগল গন্ধ সে মানুষের স্বাদ কি ভালো হবে? এক কাজ করি এর পকেটে ঢুকে আরাম করে আরেকটু ঘুমিয়ে নিই।

    আরে একি এতো উঁচুতে উঠে গেলাম কখন। মেঝেটা নড়ছে! ওহ না মানুষ ছেলেটা এগিয়ে এগিয়ে যাচ্ছে তাই। দাঁতে সাদা ফেনা করছে আর একটা কাঠি দিয়ে ঘষছে কেন? না বাবা পয়লা সুযোগেই এর পকেট থেকে পালাতে হবে, হয়ত থাবা দিয়ে পিষেই দিলো। গুটিগুটি বেরিয়ে এসেছি। কি একটা ভালো খুশবাই আসছে না? কি বলছে? 'বিস্কুটের কৌটোটা দাও না মা'? বিস্কুট!! আমি তো খুব খাই এগুলো। কি ভালো খেতে হয়।

    গুটিশুটি মেরে মানুষ ছেলেটার পাশে বসে রইলাম। এরা আবার পিঁপড়ে দেখলেই পিঁপড়েদের মাথায় আকাশ নামিয়ে দেয়! চিন্টুলুয়ার বাবা তো এভাবেই গেলো, একটু গায়ে উঠে গেছিলো।কি করে যেন। তারপরেরি চিন্টুলুয়ার মা দেখেছিলো চার পাঁচটা কিলবিলে প্রাণী, মানুষে তাদের আঙুল বলে পোষে চিন্টুলুয়ার বাবার দিকে এগিয়ে এলো আর তাদের দুটো প্রাণী ক্রমে কাছাকাছি এসে গেলো আর চিন্টুলুয়ার বাবা মরে গেলো।
    সাবধানে সরে এসে বসলাম। এর থাবায় পড়লেই হয়েছে একেবারে। পেট ভরা থাকলে মাঠাংবুরুর মতো পিঁপড়েই হয়না। আমার পাশের দুর্গে একটা মেয়ে থাকে, ভারী ভালো পিঁপড়ে। কিরকম নরম করে তাকায়, আর গান কি চমৎকার গায় সে কি বলবো! আমি মাঝে মাঝে যাই ওদের দুর্গের ওখান দিয়ে কিন্তু আমার কথার তরঙ্গকে স্রেফ কাটিয়ে দেয় সে। ও বুঝলে না বুঝি? আমরা তো ভালোবাসার কথা চেঁচিচে মেচিয়ে বলি না কক্ষনো। ধরো আমার বউ পিঁপড়ে বা হবু বউ পিঁপড়ে অনেএএক দূরে আছে তখন একটা ফুলের পাপড়ির মধ্যে শুয়ে শুয়ে ডাক পাঠাতে হয়। আমরা যেহেতু ঝগড়াঝাঁটি করিনা, মারামারিও না তাই আমাদের কথা হয় খালি কাজের নয়তো গানের।
    সত্যি বলতে এ যে আমার খুব ভালো লাগে তা নয়, মাঝে মাঝে ইচ্ছে করে ওই দুর্গটার সামনে গিয়ে জোরে জোরে বলি ওই মেয়ে আমার পিঁপড়েনি হবি?

    এসব নানান কথা ভাবতে ভাবতেই ঘুমিয়ে পড়েছিলাম একটু। উঠে একটু আড়মোড়া ভেঙে একটু হাঁটাহাঁটি করছি। একটা চ্যাটালো জায়গা থেকে কি সব গান আর আওয়াজ আসছে, একজন মানুষ খুব মাথা নাড়ছে। গুটি গুটি আবার ছেলেটার পকেটে গেলাম, আবার দেখি উঁচুতে উঠে গেছি ফের, কোনোতে আঁকড়েমাকড়ে ঝুলে ঝুলে দেখছি, ভালো দেখতেও পাচ্ছিনা নীচ অব্দি, এত্তো নীচু। আবার সেই খাজার জায়গাটায় এসে গেলো ছেলেটা, কিন্তু খাজার গন্ধ আর পাওয়া যাচ্ছেনা, আমার আবার একটু খিদে খিদে পাচ্ছে। একটু হেঁটে হেঁটে এগিয়েছি, আরে কি বিশাল একটা গুঁতো খেলাম বাপস, আমি উলটে পড়েছি, আমার হাত পা সব শুন্যে। ফের এক পাক খেয়ে সোজা হয়েছি, কষ্ট হলেও এমন শক্ত কিছু না, শুনি সেই ছেলেটা বলছে ব্যাটা ফের সোজা হয়ে গেলো, মেরেই দিই ব্যাটাকে!!

    আরিব্বাস বলেকি!! পাঁই পাঁই করে ছুট দিলাম, কিন্তু ফের গুঁতো আর আমি উল্টেছি, ছেলেটা ধরে ফেলেছে আমায়। কোথায় যাবো? কি করে বাঁচবো? আমি কামড়াতে পারিনা, কামড়ালেও বাঁচা যায় তা না তাও, হঠাৎ কি হলো আগেই বলেছি আমি অন্যরকম, পুরোটা বলিনি, আসলে আমি অনেক কিছু পারি মাঝে মাঝে। খুব খুব ভয় পেয়ে আমি মনে মনে চেষ্টা করলাম ওই ছেলেটার মনের সাথে যদি কন্ট্যাক্ট করতে পারি যদি, যদি কোনো ভাবে ওকে আমার কথা শোনানো যায়।
    'মাঠাংবুরু বলছি, আমি মাঠাংবুরু বলছি, আমি ভালো পিঁপড়ে, আমি কামড়াই না। বন্ধু হবে? বন্ধু হবে? বন্ধু হবে?'
    কতক্ষণ কেটেছে জানিনা, ভাবলাম মরেই গেছি।হঠাৎ শুনতে পেলাম ছেলেটা ভাবছে, "আমার সাথে পিঁপড়েটা কথা বলল? আমি কি পাগল হয়ে যাচ্ছি তবে"?

    তাড়াতাড়ি বলে উঠলাম," না না পাগল না, আমি মাঠাংবুরু, আমিই তোমার সাথে কথা বলছিলাম। আমি পিঁপড়ে কিন্তু আমি মানুষের সাথে কথা বলতে পারি ইয়ে মানে মাঝে মাঝে পারি।"
    তারপর কি বলব কতক্ষণ যে লাগলো ছেলেটাকে বোঝাতে ব্যাপারটা, আগেই জানি মানুষগুলো বোকা হয়, তাই বলে এতো হ্যাঁ!!
    ছেলেটা ভালোই, ওর নাম ঋক, বন্ধু হয়ে গেছে আমার, দিব্যি কদিন ছুটি কাটিয়ে নিচ্ছি এখানে। আমার বাড়ির লোকেরা খুঁজবে হয়ত, ভাবতেই পারবে না মানুষের পকেটে করে ওদের সামনে দিয়ে ঘুরে বেড়াচ্ছি। ভাবলেই হাসি পায়। ঋক দেখলাম লোটনদের ভারী ভয় পায়, আমি লোটনের কানে সুড়সুড়ি দিয়ে দিয়েছি টুক করে ব্যাস ও ভয় দেখাবে কি বন বন করে নিজের লেজ নিজেই তাড়া করে গেলো।

    সেদিন গাড়ির ড্যাশবোর্ডে ঘুরে ঘুরে দেখছি সব আর গান গাইছি, হ্যাঁ আমি এখন আরো সব জিনিসের নাম জেনেছি যা খাবার না। তা হঠাৎ দেখি একটা জলার ধারে দাঁড়িয়ে পড়ে ঋকও পেল্লায় চেঁচামেচি লাগিয়েছে, ওদের ভাষায় গান আর কি। দুজন গাইছি বেশ নিজের মতো, দেখি একটা শিং নেড়ে হেলেদুলে সাদা গরু আসছে। আমি এমনিতে ভারী আলাপী পিঁপড়ে, আমাদের এলাকার সব্বাইকে আমি চিনি। এটা অবশ্য অন্য পাড়া। কাছে গিয়ে বললুম, গুডমর্নিং স্নো হোয়াইটদি, খবর কি? সব ভালো তো? সে তো মহা ঘাবড়ে গেছে, বলছে সে আবার কি রে। হাহাহা, আমি তো এ কদিনে প্রচুর গল্প শুনেছি, ওই হাঁ হাঁ করে চেঁচানোটা সইতে পারলে ছেলেটা নেহাত মন্দ না। স্নো হোয়াইটের সাথে কথা বলে জানা গেলো, আমার গানে না হলেও, ঋক ব্যাটার আওয়াজে তার খুবই অসুবিধে হয়েছে, গুঁতোতেই আসবে ঠিক করেছিলো। আমি আবার তাকে বুঝিয়ে ঠান্ডা করি, মহা মুশকিল! যাকগে বাবা যাই এখন।

    একটা পাতার নৌকো পেয়েছি আজ এই ঝিলটার উপর হাউসবোট বানিয়ে ঘুমোবো। একটা গুড়ের বাতাস নিয়ে নিয়েছি দুদিনের জন্য নিশ্চিন্দি। ঠিক করেছি দুদিন ঘুরে, মহারাজের বাড়িতে(ওই ব্যাটা নিজেকে মহারাজ বলে খালি) ফিরে বালিশে মাথা রাখবো একদিন, একটু নলেন গুড় পিঠে দিয়ে খেয়ে ফের বাড়ি ফিরবো। জলের মাঝখানটা ভারী পরিষ্কার। দিব্যি নীচ অব্দি দেখা যায়, ব্যাঙ আছে একটা,সাপ আছে একটা, দুটো সাদা মাছ আছে এ পাড়ায়। মাছটার সাথে গল্প হলো খানিক, বেচারা ভারী ভয়ে আছে, মাঝে মাঝেই নাকি ওদের দল থেকে মাছ নেই হয়ে যায়। খাবার ভেসে আসে, খেতে যায় আর ব্যাস উড়ে যায়। নেহাত ওর লোভ টভ একটু কম তাই এখনো বেঁচে আছে। মাছ টাকে একটা মুড়ি দিলাম, বাতাসার সাথে খাবো বলে এনেছিলাম। একটা মুড়িতে ওর কিছুই হবে না অবশ্য, কিন্তু মাছটা তাতেই খুশি হয়ে ডিগবাজী খেয়ে চলে গেলো। উফফ ঘুম ঘুম পাচ্ছে। একটু ঠ্যাঙ নাচিয়ে ঘুমিয়ে নিই। পাতাটা ভেসে যাক যেখানে খুশি।

    ঘুম ভাঙলো রোদ মুখে পড়তে, পাতাটা ধারে এসে আটকে আছে। এটা কোন পাড় অত চিন্তা আমরা করিনা, বাতাসাটার আর্ধেক আছে এখনো, থাকগে। এখানে ঘাসের উপর শিশির আছে, সাবধানে যেতে হবে, পিছলে পড়লেই হয়েছে আর কি, হাড় ভেঙে দ হয়ে পড়বো। আরে ওখানে ওটা কি হচ্ছে? একটা মেলা বসেছে না? এটা কোন পাড়া কে জানে, ওই কাঠপিঁপড়ে দাদাকে জিজ্ঞেস করবো? এম্নিতে কাঠপিঁপড়েদের আমি এড়িয়ে চলি, খুব রাগী হয় বাবা কি দরকার, একটা রদ্দি মারলেই গেছি। ভয়ে ভয়ে জিজ্ঞেস করলাম, ও দাদা কিসের মেলা হচ্ছে গো এসময়?
    - আরে লাল ডেঁয়ো একটা ভালো শিকার করেছে, সব্বার ফিষ্টি তাই, তা তুইও আয় না। নাচ গান হবে।
    ব্যাস আমিও জমে গেলাম ওখানে, দিন পাঁচেক ফুলের মধুর নেশা করে, গান গেয়ে, কাঠে কাঠে ড্রাম পিঠে কোথা দিয়ে কেটে গেলো।

    মেলা ফুরোতে ফের হাঁটতে বেরিয়েছি। ওই ব্যাটা মহারাজ এর কথা মাথা থেকেই বেরিয়ে গেছিলো। তা রাস্তা ভুল হবার কিছু নেই, টুকটুক করে হাঁটছি, একটা পানকৌড়িকে বললাম একটু ডানায় নেবে কিনা পাত্তাই দিলো না। যাকগে। আরে একটা কালো গরু আসছে ওর শিং এ চড়ে যাওয়া যায় কিনা দেখি তো। কিন্তু এমনি বললে কাটিয়ে দিতে পারে, তাও একবার বলে দেখি। কাছে গিয়ে বলি, " এই যে ম্যাডাম কৃষ্ণকলি, আমি মাঠাংবুরু। বলছি আমাদের পাড়াটা এখান থেকে সাত রোদের পথ আমি হাঁটলে, তুমি তোমার শিং এ একটু এগিয়ে দিতে পারোনা?
    - কিন্তু আমি তো অতদূর যাবো না। আমার গোয়াল তো কাছেই, অবশ্য তাতেও তোমার হাফ রাস্তা হয়ে যাবে। এসো।
    গল্প করতে করতে গান গাইতে গাইতে সে রাস্তা খুব তাড়াতাড়িই ফুরিয়ে গেলো। শিং এ বসে রাস্তাটা ভারী ভালো লাগে, উঁচু যেন পাখির মতো। আকাশে মিঠে শীত শীত রোদ। কিচকিচ করে বক বক করছে চড়াই পাখি, দূরে মাছরাঙা ডুব দিচ্ছে। একটা কুকুর লেজ উলটে শুয়ে আছে। কৃষ্ণকলির মনটা বড় নরম। আমায় ছাড়তে গিয়ে দেখি চোখ ছলছল করছে, আরে পাগলী, আমি একজন পিঁপড়ে অমন মন খারাপ করে নাকি। আচ্ছা আমি আসবো মাঝে মাঝে।

    তাড়াতাড়ি পা চালালাম। চারিদিকে এতো বন্ধু ছড়িয়ে থাকে বলেই আমার ঘরে মন টেকে না যে। সেই ব্যাটা মহারাজের খোঁজ নিতে হবে, কেমন আছে কে জানে, প্রথম মানুষ বন্ধু আমার, আমার কথা শুনতে পেয়েছিলো, আমায় আইস্ক্রীম খাইয়েছে, গাড়ি চড়িয়েছে। আচ্ছা এবার আবার খিদে পাচ্ছে আমার, একটা মিষ্টির দোকান দেখছি, যাই একটু খেয়ে নিয়ে যাওয়া যাবে খন।
    আহাহা কি সুন্দর গন্ধ হ্যাঁ। মিষ্টির দোকানে ঢুকলে।এই জন্যই মন ভালো হয়ে যায়। দোকানদারের চোখের আড়ালে দিয়ে গিয়ে একটু ছানার কুল্ফি খেয়ে নিলুম। আহ বেড়ে বানায় কিন্তু এটা। যাই এট্টু ঘুমিয়ে নিই বরং তারপর যাবো।

    আরেবাপরে পেল্লায় ঘুমিয়েছি দেখছি, রোদ নেই আর। তবে খাবারের অভাব নেই, অনেকগুলো মিষ্টি হয়ে গেছে থালায় থালায়। আমাদের চিকরিপিং যদি এখানে এসে পড়তো, খাবার ফেলে কোথাও যেতই না, ব্যাটা খাবার পেলে আর কিছুই চায় না। খেয়ে মুখ মুছে দোকান থেকে বেরিয়ে এলাম। রাস্তায় গাড়িগুলো ঘোঁৎঘোঁৎ করে বেরিয়ে যাচ্ছে, একটু খেয়াল করে হাঁটতে হবে। চাপা না পড়ে যাই আবার। "
    "ঝুঝুমঝুম ঝুঝুমঝুম টগবগাবগরে যাচ্ছি আমি মাঠাংবুরু, পিঁপড়েরাজা রে।"
    গান গাইতে গাইতে যাচ্ছি, ক্রমে রোদ এলো, আরে একটা কাঠবিড়ালি না? "ও কত্তা বাদাম টাদাম জুটলো?"
    কাঠবিড়ালি পিড়িক পিড়িক করে তাকিয়ে, লেজে ভর দিয়ে একটা বাদাম খেতে খেতে বলল, হুঁ হুঁ, চলবে নাকি?
    - না ভায়া তুমি খাও, আমার আজ পেট ভরা আছে। তা এবারে বাদামের মরশুম কেমন হে? বর্ষায় তো সব ভাসিয়ে দিলো এবার, পেলে রসদ?
    - আর বোলো না ভায়া, এই হতভাগা মানুষগুলোর জন্য এই অবস্থা, এতো বোকা কি করে হয় কে জানে বাবা, গাছ টাছ কেটে একাকার, আজকাল আবার লম্বা লম্বা কি বসিয়েছে...
    -টাওয়ার। টাওয়ার বলে ওগুলো।
    --আরে হ্যাঁ রে বাবা ওই টাওয়ারের চক্করে পরলে বুঝবি, সোজা পরপার হয়ে যাবি। ওই কোনোরকমে দুটো কচুরির আলুর দম জোগাড় হয়েছে। আসলে ফাস্টফুড খেয়ে তোদের বৌদির আবার গেঁটে বাত হয়েছে, তাই কচুরি খাচ্ছিনা আজকাল আমরা।
    - এহে, তাহলে তো খুবই মুশকিল হে। সাবধানে থেকো। আসি তবে হ্যাঁ। মাঠাংবুরুকে মনে রেখো।

    তারপর অনেক গাড়ি, বাস, রোল চাউমিন পেরিয়ে আমাদের পাড়ার কাছে এলাম। লোটন যথারীতি বদামি করছে। ল্যাজে সুড়সুড়ি দিতে পারতাম, থাক, পরে হবে। মহাপ্রভুটি দেখেনি আমায়, উপুর হয়ে হাঁ করে ঘুমুচ্ছে। খ্যা খ্যা, আমি একটা লাফ মেরে নাকের উপর উঠে হুইইই বলে চমকে দিয়েছি। ধড়ফড় করে উঠে বসেছে। খ্যা খ্যা, খৌ খৌ। তারপর আর কি দু মক্কেলে পেল্লায় আড্ডা হলো গল্প হলো। সব অবশ্য বলা যাবে না কিন্তু এই যে লেখাটা মহাপ্রভু লিখছে এটা আমি পাশে বসে বললাম বলেই না। মাঠাংবুরু নামে এক পিঁপড়ে গল্প না হলে।লোকে জানবে কি করে।
    আমি আপাতত যাবো আমার দুর্গে ফেরত। ওই পিঁপড়েনীটার জন্য মন খারাপ করছে একটু। দেখে আসি একবার। তারপর আবার বেরিয়ে পড়বো, মহাপ্রভুর সাথে বন্ধুত্ব হয়েই গেল যখন আবার কথা হবে সবার সাথে,আমার এডভেঞ্চারের গল্পের সাথে।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ১৯ অক্টোবর ২০১৭ | ৬৫১ বার পঠিত
  • আরও পড়ুন
    বকবকস  - Falguni Ghosh
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dd | 116.51.27.169 (*) | ২০ অক্টোবর ২০১৭ ০৩:০২61712
  • বাহবা বাহবা। বাহা বাহা বাহা।
  • | 116.193.180.79 (*) | ২০ অক্টোবর ২০১৭ ০৩:৩৮61713
  • আরে বা বা বা।
    গুচ্চ্ছের কালীপটকা বোম আর মরনজিৎএর মধ্যে মিত্তি গপ্প।
  • aranya | 83.197.98.233 (*) | ২০ অক্টোবর ২০১৭ ০৫:৩৩61714
  • দারুণ
  • de | 24.139.119.175 (*) | ২০ অক্টোবর ২০১৭ ০৭:২৬61715
  • খুব ভালো - আ মেলায় লেখো না কেন? যত্তসব হাবিজাবি গপ্পো থাকে - এ'রম গপ্পো পেলে খুব ভালো হোতো!
  • | 52.106.97.97 (*) | ২০ অক্টোবর ২০১৭ ১০:২৬61716
  • ও হ্যাঁ যেটা জিগ্যেস করতে ফিরে এলাম পিঁপড়ের এমন সাঁওতাল নাম কেন? মারাংবুরু র একদম কাছাকাছি।
  • ঋক আর কিছুনা | 57.15.9.231 (*) | ২০ অক্টোবর ২০১৭ ১১:২১61717
  • ধন্যবাদ dd, দ, অরন্য,de।
    @de, আ মেলায় নেবে না মনে হয়।
    @দ, সাঁওতাল টাইপ হলো না? আমি অত ভেবে চিন্তে রাখিনি, প্রচলত মানুষের নাম থেকে আলাদা কিছু হিসেবে রেখেছি যা মনে এসেছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন