এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • T | 229.75.11.86 (*) | ১১ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:৫২61086
  • পরিস্থিতি এমনই যে যেখানে শেষ করেছ, গল্প বা জীবন হয়ত তার পর থেকে শুরু হবে। সুমোর পরের অংশটুকু বিবিধ ব্রাঞ্চে ভাঙবে, নিজেরা ডেস্টিনেশন খুঁজে নেবে।
  • | 116.193.188.15 (*) | ১১ ফেব্রুয়ারি ২০১৭ ০৮:২৭61085
  • #
  • সিকি | 132.177.135.108 (*) | ১২ ফেব্রুয়ারি ২০১৭ ০২:২২61087
  • দম বন্ধ হয়ে আসে।
  • pi | 57.29.133.42 (*) | ১২ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:১৫61088
  • 'ডবল এক্স চিহ্নের অগ্রাধিকার --- ডবল এক্স চিহ্নেই পিছিয়ে থাকা'

    এটাই পরিস্থিতি।
    লেখাটা হন্ট করবে।
  • i | 134.170.249.180 (*) | ১২ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:৪৪61089
  • এই লেখাটার আগের ভার্সন পড়েছিলাম অনেক আগে।এই ভার্সন কিছু অন্যরকম। সময় ও স্থানের উল্লেখের ব্যাপারটা খুব ভালো-এই ধরনের লেখায় বিশেষ করে।।
    পরিস্থিতি বর্ণনা করে বাকিটা পাঠকের জন্য ছেড়ে দিলে ভালো হ'ত। এরকম গল্প শুনতে বসে আম পাঠকের মনের যে ভাবনা গুলি স্বতঃস্ফূর্ত তা অলরেডি লিখে দেওয়া হয়েছে। দমবন্ধ পরিস্থিতি তৈরি হ'ল না তাই। আমার মতে।
  • | 116.210.206.177 (*) | ১২ ফেব্রুয়ারি ২০১৭ ০৫:২১61090
  • এইরে! পাঠকের ভাবনা তো লিখিনি, গল্পের চরিত্রের ভাবনা লিখেছি। ওদিকে জনান্তিকে কেউ কেউ জানতে চেয়েছেন তারপর কী হল? যাত্রা নিরাপদ হল কি না। কে জানে তাঁরা কলা না খেজুর পাঠক!

    যাঁরাই পড়েছেন সকলকেই ধন্যবাদ
  • i | 134.170.249.180 (*) | ১২ ফেব্রুয়ারি ২০১৭ ০৫:৪৪61091
  • 'হাত দেখালে গাড়ী নাহয় থামল ---- কিন্তু তারপর যদি কাঙ্খিত রাস্তায় না যায়্ ------ যদি গন্তব্যে না থামে --------- ' গল্পের চরিত্রের এই ভাবনার কথাই বলতে চেয়েছিলাম। যা কি না পাঠকও ভাববে।
    মোট কথা বলছিলাম , গল্পের চরিত্রের এই ভাবনা লিখে দেওয়ার জন্য 'হেডলাইটের দিকে তাকিয়ে নারীটি ভিজতে থাকে৷ সুমোটি সামনে এসে থেমে যায়'-এর অভিঘাত কমে গেছে।

    ইতি আম/কলা/খেজুর/কাঁঠাল পাঠক
  • i | 134.170.249.180 (*) | ১২ ফেব্রুয়ারি ২০১৭ ০৫:৫৫61092
  • কন্স্ট্রাকশন ওয়ার্কারদের সম্বন্ধেও মনে হয় বেশি লেখা হয়ে গেছে। ওরা কারা , কি করবে , কেন হাত দেখাচ্ছে এই সব বলে দিয়ে পরিস্থিতি র অভিঘাত কমে গেল আমার কাছে।
    এসবই আমার মানে আম কলা খেজুরের ব্যক্তিগত মতামত আর কি।
  • | 116.210.206.177 (*) | ১২ ফেব্রুয়ারি ২০১৭ ০৫:৫৮61093
  • আচ্ছা।
  • শঙ্খ | 113.242.199.93 (*) | ১২ ফেব্রুয়ারি ২০১৭ ০৬:২৬61094
  • বেএশ ভালো লাগলো। কয়েকটা লাইন আইকনিক।
  • i | 134.170.249.180 (*) | ১২ ফেব্রুয়ারি ২০১৭ ০৬:৫০61095
  • আর একটা কথা বলা হয় নি। এই যে আগের লেখা ঘষে মেজে একদম নতুন অভিমুখ দেওয়া হোলো, লেখাতে গল্পের এলিমেন্ট ছিল অথচ ফোকাস ছিল অন্যত্র; এবারে চিজেল করে করে গল্পটা ঐ লেখা থেকে বের করে আনা হোলো, এইটা খুবই যাকে বলে খুবই ভালো লেগেছে।
    সমালোচনাটুকু বেশি গুরুত্ব না দিলেই ভালো। সবার লেখাকে এইটা ভালো লাগে নি কেন লাগে নি এটসেটরা বলা যায় না, তাঁরা ক্ষুণ্ণ হন। দ কে বলা যায়। তাই লিখেছিলাম।
  • একক | 53.224.129.45 (*) | ১২ ফেব্রুয়ারি ২০১৭ ০৮:৩৬61096
  • ছবিটা ভালো এসেছে । একটাই জায়গা চোখে লাগছে । তা হলো ডাবল এক্স ক্রোমোজম কে হ্যামার করা । মানে , পরিবেশ -পরিস্থিতি এগুলো দিয়ে প্রেসারটা অলরেডি ইন্টার্নালায়জড । ওই হ্যামারটা না থাকলেও বুঝে নিতে অসুবিধে হচ্ছিল না । আরেকটু ছিপছিপে হতে পারত।
  • de | 192.57.102.24 (*) | ১২ ফেব্রুয়ারি ২০১৭ ০৯:৫৬61097
  • দমবন্ধ হয়ে এলো!
  • kb | 213.99.211.18 (*) | ১৩ ফেব্রুয়ারি ২০১৭ ১০:০৯61098
  • সুন্দর লাগলো। শুধু পুরো গল্পে ডাবল এক্স, ডাবল ওয়াই ব্যবহার করে শেষে এসে "নারীটি"-র ব্যবহার না করলেও হত না?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন