এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Biplob Rahman | 340112.231.126712.75 (*) | ২৮ জানুয়ারি ২০১৯ ০২:২৭50204
  • ভিনগ্রহের জীব এককের এইসব খুচরো তঞ্চকতা একদম ভালো নয়। ধিক্কার জানাই।
  • dd | 90045.207.8945.106 (*) | ২৮ জানুয়ারি ২০১৯ ০৪:৩৬50205
  • কে? অ্যাকোক? অ্যাকোক তো? খুব ভালো করে চিনি। কতোবার মোলাকাৎ হয়েছে। কথা বাত্তা হয়েছে। হ্যাঁ, চিমটি কেটে দেখি নি ঠিকই তবে একবারে নির্ভেজাল এই গ্রহের মানুষ। ছা পোষা এবং অমায়িক। যদিও দাড়ি আছে।

    তবে দু এক জনে হয়তো উনার গাঢ় সবজে গায়ের রং আর ঘোর নীল কান দেখে অবাক হন। মাথার দুটো ছোটো শিং (খুসী হলে চিড়িক মিড়িক করে)দেখেও, হতে পারে, এক আদজনের অস্বস্তি হয়। তবে মিউসিকাল কুনুই নিয়ে তো অসুবিধের কিছু নেই। কাঁচের কাপ প্লেট খাওয়া নিয়েই বা কী? আপ রুচি খানা। ব্যাস।

    অন্য গ্রহের জীব ক্যানো হতে যাবে। যত্তো সব ফালতু অপোপ্রচার।
  • | 453412.159.896712.72 (*) | ২৮ জানুয়ারি ২০১৯ ০৫:৪৬50201
  • :-)))))
    যা তা।
    তা এই বইটা প্রকাশ করবার জন্য কুড়ি পঁচিশ বছর বাদে আত্মজীবনীতে ক্ষমা চাইবে না? :-)))
  • Du | 237812.58.890112.15 (*) | ২৮ জানুয়ারি ২০১৯ ০৫:৫২50206
  • ঃ)))
  • dc | 011212.227.672323.206 (*) | ২৮ জানুয়ারি ২০১৯ ০৬:১৯50202
  • এটা কি পাঠ প্রতিক্রিয়া? একক কি ফোর্ড প্রিফেক্ট?
  • pi | 4512.139.122323.129 (*) | ২৮ জানুয়ারি ২০১৯ ১২:২৮50203
  • ঃ))

    অতিএককীয় হয়েছে!
  • de | 90056.185.673423.53 (*) | ২৯ জানুয়ারি ২০১৯ ০৯:৪৮50207
  • :))))
  • kumu | 670112.212.458912.209 (*) | ২৯ জানুয়ারি ২০১৯ ১১:৫০50208
  • কাঁধে একটি ম্যাজেন্টা সজারু ,চিত করা,হাতের আঙুলগুলো মানুষের মত,
    রামধনু রঙের ভুরু,
    আর খড়ম উইথ রিমুভেবল রণপা-

    এই দেখেই লোকজন নার্ভ হারিয়ে ফেলল?
  • AP | 232312.15.3467.241 (*) | ৩০ জানুয়ারি ২০১৯ ০৫:১০50209
  • বইয়ের পাঠ প্রতিক্রিয়া হয় জানতাম, এই বইয়ের যা সব পাঠ-পূর্ব-প্রতিক্রিয়া (গ্রামার নিয়ে ভাববেন না) বেরুচ্ছে, তাকে কি 'প্রতিনাটকীয়' বলা বোধহয় অন্যায় হবে না।
  • র২হ | 232312.172.891212.228 (*) | ৩০ জানুয়ারি ২০১৯ ০৫:৩৪50210
  • :D

    এগুলি ঠিক পাঠ-পূর্ব নয়, এককের লেখার সঙ্গে এঁরা (এবং আরো অনেকেই) পরিচিত। এইসবই লেখক ও বই সম্পর্কে পরিচিতি ও প্রত্যাশা, আগামী পাঠকদের জন্যে।
  • | 2345.110.893412.104 (*) | ৩০ জানুয়ারি ২০১৯ ০৬:৩১50211
  • ন্যাড়া | 1278.202.5634.85 (*) | ০১ ফেব্রুয়ারি ২০১৯ ০৫:৪৮50212
  • পরের বইমেলায় আমার বেস্টসেলার "আমি একককে দেখেছি।"
  • dc | 232312.174.670123.206 (*) | ০১ ফেব্রুয়ারি ২০১৯ ০৫:৫৬50213
  • আর আমার কবিতা, "এককের মুখ আমি দেখিয়াছি, পৃথিবীর মুখ আমি দেখিতে চাই না আর; বেটেলেগিউসে যাইব বলিয়া সমানে বিয়ার পান করিতেছি"।
  • কল্লোল | 342323.191.2367.80 (*) | ০১ ফেব্রুয়ারি ২০১৯ ০৬:২৮50214
  • ওসব জানিনে বাপু। বড় চমৎকার ঘরেলু মোহিতো বানায়।
  • aranya | 3478.160.342312.238 (*) | ০৩ ফেব্রুয়ারি ২০১৯ ০২:৫৪50215
  • ''সুন্দরবনের বাঘেদের খামোখা মানুষখেকো হয়ে ওঠার জন্য জ্যান্ত রাখার দরকার কী, মেরে ফেললেই হয়না?', জাতীয় একটি নিষ্পাপ প্রশ্ন করি, তখন একক আমাকে সমর্থন করেছিল'

    - পৃথিবী গ্রহে মনুষ্য-নামক একটি প্রজাতি আছে, তাদেরও মেরে ফেললেই হয়, প্রাণী, উদ্ভিদ সব-ই তারা খেয়ে নেয় তো বটেই, খাদ্য না হলেও অকাতরে অন্যকে খুন করে, হত্যার নিদান হাঁকে
  • প্রিয়ঙ্কর | 2345.110.9004512.158 (*) | ১১ মার্চ ২০১৯ ০৬:৫৭50216
  • শান্তনু দেবনাথ ওরফে এককের "অতিনাটকীয়" পড়া শেষ হলো। সব মিলিয়ে বেশ ভালো। ধাক্কা দেওয়া, অন‍্য রকম। লেখনী মারাত্মক বলিষ্ঠ। গল্পগুলির মধ‍্যে 'দীহারি কথা' বেশ ভালো লেগেছে। ভাষার ব‍্যবহার আর গল্পের বুনোট দুইয়েতেই দক্ষ হাতের ছোঁয়া। 'স্বাদ' মন খারাপ করিয়ে দেয়। 'গুলাবো', 'আমাজনের পেঁপে', 'অন্নময়', সাংসারিক', 'বিষক্ষয়'- এই গল্পগুলো খতরনাক, ভয়াবহ, বীভৎস রস নিয়ে ভয়ঙ্কর এক্সপেরিমেন্ট। 'ভজো'তে পিকুর ডায়েরির মতো চলতে চলতে শেষটায় আচমকা ধাক্কা লাগে। 'অতিনাটকীয়' আর 'নিশানবাবুর নেশা' উদ্ভট। 'উডভুতুয়া' গা ছমছমে। 'মালার প্রেম' ও এক বীভৎস প্রেমের গল্প। মোদ্দা কথা হচ্চে, একেবারে অন‍্যরকম এবং অন‍্য স্টাইলের আকর্ষণীয় লেখা। একেবারেই অন‍্য একটা ধারা তৈরী হয়েছে বলা যায়। বাংলা সাহিত‍্যের নিয়মিত পাঠকদের অবশ‍্যই পড়া উচিত। বাকিদের না পড়লেও চলবে।
  • i | 891212.211.450123.42 (*) | ১৯ মার্চ ২০১৯ ১০:১৫50217
  • আমিও শেষ করলাম এই মাত্র। প্রোমোতে নিমসৌন্দর্য্য শব্দটা ব্যবহার হয়েছিল।
    আমি এককের ভাষা ধার করে বলব-রূপ। ভলকে ভলকে রূপ।
  • | 237812.69.563412.233 (*) | ২২ সেপ্টেম্বর ২০১৯ ০২:০০50218
  • এককের বই নিয়ে আজ 'এই সময়' পত্রিকায়

  • | 237812.69.563412.233 (*) | ২২ সেপ্টেম্বর ২০১৯ ০২:০১50219
  • Pinaki | 188.148.43.169 | ২৩ জুন ২০২০ ২০:১২94553
  • জীবনে কিছু কিছু ঘটনা ঘটে যা মূর্তিমান বিড়ম্বনা হয়ে রয়ে যায় সারাজীবন। সেসব ঘটনায় নিজের হাত থাকে না, অথচ সারাজীবন ধরে তারা ঘুরেফিরে আসতে থাকে, প্রতিবার বিড়ম্বনার মাত্রা একটুখানি বাড়িয়ে নিয়ে। এককের বই নিয়ে এই সময় পত্রিকায় বেরোনো এই ছোট্ট রিভিউটাও ঠিক সেরকম। ছোট, অথচ প্রাণঘাতী। সারাজীবন একক এবং গুরুচণ্ডা৯-কে তাড়িয়ে বেড়াবে এই প্রশ্নটা - কেন? কেন? কী পাপ করেছিল একক এই বইখানা লিখে! কী পাপ করেছিল গুরু সেটা এই সময় পত্রিকায় রিভিউ করতে দিয়ে! অবহেলায় হারিয়ে যাওয়া মুহূর্তের ছবি আর মাঝে মধ্যে সাম্প্রতিক সমস্যাকে গল্পের বিষয় করে তোলা -- ভগবান, এর চেয়ে তো কানা করে দিলেই পারতে!
  • বিপ্লব রহমান | ২৪ জুন ২০২০ ০৯:১১94585
  • এককের আবির্ভাব কাম্য।  বইটি পড়তে হবে   

  • r2h | 49.206.8.255 | ২৩ জানুয়ারি ২০২১ ১৩:১৯101968
  • আরে বাহ, শেয়ার করার জন্যে থ্যাংকিউ!

    ভালো আলোচনা, যদিও হরর জঁর - এই মত নিয়ে তর্ক আছে।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন