এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • চয়ন মান্না | 3445.239.3489.27 (*) | ০১ মার্চ ২০১৯ ০৩:৩২49783
  • ইউটিউব খুলে দেখুন, অজস্র বাংলাদেশী মানুষ পাকিস্তানের সমর্থক। কারণটা সম্ভবত ধর্ম
  • Muhammad Sadequzzaman Sharif | 340112.52.453412.194 (*) | ০১ মার্চ ২০১৯ ০৭:৩৭49784
  • ভাই চয়ন মান্না, আমার ইউটিউব খুলে দেখার দরকার নাই। আমি নিজেই তো বাংলাদেশী। আমি ভাল করেই জানি এখানকার পরিস্থিতি। আমার লেখায় কোথাও তা অস্বীকারও করিনি। পাকিস্তান কে সমর্থন শুধু ধর্মের জন্য করে তা বললে ভুল বলা হবে। এখানে বাংলাদেশের রাজনীতি একটা বড় ভূমিকা পালন করে। পাকিস্তান পন্থী রাজনীতি এখানে লালন করা হয় ঠিক যেমন লালন করা হয় ভারত বিরোধী রাজনীতি। বড় দুইটা দল তাদের প্রধান ট্রাম কার্ড হিসেবে এই দুইটা খেলা খেলে সব সময়। যাই হোক, ধন্যবাদ আপনাকে।
  • Biplob Rahman | 340112.231.126712.75 (*) | ০২ মার্চ ২০১৯ ০৩:০৩49785
  • পাকি প্রেম প্রশ্নে সাদেকুজ্জামান শরীফের সাথে একমত। বাংলাদেশের বিএনপি- জামাত গোষ্ঠী বহু বছর ধরে ভারত বিদ্বেষ ছড়িয়ে আসছে। বিপরীতে আদর্শ দেশ হিসেবে পাকিস্তান- আফগানিস্তানকে দাঁড় করিয়েছে। ধর্মীয় জিকির তো আছেই। তবে মুখ্য রাজনীতি।

    অন্যদিকে আওয়ামী লীগ ও বাম বুর্জোয়া দলগুলোর ভারত প্রীতি এবং ওতপ্রত সখ্য, "ভারতীয় আগ্রাসন" বিরোধী দ্বেষপ্রেমে হাওয়া দিয়েছে।

    কাজেই উগ্র জাতীয়তাবাদী গোষ্ঠী, তাদের ছেলেপুলে, নাতিনাতনি ও তস্যরা পাকিস্তানকে খেলা বা যুদ্ধে অন্ধ সমর্থন দেবেন, এটাই স্বাভাবিক।

    তবে তারা সংখ্যায় তেমন নয়। গুলশানে হলি আর্টিজানে জংগি হামলার পর সরকার যে ক্র‍্যাশ প্রোগরাম নিয়েছে, তাতে জংগি গোষ্ঠীর পাশাপশি বিএনপি- জামাত চক্রেরও কোমর ভেংগে গেছে। এটাই আপাতত স্বস্তির কথা।
  • | 453412.159.896712.72 (*) | ০৪ মার্চ ২০১৯ ১২:০৮49786
  • কিন্তু সাদেকুজ্জমান, এই 'পাকিস্তনপন্থী রাজনীতি' ব্যপারটাই তো ধর্মের কারণে। ধর্মছাড়া আর কী কারণে পাকিস্তানকে বাংলাদেশের একটা অংশ সমর্থন করে?
    ধরুন যদি ভারতের সাপেক্ষে ধরি তো পসকো, কুদানকুলাম বা সিঙ্গুর, নন্দীগ্রাম এগুলোতে রাজনীতি আছে, খুবই আছে বিভিন্ন পক্ষের। কিন্তু তাতে ধর্ম কোন রোল প্লে করে নি। কিন্তু এখনকার এই গোরক্ষা হেন তেন এই রাজনীতির চালিকা হল ধর্ম।

    সেইরকম পাকিস্তানপন্থী হওয়ার চালিকাশক্তি তো ধর্মই, নাকি?
  • aranya | 3478.160.342312.238 (*) | ০৫ মার্চ ২০১৯ ০১:১৩49787
  • দ-এর এই প্রশ্ন-টা আমারও ছিল।

    আরও একটা প্রশ্ন - বাংলাদেশ জন্মের সময় তার কোন রাষ্ট্রধর্ম ছিল না। মুজিব হত্যার পর জেনারেল জিয়া প্রেসিডেন্ট হন এবং তার অবদান - 'রাষ্ট্রধর্ম ইসলাম'।

    সংবিধান থেকে এই 'রাষ্ট্রধর্ম ইসলাম' - ক্লজ-টাকে সরানোর জন্য কী কোন চেষ্টা হচ্ছে?

    ধর্মনিরপেক্ষ দেশ কিন্তু 'রাষ্ট্রধর্ম ইসলাম' - এ একটা সোনার পাথরবাটি-ত মত ব্যাপার। ধর্ম আর রাষ্ট্র-কে আলাদা না রাখাটা রিগ্রেসিভ-ও বটে
  • Muhammad Sadequzzaman Sharif | 340112.52.453412.194 (*) | ০৮ মার্চ ২০১৯ ০৬:৫৭49788
  • আপত দৃষ্টিতে তো ধর্মই মূল কারন বলে মনে হবে কিন্তু আসলেই কি তাই? রাষ্ট্র ধর্ম ইসলাম করা হয়েছে কিন্তু রাষ্ট্রধর্ম ইসলাম করতে হবে বলে কখনও কি কোথাও কোন প্রকার দাবি জানানো হয়েছিল বা কোন আন্দোলন হয়েছিল? কিসছু হয় নাই। এখানে ধর্ম কে শুধু মাত্র ব্যবহার করা হয়েছে। সাধারণ মানুষের যে সাধারণ ধর্মীয় অনুভূতি তাকে ব্যবহার করে জিয়া নিজেকে খুব ইসলাম প্রিয় হিসেবে বোঝাতে চেয়েছে। বর্তমানেও ভারত বিদ্বেষ কিংবা পাকিস্তান প্রেম সবই ওই একই কারনে। রাজনৈতিক কারনে ব্যবহার করা হচ্ছে এই ইস্যুটা আর কিছু না। যদি গোল আলু দরকার হত তাহলে তাঁরা গোল আলুই ব্যবহার করত। আর পাকিস্তানপন্থী হওয়ার চালিকা শক্তির কথা বলছেন? পাকিস্তানপন্থী হওয়ার মূল চালিকা শক্তি হচ্ছে ভারত বিরোধিতা।
    আমি ধর্ম কে অস্বীকার করছি না। মুসলমান মুসলমান ভাই ভাই বলে সব জায়েজ করে নেওয়ার মন মানসিকতা অনেকেরই আছে। তবে সম্ভবত মূল কারন তা না। ধন্যবাদ।
  • Atoz | 125612.141.5689.8 (*) | ০৮ মার্চ ২০১৯ ০৭:১০49789
  • এখন সংবিধান থেকে ক্লজটা সরাইয়া দিলেই তো পারেন, এখন তো আর জিয়া নাই।
  • aranya | 236712.115.4545.101 (*) | ১০ মার্চ ২০১৯ ০৪:১৫49790
  • ধর্ম-কে ব্যবহার করা হয়েছে - খুবই ঠিক কথা, ১০০% সহমত।
    সমস্যাটা হল - একটা সেকুলার দেশের সংবিধান পালটে যদি 'রাষ্ট্রধর্ম ইসলাম' করা হয় এবং এত বছরেও নাগরিক সমাজ থেকে কোন প্রতিবাদ না হয়ে থাকে, সেটা খুবই দুর্লক্ষণ। ভারতের সংবিধান বদলে 'রাষ্ট্রধর্ম হিন্দুত্ব' করা হলে যেমন প্রতিবাদ হবেই।
    ধর্ম এবং রাষ্ট্র/সরকার-এর পৃথক না থাকা-টা রিগ্রেসিভ। ধর্ম ব্যক্তিগত চর্চার বিষয়, রাষ্ট্র পরিচালনায় তাকে আনার কথা না। রাষ্ট্রের সাথে ধর্ম-কে মেশালে ব্ল্যাশফেমি আইনে যে কাউকে জেলে পাঠানো যায়, নাস্তিক ব্লগার-দের হত্যাকারীরা উৎসাহ পায়, তারা জানে যে সরকার তাদের শাস্তি দিতে তেমন মনোযোগী হবে না।
    ব্লগার হত্যার প্রসঙ্গে অভিজিৎ-এর কথা মনে পড়ল। কত বছর কেটে গেল, তার খুনি-রা এখনও ধরা পড়ে নি। দেশের বেশির ভাগ মানুষ জঙ্গী নন, কিন্তু ব্লগার হত্যার প্রসঙ্গ এলে তারা নিন্দা করেও একটা 'কিন্তু' যোগ করেন - কিন্তু সে ব্লগার কেন ইসলাম-এর বিরুদ্ধে কথা বলল। এই মনোভাব-এর লোকেরা যে 'রাষ্ট্রধর্ম ইসলাম' -এ কোন সমস্যা দেখবেন না, বরং খুশী-ই হবেন, তাতে বিস্মিত হই না।
    বাংলাদেশ আমার পূর্বপুরুষের জন্মভূমি, হৃদয়ের খুবই কাছের। খারাপ লাগে, যখন মনে হয় জন্মমূহুর্তে ধর্মনিরপেক্ষ বাংলাদেশ ধীরে ধীরে 'বাংলাস্তান'-এ পরিণত হচ্ছে। আবার গর্ব-ও হয়, যখন দেখি হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্স-এ কত উন্নতি করছে, মেয়েদের ক্ষমতায়্ন হচ্ছে।
    ধর্মের এই গেরো থেকে বেরোতে পারলে ভাল হত , এই আর কী। বর্তমান পাকিস্তানে যদি বলি 'আল্লা-র অস্তিত্বের কোন প্রমাণ নেই, তাই তাকে মানা সম্ভব নয়' - তাহলে ব্ল্যাসফেমি আইনে মৃত্যুদন্ড হবে। বাংলাদেশে অতটা হবে না, তবে জেলযাত্রা নিশ্চিত। অথচ আল্লা বা কোন ঠাকুর-দেবতারই অস্তিত্বের প্রমাণ নেই, এটাই তো সত্য, মানুষের তা প্রকাশ করার স্বাধীনতা থাকা দরকার।
  • aranya | 236712.115.4545.101 (*) | ১০ মার্চ ২০১৯ ০৪:১৯49791
  • আর একটা পয়েন্ট, ভারত বিরোধীতা মানেই পাকিস্তান-পন্থী - এটার কোন মানে নেই।
    পৃথিবীর ইতিহাসে কুখ্যাত জেনোসাইড-গুলোর একটা পাক আর্মি বাংলাদেশে ঘটিয়েছে - ৩০ লক্ষ মানুষ খুন হন, কারণ তারা য্থার্থ মুসলিম নন, ৬ লক্ষ নারী ধর্ষিতা হন, কারণ তারা গণিমতের মাল।

    এর পরেও যদি বাংলাদেশের মানুষ পাক-পন্থী হয়, কারণ তাদের ধর্ম এক, তাহলে কিছু বলার থাকে না। ধর্ম এক হলেও কিন্তু ৭১-এ বাংলাদেশী মুসলিম সাধারণ মানুষ, পাক সেনার হাতে রেহাই পায় নি।
  • Muhammad Sadequzzaman Sharif | 7823.123.455623.197 (*) | ১৬ মার্চ ২০১৯ ০৭:২৫49792
  • ভাই aranya, আপনার কথায়ই কিন্তু উত্তর আছে। ধর্ম এক বলেও যেমন পাকিস্তান আমাদের কে রেহাই দেয়নি তেমন ধর্ম এক বলেই পাকিস্তান কে সমর্থন দিচ্ছে সবাই তাও না। ধর্ম একটা কারন কিন্তু একমাত্র বা সবচেয়ে বড় কারন সম্ভবত না। আর রাষ্ট্র ধর্মের বিরোধিতা করে প্রতিবাদ হয়নি কে বলল? পর্যাপ্ত না হয়ত কিন্তু হয়েছে বা হচ্ছে। ব্লগার হত্যার সময় থেকে শুরু করে হলি আর্টিজেন, এই সময়টা খুব খারাপ সময় গেছে দেশে জন্য। কিন্তু এখন পরিস্থিতি পরিবর্তন হচ্ছে। ধীরে হচ্ছে কিন্তু হচ্ছে। ধর্ম নিরপক্ষ অবস্থায় একদিন যাব তেমন আশা এই মুহূর্তেও বেশি মনে হচ্ছে কিন্তু একদিন যে হবে তা নিশ্চিত। বাংলাদেশ কোনদিনই বাংলাস্থান হবে না। এইটুকু নিশ্চিন্তে থাকতে পারেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন