এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • পৃথিবীর মন ভালো নেই

    Nahar Trina লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ০২ সেপ্টেম্বর ২০১৯ | ১৪৬৬ বার পঠিত
  • পৃথিবীর মন ভালো নেই। থাকার কথাও না। এপ্রান্ত-ওপ্রান্ত জুড়ে চলছে অশান্তি আর অশান্তি। এত অশান্তি নিয়ে ভালো থাকা যায় না। প্রাকৃতিক বিপর্যয় ঠেকানোর ব্যাপারে মানুষ অনেক সময় অসহায়- এটা সত্যি। ধেয়ে আসা হারিকেন ডরিয়ান ইতিমধ্যেই ক্যাটাগরি পাঁচে উঠে বাহামার উত্তর পশ্চিমে আঘাত করেছে। তার পরবর্তী লক্ষ্য ফ্লোরিডা। স্বভাবতই স্হানীয় মানুষজনেরা ভীত। জীবন বাঁচানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্হায় ব্যস্ত। ১৯৩৫ সালের লেবার ডে হারিকেনের পর ডরিয়ান ধেয়ে আসছে ভয়াবহ গতিময় চেহারায়। সবদিক থেকে ক্ষয়ক্ষতি কম হোক সে প্রার্থনা।

    এমন ঘন ঘন প্রাকৃতিক বিপর্যয়ের জন্য সব দোষ কিন্তু এক তরফা প্রকৃতির উপর চাপিয়ে দেবার উপায় নেই। এর পেছনে স্বার্থপর, ক্ষমতা আর অর্থলিপ্সু মানুষের হাত আছে বৈকি। শিল্পোয়ন্নের নামে নিজেদের খেয়ালি কার্যকলাপের ভারে জলবায়ুর আচরণ বৈরি করে ফেলেছি আমরা নিজেরাই। দিন দিন এই বৈরি আচরণের সাথে পাল্লা দিয়ে বাড়তে থাকবে প্রাকৃতিক বিপর্যয়ের মাত্রা।
    ***
    আজ কয়েকদিন হয়ে গেল পৃথিবীর ফুসফুসে আগুন ধরেছে। দাউ দাউ জ্বলছে আমাজন রেইন ফরেস্ট। "জেনে কি বা প্রয়োজন অনেক দূরে বন রাঙা হ'ল কুসুমে, না, বহ্নিতাপে?" আমাদের এসব গাছাড়া ভাবালুতার ফাঁক গলে লোপাট হতে বসেছে পৃথিবীর সবুজ লাবণ্য। বাতাসে কমছে আক্সিজেনের পরিমাণ। আস্তে আস্তে আক্সিজেনের ঘাটতিতে যেদিন আমাদের হাঁসফাঁস ধরবে, সেদিন টনক নড়বে হয়ত। সেদিন মনে হবে, অন্যায় ঘটতে দেখেও আমরা চুপ থেকেছি। হোক সেটা সুন্দর বন কী বান্দরবান। আমরা স্বভাব মতো চুপ থেকেছি। আমাজন রেইন ফরেস্টের ক্ষেত্রেও একই আচরণ। আমাদের কী ঠেকা ওসব নিয়ে! তাই গিয়ে দাঁড়ায় না/ দাঁড়াচ্ছি না স্হানীয় উপজাতি ভুক্তভোগী জনগোষ্ঠীর পাশে। ক্ষমতা আর অর্থলিপ্সুদের কালো হাত 'শুষ্ক মৌসুমে আগুন লাগতেই পারে' এমন (অধিকাংশ) ভাওতাবাজির আড়ালে যে কলকাঠি নেড়ে গেছে, সে সত্যিটুকু জেনেও আমরা দুনিয়াময় জোরদার জনমত গড়তে এগোয়নি । আমার উঠোন তো সুরক্ষিত..অন্যের কী ক্ষতি হলো, তাতে কিবা এলো গেল - গা বাঁচানো এমন অজুহাত রাখা আছে তৈরি। সরকারী হিসাব মতে এ বছরে আমাজনে এখন পর্যন্ত আগুন লাগার পরিমাণ হচ্ছে প্রায় ৭৫ হাজার। ভাবা যায়! কতটা ক্ষতি হচ্ছে/হবে পৃথিবীর পরিবেশের, কাছাকাছি থাকা দেশগুলোর, স্হানীয় জনগোষ্ঠীর। এই অরাজক বাস্তবতার বৃত্তে দাঁড়িয়ে চেঁচিয়ে যাচ্ছে হতভাগ্য জনগণ 'Queime fascistas, não floresta' বলে। আমরা যারা সুরক্ষিত তারা যথারীতি নিশ্চুপ!
    ***
    আমাদের স্বার্থপরতায় পৃথিবীর মন ভারে বিরাম নেই বুঝি। তার ফুরসতও অবশ্য রাখা হয় না, বরং তার পাল্লা আরেকটু বাড় বাড়ন্ত করতে আমাদের হীনতার শেষ নেই। গত মাসের ৫ তারিখে ভারত নিয়ন্ত্রিত জাম্মু ও কাশ্মীরে চালু থাকা সংবিধানের ৩৭০ বিশেষ ধারাটি বাতিল করা হলো। এতে জাম্মু কাশ্মীর এতদিন যে বিশেষ মর্যাদা আর রাজ্যের সুবিধা(!) ভোগ করছিল সেটা কেড়ে নেয়া হলো। এছাড়াও, এদের মধ্যে টেনে দেয়া হলো বিভক্তির রেখা। জাম্মু একদিকে অন্যদিকে কাশ্মীর-লাদাখ। পৃথিবীর বৃহত্তম একটা গণতান্ত্রিক(!) রাষ্ট্র কৃর্তক এমন নজিরবিহীন ঘটনায় কতটা কী এলো গেল ইতিহাস সেটা পইপই করে টুকে রাখছে। রাজনীতির মারপ্যাচে পর্যদুস্ত জনগণের দীর্ঘ বিলম্বিত শ্বাসে বাতাস কেবলি ভারী হচ্ছে। পৃথিবী সেটা প্রত্যক্ষ করছে, পৃথিবীর তাই মন খারাপ।
    ***
    মেঘ পিয়ন তার ব্যাগ ভরে পৃথিবীর জন্য বয়ে আনে আরো মনখারাপিয়া খবর। সে খবরের ভাঁজ ফুঁড়ে শোনা যায় লক্ষ উদ্বাস্তুর ফোঁপানি। বাতাস বিষাদ নিয়ে ছড়িয়ে দেয় আসামের 'অবৈধ' 'ঘুণপোকাদের'
    ভিটায় ঘু ঘু চড়বার আসন্ন বিপদের বার্তা। ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন রাষ্ট্রহীন উদ্বাস্তুর মধ্যে সবার কপালেই শনি নাচছে এমনও নয়। পছন্দনীয় ধর্মের সবাইকে নাকি দেয়া হবে নাগরিকত্বের তকমা।
    বিশেষ এক ধর্মের ঘুণপোকাদের, এই মর্মে প্রমাণ পত্র দাখিল করতে হবে যে, ১৯৭১ সালের আগে তারা ভারতীয় নাগরিক ছিলেন। ব্যর্থতার ফলাফল হিসেবে এতদিন এঁটে থাকা 'আভ্যন্তরীণ বিষয়' এর পলেস্তরা খসিয়ে বাংলাদেশের দিকে ঠেলে দেয়ার সম্ভাবনা আসামের অর্থ মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার বক্তব্যে স্পষ্ট। যদিও বাংলাদেশ রোম স্ট্যাটিউটে স্বাক্ষরকারী দেশ, কিন্তু তার পক্ষে কী আরো লাখ খানেক শরণার্থী আশ্রয় দেয়া সম্ভব? ইতিমধ্যেই দেশের ভেতর প্রায় ১০ লাখ রোহিঙ্গা শরণার্থী রয়েছে।
    ***
    পৃথিবীর পথে প্রান্তরে এই মুহূর্তে বোমার আঘাতে যুঝছে কত মানুষ, কত নগর, তার ঠিকঠাক হিসেব জানা নেই আমাদের। আরো কত নগরকে হামলার ধমকির মুখে ফেলা যায় - যুযুধানেরা তার হিসাব নিকাশে ব্যস্ত। পৃথিবীময় নিজের নিজের ক্ষমতার ভানুমতির খেল দেখিয়ে আনন্দ লুটে নেবার সুযোগ কেউ হাতছাড়া করতে রাজী না যেন। সবাই যে যার মতো প্রস্ততি নিচ্ছে.. ঈর্ষা, রেষারেষির বিষ পাসপোর্ট ভিসা ছাড়াই পিলপিলিয়ে ভিড় জমাচ্ছে সীমান্তে, সীমান্তে।
    ***
    সব দেখে শুনে, পৃথিবীর মন খারাপ। তাকে সান্ত্বনা দিতে জড়ো হচ্ছে উদ্বাস্তু মেঘের দল। সীমাহীন নীল আকাশে সবার স্বাধীন চলাচল। ওই দেশে গণ্ডী কাটার রীতি নেই। 'অবৈধ' বলে কাউকে বের করে দেবার রেওয়াজ ওখানে চলে না। পৃথিবীর জন্য, মানুষ, পাখি, লতা পাতা, সবুজ বন আরো সবাইকে সান্ত্বনার সনোটা শোনাবে বলে মেঘেরা গলা সাধতে বসেছে ............ 'সকাতরে ওই কাঁদিছে সকলে, শোনো শোনো ....'
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ০২ সেপ্টেম্বর ২০১৯ | ১৪৬৬ বার পঠিত
  • আরও পড়ুন
    বকবকস  - Falguni Ghosh
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • নাহার তৃণা | 890112.162.671223.93 (*) | ০২ সেপ্টেম্বর ২০১৯ ০৬:০৫47701
  • লেখায় মারাত্মক একটা ভুল আছে। বাস্তবতা হলো, জম্মু আর কাশ্মীর একভাগে অন্য ভাবে লাদাখ। সংশোধনের উপায় না পেয়ে মন্তব্যের ঘরেই দিতে হলো। আশা করি বিষয়টা ক্ষমা সুন্দর চোখে দেখা হবে। ধন্যবাদ।
  • aranya | 890112.162.9001223.249 (*) | ০২ সেপ্টেম্বর ২০১৯ ০৯:০৩47702
  • জরুরী লেখা।
  • S | 236712.158.670112.95 (*) | ০২ সেপ্টেম্বর ২০১৯ ১০:৪২47703


  • এটা কিসের ছবি কেউ বলতে পারবে?
  • | 236712.158.455612.60 (*) | ০৩ সেপ্টেম্বর ২০১৯ ০৩:০৪47705
  • ভাল লেখা।

    জাম্মু না জম্মু। আ-কার নেই।
  • anandaB | 236712.158.780112.176 (*) | ০৩ সেপ্টেম্বর ২০১৯ ১২:৫৯47704
  • most likely প্রশান্ত মহাসাগরের প্লাষ্টিক আইল্যান্ড যেটা নাকি অলমোস্ট টেক্সাস এর সমান বড়
  • নাহার তৃণা | 890112.162.671223.87 (*) | ০৫ সেপ্টেম্বর ২০১৯ ১১:৪০47707
  • পড়বার জন্য ধন্যবাদ aranya, দ।

    হ্যাঁ, টাইপো থেকে গেছে কিছু... এডিটের অপশন নেই, কী আর করার...
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন