এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 154.160.226.53 (*) | ১২ ডিসেম্বর ২০১৩ ০৯:০৮46427
  • বাংলাদেশে আগুন জ্বলছে অনেক দিন ধরেই, একের পর এক হরতাল চলছে-জামাতের ডাকে, মানুষ মরছে। জানি না সেই হিংসা আরও বাড়বে কিনা।
    মৃত্যুদন্ড চাই না। তবে কসাই মোল্লার কাজকর্মের যা বিবরণ পরি, একে পিশাচ বললে পিশাচেরা লজ্জা পাবে
  • debu | 82.130.151.116 (*) | ১৩ ডিসেম্বর ২০১৩ ০২:৫৩46428
  • আরো ওন্তোতো কয়েক হাজার শয়্তানের ফাঁসি দরকার ছিলো
  • ঈশান | 60.82.180.165 (*) | ১৩ ডিসেম্বর ২০১৩ ০৩:০১46429
  • কি জানি। খুশি হতে পারছিনা। হিংসা-প্রতিহিংসার আরেকটা বৃত্ত শুরু হল মনে হচ্ছে।
  • Biplob Rahman | 127.18.231.46 (*) | ১৩ ডিসেম্বর ২০১৩ ০৩:০৯46430
  • # ঈশান.

    কিন্তু ইতিহাসের এই অমিমাংসিত অধ্যায়টির মিমাংসা অনিবার্য ছিল। নাকি?
  • ঈশান | 214.54.36.245 (*) | ১৩ ডিসেম্বর ২০১৩ ০৩:১৭46431
  • তা ছিল।
  • aranya | 78.38.243.161 (*) | ১৩ ডিসেম্বর ২০১৩ ০৪:৩৫46432
  • অনেক বেশি খুশী হতাম যদি জামাত সমর্থ্কদের মনের পরিবর্তন করা যেত - তা বোধহয় হওয়ার নয়।
    বাচ্চা বয়স থেকে মৌলবাদের বিষ মনে ঢোকানোর যে প্রসেস-টা, সেটা যদি কোনভাবে বন্ধ করা যেত....
  • aranya | 78.38.243.161 (*) | ১৩ ডিসেম্বর ২০১৩ ০৪:৫১46433
  • এটা নিয়ে বিপ্লব একটু লিখলে পারেন, এই প্রসেস-টা সম্বন্ধে - মধ্য প্রাচ্যের টাকায় নিত্য নতুন মাদ্রাসা তৈরী হচ্ছে -কওমি মাদ্রাসা, সেগুলো ব্রেন ওয়াশের কেন্দ্র - এইরম কথাবার্তা শুনি। সেটা কতটা ঠিক বা ঠিক হলে মাদ্রাসা শিক্ষার বিকল্প ব্যবস্থা সরকার থেকে করা হচ্ছে কিনা বা করা আদৌ সম্ভব কিনা - যেমন অনেক মাদ্রাসায় বোধহয় ছাত্রদের থাকা-খাওয়ারও ব্যবস্থা থাকে, যেটা গরিব ছেলেদের কাছে খুবই দরকারী - সরকারী স্কুলে সেটা সম্ভব কি?
  • cb | 209.67.203.142 (*) | ১৩ ডিসেম্বর ২০১৩ ০৫:৩৯46439
  • পয়সা আসার রুটটা সম্বন্ধে একটু বিস্তারিত লেখা যাবে?
  • aranya | 154.160.5.25 (*) | ১৩ ডিসেম্বর ২০১৩ ০৬:২৯46440
  • থ্যাংকস বিপ্লব। মিডল ইস্টের তেলের টাকার সাথে লড়া মুশকিল বটে
  • Biplob Rahman | 127.18.231.45 (*) | ১৩ ডিসেম্বর ২০১৩ ০৬:৪৫46441
  • যারা এই থ্রেডে মন্তব্য করেছেন, ১৯৭১ এ শ্রদ্ধা জানিয়েছেন, আর অশেষ ঘৃণা ছুঁড়ে দিয়েছেন মৌলবাদের প্রতি, তাদের অনেক ধন্যবাদ।

    # একটি বিষয় খোলাশা করা প্রয়োজন বোধকরি। ১৯৭১ এর অমিমাংসিত অধ্যায় ২০১৩ তে এসে মেটাতে গিয়ে বিএনপি-জামাত-হেফাজত-শিবিরের তাণ্ডবে গত ফেব্রুয়ারি থেকে ব্লগার, পুলিশ, আওয়ামী লীগসহ সাধারণ মানুষ অন্তত ২০০ জন প্রাণ দিয়েছেন। আহত হয়েছেন সহস্রাধিক। অথচ যুদ্ধাপরাধীদের বিচারটি স্বাধীনতার পর পরই করা গেলে এই নাশকতা-তাণ্ডব সহজেই এড়ানো যেতো।

    শেখ মুজিবই প্রথম রাজাকার-যুদ্ধাপরাধীদের সাধারণ ক্ষমা ঘোষণা করেন। আর তাই পথ ধরে জেনারেল জিয়া রাজাকার-যুদ্ধাপরাধীদের রাজনীতি ও সমাজে প্রতিষ্ঠিত করেন।

    সত্য বড়ই কঠিন। কঠিনেরে ভালবাসিলাম।
  • Biplob Rahman | 127.18.231.45 (*) | ১৩ ডিসেম্বর ২০১৩ ০৭:০৪46442
  • *পুনশ্চ: ওপরের মন্তব্যগুলোতে বেশকিছু ছোটখাট টাইপো রয়েছে। অগ্রিম ক্ষমা প্রার্থণা।
  • aranya | 154.160.5.25 (*) | ১৩ ডিসেম্বর ২০১৩ ০৭:৪৪46443
  • একমত, বিপ্লব। শেখ মুজিব তখন সাধারণ ক্ষমা ঘোষণা করে ঠিক করেন নি। ভারত সরকার-ও পাকিস্তানি সৈন্যদের কিছুদিন পর মুক্তি দেয় - আমেরিকার চাপে বা অন্য কূট্নৈতিক কারণ - হয়ত পাকিস্তানের সাথে সম্পর্ক ভাল করার জন্য। তেমন মুজিব-ও হয়ত জনপ্রিয় হওয়ার জন্য করেছিলেন, হনেস্ট মিসটেক - কিন্তু এত ভয়াবহ, নৃশংস অপরাধ এরা করেছে, সিভিলিয়ানদের ওপর অত্যাচার -৩০ লাখ মানুষ খুন, ৪ লাখ মেয়ে ধর্ষিতা -এদের ক্ষমা করা যায় না, বিচার হওয়া খুবই উচিত ছিল।
    দ্বিতীয় বিশ্বযুদ্ধের নাৎসী যুদ্ধাপরাধীদের বিচার হয়েছে তার আগে - সুতরাং প্রিসিডেন্স-ও ছিল
  • JAW | 134.149.124.127 (*) | ১৩ ডিসেম্বর ২০১৩ ১০:৩৩46434
  • সৌদির টাকায় মাদ্রাসা পঃ বঙ্গেও হচ্ছে। আঁখো দেখা হাল। আগে প্রতি গ্রামে বা দু তিনটে গ্রাম মিলে একটা মসজিদ কাম মাদ্রাসা ছিল। এখন? প্রায় প্রতি গ্রামে, মাঝে মধ্যে একই গ্রামে দুটো ও এবং মাইক সহযোগে!
  • Biplob Rahman | 212.164.212.20 (*) | ১৩ ডিসেম্বর ২০১৩ ১০:৪৫46435
  • #aranya,

    মূল কথাটি আপনিই বলে দিয়েছেন। এর সঙ্গে শর্ট হ্যান্ডে কয়েকটি পয়েন্ট যোগ করে বলতে চাই:

    ০১. স্বাধীনতার পর থেকে প্রতিটি সরকারই মৌলবাদ তৈরীর কারখানা মাদ্রাসা শিক্ষাকে উৎসাহ যুগিয়েছে। এটি সবচেয়ে বেশী ঘটেছে বিএনপি-এরশাদ-বিএনপি সরকারের আমলে। মাদ্রাসা শিক্ষা সংস্কারের চেষ্টাও কোনো সরকার করেনি। কারণ আর কিছুই নয়, প্রতিটি সরকারই মৌলবাদী শক্তিকে ভয় পায়, তোয়াজ করে, ভোটের বাজার ঠিক রাখতে চায়।

    সম্প্রতি কথিত "ধর্মনিরপেক্ষ" আওয়ামী লীগের নেতৃত্বধীন সরকার কওমী মাদ্রাসাগুলো সংস্কারের কথা ভেবেছিল।
    http://bangla.bdnews24.com/campus/article433163.bdnews

    সঙ্গে সঙ্গে মৌলবাদীরা হুমকি দিয়ে বলেছে, কওমী মাদ্রাসায় হাত দেওয়া হলে সারাদেশে আগুন জ্বলবে। ব্যস্ত, এরপর সব চুপ।

    ০২. আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার দেশের সংবিধান সংশোধন করে একে ইসলামী সুন্নাহ'র গজকচ্ছপ দলিলে পরিনত করেছে। একারণে সংবিধানে একই সঙ্গে "বিসমিল্লাহ হির রাহমানির রাহিম" এবং "ধর্মনিরপেক্ষতা" রয়েছে। এ ছাড়া সংবিধানে একবার দেশের সকল নাগরিককে [আদিবাসীসহ] "বাঙালি" বলে নাগরিক পরিচয় দেওয়া হচ্ছে, আবার জাতিগত সংখ্যালঘু আদিবাসীদের অপমানসূচক "উপজাতি", "ক্ষুদ্র নৃ গোষ্ঠি" -- ইত্যাদি হাস্যকার অভিধায় চিহ্নিত করা হচ্ছে।

    ০৩. মাদ্রাসা শিক্ষার অধিকাংশ অর্থের যোগাম মধ্যপ্রাচ্য থেকে আসে। এর বিপরীতে সরকারি স্কুলগুলোর শিক্ষা ব্যয় নেহাতই তুচ্ছ। শিক্ষকরা মাসের পর মাস নামমাত্র বেতনে কাজ করেন। ভগ্ন স্কুলভবন ইত্যাদির তথ্য-সংবাদ প্রায়ই প্রকাশিত হয় গণমাধ্যমে। কিছুদিন আগে বেতন বৃদ্ধির দাবিতে স্কুল শিক্ষকরা ঢাকায় সমাবেশ করলে পুলিশের নির্মম পিটুনিতে একজন শিক্ষক প্রাণও দিয়েছেন!

    অন্যদিকে সরকারি আস্কারায় ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠছে বেসরকারি কিন্ডারগার্টেন ও কোচিং সেন্টার। মাত্র বছর দশেক আগেও কোনো জেলা শহরে কিন্ডারগার্টেন দেখা যেতো না। কিন্তু এখন জেলা পর্যায়ে তো বটেই থানা/উপজেলা পর্যায়েও কিন্ডারগার্টেন+কোচিং সেন্টারের মচ্ছব চলছে। উচ্চবিত্তর মাদ্রাসা ব্যবসাও জমজমাট। "ক্যাডেট মাদ্রাসা" [ইহা হয় কি বস্তু?] টিভি বিজ্ঞাপনের শোভা বর্ধন করে চলেছে।

    ০৪. প্রাথমিক, নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার এই বেহাল দশায় মাদ্রাসাগুলো [অধিকাংশই, ব্যতিক্রমও আছে] পরিনত হয়েছে একেকটি তালেবাদ তৈরির কারখানায়।

    https://www.facebook.com/photo.php?fbid=472191822894108&set=pb.328003820646243.-2207520000.1386931054.&type=3&theater

    আরো বিস্ময়কর এসব অনেক মাদ্রাসায় জাতীয় সংগীত গাওয়া হয় না। তোলা হয় না জাতীয় পতাকা। সরকারি অনুদানপ্রাপ্ত মাদ্রাসাগুলোরও একই দশা! এই শিক্ষা ব্যবস্থাটি পুরোপুরি মক্কা-মদিনার খোয়াবনামা ও আসমানী কিতাব নির্ভর! ইহকাল ও পরকালের বেহেশতি টিকিটও পাক্কা।
  • সিকি | 132.177.178.243 (*) | ১৩ ডিসেম্বর ২০১৩ ১১:১৯46436
  • মৌলবাদীদের সবাই এত ভয় পায় কেন? বাংলাদেশে আর পাকিস্তানে তো একই কেস দেখছি। এটা কি ধর্মগত ভয়, নাকি হিংসাত্মক কার্যকলাপের ভয়? রাষ্ট্রশক্তি কি চাইলে মৌলবাদীদের দমন করতে পারে না?
  • de | 190.149.51.67 (*) | ১৩ ডিসেম্বর ২০১৩ ১১:২৬46437
  • শুধু বাংলাদেশ আর পাকিস্তান? ভারতে দেখোনি?
  • সিকি | 132.177.178.243 (*) | ১৩ ডিসেম্বর ২০১৩ ১১:৩১46438
  • এই লেভেলের মৌলবাদ তোষণ কি ভারতে হয়। দশকের পর দশক মাদ্রাসায় শিক্ষা সংস্কার হচ্ছে না, মক্কা মদিনার খোয়াবনামায় চলে, আর সরকার কিছুই করে না, এটা বোধ হয় চলে না।
  • aranya | 78.38.243.161 (*) | ১৪ ডিসেম্বর ২০১৩ ০৫:২৬46444
  • মিরপুরের 'কসাই' কাদের মোল্লার ফাঁসীর পর, এপার বাংলার কাগজের প্রতিবেদন
    http://www.epaper.eisamay.com/Details.aspx?id=8250&boxid=155018109

    ৩০০০০+ কওমী মাদ্রাসা বাংলাদেশে - মৌলবাদের সূতিকাগার, ৪০ লাখের বেশি ছাত্র পড়ছে সেখানে - সংখ্যাগুলো মাইন্ড বগলিং :-(
  • Biplob Rahman | 212.164.212.20 (*) | ১৭ ডিসেম্বর ২০১৩ ০২:৫১46445
  • # aranya,

    খানিকটা দেরীতে বলছি। আবারো আপনাকে সাধুবাদ-- গুরুত্বপূর্ণ সংযোজনের জন্য।

    আর দেখুন অর্থের কাছে নীতি ও রাজনীতি কতো অসহায়! আ'লীগের এমপি এখন জামাতী যুদ্ধাপরাধীর দোসর! পড়ুন:

    রনীকে লেখা কাদের মোল্লার চিঠিটি জাল!
    http://www.muktokatha.com/index.php?action=details_news&news_id=2rSDYUq516&active#.Uq9Xrc5u4w8
  • দেব | 111.217.248.155 (*) | ১৯ ডিসেম্বর ২০১৩ ০২:২৯46446
  • কি কান্ড! কাদের মোল্লার ফাঁসির পর তেহরিক-ই-তালিবন পাকিস্তানে বাংলাদেশের দূতাবাস ওড়ানোর হুমকি দিল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে প্রতিক্রিয়া দিন