এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Rouhin Banerjee | ০১ মার্চ ২০২৪ ২২:২৫528959
  • খুবই দুঃখজনক - আজ সকালেই খবরটা পেলাম এক পরিচিতর মাধ্যমে।
  • guru | 2401:4900:735a:de7a:b936:dbc8:4547:c09a | ০২ মার্চ ২০২৪ ১১:২১528978
  • আচ্ছা রানা প্লাজা অগ্নিকাণ্ডের কোনো সুবিচার হয়েছে ? কত বছর আগের ঘটনা এটা ? 
  • বিপ্লব রহমান | ০২ মার্চ ২০২৪ ১৮:৪৮528980
  • @রুহিন,  পাঠের জন্য ধন্যবাদ।  বেদনাহত হওয়া ছাড়া আমাদের আর কি-ই বা করার আছে। 
     
    রাষ্ট্রের অবহেলাজনিত এসব হত্যাকাণ্ড বুঝি শেষ হওয়ার নয়! 
     
    @গুরু, রানা প্লাজা ট্রাজেডি ১১ বছর আগে সারা বিশ্বকে কাঁপিয়ে দিলেও জাতির বিবেককে এখনো কাঁপতে পারেনি, জাগ্রত করা তো দূরের কথা। এখনো ওই পদ্ধতিগত হাজার মানুষের হত্যাকাণ্ডের বিচার হয়নি, এখনো শত শত পোশাক শ্রমিক পংগু জীবনের ভাড় বইছেন, ক্ষতিপূরণও পাননি। 
     
  • Kishore Ghosal | ০৩ মার্চ ২০২৪ ১২:৫৩528997
  • ভয়ংকর বেদনাজনক ঘটনা -এমন ঘটনা এই ভারতে - এই কলকাতাতেও বছরে দু'-তিনটি ঘটেই চলেছে । আইন আইনের পথে চলে -  তদন্ত আইনের সুদীর্ঘ হাতের গোলকধাঁধায় পথ হারায়। 
     
    তবে এই সমস্ত ঘটনায় আমরাও কি দায়মুক্ত? যত দোষ প্রশাসন বা রাষ্ট্রের? প্রশাসন যে অর্থের বিনিময়ে বিকিয়ে যায়  - কে না জানে? কিন্তু আমরা অর্থাৎ খদ্দেরগণ এবং হোটেল-রেস্তোঁরার মালিকগণ আরেকটু দায়িত্বশীল হওয়া কি খুবই অসম্ভব? এই যে রেস্তোঁরাতে বিস্ফোরণ হল, তার মালিকের ক্ষতি কিছু কম হল/ হয়েছে বা হবে, উপরন্তু বদনাম? দীর্ঘদিন ধরে আইনি মোকাবিলায় - টাকা গলে যাবে পদ্মার স্রোতের মতো। অথচ হয়তো এর ২%  খরচ করলেই - গ্যাস সিলিণ্ডার স্টোর করার নিরাপদ ঘর বানানো সম্ভব ছিল। 
     
    কিন্তু না - ও পথে আমরা হাঁটব না - "কপালের লিখন" এবং "রাষ্ট্র কী করছে" ভেবে আর বলে - অপেক্ষা করব, পরবর্তী বিস্ফোরণের।       
  • π | ০৪ মার্চ ২০২৪ ০৬:৫৭529017
  • কী ভয়ংকর!  রাণা প্লাজার ক্ষতিপূরণও এখনো না পাওয়াও! 
     
    আমাদের এদিকে আমরি কান্ডের তদন্তের যে কী হইল শ্যামলালই জানেন। খালি কে যে শ্যামলাল, সে যদি জানতেম!! 
  • বিপ্লব রহমান | ০৭ মার্চ ২০২৪ ২০:৪৩529080
  • @ কিশোর ঘোষাল, 
     
    খানিকটা দ্বিমত।  
     
    এইসব জতুগৃহের দায়ভার প্রধানত স্থপতি ও সরকারি সংশ্লিষ্ট বিভাগের। দ্বিতীয়ত রেস্তোরাঁ মালিক পক্ষের।  
     
    আর যে দেশে এখনো টয়লেট সেরে শাবান বা ছাই দিয়ে হাতধোয়ার বিজ্ঞাপন টিভিতে দেখাতে হয়, সে দেশে বোধহয় নাগরিক সচেতনতা আশা করা মুশকিল। তাই ভিক্টিম ব্লেমিং আপাতত না করাই ভালো। 
     
    অনেক ধন্যবাদ 
  • Kishore Ghosal | ০৮ মার্চ ২০২৪ ১১:২৩529107
  • @ বিপ্লব রহমান   আমার মন্তব্যে  ভিক্টিম ব্লেমিং আমি করিনি ভাই। 
     
    প্রথমেই বলেছি, দোষ প্রশাসনের - এও বলেছি - "প্রশাসন যে অর্থের বিনিময়ে বিকিয়ে যায়  - কে না জানে?"  দোষ মালিকপক্ষকেও দিয়েছি।  খদ্দেরদের একটু সচেতন হতে বলেছি - ব্লেম দিইনি। 
     
    তবে পায়খানা করে সাবানে হাত না ধোয়ার নাগরিক সচেতনতা না থাকলে তার দায় কার?  রাষ্টের, প্রশাসনের? 
     
    আরও একটা বিষয়ে সচেতন হলাম। মনখুলে মন্তব্য করাটাও বিপজ্জনক। এক কথায় "সঠিক", বা "ভয়ানক বেদনাজনক ঘটনা" বলে থেমে যাওয়াটাই  সঠিক সচেতনতা।    
  • বিপ্লব রহমান | ২৪ এপ্রিল ২০২৪ ১২:০৪530969
  • @ কিশোর ঘোষাল, 
     
    দেরীতে বলছি, ও আচ্ছা, এইবার বুঝেছি, দুঃখিত, প্রথম মন্তব্য বোঝার ভুল হয়েছে। 
     
    কিছু মনে করবেন না ভাই। শুভ yes
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন