এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সম্বিৎ | ৩১ মার্চ ২০২০ ১২:৪৫91904
  • বাহ, অনেক কথা মনে করিয়ে দিলেন। গরমের দিনের আড়িতে পাতা দই দিয়ে ঘোলের সরবত খাওয়ানোর চেষ্টা হত, কিন্তু বিশেষ পছন্দ ছিলনা। তার থেকে ভাল লাগত লেবু-চিনির সরবত। মাঝে-সাঝে আমপোড়ার সরবতও হত। কিন্তু ফাস্ট ছিল রোববার কিসানের লেমন স্কোয়াশের সরবত। এও কিন্তু সত্তর ও আশির দশক।
  • বিপ্লব রহমান | ৩১ মার্চ ২০২০ ১২:৫৩91905
  • বাহ, সম্বিৎ বাবুর ঝুলিতে আরেক শৈশব কথনের আভাস পাচ্ছি যেন, এটি কোথাকার ঘটনা? নতুন করে বিস্তারিত লিখবেন? অনুরোধ রইলো।  

  • সম্বিৎ | ৩১ মার্চ ২০২০ ১২:৫৯91907
  • আরে না না। আপনার টপিক এ। হাত খুলে লিখুন। পড়ব আর মাঝে মাঝে টীকা লিখিব।
  • শক্তি | 162.158.50.254 | ৩১ মার্চ ২০২০ ১৫:৪৫91912
  • বিপ্লব রহমানের ঘোল পড়লাম ।ঘোলের মতোই সুস্বাদু, সহজপাচ্য ।প্রসঙ্গত বলি আমি ছোটবেলায়ও দেখেছি আগরতলা করিমগঞ্জ আসামের বিভিন্ন শহরে পূববাংলার মানুষ মাঠা বলেন পশ্চিমবঙ্গের মানুষ ঘোল ।আগরতলায় একজন জনপ্রিয় মাথাওয়ালা বিশেষ দিনে স্বাধীনতার মাঠা (মাডা ),মাধ্যমিক মাঠা, মে দিবসের মাঠা ইত্যাদি ।শুনেছি ব্রাহ্মণ বাড়িয়ার মাঠা বিখ্যাত ।তবে ঠকানো অর্থে মাঠা খাওয়ানো চলে না ঘোল খাওয়ানো হয় ।এইখানে একটা মজার কথা বলি সদ্য শ্বশুরবাড়িতে গিয়ে সবাইকেই খুশি করতে চাই, একদিন নেপথ্যে শুনলাম শ্বশুর মশাই মাকে বলছেন আমাকে ঘোল খাওয়াও, কেন কখন না বুঝেই একগ্লাস দইএর শরবত হাতে হাজির হয়ে কি কেলেঙ্কারি ।
    আমার মা মাঠা করতেন অন্যভাবে ।জমানো দুধের সর আরো একটু দুধ মিশিয়ে কাঠের ঘুটনি দিয়ে মন্থন করতেন, মাখন এবং মাঠা আলাদা হয়ে যেতো ।গরমে পেটের পক্ষে ভালো ।
  • শক্তি | 162.158.50.254 | ৩১ মার্চ ২০২০ ১৫:৪৫91911
  • বিপ্লব রহমানের ঘোল পড়লাম ।ঘোলের মতোই সুস্বাদু, সহজপাচ্য ।প্রসঙ্গত বলি আমি ছোটবেলায়ও দেখেছি আগরতলা করিমগঞ্জ আসামের বিভিন্ন শহরে পূববাংলার মানুষ মাঠা বলেন পশ্চিমবঙ্গের মানুষ ঘোল ।আগরতলায় একজন জনপ্রিয় মাথাওয়ালা বিশেষ দিনে স্বাধীনতার মাঠা (মাডা ),মাধ্যমিক মাঠা, মে দিবসের মাঠা ইত্যাদি ।শুনেছি ব্রাহ্মণ বাড়িয়ার মাঠা বিখ্যাত ।তবে ঠকানো অর্থে মাঠা খাওয়ানো চলে না ঘোল খাওয়ানো হয় ।এইখানে একটা মজার কথা বলি সদ্য শ্বশুরবাড়িতে গিয়ে সবাইকেই খুশি করতে চাই, একদিন নেপথ্যে শুনলাম শ্বশুর মশাই মাকে বলছেন আমাকে ঘোল খাওয়াও, কেন কখন না বুঝেই একগ্লাস দইএর শরবত হাতে হাজির হয়ে কি কেলেঙ্কারি ।
    আমার মা মাঠা করতেন অন্যভাবে ।জমানো দুধের সর আরো একটু দুধ মিশিয়ে কাঠের ঘুটনি দিয়ে মন্থন করতেন, মাখন এবং মাঠা আলাদা হয়ে যেতো ।গরমে পেটের পক্ষে ভালো ।
  • Prativa Sarker | ৩১ মার্চ ২০২০ ১৫:৫৩91913
  • কিন্তু বিপ্লব, পরিমাণমতো চিনি তো চাই ঘোলে।
  • বিপ্লব রহমান | ৩১ মার্চ ২০২০ ১৭:৪৫91916
  • "সদ্য শ্বশুরবাড়িতে গিয়ে সবাইকেই খুশি করতে চাই, একদিন নেপথ্যে শুনলাম শ্বশুর মশাই মাকে বলছেন আমাকে ঘোল খাওয়াও, কেন কখন না বুঝেই একগ্লাস দইএর শরবত হাতে হাজির হয়ে কি কেলেঙ্কারি ।" 

    শক্তি দিদি,

    কি কাণ্ড! শেষে নতুন বউ সবার সামনে ঘোল খেয়ে গেল! হা হা হা....

    আর ঠিকই বলেছো, কাউকে মাঠা খাওয়ানো যায় না, ঘোলই খাওয়াতে হয়।  স্পেশাল মাঠার নানান নামের আড়ালে আদি করপোরেট বুদ্ধি আছে বোধহয়। 

    প্রতিভা দি,

    না না, এই আদি রেসিপিতে চিনি  একদম চলবে না, শুধু লবন, বিট বা খনিজ লবন হলে আরো ভাল। আর দই হবে কম, পানির পরিমান বেশি। 

    লবনের বদলে চিনি দিয়ে দই বেশি করে সরবত করলে এপারে তাকে লাস্সি বলে। ইউটিউবের শেষাংশেও তাই বলা আছে। 

  • একলহমা | ০৪ এপ্রিল ২০২০ ২৩:৪৭92022
  • আমাদের ছোটবেলায় বাড়িতে ঘোলের চল ছিল ভাল রকম। আবার, বাবা বেনারস হিন্দু ইউনিভার্সিটি থেকে গ্রাজুয়েশান করেছিলেন; বাবার মুখে মাঠা কথাটা শুনেছি।
    বরাবরের মতই উপাদেয় লেখা। :)
  • বিপ্লব রহমান | ০৭ এপ্রিল ২০২০ ০৭:৪৭92083
  • পাঠের জন্য ধন্যবাদ।  মাঠা কিন্তু খাওয়ানো যায় না,  ঘোলই খাওয়াতে হয়,  শক্তি দি মনে করালেন।  :)      

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন