এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • খাতাঞ্চী | 172.68.146.91 | ০৮ মার্চ ২০২০ ১৯:২৭91296
  • নতুন লজিকে নতুন লেখা সময়ানুক্রমিক না চাপলে বুবুভার লিস্টে আসছে না। তাই তুলে দিই।
  • দ্যুতি | 172.69.135.129 | ০৮ মার্চ ২০২০ ২০:০৩91302
  • শেয়ার করছি।
  • প্রতিভা | 162.158.166.160 | ০৮ মার্চ ২০২০ ২০:০৭91303
  • হ্যাঁ দ্যুতি। লৌন্ডা নাচ নিয়ে প্রথম গুরুতে লেখে ঈপ্সিতা ও শুচিস্মিতা।
  • বিপ্লব রহমান | ০৮ মার্চ ২০২০ ২১:১১91310
  • “কেন রূপান্তরকামীদেরই রক্ষিতা হিসেবে চায় এরা ? এর পেছনে রয়েছে সহজ হিসেব। রক্ষিতা পুরোপুরি নারী হলে সন্তান, সন্তানের পেছনে সম্পত্তির অধিকার ইত্যাদি নানান ল্যাঠা। সামাজিক বিধিনিষেধ অব্দি গড়ায় ব্যাপারটা। উল্টোদিকে বিবাহ বহির্ভূত সম্পর্কে কোনো রূপান্তরকামীকে জড়িয়ে রাখা গেলে টাকাপয়সার ব্যাপারটাও অনেকটা হিল্লে হয়। সেইই তখন 'নাচানিয়া'-র পেশা থেকে আনা রূপাইয়ার ভাগ দেবে তার বাবুকে। সেক্স তো সেক্স, পয়সা, প্রেস্টিজ সব উশুল।“

    প্রতিভা দি,

    আরেকটি গুরুত্বপূর্ণ পয়েন্ট বোধহয় বাদ পড়েছে। এটি হচ্ছে, উভকামীতা। সমাজে এই শ্রেণী নিছক কম নেই, যারা বৈচিত্রতার সন্ধানে রূপান্তরকামীদের কামনা করেন।

    ওপারে যা “লৌন্ডা“ এপারে বৃহত্তর ময়নসিংহ-সিলেট হাওরাঞ্চলে তাই-ই “ঘেঁটু“ বা “ঘাঁটু“  নাচগান হিসেবে পরিচিত একটি প্রাচীন সামন্ত সংস্কৃতি ছিল, যা এক-দেড়শ বছর আগে বিলুপ্ত হয়েছে বলে জানা যায়। জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের লেখা ও পরিচালনায় এই নিয়ে একটি সিনেমাও আছে, নাম – “ঘেটুপুত্র কমলা“। সেই সিনেমা থেকে এই ভিডিও ক্লিপিং দেখতে পারো :

    হিয়াদের কথা আর কে ভাবে, তোমার মতো, এমন করে দিদি? আরো লেখ।  

  • একলহমা | ০৮ মার্চ ২০২০ ২১:৩৬91311
  • কুর্নিশ - হিয়াকে, আপনাকে।
  • প্রতিভা | 162.158.167.53 | ০৮ মার্চ ২০২০ ২১:৪৪91313
  • বিপ্লব ঘেটুপুত্র কমলা আমি অনেকবার দেখেছি। তুমি ধরেছ ঠিক। এটা লিখতে গিয়ে বার বার ঘেটুপুত্রের কথাই মনে হচ্ছিল।
  • প্রতিভা | 162.158.167.53 | ০৮ মার্চ ২০২০ ২১:৪৫91314
  • উভকামিতার কথাটিও একেবারে ঠিক।
  • পারমিতা দত্ত। | 162.158.166.160 | ০৮ মার্চ ২০২০ ২২:৪৭91319
  • OT এটেন্ডেন্ট হয়েছেন এটা একটা পোস্ট পড়েছিলাম, কিন্তু পেছনে এত অপমান জানতামনা।
  • অলক বসুচৌধুরী | 172.68.146.187 | ০৮ মার্চ ২০২০ ২৩:২৯91321
  • জন্মাবধি বিহারে থাকার সুবাদে এই নাচের সঙ্গে ছোটবেলা থেকেই পরিচিত হয়েও মনে হল এদের কথা এভাবে লেখার দরকার আছে। কারণ প্রদীপের নীচে বসবাসকারী এদের কথা অনেকেই জানেন না, বা ভাসাভাসা জানলেও এদের নিয়ে ভাবেন না। এদের সঙ্গে সমতুল্য বৃত্তি নিয়ে দিন গুজরান করে, এমন আর একটি শ্রেণীর মানুষের কথাও এই সূত্রে মনে পড়ে আমার। এরা পুরোদস্তুর নারী, বিয়ের বরযাত্রীদের শোভাযাত্রার সঙ্গে বৈদ্যুতিক আলোর স্তম্ভ মাথায় বহন করে সারে সারে চলতে থাকে এরা, অর্থাৎ চলতে হয় অবিশ্রাম। শোভাযাত্রায় চলে উদ্দাম নাচাগানা, বাজি পটকার বিস্ফোরণ চলে এদের কানের পাশেই, এদের সরে যাবার বা কানে হাত চাপা দেবারও উপায় নেই, ক্ষুৎপিপাসা মেটানো বা অন্যান্য প্রাকৃতিক প্রয়োজন মেটানো তো দূরের কথা। আমাদের এ অঞ্চলে বারাতির মিছিলে এদের প্রত্যেকের মাথার বাতিস্তম্ভগুলি একটির সঙ্গে আর একটি বাঁধা থাকে একটি বৈদ্যুতিক তার দিয়ে। কতটা দূরত্ব যেতে হবে বা কতক্ষণ এভাবে এদের চলতে হবে তার কোনো নিশ্চয়তা নেই। উচ্চশক্তির বিজলী বাতির নিচের অন্ধকারে নিরুপায় স্বেদ গড়িয়ে নামে এই দীপধারিণীদের মাথা থেকে!
  • শিবাংশু | ০৯ মার্চ ২০২০ ০০:৩৩91323
  • দক্ষিণবিহারের লোক হলেও দীর্ঘদিন উত্তরবিহারে থাকার অভিজ্ঞতা থেকে আমি এঁদের দেখেছি নানাভাবে। সবার সুযোগ হয়না হিয়ার মতো জিতে যাবার। বড্ডো অন্ধকার সেখানে। এঁদের আলোর সামনে নিয়ে আসাটাই একটা পুণ্য।অমিত আশ্বাস...
  • শর্মিষ্ঠা দাস | 162.158.167.53 | ০৯ মার্চ ২০২০ ০১:২৩91324
  • আপনার সব লেখাই ব্যতিক্রমী । আয়াম্মার দেবদাসী অথবা লৌন্ডা নাচ । আলোআঁধারির গল্পেরও এক গতানুগতিকতা আছে । সেই ছক ভেঙি এগুলো একদম সপাটে চাবুক লেখা ।
  • শর্মিষ্ঠা দাস | 162.158.167.53 | ০৯ মার্চ ২০২০ ০১:২৩91325
  • আপনার সব লেখাই ব্যতিক্রমী । আয়াম্মার দেবদাসী অথবা লৌন্ডা নাচ । আলোআঁধারির গল্পেরও এক গতানুগতিকতা আছে । সেই ছক ভেঙি এগুলো একদম সপাটে চাবুক লেখা ।
  • একলহমা | ০৯ মার্চ ২০২০ ০১:৪০91326
  • অলক বসুচৌধুরী | 172.68.146.187 | ০৮ মার্চ ২০২০ ২৩:২৯
    কল্পনা করতেও দম-আটকা লাগে‌।
  • শামীম আহমেদ | 172.68.146.187 | ০৯ মার্চ ২০২০ ০৬:৩২91331
  • বেঁচে থাকুক হিয়ারা ! সব লড়াইতেও জয়ী হোক !
    পৃথিবীটা বড্ড খারাপ। আর মহিলাদের জন্য আরও ঢের খারাপ। প্রিভিলেজড না হলে তো আস্ত নরক-ই!
  • Du | 172.69.70.130 | ০৯ মার্চ ২০২০ ০৭:১১91332
  • কি অত্যাচার মানুষ করতে পারে!! প্রতিভাদির কলমের দয়ায় কত দুনিয়ার কথাই যে জানতে পারি।ওটি টেকনিশিয়ান হবার কথা শুনে ভালো লাগলো। আমার তো মনে হয় হোম বা জেরিয়াট্রিক কেয়ারেও এইরকম মানুষদের খুবই চাহিদা হওয়া উচিত। পুরুষ সেবাকর্মী তো দেখাই যায় না। কিন্তু প্রয়োজন কি নেই? হয়তো যারা মনে নারী তারা অত্যন্ত দক্ষতা ও মমতার সঙ্গে মেটাতে পারবেন।
  • অর্পন বোস | 162.158.167.193 | ০৯ মার্চ ২০২০ ১৪:০৬91346
  • দিদি, খুব বাদ পড়েছিলাম কয়েকদিন আওঅঅনার লেখা না পাওয়ায়। মোবাইল চুরি গিয়ে খুব অনাথ লাগছিল।
    এমন লেখায় হৃদয় মোচড় দিয়ে ওঠে। খুব ইচ্ছে করে আপনার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে এমন সব প্রান্তিক মানুষদের কথা ভাবি স্মভব হলে কিছু করি। খুব হীন মনে হয় নিজের অক্ষমতায়। হিয়ার কথা পড়ে খুব কষ্ট হচ্ছে। হয়ত ঐটুকুই কিন্তু কি আর করতে পারি ভাবা ছাড়া। বড্ড জড়িয়ে আছি সংসার সমুদ্রে এটাই অসহায় করে তোলে আমায়।
  • প্রতিভা | 162.158.166.86 | ১০ মার্চ ২০২০ ১৫:৩৩91370
  • সবাইকে অনেক ধন্যবাদ, পড়া এবং আলোচনার জন্য। অলক বসুরায়চৌধুরীর দীপধারিণীদের সঙ্গে পরিচিত হবার খুব ইচ্ছে থাকল, ওদের লড়াইয়ের সঙ্গে পরিচিত হবার।
  • অঙ্কুর | 162.158.22.147 | ১৫ মার্চ ২০২০ ১১:৫৪91462
  • অসাধারণ লেখা। কুর্নিশ আপনাকে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন