এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  খবর  টাটকা খবর

  • ওড়িশা - কলিঙ্গনগরের পর এবার পস্কো পর্ব

    প্রথম কিস্তি - প্রতিরোধ সপ্তাহে যোগ দেবার জন্য আবেদন লেখকের গ্রাহক হোন
    খবর | টাটকা খবর | ১৬ মে ২০১০ | ১৩৩১ বার পঠিত
  • কলিঙ্গনগরের পর জগৎসিংহপুর। ওড়িশায় এবার পস্কো বিরোধীদের উপর ও শুরু এল কর্পোরেট মদতপুষ্ট রাষ্ট্রীয় সন্ত্রাস, আবারো। আসন্ন অধিগ্রহণ রুখতে ১৫ ই মে পস্কো প্রতিরোধ সংগ্রাম সমিতির পক্ষ থেকে প্রতিরোধ সপ্তাহের অনুষ্ঠান কর্মসূচী ঘোষণা করা হল, ১৪ ই মে। পরেরদিন ই শুরু হল পুলিশি আগ্রাসন, লাঠিচার্জ, গুলি। বেশ কিছু মানুষ আহত, পরিস্থিতি ক্রমশ উত্তাল হয়ে চলেছে। কিস্তিতে কিস্তিতে দেওয়া হচ্ছে সেই খবর।

    ১৪ ই মে, ২০১০, পস্কো প্রতিরোধ সংগ্রাম সমিতির (PPSS) পক্ষে অভয় সাহু এই আবেদনখানি রেখেছিলেন।

    বন্ধুরা,
    দক্ষিন কোরিয়ার ইস্পাত কোম্পানি পস্কোর গ্রাস থেকে জমি ও জীবিকারক্ষার জন্য মানুষের লড়াইয়ে ধারাবাহিক সমর্থন ও সহযোগিতার জন্য আপনাদের আন্তরিক ধন্যবাদ। এই মুহূর্তে পস্কো প্রতিরোধ সংগ্রাম সমিতির পক্ষ থেকে একটি বিশেষ অনুরোধ নিয়ে আমি এই চিঠি লিখছি।

    আপনারা জানেন যে, দিল্লীর মনমোহন সিংহ সরকার, ভুবনেশ্বরের নবীন সরকার, ও দক্ষিন কোরিয়ার রাষ্ট্রপতির মিলিত ষড়যন্ত্রের বিরুদ্ধে, আমরা, ধিনকিয়া চারিদেশের মানুষরা, গত ২৬শে জানুয়ারী ২০১০ থেকে বালিতুথাতে ১০৭ দিন ধরে শান্তিপূর্ণ ধর্ণা চালিয়ে আসছি। প্রতিদিন, কৃষক, মৎসজীবি, ভুমিহীন মজুর ও দলিত পরিবারগুলি থেকে হাজার হাজার নারী, পুরুষ, শিশু এই ধর্ণায় যোগ দিচ্ছেন। দু:খের বিষয় হল, ক্ষতিগ্রস্ত পরিবারগুলির আবেদন "জনগনের প্রতিনিধি' এই সরকারগুলির মধ্যে কোনো দায়িত্বজ্ঞান তৈরী করতে ব্যর্থ হয়েছে। এর ওপর, ঐ সরকারগুলি বরং পস্কো, বেদান্ত, টাটার মতো কর্পোরেটদের প্রতি অভূতপূর্ব পক্ষপাতিত্ব দেখাচ্ছে।

    গত প্রজাতন্ত্র দিবসের দিন দিল্লীতে এক বিশেষ মিটিংয়ে, মনমোহন সিংহ ও নবীন পট্টনায়েকের সরকার দক্ষিন কোরিয়ার রাষ্ট্রপতি লী মিয়ুং-বাক-কে দ্রুততার সাথে "পস্কোর হাতে জমি তুলে দেওয়ার' কাজ শেষ করার প্রতিশ্রুতি দেন। দক্ষিন কোরিয়ার রাষ্ট্রপতির কাছে আনুগত্যের প্রমাণ দেওয়ার জন্য প্রজাতন্ত্র দিবস উদযাপনের যাবতীয় প্রোটোকল শিকেয় তুলে মুখ্যমন্ত্রী তড়িঘড়ি দিল্লী ছুটে যান। প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী ও ইউ পি এ-র সভানেত্রী মিটিং করেন দক্ষিন কোরিয়ার রাষ্ট্রপতির সঙ্গে। ভারতের জাতীয় গর্বের দিনে ভারতবাসীর "মর্যাদা'-কে প্রাইভেট কোম্পানির কাছে বিক্রী করে দিতে তাঁদের একটুও বাধল না।

    কোনো উপায়েই মানুষকে সরাতে না পেরে বেপরোয়া উড়িষ্যা সরকার ব্যাপক হিংসার আশ্রয় নেয়। কলিঙ্গনগরে, যেখানে ২০০৬ সালের ২রা জুনের গনহত্যায় উড়িষ্যা পুলিশ ১৪ জন বিক্ষোভকারীকে গুলি করে মারে, গত ১২ই মে তারা আরও একজনকে হত্যা করে। দিনকিয়ার চারিদেশেও প্রতিরোধকারীদের ছত্রভঙ্গ করতে উড়িষ্যা পুলিশ একইরকম হত্যা ও সন্ত্রাসের কৌশল নিয়েছে। গত ১১ই মে প্রচুর অস্ত্রশস্ত্র দিয়ে ১২ প্লাটুনের এক বিশাল পুলিশবাহিনী পাঠানো হয়, যা এর মধ্যেই বালিতুথা ও দিনকিয়া চারিদেশের নিরস্ত্র কৃষক, মৎসজীবী, ভুমিহীন দিনমজুর, দলিত ও অন্যান্য পিছিয়ে থাক শ্রেণি, নারী, পুরুষ, শিশু, যারা নিজেদের জমি ও জীবিকার রক্ষার জন্য শান্তিপূর্ণভাবে আন্দোলন করছেন, তাদের আক্রমণ করার জন্য পজিশন নিয়েছে। সমস্ত আঁটঘাঁট বেঁধে এই অসাধু পরিকল্পনামাফিক পুলিশের সঙ্গে তিন জন ম্যাজিস্ট্রেটকে আনা হয়েছে, আর ৫টা অ্যাম্বুলেন্সও নিকটবর্তী কুজঙ্গ হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়েছে। গ্রামবাসীদের বিরোধিতা সত্ত্বেও পুলিশবাহিনী আশেপাশের গ্রামের প্রায় সমস্ত স্কুলবাড়ির জোর করে দখল নিয়েছে।

    এই নির্ণায়ক মুহুর্তে, PPSS বাস্তবের মুখোমুখি হওয়ার সিদ্ধান্ত নিয়েছে ও বালিতুথা ও অন্যান্য আক্রান্ত গ্রামে গণ-প্রতিরোধ সপ্তাহ (১৫ই মে - ২১শে মে) পালন করার ডাক দিয়েছি। হাজার হাজার মানুষ এখানে জমায়েত হয়ে লড়াকু গ্রামবাসীদের সমর্থন জানাবেন। এই প্রেক্ষিতে আমরা, সমস্ত গণ-আন্দোলন, রাজনৈতিক দল, ট্রেড ইউনিয়ন, মানবাধিকার সংগঠন, সংহতি গ্রুপ, অ্যাক্টিভিস্ট, সমর্থক ও সহানুভুতিশীল সমস্ত মানুষের কাছে এই গণ-প্রতিরোধে সামিল হওয়ার জন্য আবেদন জানাচ্ছি।

    আপনাদের গণ-প্রতিরোধ সপ্তাহে সামিল হওয়ার আমন্ত্রণ জানাতে পেরে আমারা আনন্দিত। আপনারা বালিতুথা এবং দিনকিয়া চারিদেশে ১৫ই মে বা তার আগে আসুন ও ২১শে মে অবধি থাকুন। অনুগ্রহ করে নিজেদের খাবার-দাবার, তাঁবু ও ব্যানার সঙ্গে নিয়ে আসুন। যাঁরা শারীরিকভাবে উপস্থিত থাকতে পারবেন না, তাঁরা অনুগ্রহ করে প্রতিরোধ সংগঠিত করতে সাহায্য করুন ও নিম্নলিখিত ঠিকানায় প্রতিবাদী চিঠি, ফ্যাক্স পাঠান বা ফোন করুন। আপনাদের সামান্যতম সাহায্যও আমাদের প্রভূত উৎসাহ যোগাবে।

    আশা করি দেখা হবে,
    বিপ্লবী অভিনন্দন সহ,
    অভয় সাহু,
    সভাপতি, পস্কো প্রতিরোধ সংগ্রাম সমিতি (PPSS)

    Call/Fax/Email
    Chief Minister of Orissa
    Address: Naveen Nivas, Aerodrome Road, P.O.-Bhubaneswar, Dist.-Khurda
    Pin -751001(Orissa)
    Tel. No.(O) 0674- 2531100,2535100 (FAX)
    Tel. No.(R) 0674- 2590299, 2591099,2590844,2591100,2590833
    Email : [email protected]
    Shri Manmohan Singh, Prime Minister of India, Prime Minister’s Office,
    Room number 152, South Block, New Delhi, Fax: + 91 11 2301 6857
    P. Chidambaram, Minister of Home affairs, Residence: 19 Safdarjung Road, New Delhi 110011, Phone: 91 11 23792222
    Office: Room No. 104, North Block, New Delhi 110011, Phone: 91 11 23092462, 91 11 23094686, Fax: 91 1123094221
    Chief Justice of India, Supreme Court,Tilak Marg, New Delhi -1,
    Fax: +91 11 233 83792, Email: [email protected]
    Chairperson, National Human Rights Commission of India,
    Faridkot House, Copernicus Marg, New Delhi 110 001, Tel: +91 11 230 74448,\
    Fax: +91 11 2334 0016, Email: [email protected]
    Mr. T. Theethan, IAS, The Joint Secretary, National Commission for SC,
    5th Floor, ‘B’ Wing, Lok Nayak Bhavan, Khan Market, New Delhi 110103,
    India. Email: [email protected]

    তথ্যসূত্র : http://orissaconcerns.net/2010/05/resistance-week/

    অনুবাদ করেছেন, অনির্বাণ বসু।

    ১৫ ই মে, ২০১০।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • খবর | ১৬ মে ২০১০ | ১৩৩১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন