এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সিকি | 342323.190.8989.207 (*) | ০৪ জুলাই ২০১৮ ০২:০০85474
  • সায়ন্তনী, ওরা 'লিবেরাল' হলে আমি গোঁড়া বৈষ্ণব।
  • pi | 4512.139.122323.129 (*) | ০৪ জুলাই ২০১৮ ০২:১৫85475
  • ওটা তথাকথিত লিবারেল হবে। বা, বলা ভাল, যারা অতি কায়দা করে, অন্যদের ' সিকুলার' বানিয়ে নিজেদের সেকুলার ইমেজের মুখোশটা বানাচ্ছে, অতি যত্নে, পরিকল্পনা করে। আইটি সেল প্রোডাক্ট হলেও অবাক হব না। ইন্ফ্যাক্ট এরা অনেক বেশি মাথা খাটিয়ে এই ইমেজ বানিয়েছে, যা অনেক বেশি ইফেক্টিভ, এদের কাজ কনভার্টেডদের কাছে প্রিচ করা নয়, কনভার্ট করা। এই অন্যদের সিকুলার বানিয়ে, সব এরকম আপেল কমলালেবু ক'রে ঘেঁটে দিয়ে একটু বাম্পন্থী লিবারেল মানেই মুসলিম তোষক বানিয়ে দিয়ে, নিজেদের সেই নিরিখে সেকুলার ও সেকারণে গ্রহণযোগ্য করে তুলে একটা বড় অংশের লোকজন, যাঁরা সে অর্থে আর এস এস বিজেপি না, তাঁদের মধ্যে ইসলামোফোবিয়া বা বলা ভাল মুসলিমফোবিয়ার বিষ ইন্জেক্ট করে। বহু ক্ষেত্রে এই প্যাটার্ন মিলিয়ে দেখলাম।
  • pi | 4512.139.122323.129 (*) | ০৪ জুলাই ২০১৮ ০২:২২85476
  • কদিন এইসব পোস্ট দেখে দেখে দেখে হেজে গিয়ে লিখেছিলাম,
    চারদিকে আবার গেল গেল রব উঠেছে। আসিফার বেলায় এত আপত্তি, এই বেলায় নেই কেন? তো, কথা হল, প্রতিবাদ হচ্ছেনা, তা নয়। আর আরেকটা তফাত আছে। আসিফার কেসে রেপের কারণ কিন্তু আরো কিছু ফ্যাক্টর্ ছিল, ওই সম্প্রদায়কে এই রেপের মাধ্যমে ভয় দেখিয়ে উপত্যকা ছাড়া করার মেসেজ ছিল, আর সেটা ছিল ক্ষমতাসীন হিন্দুত্ববাদীদের থেকে। আসিফা কেসকে সব কিছু থেকে আলাদা করে শুধু রেপের কেস, মেয়েদের উপর অত্যাচারের কেস বলে প্রচারেও সে কারণে আপত্তি এসেছিল। রেপ কেবলমাত্র রেপ না, সব রেপ এক ককারণে হয়, ততাও ননা। রেপ ইজ আ টুল। যা নানাকারণে ব্যবহৃত হয়ে থাকে। সে নিয়ে বলতে গেলে তাকে ভিক্টিম ব্লেমিং, প্রেক্ষিত এসব বলে ঘেঁটে দেওয়া যেটা এখন চলছে, সেটা হিন্দুত্ববাদী আজেন্ডা আর সেটায় বিশ্বাস করাটা ওই আজেন্ডা খেয়ে যাওয়ার লক্ষণ। কিম্বা ইম্যাচিওরিটির।

    আর হ্যাঁ, রেপ নিয়ে প্রতিবাদ হয়না বলে দেওয়ালে দেওয়ালে হিন্দুত্ববাদী নারীবাদীরা যে জিগির তুলেছে সেটা অন্যেরা খাওয়ার সময় ভেবে দেখছে কি, নির্ভয়া কি সুজেট কেসে কত প্রতিবাদ হয়েছে? এর কী উত্তর? বরং উলটে প্রশ্ন করি, এই ইন্দ্রাণী এটাল দের, সুলতানার জন্য একবারো মুখ খুলেছেন? না খুললে কেন না? দক্ষিণেশ্ব্রের পথশিশুটির জন্য?

    সত্য হল, বহু রেপ নিয়ে প্রতিবাদ হয়েছে, ইরেস্পেক্টিভ অব ধর্ম, এবং বহুনিয়ে হয়নি ইররেস্পেক্টভ অব ধর্ম। তাতে করে ধর্ম বা পলিটিক্সের টুল হিসেবে রেপ ব্যবহৃত হয়না, এমন না। আর যারাযারা কেন প্রতিবাদ হয়ক্নি বলে এখন চেঁচাচ্ছে, তার‍্য নিজেরা, রোজ ঘটে যাওয়া শ খানেক রেপ নিয়ে প্রতিবাদ করেনি কেন, করেনা কেন, এরকম প্রশ্ন করলে কি ভাল হবে?

    আর আরেক হল, আবার সেই ফাঁসির দাবি উঠেছে!
    মৃত্যুদণ্ডের আইন এসব কমাচ্ছে কি? আবারো সেই ফাঁসি চাই ফাঁসি চাই চিৎকার শুনে একই কথা বলার।
    না, রেপিস্টরা এই ভেবে রেপ করেনা যে ধরা পড়লে চোদ্দ বছর জেল হবে, আহা কী কম শাস্তি, আহা কী আরামের জীবন হবে, অন্তত কষ্টের তো নাই। ধরা পড়লে মৃত্যুদণ্ড হলে যারা বলেন ডেটারেন্ট হবে, তাদের লজিকটাই বুঝিনা। করার সাহস পায়, কারণ জানে হয় ধরাই পড়বে না বা পড়লেও ছাড়া পেয়ে যাবে। ধরা পড়া বা শাস্তির নিশ্চয়তা থাকলে চোদ্দ বছর ও ডেটারেন্ট হোয়ার কথা। তাই এরকম ক্রাইম হলেই শাস্তি এনশিওর করা ও ফাস্ট ট্র‍্যাক কোর্টে , চাপটা সেজন্য আসা উচিত।
  • প্রতিভা | 670112.203.237812.99 (*) | ০৪ জুলাই ২০১৮ ০২:৫২85477
  • pi, সহমত প্রতিটি পয়েন্টে।
  • বিপ্লব রহমান | 340112.231.126712.74 (*) | ০৪ জুলাই ২০১৮ ০৩:৫২85478
  • "আর আরেক হল, আবার সেই ফাঁসির দাবি উঠেছে!
    মৃত্যুদণ্ডের আইন এসব কমাচ্ছে কি? আবারো সেই ফাঁসি চাই ফাঁসি চাই চিৎকার শুনে একই কথা বলার।
    না, রেপিস্টরা এই ভেবে রেপ করেনা যে ধরা পড়লে চোদ্দ বছর জেল হবে, আহা কী কম শাস্তি, আহা কী আরামের জীবন হবে, অন্তত কষ্টের তো নাই। ধরা পড়লে মৃত্যুদণ্ড হলে যারা বলেন ডেটারেন্ট হবে, তাদের লজিকটাই বুঝিনা। "

    এই এক বিপদ সবখানে। "চোখের বদলে চোখ" বা "ধর্ষনের বদলে লিংগ"! সংগে আছে শরিয়া আইনের চুলকানি, আর হেফাজতি বেহেস্তি খোয়াবনামা!

    সহজ লজিক, আবার ছোয়াবও আছে!

    ইয়া হাবিবী!
  • Santanu | 2345.110.9003412.2 (*) | ০৪ জুলাই ২০১৮ ০৫:১৩85479
  • Tobe bamponthider jobab ditey hobekeno Taslima Nasrin ke Kolkata chara hote holo. Keno progitishil musalman somaj ke kala dekhiye tara chirokal dhormandho mollader proti sohanubhuti dekhiye gelen. Keno prokashye beef kheye birotyo dekhano holo kintu tar pasjapashi prokashye pork khaoaholona.
  • &%$%% | 2345.110.785612.255 (*) | ০৪ জুলাই ২০১৮ ০৯:০৪85468
  • বিজেপির আইটি সেল নয়। সেলটা আরএসেসের।কলকাতার বেশ কিছু এলাকায় এসে তারা স্টাডি সার্কেল, সোশাল ওয়ার্ক, ক্যারাটে ক্লাস, বাচ্চাদের স্পিড ম্যাথস যাকে বৈদিক ম্যাথস নাম দিয়েছে ইত্যাদি শেখায়।একটাও বিজেপির সাথে ডিরেক্ট সম্পর্ক ছাড়াই।মানে আপনি ক্লাসে বসে থাকলেও বুঝবেন না বিজেপির সাথে এর সম্পর্ক কি।এতটাই সাটল।এরপরে আছে শিল্প সাহিত্য উইং।ফেসবুকে গল্প, চুটকি, সমাজের দর্পন আর নস্টালজিয়ার লেখা লিখে, পেজ বের করে, মীম বানিয়ে প্রথমে পাঠকবেস জোগাড় করে, তারপর আস্তে আস্তে রাজনৈতিক প্রোপাগান্ডা শুরু করে।ইভেন অন্য পেজ বা গ্রুপকে ক্যাপচার করার চেষ্টাও করে হ্যাক করে।আরভিসিজে বা কেচ্ছা যেমন
  • &%$%% | 2345.110.785612.255 (*) | ০৪ জুলাই ২০১৮ ০৯:০৪85469
  • বিজেপির আইটি সেল নয়। সেলটা আরএসেসের।কলকাতার বেশ কিছু এলাকায় এসে তারা স্টাডি সার্কেল, সোশাল ওয়ার্ক, ক্যারাটে ক্লাস, বাচ্চাদের স্পিড ম্যাথস যাকে বৈদিক ম্যাথস নাম দিয়েছে ইত্যাদি শেখায়।একটাও বিজেপির সাথে ডিরেক্ট সম্পর্ক ছাড়াই।মানে আপনি ক্লাসে বসে থাকলেও বুঝবেন না বিজেপির সাথে এর সম্পর্ক কি।এতটাই সাটল।এরপরে আছে শিল্প সাহিত্য উইং।ফেসবুকে গল্প, চুটকি, সমাজের দর্পন আর নস্টালজিয়ার লেখা লিখে, পেজ বের করে, মীম বানিয়ে প্রথমে পাঠকবেস জোগাড় করে, তারপর আস্তে আস্তে রাজনৈতিক প্রোপাগান্ডা শুরু করে।ইভেন অন্য পেজ বা গ্রুপকে ক্যাপচার করার চেষ্টাও করে হ্যাক করে।আরভিসিজে বা কেচ্ছা যেমন
  • প্রতিভা | 670112.203.674512.14 (*) | ০৪ জুলাই ২০১৮ ০৯:১৮85470
  • আমি টুপি খুলি আমার দেশের সংখ্যালঘুর সহনশীলতা এবং ঘাতসহ( resilient) মনোভাব দেখে। ইউরোপের দিকে তাকালে দেখি যে দেশে ২-৩% ইসলাম ধর্মাবলম্বী সেখানে আতংকবাদের নখর অনেক বেশি তীক্ষ্ণ। আই এসের ক্রিয়াকরম অনেক বেশি নগ্ন। এ দেশে কিন্তু বহুগুণ বেশি উপস্থিতি সত্ত্বেও সংখ্যালঘু আতংকবাদের জন্মদাতা নয়। বরং সে শিরোপা পাবার জন্য উদগ্রীব সংখ্যাগুরুর দল।

    গত কয়েক বছরে একতরফা দাঙ্গার সংখ্যা কি হারে বৃদ্ধি পেয়েছে আমরা জানি। কতভাবে হেনস্থা চলছে তা রোজই খবরের কাগজে বেরোচ্ছে। কিন্ত আমার দেশের সংখ্যালঘু সাংবিধানিক ও গণতান্ত্রিক পদ্ধতি ছাড়া আর কোনভাবে প্রতিবাদ দেখাননি। এই শান্তিপূর্ণ সহাবস্থানে বিশ্বাসী সব ধর্মীয় সংখ্যালঘু - মুসলমান, ক্রীশ্চান, বৌদ্ধ, শিখ, সবাই।

    এই সহাবস্থান বিঘ্নিত করার বিরাট চক্রান্ত চলছে। শিশুনির্যাতনকেও দাবার ঘুঁটি বানিয়ে চলছে ভুয়ো খবরে উত্তেজনা ছড়ানো। মান্দাসৌরের নির্যাতিতার মৃত্যুর মিথ্যে খবর যারা ছড়াচ্ছে এবং কাঠুয়ার থেকে ক' গ্যালন চোখের জল কম হল মান্দাসৌরে সেটা মাপবে বলে নিক্তি হাতে নিয়ে বসে আছে যারা তারা যেন নজর করে এদেশে শান্তিরক্ষায় সংখ্যালঘুর ভূমিকা।
  • Sayantani | 2345.110.015612.213 (*) | ০৪ জুলাই ২০১৮ ১০:৩৯85471
  • এই নিয়ে লিবেরালরাও খুবই উত্তেজিত।তাঁদের দাবী ধর্ষক মুসলিম বলে আমরা অনেকেই প্রতিবাদ করছিনা, এবং এই 'সিলেক্টিভ' প্রতিবাদ তাঁরা সহ্য করতে পারছেন না। কাঠুয়ার সংগে এই ঘটনার মিল শুধু একটাই, যে দুই ক্ষেত্রেই ভিক্টিম একটি বাচ্চা মেয়ে, এছাড়া পুরো তুলনাটাই যে এপলস টু অরেঞ্জেস হচ্ছে এ তাঁরা বুঝতে পারছেন না, অথবা, বুঝতে চাইছেন না!
  • প্রতিভা | 670112.203.9002312.157 (*) | ০৪ জুলাই ২০১৮ ১২:৩২85472
  • বুঝতে চাইছেন না, সায়ন্তনী, কোন অথবা টথবা নেই।
  • | 453412.159.896712.72 (*) | ০৪ জুলাই ২০১৮ ১২:৪৮85473
  • এই নাম নেবার পাপটা অবশ্য আমিও করেছি। :-(

    আমরা একটা বিপজ্জনক অবস্থায় বাস করছি। যে কেউ যে কোন সময় হয় গণপ্রহারে মৃত বা ধর্ষিত/ধর্ষিতা হয়ে যেতে পারে।
  • dd | 670112.51.2323.52 (*) | ০৫ জুলাই ২০১৮ ০৪:৪৪85486
  • সুমনের এই লেখাটা পড়ে ভালো লাগলো।
  • সিকি | 894512.168.0145.123 (*) | ০৫ জুলাই ২০১৮ ০৭:০৬85482
  • সুমন চট্টোপাধ্যায় আক্ষরিক অর্থে ট্রোলযোগ্য ব্যক্তি। অত্যন্ত ভুলভাল লেভেলের আলবাল লেখেন। হাতে একটি দৈনিক সংবাদপত্র আছে বলে উনি ধরাকে সরা জ্ঞান করেন। তার সঙ্গে তো ওনার আছেই কয়েকশো স্তাবকবৃন্দ। বাবু যত বলে পারিষদদলে ইত্যাদি। বাবু স্বয়ং টোটাল ফাঁকা কলসী টাইপের জনতা।
  • | 453412.159.896712.72 (*) | ০৫ জুলাই ২০১৮ ০৭:৫১85483
  • কিন্তু এই লেখাটা যথাযথ।
  • pi | 7845.29.235623.96 (*) | ০৫ জুলাই ২০১৮ ০৭:৫৭85484
  • আমারো লেখাটা যথাযথ লেগেছে। এগুলো একেবারেই এভাবে হয়ে থাকে। ওঁর সাথে বামেদের বা অন্যদেরও বহুবার লাগতে দেখেছি, ওঁর অনেক পোস্টের সাথে সহমতও হইনি। কিন্তু এই লেখায় সেসবকে ট্রোল বলেননি। পার্টিকুলার আইটি সেল প্রোডাক্ট নিয়ে অবজরভেশন বলেছেন, যা জিক
  • | 453412.159.896712.72 (*) | ০৫ জুলাই ২০১৮ ১১:৫৭85485
  • নাঃ আমি ওঁকে ফলো করি না। এই অমিত্রাক্ষর কলামটাও অনেক সময়ই বেশ ভুলভাল লাগে।

    কিন্তু 'আক্ষরিক অর্থেই ট্রোলযোগ্য"! এটা বেশ সমস্যাজনক সেক্ষেত্রে। ট্রোলিং মিথস্ক্রিয়ার কোনও রকম মাধ্যম হতে পারে এটা আমি মনেই করি না, সে আমার পছন্দমত কথা বলুক বা না বলুক।
  • বিপ্লব রহমান | 340112.231.126712.74 (*) | ১২ জুলাই ২০১৮ ০৩:১৬85487
  • অভাবী ছেলেটির শ্রীরাম ব্রিগেড এ যোগ দেওয়ার কথায় আৎকে উঠলাম।

    এপারেও তাই, অভাবী, দরিদ্র শিশু কিশোর মাদ্রাসা হয়ে যোগ দিচ্ছে হেফাজতে, আগে যোগ দিত জামাত-শিবিরে।

    সুমন ঠিকই লিখেছেন, ক্ষুধার্ত পেট বড়ই মারাত্মক!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন