এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  আলোচনা  বিবিধ

  • আমেরিকার স্বাস্থ্য-ব্যবস্থা – কিছু কাটাছেঁড়া (দ্বিতীয় ও শেষ কিস্তি)

    ঈপ্সিতা পালভৌমিক লেখকের গ্রাহক হোন
    আলোচনা | বিবিধ | ০১ অক্টোবর ২০১৩ | ৪১৪৯ বার পঠিত
  • (প্রথম কিস্তির পরে)



    ছকের বাইরে র‍্যাডিক্যাল ভাবনাঃ এক এক করে দেখা যাক, ওবামার নতুন আইনের পরেও সম্ভাব্য সমস্যা আর প্রস্তাবিত সমাধানগুলো। সমস্যার শিকড় মূলতঃ একটি জায়গাতেই বলে মনে করছেন অনেকে। বেসরকারি বিমা প্রকল্প। নতুন আইনেও তো সেই পুরানো মদ, সেই বাজারি বেসরকারি বিমা প্রকল্পই। শুধু তাই না, তাদের রমরমা আরো বাড়বে। এই আইনের ফলে তাদের আওতায় বাধ্যতামূলক ভাবে চলে আসবেন আরো ১.৬ কোটি বেশি মানুষ। এই আইনের ফলে বিমা দেওয়া/নেওয়া বাধ্যতামূলক হয়ে যাচ্ছে, নইলে দণ্ডলাভ।  যাঁদের রোজগার দারিদ্র্যসীমার খুব ওপরে নেই, ১৩১% থেকে ৪০০% এর মধ্যে, তাঁদের জন্য থাকতে পারে সরকারি ভর্তুকিপ্রাপ্ত বেসরকারি বিমা।  এটা একদিকে বিমা-করা মানুষের সংখ্যা বাড়াবে ঠিকই কিন্তু মূল লাভটা হবে বেসরকারি বিমা কোম্পানিগুলোর। বেসরকারি বিমা কোম্পানিগুলোর পিছনে সরকারি টাকা ঢালা হচ্ছে। আর সরকারি টাকার পরিমাণটা নেহাত কম না। ৪৪৭ বিলিয়ন ডলার।  


     এবার বেসরকারি বিমা মানেই তো সেই অনেক ক্ষেত্রেই প্রচুর পরিমাণে প্রিমিয়াম, কো পে ইত্যাদির খরচ তো থেকেই যাবে! থেকে যাবে আরো অনেক কিছু। বিমা এক্সচেঞ্জ প্রোগ্রাম, যাতে নানাবিধ বেসরকারি প্ল্যানের মধ্যে তুলনা করার সুযোগ থাকে, তাতে খরচ কমবে কিনা এখনি বলা যাচ্ছে না। কোনভাবে চাকরি চলে গেলে কোবরা প্ল্যান আছে বটে কিন্তু তাতে মাসে মাসে পুরো প্রিমিয়াম নিজেকে দিতে হবে, যা অনেক বেশি ব্যয়সাধ্য হয়ে যাবে। বিমা এক্সচেঞ্জ প্রোগ্রাম আছে বটে কিন্তু ভর্তুকি দেওয়া প্রিমিয়াম দেবার সাধ্যও যাঁদের থাকবেনা, তাঁদের কী হবে? চাকরি হারিয়ে রোজগার খুইয়ে বসলে মেডিকেইড প্রোগ্রাম আছে বটে, কিন্তু এখানে একটা বড়সড় কিন্তু রয়ে গেছে। সম্প্রসারিত মেডিকেইড প্রোগ্রামে যদি রাজ্য অংশ না নেয়, এবং অনেক রাজ্যই ( সঙ্খ্যাটি ২৬ এর কাছাকাছি) এখন অব্দি নেবেনা বলেছে, তাহলে তো হাতে হ্যারিকেন! 


    প্রি এক্সিস্টিং কন্ডিশনের অজুহাতে এখন কাউকে বিমা দেওয়া আটকানো যাবেনা বটে কিন্তু এরকম কোন নিশ্চয়তা নেই যে তার জন্য প্রদেয় প্রিমিয়াম বেড়ে যাবেনা। তাছাড়া, চাকুরিদাতাদের কর্মীদের জন্য বিমা করে দিতেই হবে, এই নিয়মকে কিছু বড় কোম্পানি  বৃদ্ধাঙ্গুষ্ঠ দেখাতে পারে, নিয়মের নানা ফাঁকফোঁকর বের ক’রে।  ৫০ জনের বেশি কর্মী হলে চাকুরিদাতাকে বিমা দিতেই হবে, এই নিয়মের ফোঁকর ও বের করা যেতে পারে, কর্মীসংখ্যার হিসেবে গরমিল দেখিয়ে। ৫০ জনের কম কর্মী হলে তো কথাই নেই।


    অবশ্য, এঁদের সবচেয়ে বড় আপত্তির জায়গা অন্য, এঁদের হিসাবে বেসরকারি বিমা মানেই প্রচুর পরিমাণে পরিচালনা (অ্যাডমিনিস্ট্রেশন) খাতে খরচ। নানাবিধ অনর্থক পেপারওয়ার্ক আর তাতেই নাকি সমস্ত খরচের ৩১% চলে যায়! পুঙ্খানুপুঙ্খ স্টাডি করে দেখানো হয়েছে এই হিসেব। হাজার হাজার বিমা কোম্পানী, তাদের প্রত্যেকের অগুনতি আলাদা আলাদা প্ল্যান, প্রত্যেকের নিজস্ব মার্কেটিং প্রোগ্রাম, এনরোলমেন্ট প্রসেস, প্রত্যেকটির জন্য নিজস্ব পেপারওয়ার্ক, পলিসি, সিইও-দের মাইনে, সেলস কমিশন ইত্যাদি নানাবিধ চিকিৎসার সঙ্গে সম্পর্কহীন খরচ। আর তার সাথে আছে মুনাফা অর্জন। বেসরকারি বিমার মূল মন্ত্র, মুনাফা। ‘হেলথ সিইও’ দের বছরে মিলিয়ন মিলিয়ন ডলার ‘রোজগার’। মূলে যার মুনাফা অর্জন, সে তো পরিষেবাকে কমিয়ে মুনাফা বাড়ানোর চেষ্টা করবেই। এবং তা-ই করে, করে চলবেও। 


    সরকারি বিধিনিষেধ আনার চেষ্টা হচ্ছে বটে, কিন্তু তার পরেও তারা কী করতে পারে, তার উদাহরণ অজস্র। তাই এই পথে চলিলে খরচ ও খারাপ ফলাফলের হাত থেক ক্রমমুক্তি তো নেই-ই, উলটে এই চোরাবালিতে আরো তলিয়ে যেতে হবে, এরকম আশঙ্কা করছেন অনেকে।


    ওঁরা বলছেন, এর বাইরে গিয়ে ভাবতে হবে। বলছেন আমরা স্বাস্থ্যকে পণ্য হিসেবে দেখে ‘ওয়াল স্ট্রীট হেলথ কেয়ার’ চাইনা । স্বাস্থ্য ও একটি মানবিক অধিকার, এই অধিকারের জায়গা থেকে পরিষেবা চাই। বলছেন, চালু করতে হবে জাতীয় স্বাস্থ্য ব্যবস্থা (ন্যাশানাল হেলথ প্রোগ্রাম)। একজনের কাছ থেকেই সব খরচ আসবে - ‘সিঙ্গল পেয়ার বিমা’, আর এই একজন হবে  সরকার। কানাডার মডেলে। সোজা কথায়, দেশে ইতিমধ্যেই বৃদ্ধদের জন্য যে ‘মেডিকেয়ার’ চালু আছে, সেটাই দেশের সবার জন্য চালু করতে বলা হচ্ছে। দেশের জনগণের উপর ২% ট্যাক্স বা চাকুরিদাতাদের উপর ৭% পে-রোল ট্যাক্স বসালেই এই ব্যবস্থার টাকা উঠে আসবে। প্রোগ্রেসিভ পেরোল ট্যাক্সের প্রস্তাবও দেওয়া হয়েছে। এই টাকার পরিমাণটা এখনকার প্রদেয় প্রিমিয়াম বা কো পে র খরচের চেয়ে অনেক কম। আর এর ফলে আসবে প্রকৃত সর্বজনীন স্বাস্থ্য পরিষেবা। এই ব্যবস্থার দাবি অনেকদিনের। একাধিক স্টাডিতে দেখানো হয়েছে, বেসরকারি বিমা উঠিয়ে একটামাত্র জাতীয় স্বাস্থ্য ব্যবস্থা করলে শুধু পরিচালনাখাতে খরচ কমানো যাবে প্রতি বছরে ৪০০ বিলিয়ন ডলার, অর্থাৎ স্বাস্থ্যখাতে খরচের এক-চতুর্থাংশ জমানো যাবে। এটা সবার জন্য স্বাস্থ্যের খাতে ব্যয় করা যেতে পারে। এছাড়া তো আছেই মুনাফাজনিত লাভ কমানো। 


    এই ব্যবস্থায় গেলে বিমা কোম্পানী, পরিচালনা-সংক্রান্ত কাজে জড়িত লোকজনের চাকরি যাবে? উঁহু, ঁরা বলছেন, অনেক বেশি চাকরি তৈরি হতে পারে স্বাস্থ্য-পরিষেবা সংক্রান্ত ক্ষেত্রে। লং টার্ম কেয়ার, হোম হেলথ কেয়ার, পাবলিক হেলথ, এই সব ক্ষেত্র প্রসারিত হবে এবং আরো চাকরির সু্যোগ করে দেবে বলে মনে করছেন এঁরা। বর্তমান সিস্টেমের বাড়তি খরচের মধ্যে আর এক বড় অংশের জন্য দায়ী ডাক্তার, হাসপাতাল। পি এন এইচ পি র বক্তব্য, এঁরা খরচ বেশি রাখতে বাধ্য হন বিমার নানা প্ল্যানের সাথে ‘ডিল’ করার জন্য। কানাডার মত সিঙ্গল পেয়ার সিস্টেম হলে সরকার (যা কিনা ‘ননপ্রফিট পেয়ার’) একটা রেট বেঁধে দিতে পারবে, যা এখনকার খরচের থেকে অনেক কম হবে। নানা বিমা কোম্পানীর সাথে নানারকম সাত-সতেরো ডিল না করে শুধু সরকারের সাথেই বিল নিয়ে বসতে হবে।


    সরকার সিঙ্গল পেয়ার হলে ড্রাগ কোম্পানীগুলোকেও ড্রাগের দাম কমে রাখার জন্য চাপে রাখা যাবে বলে মনে করেন এঁরা, আর সেই কারণেই কি ড্রাগ কোম্পানীগুলো এই সরকারি সিংগল পেয়ার স্কিমের এত বিরোধী ? 


    তবে, এঁদের প্রস্তাবেও সেভাবে ছুঁয়ে দেখা হয়নি বেশ কিছু দিক। যেমন ওভার মেডিকেলাইজেশন অর্থাৎ প্রয়োজনের অতিরিক্ত মেডিক্যাল ইন্টারভেনশনের সমস্যা নিয়ে বিশেষ কিছু বলা হয়নি। ওবামার হেলথ রিফর্মে তো বলা হয়ইনি। এক স্টাডিতে দেখানো হয়েছে, এই বাবদ অতিরিক্ত খরচের পরিমাণ ৭৭ বিলিয়নেরও বেশি! আর শুধু টাকার অঙ্ক দিয়ে তো এর পরিমাপও হয় না। এতে মানুষের ক্ষতিও হয়ে যেতে পারে, হয়ে যায়। কেউ কেউ এর নাম দিয়েছেন, ‘সফট ফ্রড’। ওবামার রিফর্মে শুধু সেই মেডিক্যাল ‘ফ্রড’ সঙ্ক্রান্ত শাস্তির কথা বলা হয়েছে, যেখানে কোন সার্ভিস না দিয়ে বা ভুল সার্ভিস দিয়ে রোগীর থেকে টাকা নেওয়া হয়েছে। যা প্রয়োজন নেই, সেই সার্ভিস দিয়ে ক্ষতি করা নিয়ে কোন কথা নেই সেখানে বা অন্য প্রস্তাবে। অথচ ‘অপ্রয়োজনীয় চিকিৎসা’ নামক অসুখের চিকিৎসার আশু প্রয়োজন। শুধু টাকা বাঁচাতে নয়, মানুষকে বাঁচাতে, আর এই ওভার-মেডিক্যালাইজেশনের অতি ক্ষতিকর দৃষ্টিভঙ্গির পরিবর্তনের জন্যেও। এর সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে স্বাস্থ্যের কর্পোরেটাইজেশনের দিকটি।  


    নোবেল শান্তি পুরস্কার প্রাপক ডাক্তার ও হার্ভার্ডের অধ্যাপক বার্নার্ড লাউনের কয়েকটা কথা এখানে দেবার লোভ সামলাতে পারলাম না -- 


    “আমেরিকার স্বাস্থ্য-পরিষেবা এখন মহা সংকটে। একটি গণ-ব্যবস্থ্যাকে মুনাফা-অভিমুখী উদ্যোগে রূপান্তরিত করা হয়েছে, যেখানে চিকিৎসক হয়ে উঠেছেন স্বাস্থ্য-পরিষেবা প্রদানকারী, রোগী হয়েছেন ক্রেতা, আর এ-ব্যাপারটা করপোরেট স্বার্থকেই দেখভাল করছে। ফলে চিকিৎসা ব্যবসায় পরিণত হয়েছে, চিকিৎসকেরা আর [নির্ভরযোগ্য] পেশাদার নন, আর সবথেকে খারাপ, রোগী তাঁর মানবসত্ত্বা হারিয়েছেন। 


    চিকিৎসক হিসেবে আমার যে ৫০ বছর কাটল তাতে আমি এক বিশাল রূপান্তরের সাক্ষী রইলাম। রোগ-সারাবার নির্ভরযোগ্য পেশাদারদের হাত থেকে চিকিৎসা-ব্যবস্থা ক্রমে বেশি বেশি করে ‘প্রযুক্তিবিদ চালিত পণ্যোৎপাদন পদ্ধতি’-তে পরিণত হল।  


    স্বাস্থ্য-পরিষেবার ভেঙ্গে পড়ার পিছনে গভীরতর পরিঘটনা লুকিয়ে আছে – সমস্ত মানবিক আদান-প্রদানের ক্রমাগত বাজারীকরণ ...”


    বলা হয়নি চিকিৎসার পাঠক্রমের বিশাল ব্যয়ভার এবং পরবর্তীকালে কিছুটা তারই ফলস্বরূপ চিকিৎসকদের বিশাল পরিমাণের ফি ধার্য করা নিয়েও। এঁদের প্রস্তাবে বেসরকারি প্রোভাইডার বা বেসরকারি স্বাস্থ্য পরিষেবা নিয়েও সেরকম কিছু বলা নেই। এই প্রসঙ্গে সম্প্রতি টাইম ম্যাগাজিনে প্রকাশিত একটি স্টিভেন ব্রিলের একটি প্রবন্ধ থেকে কিছু হিসেবনিকেশ তুলে ধরা যেতে পারে। দেশের প্রথম সারির ক্যান্সার হাসপাতাল, এম ডি আন্ডারসনে একজনের ক্যান্সার চিকিৎসার খরচের যেসব নমুনা উনি পেশ করেছেন, তা এককথায় ভয়াবহ। ক্যান্সার মানে প্রায় মিলিয়ন ডলারের খরচা, গ্যাস অম্বল থেকে হওয়া বুকে ব্যথা হয়ে এমারজেন্সি রুমে যেতে হল তো খরচ যা হবে, তাতে কলেজের এক সেমিস্টারের খরচ ( যা নিজেই কিনা রীতিমতন বেশি রকমের বেশি) হয়ে যায়, ল্যাবরেটরি পরীক্ষা নিরীক্ষার খরচ গাড়ি কেনার খরচকে ছাড়িয়ে যেতে পারে। খরচের কারণ অবশ্য স্পষ্ট হয়ে ওঠে এইসব ‘ননপ্রফিট’ সংস্থাগুলির ৫০০ মিলিয়নের বেশি ‘প্রফিট’ আর এদের সিইও, কেষ্টবিষ্টুদের মিলিয়ানাধিক মাইনের হিসেব দেখলেই। কিন্তু পরিষেবাপ্রদানকারীদের, যার মধ্যে ফার্মা ইন্ডাস্ট্রি, ডাক্তার, হাসপাতাল, সবাই রয়েছে, তাদের এই বিশাল অঙ্ক চার্জ করা নিয়ে কবি নীরব। 


    অর্থাৎ কানাডার স্বাস্থ্য মডেল আনার কথা বলছেন এঁরা, গ্রেট ব্রিটেনের ন্যাশানাল হেলথ সিস্টেম নয়, যেখানে স্বাস্থ্য ব্যবস্থা – হাসপাতাল, ডাক্তার, সবই – পুরোই সরকারি। ন্যাশানাল হেলথ সিস্টেমের কথা উঠলেই অনেকে সোস্যালিজমের ভূত দেখতে পান ও রীতিমতন আঁতকে ওঠার মত আতঙ্ক হিসেবে তাকে দেখিয়ে প্রচার চলছে বহু দিন ধরেই। এমনকি কানাডিয়ান সিস্টেম, মানে এই ন্যাশানাল সিঙ্গল পেয়ার হেলথ বিমা মডেলেও তার ছায়া দেখছেন বিরোধীরা। এমনিতেও এই সরকারি সিস্টেমগুলিতে চিকিৎসা পাবার জন্য বেশি সময় অপেক্ষা করতে হয় কিনা, তাই নিয়ে ইতিমধ্যেই নানা বিতর্ক আছে। তাই এসব প্রস্তাব আদৌ কোনোদিন বাস্তবায়িত হবে কিনা সে নিয়ে ঘোরতর সন্দেহের অবকাশ আছে।  ওবামার প্রস্তাবিত আইনই পদে পদে বাধার সম্মুখীন। এই মুহূর্তে ওবামাকেয়ার নিয়ে বিতর্ক তুঙ্গে। সরকারি ‘শাট ডাউন’ এর ভয়, কী হয় কী হয় !


    জনস্বাস্থ্যে চলছে বাজেট কাট। খাঁড়া ঝুলছে মেডিকেইড, মেডিকেয়ারের উপরেও – বিরোধীদের চাপে যে কোন মুহুর্তে কোপ পড়তে পারে। রাজ্যগুলির হাতে যেগুলি চালাবার ভার, সেগুলির ভবিষ্যতও অনিশ্চিত। এই রকম অবস্থায় ওবামার প্রস্তাবিত সংস্কারগুলির মধ্যে কিছু কিছু কার্যকর হলে সেটা কানামামা হিসেবে ভালই হবে নাকি বেসরকারি বিমাকোম্পানির দুষ্টু গরু আনার চাইতে না-বিমার শূন্য গোয়ালই ভাল ছিল, সে তর্ক এখন চলতেই থাকবে। 


    তবে আমাদের ভারতবর্ষের মতন দেশে, যেখানে এখন স্বাস্থ্যব্যবস্থায় মেডিকেলাইজেশন-বাণিজ্যিকীকরণ আর বেসরকারি বিমা, এইসবে নতুন জোয়ার লাগতে শুরু করেছে, আমেরিকায় এগুলোর কুফল এবং নতুন প্রস্তাবগুলির সুফল থেকে কিছু শিক্ষা নিলে আর ভাল বই মন্দ বোধহয় হবেনা।  



    (এই লেখায় ব্যবহৃত তথ্যাবলী  http://www.pnhp.org/ ও অন্যান্য সূত্র থেকে প্রাপ্ত।)


    ('স্বাস্থ্যের বৃত্তে' পত্রিকায় প্রকাশিত লেখার পরিমার্জিত ও পরিবর্ধিত রূপ)


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • আলোচনা | ০১ অক্টোবর ২০১৩ | ৪১৪৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • দ্রি | 116.78.143.226 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৪:২৪77971
  • এসঃ 'যারা ওবামাকেয়ার একস্চেঞ্জে শপিং করছে তাদের আগে কোনো ইন্সিওরান্স ছিল না।নানা কারণ থাকতে পারে -তার হয়ত মেডিকেয়ার বা মেডিকেইড কোয়ালিফাই করে না, বা এমপ্লয়্মেন্ট থেকে ইন্সিওরান্স পায় না, বা প্রি-এক্সিস্টিং কন্ডিশন থাকার জন্যে মার্কেট রেটে ইন্সিওরেন্স পাবে না - এই এক্সচেঞ্জ মূলত সেই ধরণের লোকেদের জন্যে।আর এই রকম লোকেদের সংখ্যাটা নেহাত কম নয়, প্রায় ৩০ মিলিয়ন।'

    পাইদির লেখা অনুযায়ী ৫০ মিলিয়ানের কাছাকাছি। আমেরিকায় প্রায় ১৬% আনইন্সিওর্ড। এর সাথে অ্যাড হবে প্রায় ৫% মানুষ (নয় নয় করে ধরুন ১৫ মিলিয়ান) যারা এতদিন নিজেদের ইন্সিওরেন্স কিনত। তাদেরও এবার এক্সচেঞ্জ থেকে কিনতে হবে। যারা এতদিন কিনত না, তারা কেন কিনত না? প্রাইভেটে কেনার অপশান তো সব সময়ই আছে/ ছিল। যারা কিনত না তারা তো রাতারাতি স্বেচ্ছায় কিনতে শুরু করবে না। তারা কিনতে (অথবা পেনাল্টি দিতে) বাধ্য হবে। এখানেই প্রশ্ন আসে, আগে জা ছিল তার চেয়ে কতটা বেটার হল।

    কোর্ট কেসে সুপ্রীম কোর্ট তো বলেছিল, ওবামাকেয়ার লীগাল অ্যাজ আ ফর্ম অফ ট্যাক্সেশান। যারা আনশিওর্ড তাদের মধ্যে পভার্টি লাইনের ২৫০% এর ওপর আছে ইও ৫০ মিলিয়ানের প্রায় ওয়ান কোয়ার্টার। তাদের ওপর এই ওবামাকেয়ার ট্যাক্স বেশ ভালোই পড়বে।
  • দ্রি | 116.78.143.226 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৪:৩৬77972
  • 'মেডিকেয়ারে সবার লাভ হয়? মেডিকেড? সোসাল সিকিওরিটি?'

    অনেকেই মনে করেন এগুলো হচ্ছে সবচেয়ে বড় পনজি স্কীম। যতক্ষণ এইসবে বেশী লোক দেয় আর কম লোক তোলে ততক্ষণ এগুলো কাজ করে। আর গভর্মেন্টের বিভিন্ন ফ্যাকশানের এইগুলোর দিকে চোখ থাকে শকুনের মত, কিকরে এর থেকে কিছুটা ঝেপে দেওয়া যায়।

    এই যেমন এখন একটু একটু করে কথা উঠছে যে মেডিকেইড, সোশাল সিকিওরিটি এগুলো থেকে কাট করা হবে, ডেট সিলিং রেইজের বিনিময়ে।

    Spokesmen for the Obama administration and congressional Republicans indicated Sunday they were preparing to shift the focus of the ongoing Washington budget and debt discussions to the major entitlement programs, Social Security and Medicare.

    Both the Democrats and the Republicans are using the partial shutdown of federal government operations and the looming October 17 deadline for raising the federal debt ceiling, to create a crisis atmosphere to justify cuts that are overwhelmingly opposed by the American people.

    http://www.wsws.org/en/articles/2013/10/07/budg-o07.html

    কে যেন বলেছিলেন, নেভার লেট আ ক্রাইসিস গো টু ওয়েস্ট?
  • দ্রি | 116.78.143.226 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৪:৫৪77973
  • 'আর কোম্পানি মানে এমপ্লয়ার ৬০% ইন্সিওরেন্স কভার করবে - এই তথ্যের সোর্সটা কি? এরকম তো এখনো শুনিনি।বরং ওবামাকেয়ার চালু হবার পর থেকে নিজের আর বাচ্চাদের অ্যানুয়াল চেকাপে আর কো পে লাগে না।ওগুলো এখ্ন সব প্রিভেন্টিভ মেজারের লিস্টে চলে এসেছে।'

    এইটা আমার বোঝার ভুল। আমি এই অ্যাফোর্ডেব্‌ল হেলথকেয়ার বিলটায় (৯০০ পাতার ডকুমেন্ট) চোখ বোলানোর একটা চেষ্টা করেছিলাম। তাতে একটা জায়গায় ছিলঃ

    ‘‘(G) a statement of whether the plan or coverage—
    ‘‘(i) provides minimum essential coverage (as
    defined under section 5000A(f) of the Internal Revenue
    Code 1986); and
    ‘‘(ii) ensures that the plan or coverage share of
    the total allowed costs of benefits provided under the
    plan or coverage is not less than 60 percent of such
    costs;

    এটাকে আমি ভুলভাবে ইন্টারপ্রিট করেছিলাম যে এমপ্লয়ারদের ৬০% এর বেশী কাভারেজ দেওয়ার অবলিগেশান নেই।

    তবে ওবামাকেয়ারে কো-পে নেই? এটা কি সত্যি? কোনভাবে এটা ভেরিফাই করা যাবে?
  • দ্রি | 116.78.143.226 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৫:০৫77974
  • এলসিএমঃ 'মেডিক্যাল কস্ট এত বেশী কেনো?
    ডাক্তারের/হাসপাতাল বলছে, ওরা বেশী চার্জ করতে বাধ্য হন, কারণ ল স্যুট সামলানোর জন্যে ওদের লায়াবিলিটি ইনসিওরেন্স নিতে হয়, একগাদা পয়সা দিতে হয়। এক্স্ট্রা চার্জ ওদের নিজেদের পকেটে বেশী যায় না।'

    ঃ-))। এবার চাই একটি অ্যাফোর্ডেব্‌ল লীগাল কেয়ার অ্যাক্ট।
  • দ্রি | 116.78.143.226 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৫:৫৭77975
  • ম্যাসাচুসেটসের কেস স্টাডিটা ইন্টারেস্টিং। এটা আমার জানা ছিল না। গভর্নর প্যাট্রিকের কথা শুনলাম। মনে হল ওনার বক্তব্য পার্টিজান। উনি এটা পুশ করতে চাইছেন। ভালো দিকটা হাইলাইট করে, নট-সো-ভালো দিকটা 'দেয়ার আর অ্যান্ড উইল বি চ্যালেঞ্জেজ' এর আড়ালে রাখতে চাইছেন।

    মাসমেডে অ্যাকচুয়াল ক্লায়েন্টদের ভিউ পেলাম।

    Seven years into health care reform, and despite longer wait times for appointments with physicians, Massachusetts residents remain as satisfied with the health care they receive as they were before reform began and are finding access to the care they need without difficulty, according to a public opinion poll released today by the Massachusetts Medical Society, the statewide association of physicians.

    The poll, seeking the opinions and perceptions of Massachusetts adults on a range of health care issues, also revealed that residents think the cost of care is the most important health care issue facing the Commonwealth, that residents have limited knowledge and unfavorable opinions of the new types of health plans and care models, and that more adults are using the emergency room for care.

    http://www.massmed.org/News-and-Publications/MMS-News-Releases/MMS-2013-Public-Opinion-Survey-Shows--High-Satisfaction-with-Health-Care,-Easy-Access-to-Care,--But-Cost,-Affordability-Remain-Most-Important-Issues/#.UlREPlPpogs

    অ্যাকসেস টু হেল্‌থকেয়ার ভালো হয়েছে, কিন্তু খরচ এক্সপেক্টেশান মীট করেনি।
  • lcm | 118.91.116.131 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৭:৪৯77967
  • ওবামাকেয়র অলরেডি বিতর্কিত...

    চার রকমের ইনসিওরেন্স করা হয়েছে -

    ১) ব্রোঞ্জ (এই প্ল্যানে ৬০% খরচ দেবে ইনসিওরেন্স কোম্পানী, আর ৪০% দিতে হবে গ্রাহককে) - মাসে মাসে প্রিমিয়াম সবথেকে কম।

    ২) সিলভার ( ৭০% - ৩০%) - একটু বেশী প্রিমিয়াম

    ৩) গোল্ড ( ৮০% - ২০%) - আর একটু বেশী প্রিমিয়াম

    ৪) প্লাটিনাম (৯০% - ১০%) - সর্বোচ্চ প্রিমিয়াম

    কভারেজ সবার সমান, তফাৎ হল প্রিমিয়ামে আর কো-পেমেন্টে।

    প্রথম কথা হচ্ছে অলিম্পিক মেডালের মতন এমন ব্রোঞ্জ/সিলভার... নামকরণ অনেকে ক্ষুব্ধ - সমাজে শ্রেণী বিভাজন - মেডিক্যাল কার্ড দেখলেই নাকি আন্দাজ করা যাবে কে কোন ইনকাম গ্রুপের।

    এবার দেখো, নিম্ন আয়ের মানুষ মাসপ্রতি ধরো সবথেকে কমদামের "অ্যাফোর্ডেব্‌ল" ১৫০-২০০ ডলারের ব্রোঞ্জ প্ল্যান নিল পরিবারের জন্যে।
    এদিকে একটা ফোঁড়া কাটানোর তুচ্ছ অপারেশনের খরচ বেড়ে দাড়িয়েছে ২০০০ ডলারের মতন। গ্রাহককে তার ৪০%, অর্থাৎ ৮০০ ডলার দিতে হবে। এর ওপর ধরো যদি ওহায়ো-তে হয়, তাহলে ডাক্তারের ভিজিট ফি হল গিয়ে ১০% সেটি পকেট থেকে দিতে হবে। ওহায়ো-তে ব্রোঞ্জ প্ল্যানে বছরে ৫৫০০ ডলার ডিডাক্টেব্‌ল, অর্থাৎ প্রথম ৫৫০০ ডলার অবধি খরচের কোনো অংশ ইনসিওরেন্স দেবে না। মানে ২০০০ ডলার পুরো দিতে হবে। এই নিয়মের অনেক কিছুই আগে ছিল - তাহলে প্রশ্ন হল নতুন কি হল, বরং আরো বাজে হল ....

    ওবামা কেয়ারের ইন্টারেস্টিং ব্যাপার হল, যত এক্সপেন্সিভ প্ল্যান তত বেশী সুযোগ সুবিধা। মাসে মাসে প্রিমিয়াম বেশী, কিন্তু বাদবাকী খরচ কম, কভারেজ ভালো। অর্থাৎ, যার বেশী টাকা তার মেডিক্যাল কভারেজ সবথেকে ভালো।

    আসল প্রবলেম হল - হেলথ কেয়ার কস্ট, ওবামাকেয়ারে সেটা অ্যাড্রেস করতে ব্যর্থ হয়েছে। সকলের জন্যে ইন্সিওরেন্স, না নিলে ফাইন - কিন্তু নেওয়ার পরে কি হবে? প্রিভেন্টিভ মেডিক্যাল কেয়ার আর কম আয়ের মানুষ অ্যাফোর্ড করবে কি করে? ব্লাড টেস্টের বিলের ১০০০ ডলারের ৪০০ টাকা যদি পকেট থেকেই দিতে হয় (ডিডাক্টেবেলের মধ্যে হলে পুরোটাই দিতে হয়), তাহলে বছর বছর ব্লাড টেস্ট করবে কি করে লোকে?
  • lcm | 138.32.84.27 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৭:৫২77976
  • এগজ্যাক্টলি! খরচ! ওদিকে কারো নজর নেই।

    শুধু এক মদ নানা বোতলে ভরে দেওয়া।

    বছরে একবার ফ্রি ফিজিক্যাল চেক`আপ তো বহুদিন ধরেই আছে - ওবামাকেয়ারে নতুন না।

    ওবামাকেয়ারে দুটো জিনিস হয়েছে কাজের - প্রিএক্সিস্টিং কন্ডিশনেও ইনসিওরেন্স পাওয়া যাবে (জানুয়ারী থেকে), আর, ২৬ বছর অবধি ছেলেমেয়েরা বাবা-মায়ের ইন্সিওরেন্সে ক্ভার্‌ড হবে (এটা অলরেডি শুরু হয়েছে)

    কিন্তু, ইন্সিওরেন্স প্লানে গরীবদের অবস্থা টাইট, কোথাও কোথাও মধ্যবিত্তেরও।

    ধরো, এই যে কানেকটিকাটের একটা রেট চার্ট


    মেডিকেয়ার যদি না থাকে, তাহলে ৬০ এর পরে মরে যাওয়াই ভালো।

    এবার বলছে,
    if you buy a bronze plan -- the cheapest available, you’ll have a $3,250 deductible for individual coverage; it’s $6,500 for family coverage.

    প্রথম ৬৫০০ ডলার অবধি ইন্সিওরেন্স কিছু দেবে না।

    Once you spend that much on medical care, including medication, you’ll still have to pay 40 percent of the cost for many services, including visits to specialists, outpatient hospital services, emergency room visits and lab work.

    শুধু তাই নয়, ব্রোঞ্জ প্লানে ওষুধ কেনার পয়সাও বেড়ে গেল

    ...You’ll also have to pay 40 percent of the cost of non-generic drugs.

    কিন্তু, দামী প্লানে দেখো --

    Buying the most expensive plan, by contrast, would mean having a $1,000 deductible and, after reaching it, paying fixed copays -- $20 or $45.

    এবার কম আয়ের লোকেদের জন্যে,
    People with low incomes can qualify for plans with lower deductibles -- or, in some cases, no deductible
    মজা হচ্ছে যে কম আয়ের লোকেদের এদের জন্যে তো মেডিকেইড আছে, সেটা তো ফ্রি! গরীব লোককে অন্তত ইনসিওরেন্স প্রিমিয়াম গুনতে হয় না।

    দ্রি যা সন্দেহ করছে, যে, ওবামাকেয়ার-কে সামনে রেখে আস্তে আস্তে মেডিকেয়ার, মেডিকেইড, সোশ্যাল সিকিওরিটি তুলে দেওয়ার প্ল্যান করে - তাইলে মুশকিল। গরীব এবং বুড়োহাবড়াদের বেঁচে থাকাই টাফ হবে ...
  • lcm | 138.32.84.27 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৮:০১77977
  • ওবামাকেয়ারে কোপে আছে তো! এই যে ক্যালিফোর্নিয়ার সিলভার প্ল্যান

    এখন এই প্লানে প্রচুর মধ্যবিত্ত আসবে, চাপ বেড়ে গেল।

    কিছু সিলেক্টেড লো ইনকাম মানুষের জন্য, যাদের ১৭০০০ ডলারের নীচে ফ্যামিলি ইনকাম তাদের জন্যে কোপে লো বা ওয়েভ করার ব্যব্স্থা আছে।
    ক্যালিফোর্নিয়াতে এই ইনকাম গ্রুপের অনেকেই আনডুকুমেন্টেড বা ইল্লিগ্যাল ইমিগ্র্যান্ট - তাদের জন্য এসব নয়।
    আর ঐ যে বললাম, এই ইনকামে গ্রুপের জন্যে তো ফ্রি মেডিকেইড আছে! সেটার কভারেজ এক্সপান্ড করলে ভালো হত।
  • sm | 122.79.37.52 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৮:৫৩77968
  • @LCM , দেখুন বর্তমানে যত ব্লাড টেস্ট হয়, তার ৯০ সতাংশ, মেশিন operated। এতে ইন্ডিভিজুয়াল স্কিল বেশি লাগেনা। তাহলে ব্লাড টেস্ট করাতে এত খরচ কেন? দকার পড়লে ব্লাড টেস্ট, CT স্ক্যান, MRI স্ক্যান রিপোর্ট সব আউটসোর্সিং করা যায়। ইউরোপ এর দেশ গুলো ও ডেভেলপিং কান্ট্রি গুলো যেমন ইন্ডিয়া/চীন তে এক ই টেস্ট এর খরচ এর কত পার্থক্য, তা জানা গেলে ভালো হয়। বাকি রইলো ডাক্তার এর ফিস , যা number অফ ডক্টরস এবং competition বাড়ালে এমনি তেই কমে যাওয়ার কথা। আপ্রয়োজনীয় টেস্ট কম করতে ইন্সুরেন্স কোম্পানি গুলোর উদ্যোগ নেবার কথা, কারণ তাতে তাদের কম pay ব্যাক করতে হবে। বাস্তবে চিত্র টা উল্টো কেন?
  • Paramita Das | 208.95.226.40 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৯:০৮77978
  • ক্যালিফোর্নিয়ায় মেডিকেড তো তুলে দিচ্ছেই না, বরম স্কোপ এক্সপ্যান্ড করছে বলে আরো এক মিলিয়ন বেশি লোক এর আওতায় আসবে। প্রবলেম অন্য জায়গায়। এই স্টেট রান মেডিকেড প্রোগ্রামগুলো নাকি কম পে করে ডাক্তারদের। মানে মেডিকেয়ার যেখানে ৭৫ ডলার দেবে কোন সার্ভিসের জন্য, মেডি-ক্যাল(ক্যালির মেডিকেড) দেবে একুশ। ফলে কম ডাক্তার সাইন আপ করে। অ্যাপয়েন্টমেন্ট পেয়ে প্রচুর অপেক্ষা, সব হাসপাতালে যাওয়া যায় না ইত্যাদি ঝামেলা। তবে এও শুনলাম মেডিকেড প্রোগ্রামগুলোতে ফান্ডিং বাড়ছে আর ঐ পেমেন্টগুলোকে এক লেভেলে আনার চেষ্টা করা হচ্ছে।

    লিং টিং চাইলে দিতে পারবো না।
  • Paramita Das | 208.95.226.40 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৯:২০77980
  • সত্যি ৬৫-এর বেশী হলে ওবামাকেয়ার কিছু দেবে না? ধরুন আমি বুড়ো, মেডিকেয়ারে কোয়ালিফাই করি না, থাকি এমন স্টেটে যেখানে মেডিকেড নেই। আমার কি অপশান?
  • π | 172.129.44.87 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৯:২২77981
  • মেডিকেয়ারে কোয়ালিফাই করো না মানে ? ৬৫র ওপরে হলেই তো কোয়ালিফাই করবে !
  • Paramita Das | 208.95.226.40 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৯:৩৩77982
  • দশ বছর বাকরি ও মিনিমাম সবুজ পাতার অধিকারী হতে হবে। প্লাস বুড়ো।
  • Paramita Das | 208.95.226.40 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৯:৩৮77983
  • মানে পঞ্চাশ টঞ্চাশ হয়ে গেলে এদেশে আসার কথা ভেবো না। যৌবনে এসো, খাটাখাটনি কর, তারপর দেখা যাবে। তবে তাবলে ভেবো না যারা যোবনকালে এসেছিলে, কাজকম্মো করেছো, পিগিব্যাংকে পয়সা ফেলেছো, তারা সবাই বুড়োবয়সে নিদান পাবে। কোনকিছুরই গ্রান্টি দিচ্ছি না।
  • lcm | 118.91.116.131 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৯:৩৯77969
  • মেডিক্যাল কস্ট এত বেশী কেনো?
    ডাক্তারের/হাসপাতাল বলছে, ওরা বেশী চার্জ করতে বাধ্য হন, কারণ ল স্যুট সামলানোর জন্যে ওদের লায়াবিলিটি ইনসিওরেন্স নিতে হয়, একগাদা পয়সা দিতে হয়। এক্স্ট্রা চার্জ ওদের নিজেদের পকেটে বেশী যায় না। যদিও ডাক্তারের আয় অনেক বেশী, যেমন কানাডাতে ডাক্তারদের গড় আয় ৩২৮০০০ ডলার, পারক্যাপিটা জিডিপির প্রায় ৯ গুণ।

    কম্পিটিশন বাড়লে খরচ কমবে - এটাও অনেক পন্ডিতের মতে একটি ঢপ।

    ওবামাকেয়ারে কম্পিটিশনটা হচ্ছে ইন্‌সিওরেন্স অপশনের মধ্যে, কোম্পানীগুলোর মধ্যে - এক ডাক্তার সঙ্গে আর এক ডাক্তারের, বা, হাসপাতাল বনাম হাসপাতাল নয়। ট্রিটমেন্ট একই হবে, বিলিং-ও এক হবে - শুধু গরীব মানুষ শস্তার ইনসিওরেন্স কিনে ভিজিটের সময় নিজের পকেট থেকে বেশী পয়সা দেবে, বড়লোক দামী প্রিমিয়ামের প্ল্যান নিয়ে ভিজিটের সময় কম পয়সা দেবে। পয়সার অ্যামাউন্ট একই থাকছে। সেটা কমার কোনো অপশন নাই।

    যেটা একটু ট্রাই করতে পারত, সেটা হল প্রোগ্রেসিভ মেডিকেয়ার ট্যাক্স। কানাডা, ইংল্যান্ড, সুইডেন ..- যেটা করে। কানাডা-তে মিড্‌ল ক্লাস লোকজনের মাইনের প্রায় ৪৬% চলে যায় ট্যাক্স দিতে, ইংল্যান্ডে ৪২%, সুইডেনে ৫৬% । কিন্তু, গভর্নমেন্ট কন্ট্রোল্‌ড মেডিক্যাল সিস্টেম। তাতে ঘাপলা আছে, কিন্তু দালাল নাই, ইনসিওরেন্স এজেন্ট নাই।
    কিন্তু, সেটা ওবামা করবে না, কারণ তাহলে মেডিক্যাল ইনসিওরেন্স কর্পোরেট খচে যাবে - রিপাবলিকান/ডেমোক্র্যাট কেউই তা চায় না। ট্রাই করতেও চায় না।

    কোথায় যেন (টাইম্‌স বোধহয়...) দেখলাম, এক বিশেষজ্ঞ সেই গোদা প্রশ্নটি করেছেন -- শিক্ষা, স্বাস্থ্য - এসবের বেসিক নিড এর জন্যে ইনসিওরেন্সের দরকারটা কী? স্কুল শিক্ষার জন্যে তো ইন্সিওরেন্স লাগে না। বেসিক হেল্‌থকেয়ার এর জন্যেই বা লাগবে কেনো? তাহলে গভর্নমেন্টের কাজ কী?
  • π | 118.12.173.94 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৯:৫০77984
  • এখন ৬৫ বছরের উপরে কেবল ১-২% মত লোক মেডিকেয়ার পান না।
  • Paramita Das | 208.95.226.40 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৯:৫৭77985
  • হতে পারে, কিন্তু তাহলে সবার জন্য স্বাস্থ্য নয়। প্রিএক্সিস্টিং থাকলে কভারেজ কেনা যাবে, এইটা ওমাবাকেয়ারের মূল মন্ত্র বলে ধরা হচ্ছে। তা ঐ ১-২% বাদে? তাছাড়া নন-কর্নার কেসগুলো কি পরিষ্কার নয়? অল্প বয়সী সুস্বাস্থ্যের অধিকারী ছেলেপুলেদের বেশী পয়সা দিতে হবে। গরীব হলে কিছু কম কিন্তু প্রিমিয়ামের চেয়ে অল্প বয়সীরা অনেকেই ফাইন দেওয়া প্রেফার করবে। এইখানে কিছু ইউজ কেস দেখোঃ

    Obamacare's winners and losers in Bay Area

    http://www.mercurynews.com/nation-world/ci_24248486/obamacares-winners-and-losers-bay-area
  • Paramita Das | 208.95.226.40 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৯:৫৯77986
  • healthcare.gov-এর সফটওয়ার কোডারদের ঘুঁটের মালা।
  • π | 118.12.173.94 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ১১:৩১77987
  • এই ১-২% মূলতঃ ৬৫ বছরের বেশি ইমিগ্রান্ট, যাঁরা মেডিকেয়ারের জন্য এলিজিবল নন।

    আর এটা তো লিখেইছিলাম, ওবামাকেয়ারে সবাই কভারড হচ্ছেন না।

    তবে, ওবামাকেয়ারে মেডিকেয়ারে কিছু সুবিধা আনা হয়েছে। প্রিভেন্টিভ কেয়ার পুরো ফ্রি। ইন ফ্যাক্ট এটা লং রানে হেল্থকেয়ারের পিছনে খরচও কমাবে বলে মনে করা হচ্ছে।

    তবে, তবে, তবে ... কদ্দিন কী চলবে বলা মুশকিল। এই মেডিকেয়ারে কাট করা নিয়ে রিপাব্লিকানদের কী পরিমাণ চাপ, সেটা তো শাটডাউনেই বোঝা গেল।

    আজ রিপাব্লিকান প্রস্তাবিত প্ল্যান, 'রমনিকেয়ার' নিয়ে শুনলাম। সেটা পাস হলে সিনিয়রদের হাতে হারিকেন। খরচ প্রচুর প্রচুর বেড়ে যাবে।
  • π | 118.12.173.94 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ১২:২২77970
  • 'যেটা একটু ট্রাই করতে পারত, সেটা হল প্রোগ্রেসিভ মেডিকেয়ার ট্যাক্স। কানাডা, ইংল্যান্ড, সুইডেন ।।- যেটা করে। কানাডা-তে মিড্‌ল ক্লাস লোকজনের মাইনের প্রায় ৪৬% চলে যায় ট্যাক্স দিতে, ইংল্যান্ডে ৪২%, সুইডেনে ৫৬% । কিন্তু, গভর্নমেন্ট কন্ট্রোল্‌ড মেডিক্যাল সিস্টেম। তাতে ঘাপলা আছে, কিন্তু দালাল নাই, ইনসিওরেন্স এজেন্ট নাই।'

    এটার কথাই লিখেছিলাম। PNHP কথিত সিংগল পেয়ার ইন্সিওরেন্স সিস্টেম। মেডিকেয়ার, সবার জন্য। যার জন্য অনেকে দাবি তুলেছেন। কিন্তু তুললে কী হবে, এটা সারা দেশে বোধহয় কোনোদিনই পাশ হবেনা। এখনকার মত আধা সরকারি ( মেডিকেয়ার ইঃ) সিস্টেম নিয়েই এত আপত্তি, সরকারের পুরো ইন্টারভেনেশনে তো ভীষণরকমের বাধা। কাল ACA র অন্যতম মূল হোতা ক্যারেন ডেভিস লেকচার দিচ্ছিলেন। ওংকে সিংগল পেয়ার, মানে সরকারি সিস্টেম চালু করার ব্যাপারে জিজ্ঞাসা করেছিলাম। বললেন, অবশ্যই সেটা চালু হলে কস্ট অনেক কমবে। সব রকম স্টাডিই তাই দেখিয়েছে। ইউনিভার্সাল কভারেজ ও প্রকৃত অর্থে ইউনিভার্সাল হবে। কিন্তু, ঐ এই 'সরকারি' ইন্টারভেনশন নিয়ে প্রচুর আপত্তি। আর সবচে বড় আপত্তি প্রাইভেট ইন্সিওরেন্স কোম্পানিগুলির দিক থেকে। তাদের ঐ বিশাল মার্কেট তারা ছেড়ে দেবে !
    তবে, এর সাথে এও শুনলাম, ACA তে নাকি প্রভিশন রাখা হয়েছে, ২০১৭ তে কোন স্টেট ইচ্ছে করলে অন্য প্রোগ্রম চালু করতে পারে। আর ভারমণ্ট নাকি ২০১৭ তে সিংগল পেয়ার সিস্টেম, মানে সরকারি কন্ট্রোলড মেডিক্যাল সিস্টেম চালু করতে চলেছে ! ভারমন্টে কেমন চলে তাই দেখে অন্য কিছু রাজ্যও সিদ্ধান্ত বদলাতে পারে। মেরিল্যাণ্ডেও এই সিস্টেমের জন্য লবি বেশ জোরদার, হেল্থ অ্যাজ হিউম্যান রাইট, সরকারকেই দেবার বন্দোবস্ত করতে হবে, সিংগল পেয়ার চালু করতে হবে, এই মর্মে বেশ জোরদার আন্দোলন হচ্ছে।
  • Paramita Das | 172.233.205.42 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ১২:২৮77961
  • আকা, এই লিংক্গুলোর অনেকগুলোই কাজ করছে না। ক্যালিরটায় ৬৫ বছর দিলে আর কাজ করবে না। নেভাডার লিংক খুব জেনেরিক ।

    দ্রি, বহুযুগ পর। কেমন আছেন?

    দুদিন আগে পড়লাম অ্যাকচুয়াল এনরোলমেন্ট সংখ্যা নাকি এখনো সিঙ্গল ডিজিটে? একি সত্যি? অনেকে অ্যাপ্লাই করছে কিন্তু এনরোল করছে না। এত এত দাম নিয়ে প্রিমিয়াম কেনার থেকে অনেকে এবছর পঁচানব্বুই টাকা ফাইন দেবে।
  • দ্রি | 116.66.81.108 (*) | ১১ অক্টোবর ২০১৩ ০২:০২77988
  • রিসেন্টলি প্রচুর স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, ফ্লোরিডা সী ওয়ার্ল্ড, ভার্জিনিয়া ডিএমভি ইত্যাদি পার্ট টাইম ওয়ার্কারদের ওয়ার্ক হাওয়ার ৩০ ঘন্টার কম করে দিয়েছে, এটা ওবামাকেয়ারের ঐ ৩০ হাওয়ার ক্লজের এফেক্ট বলে সন্দেহ করা হচ্ছে।

    http://news.investors.com/politics-obamacare/100913-669013-obamacare-employer-mandate-a-list-of-cuts-to-work-hours-jobs.htm
  • দ্রি | 59.15.13.35 (*) | ১১ অক্টোবর ২০১৩ ০৫:৩১77990
  • In the midst of major changes in health care, UnitedHealthCare has sent thousands of pink slips to Connecticut doctors.

    Termination letters went to physicians caring for Medicare patients. Those letters were sent out to doctors caring for 'Medicare Advantage' patients. It's a plan, marketed to Seniors to provide additional services through UnitedHealthCare.

    A mix of primary care and specialty doctors are affected by it. And it comes at a questionable time.

    Open enrollment for Medicare starts next Tuesday, and it's still not clear at this time as to which doctors are still in the United network.

    http://www.wtnh.com/news/health/thousands-of-doctors-fired-by-united-healthcare

    এটা হঠাৎ হল কেন?
  • π | 172.129.44.87 (*) | ১১ অক্টোবর ২০১৩ ০৭:৩২77991
  • কারা কারা বাধ্যতামূলক বিমা থেকে ছাড় পাচ্ছেন ?

    'Is there anybody who doesn't have to have insurance?

    Yes, the government has identified exemptions. Individuals who cannot afford coverage because the cost of premiums exceed 8 percent of their household income or those whose household incomes are below the minimum threshold for filing a tax return are exempt. People experiencing certain hardships, including those who would have been eligible for Medicaid under the health law's new rules but whose states chose not to expand their programs, also are exempt.

    Other exempt groups include prisoners, Native Americans eligible for care through the Indian Health Service, immigrants who are in the country illegally, people whose religion objects to having insurance coverage, members of a health care sharing ministry and individuals who experience a short coverage gap of less than three consecutive months'
  • π | 172.129.44.87 (*) | ১১ অক্টোবর ২০১৩ ০৭:৪২77992
  • কিন্তু প্রশ্ন হল, Individuals who cannot afford coverage because the cost of premiums exceed 8 percent of their household income or those whose household incomes are below the minimum threshold for filing a tax return, তাঁদের স্টেটে মেডিকেইড এক্স্প্যাণ্ড না করলে তাঁদের চিকিৎসা কীভাবে হবে ? সেই এমারজেন্সি রুম নির্ভর ? আর আউট অব পকেট টাকা তো যাবেই। এখানে একটা লো কস্ট কভারেজের কথা বলছে বটে। কিন্তু সেটাতেও প্রিমিয়াম কো পে কত কম হবে জানিনা।
    https://www.healthcare.gov/how-can-i-save-money-on-marketplace-coverage/
  • kd | 47.228.106.181 (*) | ১২ অক্টোবর ২০১৩ ০৩:১৬77993
  • অনেকদিন এই টইতে আসিনি, প্রশ্ন দেখিনি ৷
    না, আমি যাদের হায়ার করার চেষ্টা করেছিলুম, তারা সকলেই ব্রিটিশ ৷ আসলে বার্মিংহামে গোটা দুই ফ্যাক্টরি কিনতে হয়, তাদের ম্যানেজমেন্ট টিম রিপ্লেস করতে ব্যস্ত হয়ে পড়ি - যত তাড়াতাড়ি ওদের এমডির টুপি খুলে নিজের সংসারে ফিরে যাওয়া যায় আর কি - তাই বেশী প্রশ্ন করিনি, ঠিক লোক হ'লে যা চেয়েছে, দিয়ে দিয়েছি (আমাদের পেরেন্ট কোম্পানিও লন্ডনে, ওরাও ওকে করেছিলো) ৷
    তবে পরে শুনেছি, বেশী বয়সের লোকেদের এমআরআই ইত্যাদি করতে অনেক সময় লাগে, তাই প্রাইভেট ইনসিওরেন্সের ডিম্যান্ড - সত্যি কি না জানি না ৷
  • দ্রি | 116.67.157.222 (*) | ০৮ নভেম্বর ২০১৩ ০৫:০৯77994
  • কথা ছিল যাদের ইচ্ছে তারা নিজেদের প্ল্যান রাখতে পারবেন। কিন্তু এখন দেখা যাচ্ছে অনেক প্ল্যান ক্যানসেল হয়ে যাচ্ছে।

    এনবিসিতে ওবামার ইন্টারভিউ,
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন