এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • এলেবেলে | 2345.110.780123.53 (*) | ১৬ জানুয়ারি ২০১৯ ০৭:১৯65607
  • সত্যজিৎ আর তপনে মিল? হাঃ হাঃ। কাবুলিওয়ালার জন্য ছবি বিশ্বাস বাইরে পুরস্কার নিতে গেলে জলসাঘর বন্ধ রাখতে হয়, সেই ফাঁকে শুরু হয় পরশপাথর। ছবি বিশ্বাস ঠিক কী কারণে কলকাতায় নেই তা সত্যজিৎ উল্লেখ করার প্রয়োজন বা সৌজন্য - কোনোটাই দেখাননি। বিশ্বাস না করলে তাঁর 'বিষয় চলচ্চিত্র' আরেকবার পড়ুন।
  • অর্জুন অভিষেক | 671212.72.013412.104 (*) | ১৬ জানুয়ারি ২০১৯ ০৭:২৮65608
  • এলেবেলে

    এই জন্যি কইতাসি আমনে একখান আলোচনা শুরু করেন।

    এসব সুক্ষ তথ্য আর কার থেকে পাব?

    আচ্ছা, সত্যজিৎকে একবার একজন ডিরেক্টলি জিজ্ঞেস করেছিল 'আপনি নতুন পরিচালকদের পাত্তা দেননা কেন?' উত্তরে সত্যজিৎ একটু বিরক্ত হয়ে নাকি বলেছিলেন ' অন্য প্রশ্ন করো।'

    এটা কি গৌতম ঘোষ ?
  • b | 562312.20.2389.164 (*) | ১৬ জানুয়ারি ২০১৯ ০৮:৪২65595
  • নীল আকাশের নীচে (১৯৫৮)।
    একদিন প্রতিদিন অনেকবার দ্যাখা, কোরাস-ও। সত্যজিৎ মারা যাবার আগেই।
  • lcm | 9006712.229.0112.212 (*) | ১৬ জানুয়ারি ২০১৯ ১০:৪১65609
  • অর্জুন,
    আমার ভুল হয়েছে, শুধু "Ritwik Ghatak films melodrama" দিয়ে সার্চ করলেই হবে। ঋত্বিকের সিনেমা নিয়ে আলোচনায় তিনটে কীওয়ার্ড ঘুরেফিরে আসে - partition, women, melodrama ।

    এলেবেলে,
    হ্যাঁ, অন্য একটা থ্রেডের কিছু পোস্ট পড়েছিলাম ।

    আচ্ছা, ভুবন সোম-এর ট্রেলারে সত্যজিত (ক্যামেরাসহ) এবং রবিশংকর-এর স্টিল ফটো ছিল না?
  • কল্লোল | 7823.60.5690012.13 (*) | ১৭ জানুয়ারি ২০১৯ ০১:৫৯65611
  • মৃণাল সেনের পরীক্ষা নিরীক্ষা শুরু ভুবন সোম, শেষ পদাতিক, বা, বলা ভালো কোরাস।
    রাতভোর থেকে মাটির মনিষ পর্যন্ত মৃণাল গল্পবলায় স্থিত। ভুবন সোমও গল্পবলাই কিন্তু তাতে ফর্ম নিয়ে খেলাও আছে। সেই শুরু। ইন্টারভিয়ু থেকে গল্পবলার ছুটি। বিষয়বস্তু ও সেই বিষয়ের উপযোগী ফর্মের খোঁজে সিনেমাওয়ালা মৃণাল। এই মৃণাল চমকে দেন। ফিল্মের নান্দনিকতাকে হেলায় উড়িয়ে দিয়ে খোলাখুলি বিপ্লবী রাজনীতির পক্ষ নেওয়া - এটাই ৭০এর মৃণাল। এই পথ চ্লায় অন্যতম মাইলফলক কলকাতা ৭১। চারটি বিভিন্ন সময়ের গল্পকে - ৫০এর দশক, ৪২এর মন্বন্তর, ৭০ দশক, ৬০এর দশক - মিলে যায় কলকাতা ৭১এ। আবারও গল্পের ভিতর থেকে গল্পকে সরিয়ে উঠে আসে - না গল্প, রাজনীতি।
    কোরাস-এ গল্প ব্রাত্য। সোজাসুজি রাজনীতি, লড়াই, ক্ষমতা। ভাষাটি এক্কেবারে গোদারিয়। ক্যামেরা তার রুক্ষ চলনে মেশিনগানে রূপান্তরিত।
    আবারও গল্পে ফিরে আসার ভূমিকা পদাতিকে। তবু গল্পকে ঢেকে দেয় রাজনৈতিক প্রশ্ন।
    আর আবার পুরোপুরি গল্পে ফিরে আসা মৃগয়া থেকে। এবং আবারও নান্দনিকতায় ফেরার পালা।
    সে মৃণাল অন্য মৃণাল। তার কথা আর কেউ বলবেন।
    সমস্ত অমিল সত্ত্বেও মৃণাল ও সত্যজিত, সেভাবে ধরলে তপন সিনহাও, পশ্চিমী সিনেমার পথিক, সে হলিউড হোক বা আভাগার্দ।
    ঋত্বিক সেখানে কিছুটা সোভিয়েৎ সিনেমা আর বেশীটা গ্রামবাঙ্গলার দেশজ ফর্ম। সে সব অন্যতর আখ্যান।
  • অর্জুন অভিষেক | 561212.96.453412.87 (*) | ১৭ জানুয়ারি ২০১৯ ০৪:৩৫65612
  • আজ ম্যাক্সমুলার ভবনে Etching the truth Mrinal Sen নামে একটি আলোচনা সভা ছিল। কিছুটা দেরীতে পৌঁছেছি। প্যানেলে নক্ষত্র সমাবেশ- শমীক বন্দ্যোপাধ্যায়, অঞ্জন দত্ত, গৌতম ঘোষ, ধৃতিমান চট্টোপাধ্যায়, শিলাদিত্য সেন ও মিঃ রমন।

    কিন্তু ভাল লাগল না, মানে একটুও ভাল লাগল না। কিছুক্ষণ কচকচানী চলল।

    মৃণাল সেনের উদ্দেশ্যে অঞ্জন দত্তের গান দিয়ে শেষ। সেটা ভালই।
  • এলেবেলে | 2345.110.891223.0 (*) | ১৭ জানুয়ারি ২০১৯ ০৫:১৪65613
  • 'মৃণাল সেনের পরীক্ষা নিরীক্ষা শুরু ভুবন সোম, শেষ পদাতিক, বা, বলা ভালো কোরাস।' আচ্ছা 'আকালের সন্ধানে'ও কি ঢুকবে না এই তালিকায়?
  • lcm | 900900.0.0189.158 (*) | ১৭ জানুয়ারি ২০১৯ ০৫:৪৮65614
  • কল্লোলদা লিখেছেন কথাগুলি। আগের থ্রেডেও লিখেছিলেন।

    সত্যজিৎ, মৃণাল, ঋত্বিক, তপন - এরা সমসাময়িক তো বটেই, এবং সিনেমা বানানো শুরুও করেছিলেন মোটামুটি এক সময়।

    - সত্যজিৎ রায়, জন্ম ১৯২১, প্রথম ছবি ১৯৫৫ পথের পাঁচালি
    - মৃণাল সেন, জন্ম ১৯২৩, প্রথম ছবি ১৯৫৫ রাতভোর
    - তপন সিন্‌হা, জন্ম ১৯২৪, প্রথম ছবি ১৯৫৪ অংকুশ
    - ঋত্বিক ঘটক, জন্ম ১৯২৫, প্রথম ছবি ১৯৫৮ অযান্ত্রিক ( ঋত্বিকের প্রথম ছবি নাগরিক বনিয়েছিলেন ১৯৫২-তে কিন্তু ওটি রিলিজ হয় ১৯৭৭-এ)

    সত্যজিৎ, মৃণাল, তপন - এনারা প্রত্যেকে ২৫টির ওপর করে ফিচার ফিল্ম বানিয়েছেন, ঋত্বিক ৭-৮ টি। সব মিলিয়ে এই চারজন ধরুন প্রায় ৮০-১০০টি সিনেমা বানিয়েছেন। অবশ্যই এগুলির সব তো সবার ভালো লাগে নি, লাগার কথাও নয়। পুরস্কার, স্বীকৃতি, জনপ্রিয়তা - সব মিলিয়ে ধরলে সত্যজিৎ ওপরে। তবে সত্যজিৎ-এর প্রথম সিনেমার অভাবনীয় সাফল্য (সাফল্য বলতে স্বীকৃতি) অন্য অনেককে অনুপ্রাণিত করেছিল সন্দেহ নেই। এতটাই যে নিজের প্রোডাক্শনের ফিল্ম 'ভুবন সোম'-এর ট্রেলারে একটি মন্তাজ ছিল যাতে মৃণাল সেন ক্যামেরা হাতে সত্যজিৎ এবং সেতার নিয়ে রবিশংকর এর ক্লিপ রেখেছিলেন - সেই সময় পথের পাঁচালি নিয়ে সমাজের উচ্ছ্বাসকে ইঙ্গিত করে।
    এনারা অনেক সিনেমা বানিয়েছেন অত্যন্ত কম পুঁজিতে, ইংরেজিতে যাকে বলে শুস্ট্রিং বাজেট। বক্স অফিস সাফল্য বলতে যা বোঝায় তা এদের অনেক সিনেমায় হয় নি, এবং উদ্দেশ্যও তা ছিল না। তার মধ্যেও কিছু সিনেমা অভাবনীয় (আম)'জনপ্রিয়তা' পায়, বিশেষ করে তপন সিন্‌হা-র কিছু সিনেমা। সত্যজিৎ-এর গুপি গায়েন বাঘা বায়েন-এর বোধহয় একটা রেকর্ডও ছিল ওপেনিং ডে এর থেকে হিসেবে।

    এর পরে একদল পরিচালক এসেছেন এদের পথ অনুসরণ করে - রাজেন তরফদার, বুদ্ধদেব দাশগুপ্ত, গৌতম ঘোষ, অপর্না সেন, উৎপলেন্দু চক্রবর্তী, ঋতুপর্ণ ঘোষ... ... এনাদের সিনেমা এতটা প্রভাব ফেলেছি কিনা বলা মুশকিল।
  • অর্জুন অভিষেক | 561212.96.453412.87 (*) | ১৭ জানুয়ারি ২০১৯ ০৭:৩৯65615
  • দারুন @আই সি ইউ

    সত্যজিৎ রায়ের করা মৃণাল সেনের প্রিয় ছবি বোধহয় 'অপরাজিত'। এই নিয়ে ওর লেখা পড়েছি অনেক আগে। খুব আন্তরিক সেই লেখা। স্ত্রী গীতা সেন, শিশু পুত্র কুণালকে নিয়ে 'অপরাজিত' দেখে এসে কেঁদেছিলেন।
  • Anamitra Roy | 671212.206.342323.173 (*) | ১৭ জানুয়ারি ২০১৯ ১১:৩২65610
  • ঋত্ত্বিক মেলোড্রামা অন পারপাস ব্যবহার করতেন। এটা উনি নিজেই বলেছেন। উনি চলচ্চিত্রের ভাষার মধ্যে একটি আর্কিটাইপাল ফোর্স ধরতে চেয়েছিলেন, সেইজন্যেই হয়তো বারবার মেলোড্রামার কাছে ফিরে যাওয়া, ফিরে যাওয়া লোকশিল্প থেকে উঠে আসা বিভিন্ন ইমেজ বা সিম্বলের কাছে। এসব কথা নানান মানুষের আলোচনা ও লেখায় বহুবার এসেছে।

    ব্যক্তিগত মত; মৃণাল সেন অনেক বেশি এক্সপেরিমেন্টাল ভাষা এবং টুল বা ডিভাইসের প্রয়োগের দিক থেকে। সম্ভবত সেইজন্যেই উনি তুলনামূলকভাবে কম আলোচিতও বটে; ঠিক টেমপ্লেট ফেলে বলে দেওয়া যায় না এই তো রিয়ালিজম আর ওই তো দেশভাগ।
  • lcm | 9006712.229.0112.212 (*) | ১৮ জানুয়ারি ২০১৯ ০৬:০৮65617
  • বোঝো! অর্জুন কি আমাকে আইসিইউ তে পাঠিয়ে দিল। একটু সর্দি মতন হয়েছে ঠিকই, কিন্তু তা বলে একেবারে...
  • অর্জুন অভিষেক | 561212.96.123412.93 (*) | ১৮ জানুয়ারি ২০১৯ ০৬:৩০65618
  • @থ্যাংক ইউ, অনমিত্র, এ মাসে এত প্রগ্রাম। তবু চেষ্টা করব।

    @Icm ঃ-)ঃ-)ঃ-)

    সত্যিই! আপনাদের অস্বাভাবিক সব 'ছদমোনাম'! ঃ- ঃ-)
  • b | 4512.139.6790012.6 (*) | ২০ জানুয়ারি ২০১৯ ০৩:৫৪65619
  • তপন সিনহা এলে রাজেন তরফদার আসবেন না? এলেবেলে স্যার?
  • এলেবেলে | 2345.110.891223.14 (*) | ২০ জানুয়ারি ২০১৯ ০৫:০৪65620
  • @b, খুব খুবই বাজে ব্যাপার 'এলেবেলে'-র পর স্যার বসানো। 'গল্প হলেও সত্যি' মনে নেই - চাকরবাকরকে কেউ আপনি বলে দিদিমণি?

    মৃণাল খুঁড়িয়ে খুঁড়িয়ে চারপাতা এয়েচেন, তপন আসেনই নি তায় আবার রাজেন! আসা তো উচিতই, যেমন আলোচনা হওয়া উচিত বারীন সাহাকে নিয়ে। কিন্তু করে কে?

    মৃণালকে নিয়ে একটি সাম্প্রতিক লেখা রেখে গেলাম কেউ যদি পড়েন এই 'সাড়ে তিনখানা' ফিল্ম-করিয়েকে নিয়ে
    https://www.epw.in/journal/2019/2/commentary/remembering-mrinal-sen-1923%E2%80%932018.html?fbclid=IwAR1G1FDV7p0pJHOtTIQZYzIJCeRCs30ABFNEN8yWHtPSIo40uAXzR1z4-uw
  • b | 4512.139.6790012.6 (*) | ২১ জানুয়ারি ২০১৯ ০১:৩৬65622
  • আর ঘোঁতনদার সাক্ষাৎকারটা বাদ দিলেন?
  • অর্জুন অভিষেক | 561212.96.9002312.122 (*) | ২১ জানুয়ারি ২০১৯ ০৫:৫৮65623
  • আর হরিসাধন দাশগুপ্ত?
  • কল্লোল | 342323.191.6723.169 (*) | ২১ জানুয়ারি ২০১৯ ০৬:০৩65624
  • গাধা ঘাম রক্ত ভলো ফিল্ম।
  • কল্লোল | 342323.176.6734.9 (*) | ২১ জানুয়ারি ২০১৯ ১২:২৭65621
  • তপন সিংহ এবং বারীন সাহা আলাদাভাবে আলোচনার যোগ্যতা রাখেন অবশ্যই।
    তবে বারীনবাবু শুধু পরিালক হিসাবে নন - মানুষ হিসাবেও অন্য রকম শ্রদ্ধার পাত্র। তের নদীর পারের মতো ফিল্ম বানানোর পর সারাজীবন আদিবাসী বাচ্চাদের ইস্কুল গড়ে সেখানেই পড়িয়ে গেলেন। ওনাকে নিয়ে মনিদার একটা ডকু আছে বোধ হয়। ইউটুবে তেরো নদীর পাড়ে দিয়ে খুঁজলে - শ্যামল মিত্র পওয়া যায় - আমার স্বপ্নে দেখা রাজকন্যা থাকে!!!!!

    রাজেন তরফদারের প্রথম ফিল্ম সম্ভবতঃ অন্তরীক্ষ ৫০এর দশকের শেষের দিকে। সে হিসাবে উনি সত্যজিত, মৃণাল ও ঋত্বিকের সমসাময়িক। পরে দুটো খুব উল্লেখযোগ্য ফিল্ম গঙ্গা আর পালঙ্ক। মাস্টার গল্প বলিয়ে। এই ধারায় সাফল্য পেয়েছেন তরুণ মজুমদার। তরুণবাবুর সংসার সীমান্তের চিত্রনাট্য রাজেনবাবুর। রাজেনবাবু সম্ভবতঃ মৃণালের আকালের সন্ধানে-তে অভিনয়ও করেছেন।
    আরএকজনও মোটেই আলোচিত নন - অরূপ গুহঠাকুরতা। ওনাকেও গুগল করলে ওনার বিখ্যাত সহধর্মিণীর নামই আসে রুমা গুহঠাকুরতা। অরূপ বোধহয় দুটো ফিল্ম করেছিলেন - বেনারসী আর পঞ্চশর - ৬০এর দশকে।
    এমনিই মনে এলো।
  • কল্লোল | 342323.191.0167.213 (*) | ২২ জানুয়ারি ২০১৯ ০৫:৩৮65625
  • এহে। গাধা ঘাম রক্ত বোধহয় চিদানন্দ দাশগুপ্তের।
  • Anamitra Roy | 671212.206.342323.218 (*) | ২৯ জানুয়ারি ২০১৯ ০৮:০১65626
  • কল্লোল দা, বারীন সাহার ছবিটা পাওয়া যায় না। জাস্ট যায় না। তোমার সঙ্গে একদিন আলাদা করে কথা বলতে হবে এই ছবিগুলো জোগাড় করা নিয়ে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন