এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • বইয়ের গ্রাম ভিলার

    লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ২৭ জুন ২০১৭ | ১৪৪৪ বার পঠিত
  • মহারাষ্ট্রের পঞ্চগণি মহাবলেশ্বর হিলস্টেশান হিসেবে বিখ্যাত, বিখ্যাত এর স্ট্রবেরী চাষের জন্যও। বছরে ৪০ থেকে ৫০ কোটি টাকা লাভ হয় শুধু এই অঞ্চলে উৎপাদিত স্ট্রবেরী বিক্রি করে। দাক্ষিণাত্যের বিখ্যাত কৃষ্ণা নদীর উৎসও এই মহাবলেশ্বর অঞ্চল। সারাবছর পর্যটকের আনাগোনা লেগেই থাকে। পুণে থেকে গাড়িতে আড়াই ঘন্টার দূরত্ব; এদিকে শরীর মন দুইই আর দৈনন্দিন রুটিনের বোঝা টানতে পারছে না, অতএব রওনা দেওয়া গেল ওইদিকেই।

    পঞ্চগণি থেকে ৭-৮ কিলোমিটার দূরের এক গ্রাম ভিলার, রাজ্য সরকার সম্প্রতি তাকে গড়ে তুলেছে পাঠাগার গ্রাম – পুস্তকাঁচে গাঁও হিসেবে, গত ৪ঠা মে মুখ্যমন্ত্রী এসে উদ্বোধন করে গেছেন। গ্রামের ২৫টি বাড়ী, তাঁদের বাড়ীর কিছুটা অংশ ছেড়ে দিয়েছেন পাঠাগার হিসেবে ব্যবহার করতে। সরকারী সাহা্য্যে সেখানে বসানো হয়েছে বুকর্যা ক, শেলফ কিংবা আলমারী, রাখা হয়েছে বই, আরাম করে বসে পড়বার জন্য চেয়ার টেবিল, বিনব্যাগ। কারো বাড়ীতে জায়গা একটু বেশী থাকলে অল্পস্বল্প চা কফির যোগানেরও ব্যবস্থা করা হয়েছে কিংবা শীঘ্রই হবে। সরকার ৭৫ জন শিল্পীকে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ডেকে এনে পাঠাগার হিসেবে নির্বাচিত বাড়ীগুলির দেওয়ালে ও গ্রামের বিভিন্ন জায়গায় ‘পুস্তকাঁচে গাঁও’য়ের থিম আঁকিয়েছেন। ভারী সুদৃশ্য সেই ছবি, একটা বই খুলে উপুড় করে রাখা আর বাইন্ডিঙের মাঝামাঝি একটা পাকা টসটসে স্ট্রবেরী। কোথাও বা ছবির সাথে লেখা আসুন পাকা স্ট্রবেরীর স্বাদ নিতে নিতে বই পড়ুন। পঞ্চগণি-মহাবলেশ্বর রোডের উপর যাকেই জিগ্যেস করি সেই মোটামুটি ভিলার গাঁওয়ের দিকনির্দেশ দিতে পারে দেখলাম। বড়রাস্তা থেকে প্রায় দুই কিলোমিটার ভেতরে ঢোকার পরে রাস্তার ধারে ধারে গাছের গায়ে, দোকানের সাইনবোর্ডের এককোণায় কিম্বা এমনিই বাড়ীর দেওয়ালে পুস্তকাঁচে গাঁওয়ের সিম্বল আঁকা দেখে দেখে এগিয়ে মূল কার্যালয়ে পৌঁছানো গেল। দোতলায় কার্যালয়, কিন্তু একতলায় দোকানের সামনে করিডরে জুতো খুলে ঢুকতে হবে, অসম্ভব পরিস্কার মেঝে সেখানে জলকাদামাখা জুতো পরে ঢুকতে নিজেরই কেমন লাগে!

    দোতলার কার্যালয়ের দুটি অংশ, আসলে দুটি বড় হল। একদিকে শুধুই বইয়ের আলমারী, তিন চারটি লোহার র্যা ক আর সারি সারি চেয়ার টেবিল, কিছু বিনব্যাগ পড়ে আছে এদিক সেদিক। দেওয়াল ঘেঁষে মোটা তোষক খাড়া করে রাখা আর স্তুপীকৃত তাকিয়া ---- আহাহা দেখেই মনে হল তোষকটা ঠেলে পেতে একটা তাকিয়া টেনে আর একটা পছন্দের বই টেনে নিয়ে শুয়ে পড়ি গো। কিন্তু হায় বইগুলো সবই মারাঠীভাষায়! এককোণে খান পঞ্চাশেক ফাইবারের চেয়ারও স্তুপ করে রাখা আছে, যদি অনেক পাঠক এসে যান, তাহলে যাতে টেনে নিয়ে বসে পড়তে পারেন – যদিও শনিবারের বিকেলে সেই হলে একটি প্রাণীও ছিল না আমি আর রবি, আমার গাড়ীচালক ভদ্রলোক ছাড়া। মারাঠীভাষার স্ক্রিপ্ট হিন্দি, কাজেই হিন্দি যাঁরা পড়তে পারেন তাঁরা চেষ্টা করে মারাঠীও পড়তে পারবেন, ভাষাটা বুঝলে অসুবিধে হবে না। আমি প্রায় পারি না বললেই চলে, কাজেই বইয়ে হাত দিয়ে লাভ নেই। অগত্যা বেরিয়ে অন্যদিকের হলে উঁকি মারলাম। সেখানে দেখি জনা দুয়েক বছর কুড়ি বাইশের তরুণী ল্যাপটপে কিছু করছে আর এক যূবক একটি বড় টেবলে বসে আছেন সামনে খাতাপত্র নিয়ে। তাঁর নাম বালাজী, তাঁর কাছেই জানা গেল বর্তমানে এই প্রকল্পের অধীনে মোট ১৫০০০ বই রয়েছে, শুরু হয়েছিল ১০০০০ বই নিয়ে। ললিতকলা, বিজ্ঞান সাহিত্য, ম্যানেজমেন্ট ইত্যাদি ছয়টি বিভাগে ভাগ করা হয়েছে বইগুলি, সবই মারাঠীভাষায় এখনও পর্যন্ত। তবে ভবিষ্যতে হিন্দি, ইংরাজী ও গুজরাটী ভাষার বইও রাখা হবে। বললেন নভেম্বরে গেলে ইংরাজী বই দেখতে পাব, বসে পড়তে পারব। আরো বললেন আজকাল খুব ছোট বয়স থেকে ছেলেমেয়েরা মোবাইল, ট্যাব, ল্যাপটপ নিয়ে গেমস খেলে, কখনও বা মুভি দেখে, বই পড়ার অভ্যাস কমে কমে প্রায় শুন্য হতে বসেছে্‌ তাই বইয়ের প্রতি আগ্রহ ফেরাতে, বইপড়া বাড়াতে মহারাষ্ট্র সরকার ও রাজ্য সাহিত্য আকাদেমীর তরফে এই উদ্যোগ। এরপরে আরো কিছু গ্রামে একইরকম উদ্যোগ নেওয়ার পরিকল্পনা আছে। শান্তাবাঈ কাম্বলে’র ‘মাজ্যিয়া জলমাচি চিত্রকথা’ দেখলাম মারাঠীতে রয়েছে, শান্তাবাই বিখ্যাত দলিত অ্যাকটিভিস্ট, এই বইটি তাঁর আত্মজীবনী, প্রথম দলিত মহিলার আত্মজীবনী বলে এটির গুরুত্ব আলাদা। কার্যালয় থেকে একটি ম্যাপ দিল বাড়ীগুলি চিহ্নিতকরণের জন্য। দরকার ছিল না যদিও, রাস্তার ধারে ধারে চমৎকার পথনির্দেশ দেওয়া আছে ছবি দিয়ে দিয়ে। গ্রামটিতে বেশ ক’টি হোমস্টে’র ব্যবস্থাও হয়েছে, যাতে পর্যটকেরা এসে ভিলারে থেকে এদিক ওদিক ঘুরে বেড়িয়ে এসে পাঠাগারে সময় কাটাতে পারেন।

    সবগুলি বাড়ী আমি দেখার চেষ্টা করি নি, কারণ ওই সব বইই তো মারাঠী। দুই তিনটি বাড়ী দেখে গ্রাম ছেড়ে রওনা হলাম। আসার সময় ভাবছিলাম গোটা আইডিয়াটাই কি চমৎকার, একইসাথে পর্যটন ও বইপড়ায় আগ্রহ বাড়ানোর চেষ্টা। মনে পড়ল কিছুদিন আগে আমাজন কিন্ডলে একটা অফার দিচ্ছিল তাতে পাঁচটি ভারতীয় ভাষার যে কোনওটিতে বই কিনলে অতিরিক্ত ছাড়ের ব্যবস্থা ছিল। খুব আগ্রহ করে দেখতে গিয়ে দেখেছিলাম এই পাঁচটি ভারতীয় ভাষা হল হিন্দি, মারাঠী, কন্নড়, তামিল ও তেলুগু। ইবুকের তালিকায় বাংলা ছিল না, মারাঠী ছিল। ইবুকের দিক থেকে বাংলা অনেক পিছিয়ে, অন্তত এইরকম উদ্যোগ কি পশ্চিমবঙ্গের কোনও গ্রামেও নেওয়া যায় না?
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ২৭ জুন ২০১৭ | ১৪৪৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • জলি গুহ রায় | 59.44.51.245 (*) | ২৭ জুন ২০১৭ ০৭:৫০60535
  • আমার মনের কথা আপনি লিখেছেন।আমি বম্বেতে মাঝে মাঝেই এসে থাকি, বাংলা ভাষার এমন অসম্মান ভারতের সব জায়গাতেই।খুব অপমানিত হই।এমন কি কোথাও বাংলা।কাগজ কিনতে গেলে এমন ভাব দেখায় যেন অন্য গ্রহের কিছু খোঁজ করছি।অবশ্য আমি ২০%হিন্দি আর ৩০% ইংলিশ।আা ৫০% বাংলা বলিই বলি।সুপার মার্কেটের মালুক তো একটা বাংলা জানে ছেলেকে রেখেই দিয়েছে।দোষটা ওদের নয়, এখানকার বাঙালী রা বঙ্গ মায়ের হিন্দি সন্তান।
  • pi | 127.227.18.241 (*) | ২৮ জুন ২০১৭ ০১:২৬60536
  • যাচ্চলে,
    মহরাষ্ট্রে বাংলা না থাকাটা ওদের দোষ নাকি! দময়ন্তীদি ত সেটা বলেওনি মনে হল। অন্যেরা নিজের ভাষার প্রতি যত্ন নেন। এমনকি নিজেদের পর্যটনেও। আমরা নিলেও ভাল হয়, এটাই তো কথা আর সেটা করতে পাতলে সত্যিই খুব ভাল হয় মনে হয়।
  • | 144.159.168.72 (*) | ২৮ জুন ২০১৭ ০৪:৩৩60537
  • জলি,
    ধন্যবাদ লেখাটি পড়া এবং মন্তব্য করার জন্য।
    নাঃ আমি আপনার মনে র কথা একেবারেই লিখি নি। আমি মহারাষ্ট্র সরকারের এই উদ্যোগটিকে অত্যন্ত প্রশংসনীয় মনে করি। শুধু মারাঠী নয়, এখানে চালু বাকী কটি ভাষা অর্থাৎ হিন্দি, ইংরাজী ও গুজরাটী ভাষার বইও ওঁরা রাখতে চলেছেন এ অত্যন্ত ভাল উদ্যোগ বলে মনে করি। আমি নিজে মারাঠী শুনে বুঝতে পারি মোটামুটি।

    শেষ প্যারাগ্রাফে যেটা বলতে চেয়েছি সেটা হল পশ্চিমবঙ্গে এরকম কোনও গ্রামকে কেন্দ্র করে পর্যটনকেন্দ্র + পাঠাগার বানালে বড় ভাল হয়। এতে মহারাষ্ট্র সরকারের খুব কিছু করার নেই।
  • deepalok | 233.191.43.43 (*) | ২৮ জুন ২০১৭ ০৯:০৯60538
  • মাস খানেক আগে দার্জিলিং জেলার মিরিকের কাছে একটা হোম স্টে তে এক রাত কাটানোর অভিজ্ঞতা হয়েছিল; তখনো পাহাড় ছিল শান্ত।
    সেখানেও দেখলাম মিনি পঠাগার। বাংলা বই বেশী। চায়ের কাপে চুমুক দিতে দিতে দিব্বি পড়তে পারবেন শীর্ষেন্দু, সুনীল। মন্দ কি?
    এমনতর ব্যাবস্থা করা যেতেই পারে চাইলে, তাই না?
  • | 144.159.168.72 (*) | ২৮ জুন ২০১৭ ১২:০১60539
  • আরে দীপালোক, শীগগির লিখে ফেলুন পুরো ডিটেইলস।
    একেবারে ছোট স্কেলে হলেই বা মন্দ কি!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন